কম্পিউটার

কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

একটি প্রগতিশীল ওয়েব অ্যাপ, সংক্ষেপে PWA নামেও পরিচিত, এটি HTML, CSS এবং Javascript ব্যবহার করে নির্মিত এক ধরনের অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার। PWA গুলি যেকোন প্ল্যাটফর্মে কাজ করে এবং পুশ নোটিফিকেশন, অফলাইনে কাজ করার ক্ষমতা এবং ডিভাইস হার্ডওয়্যার অ্যাক্সেস সহ সাধারণ অ্যাপগুলির মতো একই ক্ষমতা রয়েছে৷ একটি ওয়েব র‍্যাপারের বিপরীতে, PWA গুলি নিয়মিত অ্যাপ্লিকেশনগুলির মতো ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করে। এছাড়াও ডেভেলপার বা ব্যবহারকারীদের PWA ইনস্টল করার জন্য অ্যাপ স্টোর ব্যবহার করার কোনো প্রয়োজন নেই।

পূর্বে, OnMSFT আপনাকে দেখিয়েছিল কিভাবে Disney+ একটি PWA হিসাবে ইনস্টল করতে হয়, কিন্তু আপনি Microsoft Edge ব্যবহার করে PWA হিসাবে যেকোনো ওয়েবসাইট ইনস্টল করতে পারেন। অন্য একটি পোস্টে, আমরা পরীক্ষা করে দেখেছি যে PWA-তে কী দারুণ এবং কী অতটা দারুণ নয়। আপনি অভিভূত হওয়ার আগে, মনে রাখবেন যে আপনার Windows 10 পিসিতে PWA গুলি ইনস্টল করা ততটা কঠিন নয় যতটা এটি তৈরি করা হয়েছে। এই নির্দেশিকাটির সাহায্যে, আপনি দেখতে পাবেন যে এটি ইনস্টল করা এবং আনইন্সটল করা কতটা সহজ Microsoft Edge ব্যবহার করে Windows 10-এ PWAs।

মাইক্রোসফ্ট এজ ব্যবহার করে আপনি উইন্ডোজ 10-এ পিডব্লিউএ ইনস্টল করতে পারেন এমন দুটি উপায় রয়েছে; স্বয়ংক্রিয়ভাবে এবং ম্যানুয়ালি।

1. যখন আপনি এমন একটি ওয়েবসাইটে আসেন যা স্থানীয়ভাবে PWA সমর্থন করে, আপনি PWA স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে ঠিকানা বারের ডানদিকে প্লাস সাইন আইকনে ক্লিক করতে পারেন। কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন2. যদি ওয়েবসাইটের একটি নেটিভ PWA না থাকে, আপনি এজ অপশন মেনু থেকে সরাসরি একটি PWA যোগ করতে পারেন। এজ-এর তিন-বিন্দু মেনুতে যান, অ্যাপস-এ যান , এবং একটি অ্যাপ হিসাবে এই সাইটটি ইনস্টল করুন .

কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

আপনি যখন স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি একটি PWA ইনস্টল করেন, তখন PWA-এর একটি শর্টকাট আপনার ডেস্কটপে এবং আপনার অন্যান্য অ্যাপের সাথে Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপ তালিকায় উপস্থিত হবে। সহজে অ্যাক্সেসের জন্য আপনি Windows 10-এ আপনার স্টার্ট মেনু এবং আপনার টাস্কবারে PWA পিন করতে পারেন।

আপনি যেকোনো সময় আপনার ডেস্কটপ থেকে এবং আপনার অ্যাপ তালিকা থেকে PWA অ্যাপের শর্টকাট মুছে ফেলতে পারেন। আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি তৈরি করা PWA দেখতে চান, তাহলে আপনি edge://apps টাইপ করে তা করতে পারেন এজের ঠিকানা বারে।

কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

edge://apps ব্যবহার করা মেনু, ফুল-স্ক্রীন মোডে PWA খোলা, সাইটের হার্ডওয়্যার অনুমতি (ক্যামেরা, মাইক্রোফোন ইত্যাদি) পরিবর্তন করা, নির্বাচিত PWA গুলিকে আপনার ডেস্কটপে পিন করা এবং স্টার্ট মেনু এবং আনইনস্টল সহ বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে আপনি যেকোনো PWA-তে ডান-ক্লিক করতে পারেন। PWA।

কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

বিকল্পভাবে, আপনি x ক্লিক করতে পারেন PWAs আনইনস্টল করার ডানদিকেও। সেখান থেকে, আপনাকে মাইক্রোসফ্ট এজ থেকে আপনার ডেটা সাফ করতে হবে কিনা তা চয়ন করতে বলা হবে। একবার আনইনস্টল হয়ে গেলে, আপনার Windows 10 ডিভাইস থেকে PWA সম্পূর্ণরূপে সরানো হয়। PWA আনইনস্টল করার আরেকটি উপায় হল PWA-এর মধ্যে থেকে PWA-এর উপরের তিন-বিন্দু মেনুতে ক্লিক করে আনইনস্টল বিকল্পটি বেছে নেওয়া।

কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

PWAs হল প্রথাগত অ্যাপগুলির একটি দুর্দান্ত বিকল্প কারণ PWA গুলি আপনার হার্ড ড্রাইভে যতটা জায়গা নেয় না বা আপনার Windows 10 পিসির হার্ডওয়্যার সংস্থানগুলির যতটা জায়গা নেয় না। আপনার যদি ARM-এ Windows 10 চালিত একটি ডিভাইস থাকে, যেমন Surface Pro X।

বিকাশকারীদের জন্য তাদের প্রতিষ্ঠানের জন্য নেটিভ PWA তৈরি করতে চাইছেন, PWA বিল্ডার হল একটি সম্প্রদায়-ভিত্তিক, ওপেন-সোর্স ওয়েবসাইট যা Microsoft দ্বারা প্রতিষ্ঠিত যা আপনাকে শুরু করতে সাহায্য করতে পারে।


  1. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. লিনাক্সে মাইক্রোসফ্ট এজ ডেভ কিভাবে ইনস্টল করবেন