কম্পিউটার

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন

আপনি যদি OneDrive ইনস্টল করতে চান winget ব্যবহার করে Windows 11/10-এ, এই নিবন্ধটি আপনার জন্য কার্যকর হবে। আপনি OneDrive অ্যাপটি ইনস্টল বা আনইনস্টল করতে চান না কেন, আপনি Windows প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে তা করতে পারেন, যা Microsoft গত বছর চালু করেছে। আপনি কীভাবে ইনস্টল  ব্যবহার করতে পারেন তা এখানে এবং আনইন্সটল  কাজ সম্পন্ন করার জন্য আদেশ দেয়।

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন

উইন্ডোজ 11-এ উইনজেট কি

WINGET হল একটি কমান্ড-লাইন টুল, যা আপনাকে Windows PowerShell ব্যবহার করে একটি অ্যাপ ইনস্টল, আনইনস্টল এবং আরও তথ্য পেতে সাহায্য করে। এই ওপেন-সোর্স টুলটি ডেভেলপারদের কমান্ড লাইন থেকে প্যাকেজ চালানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি বিভিন্ন জিনিস যেমন ইনস্টল, আনইনস্টল, যাচাইকরণ ইত্যাদি সঞ্চালনের জন্য বিভিন্ন কমান্ড অন্তর্ভুক্ত করে।

এটি Windows 10 v1809 এবং পরবর্তী সমস্ত সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ। যাইহোক, আপনি যদি উইন্ডোজ 11 ব্যবহার করেন তবে আপনাকে সংগ্রহস্থলটি ডাউনলোড করতে হবে না। এই ওপেন সোর্স রিপোজিটরিতে 1400 টিরও বেশি অনন্য প্যাকেজ রয়েছে যা আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করতে পারেন এবং OneDrive তাদের মধ্যে একটি। বলা হচ্ছে, আপনি যদি একটি কমান্ড-লাইন টুল ব্যবহার করে OneDrive ইন্সটল বা আনইনস্টল করতে চান, তাহলে আপনি কীভাবে তা করতে পারেন তা এখানে।

শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কম্পিউটার একটি ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত আছে যেহেতু অ্যাপ প্যাকেজটি ডাউনলোড করা প্রয়োজন৷

Windows 11 এ WINGET ব্যবহার করে OneDrive কিভাবে ইন্সটল বা আনইনস্টল করবেন

Windows 11/10-এ winget ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. পাওয়ারশেল খুঁজুন টাস্কবার অনুসন্ধান বাক্সে।
  2. Run as Administrator-এ ক্লিক করুন বিকল্প।
  3. হ্যাঁ-এ ক্লিক করুন বিকল্প।
  4. এই কমান্ডটি লিখুন:winget install onedrive OneDrive ইনস্টল করতে।
  5. এই কমান্ডটি লিখুন:উইংগেট আনইনস্টল ওয়ানড্রাইভ OneDrive আনইনস্টল করতে।
  6. Windows 11-এ OneDrive ব্যবহার করা শুরু করুন যদি আপনি এটি সম্প্রতি ইনস্টল করেন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে প্রশাসকের বিশেষাধিকার সহ Windows PowerShell খুলতে হবে। এর জন্য, পাওয়ারশেল  খুঁজুন টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন৷ বিকল্প আপনার স্ক্রিনে UAC প্রম্পট দেখা গেলে, হ্যাঁ-এ ক্লিক করুন বিকল্প।

Windows PowerShell উইন্ডো খোলার পরে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

winget install onedrive

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন

আগে উল্লেখ করা হয়েছে, আপনাকে ইনস্টল  ব্যবহার করতে হবে আপনার Windows 11 কম্পিউটারে OneDrive অ্যাপ ইনস্টল করার পরামিতি। এই কমান্ডটি প্রবেশ করার পরে, এটি আপনার কম্পিউটারে একটি প্যাকেজ ডাউনলোড করে এবং স্বয়ংক্রিয়ভাবে ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করে।

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন

আপনি যদি উইংগেট কমান্ড ব্যবহার করে আপনার কম্পিউটার থেকে OneDrive অ্যাপ আনইনস্টল করতে চান, তাহলে আপনাকে এই কমান্ডটি প্রবেশ করতে হবে:

winget uninstall onedrive

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন

এই কমান্ডটি প্রবেশ করার পরে, উইনগেট OneDrive নামের প্যাকেজটি অনুসন্ধান করবে এবং সেই অনুযায়ী আনইনস্টল করার প্রক্রিয়া শুরু করবে।

একবার এটি হয়ে গেলে, আপনাকে সফলভাবে আনইনস্টল করা হয়েছে বলে একটি বার্তা দিয়ে স্বাগত জানানো হবে .

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে উইংগেট কমান্ড আনইনস্টল করা অ্যাপগুলির অবশিষ্টাংশকে সরিয়ে দেয় না। এর জন্য, আপনি CCleaner-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন।

একটি উইংগেটে কয়টি প্যাকেজ থাকে?

আজ অবধি, উইংগেটে 1400 টিরও বেশি প্যাকেজ রয়েছে যা আপনি Windows PowerShell ব্যবহার করে অ্যাক্সেস করতে পারেন। আপনি অনুসন্ধান ব্যবহার করতে পারেন আপনি যে অ্যাপ প্যাকেজগুলি খুঁজছেন তা খুঁজে বের করতে কমান্ড বা প্যারামিটার৷

পড়ুন :কিভাবে কমান্ড প্রম্পট ব্যবহার করে OneDrive সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

আমি কিভাবে Windows 11-এ উইনগেট ডাউনলোড করব?

উইন্ডোজ 11-এ আপনার উইনজেট ডাউনলোড করার দরকার নেই যেহেতু উইন্ডোজ 11-এ এই কমান্ড-লাইন ইউটিলিটি ডিফল্টরূপে অন্তর্ভুক্ত রয়েছে। যাইহোক, আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনাকে Windows প্যাকেজ ম্যানেজার ডাউনলোড এবং সেট আপ করতে এই নির্দেশিকা অনুসরণ করতে হবে।

উইংগেট কি প্যাকেজ ম্যানেজার?

না, উইংগেট একটি প্যাকেজ ম্যানেজার নয়। এটি উইন্ডোজ প্যাকেজ ম্যানেজার ব্যবহার করার কমান্ড, যা মাইক্রোসফ্ট গত বছর চালু করেছিল। আপনি অফিসিয়াল রিপোজিটরি থেকে একটি অ্যাপ ইনস্টল করতে, আপনার কম্পিউটার থেকে অ্যাপ আনইনস্টল করতে, ইত্যাদি করতে উইনগেট কমান্ড ব্যবহার করতে পারেন।

এখানেই শেষ! আশা করি এই টিউটোরিয়ালটি আপনাকে Windows 11-এ winget কমান্ড ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করতে সাহায্য করেছে।

সম্পর্কিত পড়া:

  • কিভাবে WINGET ব্যবহার করে সব ইনস্টল করা প্রোগ্রাম একবারে আপডেট করবেন
  • WINGET ব্যবহার করে ইনস্টল করা সফ্টওয়্যার তালিকা কীভাবে রপ্তানি বা আমদানি করবেন।

কিভাবে Windows 11-এ WINGET ব্যবহার করে OneDrive ইনস্টল বা আনইনস্টল করবেন
  1. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন