কম্পিউটার

কিভাবে এজ ইনসাইডারের সাথে PWAs ইনস্টল এবং ব্যবহার করবেন

Chromium-এর উপরে এজ পুনঃনির্মাণ করা হয়েছে, ব্রাউজারটি এখন একটি বৈধ ওয়েব অ্যাপ ম্যানিফেস্ট সহ ওয়েবসাইটগুলির "ইনস্টলেশন" সম্পূর্ণরূপে সমর্থন করে৷ এই সাইটগুলিকে সাধারণত ব্যবহারকারীরা "PWAs" হিসাবে উল্লেখ করেন, যদিও শব্দটি আসলে প্রযুক্তি এবং ধারণাগুলির একটি বিস্তৃত সেটকে বর্ণনা করে। ওয়েব অ্যাপ ইন্সটলেশন হল PWA এর একটি সম্ভাব্য বৈশিষ্ট্য।

আপনি যখন একটি সামঞ্জস্যপূর্ণ সাইট ইনস্টল করতে চান, তখন এটি একটি নেটিভ অ্যাপের মতোই আপনার সিস্টেমে একীভূত হয়। Windows 10 এর ক্ষেত্রে, এর ফলে অ্যাপটি স্টার্ট মেনুতে এবং সেটিংস অ্যাপের মধ্যে প্রদর্শিত হয়।

কিভাবে এজ ইনসাইডারের সাথে PWAs ইনস্টল এবং ব্যবহার করবেন

প্রথম চ্যালেঞ্জ হল এমন একটি ওয়েবসাইট খুঁজে পাওয়া যা একটি ওয়েব অ্যাপ ম্যানিফেস্ট উপস্থাপন করে এবং তাই নিজেকে ইনস্টলযোগ্য করে তোলে। মাইক্রোসফ্ট এই ধরনের সাইটগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে ওয়েব স্ক্রু করে এবং মাইক্রোসফ্ট স্টোরে অ্যাপ তালিকা তৈরি করে এটিকে সহজ করছে৷ যাইহোক, এই নির্দেশিকাটির জন্য, আমরা এজ ব্রাউজারের মাধ্যমে অ্যাপ ইনস্টল করার উপর ফোকাস করছি, যেমন আপনি ওয়েব ব্যবহার করেন।

এজ এমন সাইটগুলি সনাক্ত করবে যা ইনস্টলযোগ্য। আপনি একটি ওয়েব অ্যাপ ম্যানিফেস্ট সহ একটি পৃষ্ঠায় অবতরণ করার পরে, আপনি ঠিকানা বারে সংক্ষেপে একটি "ইনস্টল" বোতাম দেখতে পাবেন৷ কয়েক সেকেন্ড পরে, এটি একটি "+" আইকনে ঘনীভূত হয়৷

কিভাবে এজ ইনসাইডারের সাথে PWAs ইনস্টল এবং ব্যবহার করবেন

ইনস্টলেশন প্রম্পট প্রদর্শন করতে বোতাম বা আইকনে ক্লিক করুন। আপনার সিস্টেমে এটি যোগ করতে "ইনস্টল করুন" এ ক্লিক করুন। অ্যাপটি তখন আপনার মেশিনের অন্য অ্যাপের মতো তার নিজস্ব উইন্ডোতে চালু হবে। আপনি দেখতে পাবেন যে সাইটটি এখন টাস্কবারে তার নিজস্ব পরিচয় সহ প্রদর্শিত হচ্ছে। স্টার্ট মেনু খুলুন এবং আপনি অ্যাপটির জন্য একটি নতুন এন্ট্রি দেখতে পাবেন।

আপনি এখন এজ ইনসাইডার না খুলেই অ্যাপটিকে এর স্বতন্ত্র প্রসঙ্গে ব্যবহার করতে পারেন। বাস্তবে, এটি এখনও এজ-এর ক্রোমিয়াম ব্রাউজার ইঞ্জিন যা পৃষ্ঠাটিকে রেন্ডার করছে, তবে এটি দেখতে একটি অনন্য অ্যাপের মতো মনে হচ্ছে৷

কিভাবে এজ ইনসাইডারের সাথে PWAs ইনস্টল এবং ব্যবহার করবেন

আপনি অনির্দিষ্টকালের জন্য আপনার সিস্টেমে PWA ইনস্টল রাখতে পারেন। এটি সময়ের সাথে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়া উচিত, কারণ সাইট বিকাশকারীরা এটি দ্বারা চালিত সাইটটি আপডেট করে৷ বেশিরভাগ - কিন্তু অগত্যা সব নয় - PWAs অফলাইনেও কাজ করবে, আরেকটি "অ্যাপের মতো" বৈশিষ্ট্য যা আধুনিক ওয়েব এপিআই দ্বারা সম্ভব হয়েছে৷

যখন PWA আনইনস্টল করার সময় আসে, আপনি এটি একাধিক উপায়ে করতে পারেন। একটি পদ্ধতি হল Windows 10 এর সেটিংস অ্যাপ ব্যবহার করা, অথবা স্টার্ট মেনুতে অ্যাপটিতে ডান-ক্লিক করা এবং "আনইনস্টল" নির্বাচন করা। আপনি PWA এর মধ্যে থেকেও আনইনস্টল করতে পারেন - উপরের ডানদিকে মেনু ডট আইকনে ক্লিক করুন এবং "আনইনস্টল করুন" টিপুন। এটিতে এজ ইনসাইডারে সরাসরি অ্যাপ খোলার একটি বিকল্পও রয়েছে, যদি আপনি একটি ঐতিহ্যগত ব্রাউজিং অভিজ্ঞতার জন্য PWA এড়িয়ে যেতে চান।


  1. কিভাবে Microsoft Edge ব্যবহার করে Windows 10 এ একটি PWA ইনস্টল করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট টিম ইনস্টল এবং সেট আপ করবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েডে এজ ইনস্টল এবং ব্যবহার করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট এজ ইনস্টল এবং ব্যবহার করবেন