কম্পিউটার

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে বিল্ট-ইন টুল ব্যবহার করে (প্যারাগন, AOMEI বা Acronis-এর মতো কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই) অন্য হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল না করে আপনার Windows ইনস্টলেশন কপি (সরানো) করা যায়। উদাহরণস্বরূপ, এই নির্দেশিকা আপনাকে আপনার উইন্ডোজকে HDD থেকে একটি নতুন SSD-এ স্থানান্তর করতে, ইনস্টল করা এবং কনফিগার করা উইন্ডোজকে অন্য কম্পিউটারে (কিছু সূক্ষ্মতা আছে) বা একটি নতুন বড় হার্ড ড্রাইভে ক্লোন করতে সাহায্য করবে৷

উদাহরণ স্বরূপ, আমরা বুটেবল USB স্টিক, কমান্ড প্রম্পট এবং বিল্ট-ইন robocopy ব্যবহার করে একটি ইনস্টল করা Windows 10 একটি নতুন ড্রাইভে ক্লোন করব। টুল।

মনে রাখবেন যে আপনি একটি অপারেশন সিস্টেমকে একটি নতুন ডিস্কে অনুলিপি করে ক্লোন করতে সক্ষম হবেন শুধুমাত্র যদি আপনি এটিকে একই কম্পিউটারে (অথবা একই হার্ডওয়্যার সহ দুটি কম্পিউটারে) স্থানান্তর করেন। আপনি যদি অন্য কম্পিউটারের জন্য একটি ডিস্কে একটি ইনস্টল করা উইন্ডোজ অনুলিপি করতে চান, তাহলে আপনাকে একটি নতুন হার্ডওয়্যারে OS বুট করার জন্য ডিস্ক কন্ট্রোলার, চিপসেট এবং ভিডিওকার্ডের জন্য নতুন ড্রাইভার পেতে হবে।

আপনি একটি হার্ড ড্রাইভকে একটি নতুন ছোট ড্রাইভে ক্লোন করতে পারেন যদি উইন্ডোজ আপনার নতুন ড্রাইভের আকারের তুলনায় বর্তমান ড্রাইভে কম জায়গা দখল করে। অন্যথায়, আপনাকে সোর্স ড্রাইভ থেকে কিছু ফাইল মুছতে/সরাতে হবে। প্রায়শই, এসএসডি-তে স্থানান্তর করার সময় এই ধরনের একটি প্রশ্ন দেখা দেয়, যা সাধারণত ক্লাসিক HDD-এর থেকে ছোট।

অন্য ড্রাইভে Windows স্থানান্তর করার পদ্ধতি আপনার কম্পিউটারের ফার্মওয়্যারের উপর নির্ভর করে:BIOS অথবা UEFI . নিম্নলিখিত কমান্ড চালান:

msinfo32

আপনি যদি উত্তরাধিকার দেখতে পান BIOS মোড মানতে, আপনার কম্পিউটার BIOS ব্যবহার করছে (বা UEFI লিগ্যাসি/CSM মোডে কাজ করে)। যদি আপনি UEFI দেখতে পান , আপনি একটি আধুনিক কম্পিউটার পেয়েছেন, এবং উইন্ডোজ UEFI মোডে ইনস্টল করা আছে।

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

  • যদি একটি কম্পিউটার নেটিভ UEFI মোডে কাজ করে এবং বুট ড্রাইভের জন্য GPT পার্টিশন টেবিল ব্যবহার করে, আমি এই ধরনের কম্পিউটারের জন্য UEFI GPT
  • আপনার যদি BIOS বা UEFI সহ একটি পুরানো কম্পিউটার থাকে যা লিগ্যাসি মোডে কাজ করে এবং ড্রাইভ পার্টিশন টেবিলটি MBR হয়, তাহলে কমান্ডগুলিকে BIOS MBR

প্রথমত, আপনাকে অবশ্যই আপনার নতুন ড্রাইভে পার্টিশন টেবিল তৈরি করতে হবে। আপনি ডিস্কপার্ট ব্যবহার করে উইন্ডোজ 10 চালানো থেকে সরাসরি এটি করতে পারেন। ডিস্কটি নতুন হলে, diskmgmt.msc দিয়ে শুরু করুন অথবা Initialize-Disk PowerShell cmdlet ব্যবহার করে:

Get-Disk | Where-Object PartitionStyle –Eq 'RAW' | Initialize-Disk

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

তারপর নতুন ড্রাইভে একটি পার্টিশন টেবিল তৈরি করুন। প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন এবং এই কমান্ডটি চালান:

diskpart

ডিস্কপার্ট প্রসঙ্গে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

list disk
select disk 1 (পূর্ববর্তী কমান্ডটি ফিরে আসা নতুন ডিস্কের সংখ্যার উপর নির্ভর করে)
clean

তারপর আপনার প্ল্যাটফর্মের প্রকারের উপর নির্ভর করে কমান্ডগুলি আলাদা হবে।

UEFI GPT :

convert gpt
create partition efi size=100
format fs="FAT32" quick label="EFI"
create partition msr size=16
create partition primary
format fs="NTFS" quick label="NEW_SYSTEM"
exit

আমরা একটি GPT পার্টিশন টেবিল তৈরি করেছি, দুটি ছোট সার্ভিস পার্টিশন (EFI এবং MSR) এবং একটি বড় পার্টিশন নতুন ড্রাইভের সমস্ত বাম জায়গা দখল করে (Windows এবং EFI পার্টিশনে GPT পার্টিশন কাঠামো সম্পর্কে আরও জানুন)।

যদি ড্রাইভে কিছু পার্টিশন থাকে, তাহলে আপনি Windows 10-এ নির্মিত mbr2gpt.exe টুল ব্যবহার করে ডেটা ক্ষতি ছাড়াই MBR থেকে GPT-তে আপনার পার্টিশন টেবিলের ধরণ পরিবর্তন করতে পারেন।

BIOS MBR :

convert mbr
create partition primary align=1024
active
format fs="NTFS" quick label="NEW_SYSTEM"
exit

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

একটি নতুন ড্রাইভে Windows ক্লোন করার জন্য, আপনার Windows 10 ইন্সটল ইমেজ সহ একটি বুট USB স্টিক লাগবে (MediaCreationTool ব্যবহার করে এটি তৈরি করা সহজ)।

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং Windows 10 ইনস্টল মিডিয়া থেকে বুট করুন। যখন Windows ইনস্টলেশন উইন্ডো প্রদর্শিত হবে, Shift+F10 টিপুন কমান্ড প্রম্পট খুলতে। নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

diskpart
list vol
exit

নীচের স্ক্রিনশটে, আপনি দেখতে পাচ্ছেন যে E: ডিস্ক অক্ষরটি পুরানো ড্রাইভে মূল উইন্ডোজ পার্টিশনে বরাদ্দ করা হয়েছে, এবং D: নতুন ড্রাইভে বড় পার্টিশনে (NEW_SYSTEM লেবেল সহ) বরাদ্দ করা হয়৷

যদি ডিস্কের অক্ষরগুলি বরাদ্দ না করা হয় তবে আপনি এটিকে ডিস্কপার্টে এইভাবে ঠিক করতে পারেন:
select disk 1
list part
select part 1
assign
list volume

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

তারপরে ইনস্টল করা উইন্ডোজের সাথে পুরানো ড্রাইভ থেকে ফাইলগুলিকে নতুনটিতে অনুলিপি করুন। এটি করার সবচেয়ে সহজ উপায় হল robocopy ব্যবহার করা . নিম্নলিখিত রোবোকপি কমান্ডটি সমস্ত প্রতীকী লিঙ্ক, ফাইল এবং বৈশিষ্ট্যযুক্ত ফোল্ডার, NTFS অনুমতি এবং ফাইল টাইমস্ট্যাম্প কপি করবে। কপি লগ টার্গেট ড্রাইভের রুটে সংরক্ষিত হবে:
robocopy E:\ D:\ /E /COPYALL /COPY:DAT /SL /XJ /R:3 /W:3 /UNILOG:"D:\rcopy.log" /TEE

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

আপনার পুরানো ডিস্কের আকারের উপর নির্ভর করে ফাইলগুলি অনুলিপি করতে অনেক সময় লাগতে পারে (আমার ক্ষেত্রে, একটি 60 জিবি ডিস্ক অনুলিপি করতে প্রায় এক ঘন্টা সময় লেগেছে)।

তারপর আপনি আপনার কম্পিউটার বন্ধ করতে পারেন এবং আপনার পুরানো হার্ড ড্রাইভ মুছে ফেলতে পারেন৷

পরবর্তী ধাপ হল নতুন ডিস্কে Windows বুটলোডার কনফিগার করা।

আপনি যদি বুট রেকর্ডগুলি ঠিক না করেই নতুন ডিস্ক থেকে বুট করার চেষ্টা করেন, তাহলে অপারেশন সিস্টেম খুঁজে পাওয়া যায়নি ত্রুটি প্রদর্শিত হবে।

উইন্ডোজ ইনস্টলেশন পরিবেশে আপনার কম্পিউটার আবার বুট করুন এবং কমান্ড প্রম্পট খুলুন (Shift+F10 )।

BIOS MBR ডিভাইস।

ড্রাইভে নতুন বড় পার্টিশনে বরাদ্দ করা ডিস্ক অক্ষরটি পরীক্ষা করুন:

diskpart
list vol

ড্রাইভ লেটার C :বরাদ্দ করা হয়।

C:

ড্রাইভে BCD বুটলোডার ফাইল কপি করুন

bcdboot C:\Windows /S C:

MBR রেকর্ড পরিবর্তন করুন এবং BCD কনফিগারেশন ফাইলে বুট এন্ট্রি আপডেট করুন:

bootrec.exe /FixMbr
bootrec.exe /FixBoot
bootrec.exe /RebuildBcd

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

এখানে কিভাবে একটি UEFI GPT কম্পিউটারে বুটলোডার (Windows 10-এ EFI বুটলোডার কীভাবে মেরামত করবেন সে সম্পর্কে নিবন্ধে আরও জানুন)।

সিস্টেম ড্রাইভ লেটার পান এবং EFI পার্টিশনে একটি ডিস্ক লেটার বরাদ্দ করুন।

Diskpart
List vol

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

এই উদাহরণে, সিস্টেম পার্টিশনে ড্রাইভ লেটার সি বরাদ্দ করা হয়েছে। আপনাকে অবশ্যই EFI-এ একটি চিঠি বরাদ্দ করতে হবে৷ পার্টিশন (100 MB এবং FAT32) নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করে (আপনার কনফিগারেশন অনুযায়ী পার্টিশন নম্বর পরিবর্তন করুন):

select volume 1
assign letter M:
exit

এখন আপনাকে BCD বুটলোডার এবং বুট কনফিগারেশন পুনরায় তৈরি করতে হবে:

cd /d m:\efi\microsoft\boot\
ren BCD BCD.bak
bcdboot c:\Windows /l en-us /s M: /f ALL

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং বুট USB স্টিক সরান. নিশ্চিত করুন যে আপনার নতুন ড্রাইভ থেকে Windows 10 সঠিকভাবে বুট হয়েছে।

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশন, ফাইল এবং সেটিংস জায়গায় রয়ে গেছে। আপনি সফলভাবে একটি ইনস্টল করা Windows 10 একটি নতুন ড্রাইভে অনুলিপি করেছেন৷

আপনি যখন রোবোকপি ব্যবহার করে একটি নতুন ডিস্কে ফাইল কপি করেন, তখন কিছু ত্রুটি ঘটতে পারে। rcopy.log খুলুন আপনার নতুন ড্রাইভে কোন ফাইল কপি করা হয়নি তা দেখতে। আমার ক্ষেত্রে, 94টি ফাইল কপি করা হয়নি (শুধু জাঙ্ক এবং অস্থায়ী ফাইল কপি করা হয়নি)।

কিভাবে একটি নতুন হার্ড ড্রাইভে (HDD/SSD) উইন্ডোজ সরানো (ক্লোন)?

নিবন্ধটি বর্ণনা করে না কিভাবে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টের জন্য একটি বুট রেকর্ড তৈরি করতে হয়। সাধারণত এটি একটি পৃথক সিস্টেম সংরক্ষিত পার্টিশনে অবস্থিত। আপনি যদি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) কনফিগার করতে চান তবে এই নিবন্ধে নির্দেশাবলী অনুসরণ করুন।


  1. কিভাবে উইন্ডোজকে অন্য ড্রাইভে সরানো যায়।

  2. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  3. কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

  4. Windows 10/8/7 এ SSD-এ হার্ড ড্রাইভ ক্লোন করার উপায়