কম্পিউটার

কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন

অবিচ্ছিন্নদের জন্য, 3D প্রিন্টিং একটি কঠিন শখ বলে মনে হতে পারে। যাইহোক, একবার আপনি সবকিছু কিভাবে কাজ করে তা বুঝতে পারলে, 3D প্রিন্টিং মজাদার এবং উপভোগ্য হয়ে উঠতে পারে। নতুনদের জন্য, উইন্ডোজ 10-এর সাথে ব্যবহার করার জন্য শুধুমাত্র একটি প্লাগ-এন্ড-প্লে 3D প্রিন্টার কিনতে প্রলুব্ধ হতে পারে। কিছু উদাহরণের মধ্যে রয়েছে Monoprice Select Mini Pro ($250) বা Snapmaker 3-in-1 3D প্রিন্টার ($800), যা 3D প্রিন্টিং ছাড়াও লেজার খোদাই এবং CNC মিলিং ক্ষমতা প্রদান করে। উভয় প্রিন্টারই ভাল এন্ট্রি-লেভেল পছন্দ কিন্তু তাদের একটি ছোট 3D প্রিন্টিং ফুটপ্রিন্ট রয়েছে এবং আপনি যখন বড় অংশগুলি প্রিন্ট করতে হবে তখন আপনি দ্রুত একটি বড় প্রিন্টার কিনতে খুঁজছেন।

আপনি যদি নতুনদের জন্য একটি 3D প্রিন্টার খুঁজতে আগ্রহী হন, আমি Creality 3D Ender 3 সুপারিশ করি৷ এটি একটি ভাল আকারের 3D প্রিন্টার যা সামঞ্জস্যপূর্ণ মানের প্রিন্ট অফার করে৷ উপরন্তু, Ender 3 একটি স্ব-প্রতিলিপিকারী প্রিন্টার, যার অর্থ প্রিন্টারটি তার নিজস্ব আপগ্রেড এবং প্রতিস্থাপনের অংশগুলি মুদ্রণ করতে সক্ষম। তাছাড়া, প্রিন্টারটি একটি DIY কিট হিসেবে আসে, যা আমার মতে 3D প্রিন্টিং সম্পর্কে শেখার সর্বোত্তম উপায়।

কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন

আমি আমার বিবাহের রেজিস্ট্রি থেকে উপহার হিসাবে Creality 3D Ender 3 পেয়েছি। আমি কি মুদ্রণ করতে যাচ্ছি তা জানতাম না, তবে আমার কিছু সাধারণ ধারণা ছিল। আমি সেরা মিড-রেঞ্জের 3D প্রিন্টার খুঁজে বের করার জন্য ওয়েবে গবেষণা করেছি এবং Ender 3 নিয়ে এসেছি। এতে কিছুটা শেখার বক্ররেখা লাগে, তাই আপনি যদি মনে করেন যে আপনি এটি কিনবেন এবং নিখুঁত 3D প্রিন্ট প্রিন্ট করবেন, তাহলে আপনি একটি অভদ্র জাগরণ জন্য হয়. এই YouTube ভিডিওটি একটি পুঙ্খানুপুঙ্খ Ender 3 পর্যালোচনার পাশাপাশি কিছু মৌলিক 3D প্রিন্ট এবং প্রিন্টার আপগ্রেড দেয়। $200-$250 এর কাছাকাছি ঘুরে, Ender 3 অর্থের জন্য একটি দুর্দান্ত পছন্দ, যদিও কিছু সমাবেশ প্রয়োজন।

যেহেতু আমি Ender 3 ব্যবহার করি, আমি প্রিন্টারের সামনে না থাকার সময় 3D প্রিন্টিং শুরু করতে এবং বন্ধ করতে সক্ষম হওয়ার জন্য কিছু সমস্যায় পড়েছি। বেশিরভাগ 3D প্রিন্টারের সমস্যা হল যে 3D প্রিন্টিং কোম্পানিগুলি আপনার কম্পিউটারের মাধ্যমে আপনার 3D প্রিন্টারের সাথে যোগাযোগ করার জন্য একটি কার্যকর ইন্টারফেস তৈরি করেনি। কিছু 3D প্রিন্ট করার জন্য, আপনাকে একটি বরং কঠিন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আপনি যখন শুধুমাত্র প্রিন্টার ব্যবহার করে আইটেম 3D মুদ্রণ করেন তখন আপনি যা করেন তা এখানে।

  1. Thingiverse থেকে একটি আইটেম তৈরি বা ডাউনলোড করুন
  2. আইটেমটি সম্পাদনা করুন যাতে এটি আপনার প্রিন্টার (তাপমাত্রা সেটিংস, স্কেল ভলিউম, ইত্যাদি) ব্যবহার করে সফলভাবে মুদ্রণ করতে পারে।
  3. আপনার কম্পিউটার থেকে মাইক্রোএসডি কার্ডে উপযুক্ত ফাইল স্থানান্তর করুন
  4. কম্পিউটার থেকে মাইক্রোএসডি কার্ড সরান এবং প্রিন্টারে মাইক্রোএসডি কার্ড রাখুন
  5. প্রিন্টার নিয়ন্ত্রণ মেনু ব্যবহার করে মুদ্রণ শুরু করুন

এই প্রক্রিয়াটি হতাশাজনক কারণ আপনি যে আইটেমটি মুদ্রণ করতে চান তার প্রিন্টার সেটিংসে যদি কোনো সমস্যা হয়, বা তাপমাত্রা সেটিংস বন্ধ থাকে, বা অন্য কিছু ভুল হয়ে যায়, তাহলে আপনাকে ম্যানুয়ালি প্রিন্ট বন্ধ করতে হবে এবং প্রক্রিয়াটি আবার শুরু করতে হবে। গুরুত্বপূর্ণ সবকিছু সেই মাইক্রোএসডি কার্ডে রয়েছে। এটি আমার 3D প্রিন্টারের সাথে সবচেয়ে হতাশাজনক জিনিস হিসাবে প্রমাণিত হয়েছে এবং আমি অক্টোপ্রিন্ট খুঁজে না পাওয়া পর্যন্ত এটি আমাকে পাগল করে তুলেছে। এর পরে, সবকিছু বদলে গেছে৷

কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন

OctoPrint হল আপনার 3D প্রিন্টারের জন্য একটি ওপেন সোর্স ওয়েব ইন্টারফেস। OctoPrint আপনাকে আপনার 3D প্রিন্টারে ফাইলগুলিকে টেনে আনতে এবং ড্রপ করতে, ইচ্ছামত প্রিন্টারের তাপমাত্রা সেটিংস পরিবর্তন করতে এবং প্রিন্ট কাজগুলি শুরু ও বন্ধ করতে দেয়। এটা সেরা এবং সবচেয়ে স্বজ্ঞাত. অক্টোপ্রিন্ট ব্যবহার করার জন্য, আপনার যা দরকার তা হল একটি রাস্পবেরি পাই এবং আপনি আপনার Wi-Fi সংযোগের মাধ্যমে আপনার 3D প্রিন্টার অ্যাক্সেস করতে সক্ষম হবেন। অক্টোপ্রিন্ট চালু এবং চালু করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:একটি রাস্পবেরি পাই 3বি বা 3বি+, ন্যূনতম 8 জিবি মাইক্রোএসডি কার্ড এবং অক্টোপি, রাস্পবেরি পাই-এর জন্য একটি রাস্পবিয়ান-ভিত্তিক মাইক্রোএসডি কার্ড ইমেজ যাতে অক্টোপ্রিন্ট এবং আপনার প্রয়োজনীয় সমস্ত নির্ভরতা অন্তর্ভুক্ত রয়েছে এটা চালানোর জন্য অক্টোপ্রিন্ট ডাউনলোড পৃষ্ঠায় আরও তথ্য পাওয়া যায়।

যদিও উইন্ডোজে অক্টোপ্রিন্ট ইনস্টল করা সম্ভব, অক্টোপ্রিন্ট উইন্ডোজ ব্যবহার করে ধারাবাহিকভাবে চলে না এবং আপনি অপ্রত্যাশিত বাগ এবং ক্র্যাশের সম্মুখীন হতে পারেন। আপনি রাস্পবেরি পাইতে এআরএম-এ উইন্ডোজ 10 ইনস্টল করতে পারেন এমন সাম্প্রতিক খবরটি দুর্দান্ত, তবে আমার মতে এআরএম-এ উইন্ডোজ 10 রাস্পবেরি পাইয়ের জন্য সেরা ওএস নয়। আপনি এআরএম-এ Windows IoT কোর বা Windows 10 সহজেই ইনস্টল করতে পারেন, তবে রাস্পবেরি পাই রাস্পবিয়ান চালানোর জন্য সবচেয়ে ভাল কাজ করে, যা রাস্পবেরি পাইয়ের জন্য বিশেষভাবে নির্মিত একটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম। আমি একটি রাস্পবেরি পাই 3B ব্যবহার করি এবং অক্টোপ্রিন্ট রাস্পবিয়ানে কোন সমস্যা ছাড়াই ভাল চলে৷

অক্টোপ্রিন্টের সাহায্যে, আপনাকে এই অক্টোপ্রিন্ট ইমেজ ফাইলটি ডাউনলোড করতে হবে, এবং আপনার মাইক্রোএসডি কার্ডে ডিস্ক ইমেজ ফাইলটি এক্সট্র্যাক্ট এবং ফ্ল্যাশ করতে, আপনার ওয়াইফাই SSID এবং পাসওয়ার্ড কনফিগার করতে এবং তারপরে মাইক্রোএসডি কার্ড থেকে Pi বুট করতে ডাউনলোড পৃষ্ঠার নির্দেশাবলী অনুসরণ করতে হবে। একবার আপনি আপনার ওয়াইফাই নেটওয়ার্কে আপনার রাস্পবেরি পাই স্বীকৃত হয়ে গেলে, আপনি এটিকে আপনার 3D প্রিন্টারের সাথে সংযুক্ত করতে পারেন এবং যেকোনো ডিভাইস থেকে আপনার 3D প্রিন্টারের সেটিংস এবং মুদ্রণ প্রকল্পগুলি নিয়ন্ত্রণ করতে পারেন, এবং আপনার অক্টোপ্রিন্ট সেটিংসের উপর নির্ভর করে, এমনকি আপনার 3D প্রিন্টারকে দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারেন৷ ব্যক্তিগতভাবে, আমি মোবাইল অ্যাক্সেস বৈশিষ্ট্যটি ব্যবহার করি না কারণ আমার 3D প্রিন্টার অযৌক্তিকভাবে চালানোর জন্য আমার অগ্নি নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ রয়েছে৷

কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন

আমার মতে, অক্টোপ্রিন্ট হল থ্রিডি প্রিন্টিংয়ের জন্য সেরা ইন্টারফেস। অক্টোপ্রিন্ট একটি সহজ ইন্টারফেস প্রদান করে যা আমাকে একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে আমার 3D প্রিন্টারের প্রায় প্রতিটি দিক নিয়ন্ত্রণ করে। আমি যদি বলতে পারি যে আপনি মাইক্রোসফ্ট এজ এর সাথে অক্টোপ্রিন্ট ব্যবহার করতে পারেন তবে অক্টোপ্রিন্ট গুগল ক্রোম ব্যবহার করে আরও ভাল কাজ করে। অক্টোপ্রিন্ট আমাকে তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে, প্রিন্টে অবশিষ্ট সময় দেখতে এবং প্রয়োজনে তাপমাত্রা এবং প্রিন্টারের গতিতে সামঞ্জস্য করতে প্রিন্ট বন্ধ করতে দেয়। সামগ্রিকভাবে, আমি আমার 3D প্রিন্টের গুণমান নিয়ে খুব খুশি হয়েছি। এখানে আমার 3D প্রিন্ট মানের একটি উদাহরণ।

কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন

উপরে দেখা 3D প্রিন্ট (Creality 3D Ender 3 Pug) একটি বৃহত্তর প্রজেক্ট ছিল যা আমি ধারাবাহিকভাবে ছোট ছোট টুকরা প্রিন্ট করার পর প্রিন্ট করতে সক্ষম হয়েছি। শুরুতে, সামঞ্জস্যপূর্ণ প্রিন্ট পেতে সর্বোত্তম তাপমাত্রা এবং অন্যান্য প্রিন্টার সেটিংস খুঁজে পেতে অনেক ট্রায়াল এবং ত্রুটি ছিল। আমি উপরেরটির মতো আরও সামঞ্জস্যপূর্ণ প্রিন্ট পাওয়ার পর, আমি আরও বড় এবং বড় প্রজেক্ট প্রিন্ট করা শুরু করেছি।

রাস্পবেরি পাই এমন একটি সক্ষম একক-বোর্ড কম্পিউটার যা আমাকে অক্টোপ্রিন্টে আমার 3D প্রিন্ট লাইভ দেখার জন্য একটি ওয়েবক্যাম সহ অন্যান্য অতিরিক্ত যোগ করতে দেয়। এছাড়াও, অক্টোপ্রিন্ট আমাকে অক্টোপ্রিন্ট ব্রাউজার ইন্টারফেসের মাধ্যমে আমার 3D প্রিন্টারের ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের প্লাগইন যোগ করার অনুমতি দেয়। সামগ্রিকভাবে, আমার Windows 10 PC এর মাধ্যমে আমার 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করতে Raspberry Pi এর সাথে OctoPrint ব্যবহার করা খুবই সুবিধাজনক। এখন, আপনি শুরু থেকে নিখুঁতভাবে জিনিস মুদ্রণ করবেন না, কিন্তু একবার আপনি আপনার 3D প্রিন্টারের জন্য কী ভাল কাজ করে তা খুঁজে বের করলে, আপনি দেখতে পাবেন যে 3D প্রিন্টিং একটি ফলপ্রসূ শখ। আপনি যা তৈরি করতে পারেন তার জন্য আপনি Thingiverse-এ আরও ধারণা পেতে পারেন।


  1. রাস্পবেরি পাই দিয়ে কীভাবে একটি অ্যামাজন ইকো তৈরি করবেন

  2. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  3. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন

  4. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন