কম্পিউটার

Windows 10

-এ কীভাবে আপনার অ্যাপগুলিকে আপনার স্ক্রিনে স্ন্যাপ করবেন

উইন্ডোজের স্ন্যাপ আপনাকে অ্যাপ উইন্ডোগুলিকে আপনার ডিসপ্লের পাশে "স্ন্যাপ" করতে টেনে আনতে দেয়। এটি একটি টু-পেন লেআউট তৈরিকে ক্লিক এবং টেনে আনার ক্ষেত্রে পরিণত করে একসাথে দুটি অ্যাপ ব্যবহার করার চেষ্টা করার ব্যথা কমিয়ে দেয়৷

Windows 10

মাইক্রোসফট উইন্ডোজ 7 এর সাথে স্ন্যাপ ডেবিউ করেছে। তারপর থেকে, উইন্ডো ম্যানেজমেন্ট বৈশিষ্ট্যটি খুব জনপ্রিয় প্রমাণিত হয়েছে, যা আপনাকে আপনার পিসিতে মাল্টি-টাস্ক করার একটি সুবিধাজনক উপায় দিয়েছে। উইন্ডোজ 10-এ স্ন্যাপকে বেশ কিছু নতুন বিকল্পের সাথে সম্প্রসারিত করা হয়েছে যা আপনাকে আরও বেশি উৎপাদনশীল করে তুলতে পারে, একাধিক অ্যাপের একটি জটিল উইন্ডো লেআউট সেট আপ করার জন্য প্রয়োজনীয় সময় কমিয়ে দেয়।

Windows 10

উইন্ডোজ 10-এ, স্ন্যাপ এখন একটি চার-প্যান ভিউ অফার করার জন্য প্রসারিত করা হয়েছিল। আপনি আপনার পর্দার কোণায় উইন্ডো টেনে আনতে পারেন, আপনাকে একটি লেআউট প্রদান করে যেখানে প্রতিটি অ্যাপের মোট এলাকার এক চতুর্থাংশ রয়েছে। আপনি উইন্ডো সীমানা টেনে বিন্যাস সূক্ষ্ম-টিউন করতে পারেন. সংলগ্ন উইন্ডোটি স্বয়ংক্রিয়ভাবে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হবে পরিষ্কার বিভাজন রক্ষা করতে।

Windows 10

সেটিংস অ্যাপে স্ন্যাপ-এর নতুন বিকল্প ব্যবহার করে এই আচরণ পরিবর্তন করা যেতে পারে। অ্যাপটি খুলুন এবং "সিস্টেম" বিভাগে যান। Snap কিভাবে কাজ করে তা কাস্টমাইজ করতে "মাল্টি-টাস্কিং" পৃষ্ঠা নির্বাচন করুন। স্ন্যাপ করা উইন্ডোগুলির স্বয়ংক্রিয় আকার পরিবর্তন অক্ষম করতে, "যখন আমি একটি স্ন্যাপ করা উইন্ডোর আকার পরিবর্তন করি, একই সাথে যে কোনও সংলগ্ন স্ন্যাপ করা উইন্ডোর আকার পরিবর্তন করুন" বোতামটি অফ অবস্থানে টগল করুন৷

Windows 10

সেটিংস পৃষ্ঠাটি আপনাকে একটি উইন্ডো বিদ্যমান লেআউটে স্ন্যাপ করা হলে কী হবে তা চয়ন করতে দেয়। এটি "যখন আমি একটি উইন্ডো স্ন্যাপ করি, স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ স্থান পূরণ করার জন্য এটিকে আকার দেয়" টগল বোতাম দ্বারা নিয়ন্ত্রিত হয়৷

Windows 10

এই বিকল্পটি বিশেষভাবে সুপরিচিত বা ভাল-লেবেলযুক্ত নয়। এটি কী করে তা বোঝার জন্য, প্রদর্শনের একপাশে একটি উইন্ডো স্ন্যাপ করুন এবং তারপরে এর প্রস্থ সামঞ্জস্য করুন। আপনি যখন অন্য উইন্ডোটি অন্য দিকে স্ন্যাপ করেন, আপনি দেখতে পাবেন নতুন অ্যাপটি সমস্ত উপলব্ধ স্থান দখল করে, যদি সেটিং সক্ষম করা থাকে। অন্যথায়, এটি কঠোরভাবে তার ডিসপ্লের অর্ধেক দখল করবে, সম্ভাব্যভাবে প্রথম অ্যাপটিকে ওভারল্যাপ করবে বা দুটির মধ্যে একটি ফাঁক রেখে যাবে।

Windows 10

Windows 10's implementation of Snap also comes with suggestions for the apps you may want to use side-by-side. When you snap a window to one side of your screen, you'll see thumbnails of all your other open apps appear in the remaining space. Clicking one will immediately snap it into the layout. You can disable this with the "When I snap a window, show what I can snap next to it" button in Snap's settings.

Snap is one of the best Windows features that you might not find until you trigger it accidentally. It lets you jump into a powerful multitasking layout in a matter of seconds, boosting your productivity. If you decide that Snap isn't for you, you can disable it entirely from within Settings. Head to the "Multi-tasking" page in the "System" category and turn off the "Arrange windows automatically by dragging them to the sides or corners of the screen" option.


  1. কিভাবে Windows 10

  2. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  3. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

  4. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?