কম্পিউটার

কিভাবে Windows 10 এ একটি মোবাইল হটস্পট সেট আপ করবেন

মোবাইল হটস্পটগুলি আপনাকে খোলা নেটওয়ার্কের সাথে সংযোগ করার ঝুঁকি ছাড়াই চলার সময় ইন্টারনেট ব্যবহার করতে দেয়৷ সাধারণত স্মার্টফোনের সাথে যুক্ত হলেও, আপনি যেকোনো Wi-Fi সক্ষম Windows 10 ডিভাইসের সাথে একটি মোবাইল হটস্পট তৈরি করতে পারেন।

কিভাবে Windows 10 এ একটি মোবাইল হটস্পট সেট আপ করবেন

শুরু করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং "নেটওয়ার্ক এবং ইন্টারনেট" বিভাগে ক্লিক করুন। সমস্ত হটস্পট সেটিংস "মোবাইল হটস্পট" পৃষ্ঠায় পাওয়া যাবে। আপনি Windows 10 ডেস্কটপ বা মোবাইল ডিভাইস ব্যবহার করছেন না কেন ইন্টারফেস একই।

স্ক্রিনের শীর্ষে, আপনি আপনার ডিভাইসের হটস্পট সক্ষম এবং অক্ষম করতে একটি টগল বোতাম দেখতে পাবেন। আপনি অ্যাকশন সেন্টারে দ্রুত অ্যাকশন বোতাম ব্যবহার করে বৈশিষ্ট্যটি চালু এবং বন্ধ করতে পারেন।

কিভাবে Windows 10 এ একটি মোবাইল হটস্পট সেট আপ করবেন

আপনার হটস্পট নেটওয়ার্ক কীভাবে প্রদর্শিত হয় তা পরিবর্তন করতে, "সম্পাদনা" বোতামে ক্লিক করুন৷ এখানে, আপনি নেটওয়ার্কের নামটি কাস্টমাইজ করতে পারেন যা আপনার ডিভাইস নিজেই সম্প্রচার করবে৷ অননুমোদিত ব্যবহারকারীদের হাত থেকে আপনার মোবাইল হটস্পট রক্ষা করতে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন।

অবশেষে, স্ক্রিনের নীচে, একটি টগল বোতাম রয়েছে যা হটস্পটের "দূরবর্তীভাবে চালু করুন" বৈশিষ্ট্যটিকে নিয়ন্ত্রণ করে। এটি অন্য ডিভাইসকে অনুরোধ করতে দেয় যে হটস্পটটি চালু করা হবে, যদি দুটি ব্লুটুথের মাধ্যমে জোড়া হয়। সক্রিয় করা হলে, এটি চালু না থাকলেও এটি আপনার হটস্পটকে একটি জোড়া ডিভাইসের Wi-Fi মেনুতে দেখাবে। যখন আপনি এটির সাথে সংযোগ করবেন, তখন স্বয়ংক্রিয়ভাবে হটস্পট সক্ষম করতে ব্লুটুথের মাধ্যমে একটি কমান্ড পাঠানো হবে৷

কিভাবে Windows 10 এ একটি মোবাইল হটস্পট সেট আপ করবেন

ইতিমধ্যে চালু করা একটি হটস্পটের সাথে সংযোগ করতে, আপনি যে ডিভাইসটি ব্যবহার করতে চান তার Wi-Fi মেনুটি খুলুন এবং আপনার আগে কনফিগার করা নেটওয়ার্ক নামটি চয়ন করুন৷ আপনার ডিভাইস হটস্পটের সাথে সংযুক্ত হবে এবং এর সমস্ত ট্র্যাফিক হটস্পটের মাধ্যমে রুট করা হবে। আপনি একবারে 8টি পর্যন্ত আলাদা ডিভাইস সংযোগ করতে পারেন কিন্তু ভারী ব্যবহার হোস্টের ব্যাটারি দ্রুত নিষ্কাশন করবে এবং এর ডেটা ভাতা ব্যবহার করবে৷


  1. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে আপনার Windows 10 পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?

  4. Windows 11 এ কাজ করছে না মোবাইল হটস্পট কিভাবে ঠিক করবেন