কম্পিউটার

উইন্ডোজ 7 সমর্থন এবং জীবন শেষ - আপনার যা জানা দরকার

উইন্ডোজ 7 , সবচেয়ে সফল অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি, অবশেষে সমর্থনের শেষ বছরে পৌঁছেছে। Windows 7 SP1-এর সমর্থনের শেষ তারিখ 14 জানুয়ারী, 2020 পর্যন্ত , এবং Microsoft একটি চূড়ান্ত অনুস্মারক পাঠাচ্ছে। এর মানে এই নয় যে আপনার কম্পিউটার কাজ করা বন্ধ করবে। কিন্তু উইন্ডোজ 7 প্রযুক্তিগত সহায়তা থেকে কোন সাহায্য হবে না। অধিকন্তু, নিরাপত্তা আপডেটগুলি এন্টারপ্রাইজের জন্য একটি খরচে উপলব্ধ হবে৷

Windows 7 এন্ড অফ সাপোর্ট FAQ

উইন্ডোজ 7 সমর্থন এবং জীবন শেষ - আপনার যা জানা দরকার

মাইক্রোসফট বলে,

আমাদের গ্রাহকদের এই পরিবর্তনের অগ্রিম বিজ্ঞপ্তি পেতে সাহায্য করার জন্য, আমরা তথ্য এবং সংস্থানগুলির সাথে যোগাযোগ করছি৷ পরের মাস থেকে, আপনি যদি একজন Windows 7 গ্রাহক হন, তাহলে আপনি আপনার Windows 7 PC-এ একটি বিজ্ঞপ্তি উপস্থিত হওয়ার আশা করতে পারেন৷ এটি একটি সৌজন্য অনুস্মারক যা আপনি 2019 সালে কয়েকবার দেখার আশা করতে পারেন। এই বিজ্ঞপ্তিগুলি শুধুমাত্র তথ্য প্রদানে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে এবং আপনি যদি সেগুলি আবার গ্রহণ না করতে চান তবে আপনি "করুন" এর জন্য একটি বিকল্প নির্বাচন করতে সক্ষম হবেন আমাকে আবার অবহিত করবেন না,” এবং আমরা আপনাকে আর কোনো অনুস্মারক পাঠাব না।

14 জানুয়ারী, 2020 এর পর, Microsoft আর Windows 7 চালিত PCগুলির জন্য নিরাপত্তা আপডেট বা সমর্থন প্রদান করবে না। আপনি Windows 7 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন, কিন্তু একবার সমর্থন শেষ হয়ে গেলে, আপনার PC নিরাপত্তা ঝুঁকির জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে। উইন্ডোজ অপারেট করবে কিন্তু আপনি নিরাপত্তা এবং ফিচার আপডেট পাওয়া বন্ধ করে দেবেন।

এখন আপনি জানেন যে আপনার পিসি কাজ করা বন্ধ করবে না, সেখানে আর নিরাপত্তা আপডেট পাবেন না। নিরাপত্তা আপডেটগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ অন্যথায় কম্পিউটারে আপনার সমস্ত ডেটা ভুল হাতে যেতে পারে। আপনি যদি Windows 7-এ আপনার ব্যবসা চালাচ্ছেন, তাহলে গ্রাহকের ডেটা এবং কোম্পানির তথ্য সুরক্ষিত রাখতে Windows 10-এ আপগ্রেড করা আপনার জন্য আরও গুরুত্বপূর্ণ৷

1] প্রদত্ত নিরাপত্তা আপডেট

Windows 7 Professional এবং Windows 7 Enterprise ব্যবহারকারীরা জানুয়ারী 2023 পর্যন্ত এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট কিনতে পারবেন।

6 সেপ্টেম্বর, 2018-এ, মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে কোম্পানি 2023 সালের জানুয়ারী পর্যন্ত প্রদত্ত Windows 7 এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট বা ESU অফার করবে। এটি প্রতি-ডিভাইসের ভিত্তিতে উপলব্ধ হবে এবং প্রতি বছর দাম বাড়বে। এটি ভলিউম লাইসেন্সিং-এ সমস্ত Windows 7 পেশাদার এবং Windows 7 এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য উপলব্ধ হবে৷ Windows সফ্টওয়্যার নিশ্চয়তা, Windows 10 এন্টারপ্রাইজ বা Windows 10 শিক্ষা সাবস্ক্রিপশন সহ গ্রাহকরা ছাড় পাবেন৷

এছাড়াও, অফিস 365 প্রো প্লাসও সমর্থন পাবে। এই ডিভাইসগুলির জন্য জানুয়ারী 2023 পর্যন্ত একটি সক্রিয় Windows 7 এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট (ESU) প্রয়োজন৷ এর মানে হল যে গ্রাহকরা Windows 7 ESU ক্রয় করেন তারা Office 365 ProPlus চালানো চালিয়ে যেতে সক্ষম হবেন৷ ESU-এর চূড়ান্ত মূল্য এখনও আনুষ্ঠানিক নয়।

পড়ুন :জীবনের শেষের পর Windows 7 এর সাথে থাকার ঝুঁকি জড়িত!

2] আপনি কি বিদ্যমান পিসিকে Windows 10 এ আপগ্রেড করতে পারেন?

Windows 10 বিভিন্ন হার্ডওয়্যার কনফিগারেশনে কাজ করার জন্য পরীক্ষা করা হয়েছে। আমি আমার পুরানো ল্যাপটপ আপগ্রেড করেছি, এবং তারা নৈমিত্তিক ব্যবহারের জন্য ভাল কাজ করেছে। সুতরাং এখানে চুক্তি, আপনার সিস্টেম আপগ্রেড করা যেতে পারে, এটি ভাল নাও হতে পারে. জানার সবচেয়ে ভালো উপায় হল Windows 10 ISO ডাউনলোড করা এবং আপগ্রেড করা৷

আপনি এটি সক্রিয় না করে এটি ব্যবহার চালিয়ে যেতে পারেন এবং যখন আপনি নিশ্চিত হন, এগিয়ে যান এবং একটি ক্রয় করুন৷ Windows 10-এর নতুন বৈশিষ্ট্য সম্পর্কে আমাদের পোস্ট দেখুন।

3] Windows 7 কি এখনও ইনস্টল বা সক্রিয় করা যাবে?

সমর্থন শেষ হওয়ার পরেও উইন্ডোজ 7 ইনস্টল এবং সক্রিয় করা যেতে পারে। যাইহোক, নিরাপত্তা ঝুঁকি এবং ভাইরাস এড়াতে, Microsoft সুপারিশ করে যে আপনি Windows 10-এ আপগ্রেড করার কথা বিবেচনা করুন। যাইহোক, আপনি নিরাপত্তা ঝুঁকি, র‍্যানসমওয়্যার এবং ভাইরাসের জন্য অরক্ষিত থাকবেন।

4] আর ইন্টারনেট এক্সপ্লোরার নেই

ইন্টারনেট এক্সপ্লোরার হল Windows 7-এর একটি উপাদান। Windows 7-এর মতোই, Internet Explorerও এর সমর্থন শেষ করবে এবং 14 জানুয়ারী, 2020-এ ছাড় পাবে।

5] Windows 7 এন্টারপ্রাইজ সম্পর্কে কি?

মাইক্রোসফ্ট পেইড সিকিউরিটি আপডেট সহ উইন্ডোজ 7 এন্টারপ্রাইজ সমর্থন করার পরিকল্পনা করেছে। যাইহোক, আইটি বিভাগ এক বছর বাকি থাকতে অ্যাপ্লিকেশন এবং কম্পিউটারের মাইগ্রেশন প্রক্রিয়ার মূল্যায়ন শুরু করতে পারে।

6] Windows 7 এমবেডেড সম্পর্কে কি?

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 এমবেডেড সমর্থন অব্যাহত রাখবে। এটিএম বা গ্যাস পাম্প উইন্ডোজ 7 এমবেডেড ব্যবহার করে। তাদের একটি জীবনচক্র ওএস থেকে আলাদা যা কম্পিউটারকে শক্তি দেয়। উইন্ডোজ এমবেডেড 7 প্রোডাক্ট ফ্যামিলির অনেক সদস্য রয়েছে যাদের বিভিন্ন সাপোর্ট লাইফসাইকেল রয়েছে। সহায়তার প্রথম তারিখ 14 জানুয়ারী, 2020, এবং অন্যান্যগুলি তার পরে।

মাইক্রোসফ্ট এই বিষয়ে একটি নথি প্রকাশ করেছে এবং আপনি এখানে ক্লিক করে এটি ডাউনলোড করতে পারেন। আপনি এখন Windows 7 এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট পেতে পারেন।

আপনি এখন কি করার পরিকল্পনা করছেন? আপনার Windows 7 কে Windows 10 এ আপগ্রেড করার কথা বিবেচনা করা উচিত, কারণ সমর্থন শেষ হওয়ার পরে Widows 7 সুরক্ষিত করা কঠিন হবে৷

এখন পড়ুন :উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সুপারিশ - এর পরে কি!?

উইন্ডোজ 7 সমর্থন এবং জীবন শেষ - আপনার যা জানা দরকার
  1. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  2. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  3. Windows 7 সমর্থনের শেষ - পরবর্তী নির্দেশিকা কী করবেন

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার