কম্পিউটার

উইন্ডোজে ল্যাপটপ ব্যাটারি সম্পর্কে আপনার যা জানা দরকার

উইন্ডোজে ল্যাপটপ ব্যাটারি সম্পর্কে আপনার যা জানা দরকার

এক সময়, ল্যাপটপ ছিল প্রযুক্তির শিখর। এর কিছুদিন পরে, মোবাইল যুগ স্মার্টফোন এবং ট্যাবলেটের সাথে তার আবির্ভাব দেখেছিল। ব্যক্তিগত কম্পিউটিং অঙ্গনে হিংসাত্মক পরিবর্তন যাই হোক না কেন, মনে হচ্ছে ল্যাপটপগুলি এখনও এই ঝগড়ার মধ্যে তাদের স্থল ধরে রেখেছে (প্রায়শই "আল্ট্রাবুক" আকারে)। ল্যাপটপগুলির সাথে সবচেয়ে অন্তর্নিহিত সমস্যাটি ছিল ডেস্কটপ হার্ডওয়্যারের জন্য ডিজাইন করা একটি নিয়মিত ডেস্কটপ অপারেটিং সিস্টেম চালানোর জন্য তারা উচ্চ পরিমাণ শক্তি ব্যবহার করে। বাজারে বেশিরভাগ ল্যাপটপ আজও এইভাবে বিক্রি হয়, যদিও আল্ট্রাবুকগুলি হালকা ওএস সংস্করণের দিকে পরিবর্তন করেছে। উইন্ডোজের সাথে একটি ল্যাপটপ ব্যবহার করার সময়, আপনি লক্ষ্য করতে পারেন যে এতে উন্নত ব্যাটারি পরিচালনার বিকল্প রয়েছে। আপনি এগুলি ব্যবহার শুরু করার আগে, যদিও, সেগুলি সম্পর্কে আপনার কিছু জিনিস জানা উচিত৷

1:ব্যাটারি মিটার সম্পূর্ণরূপে সঠিক নয়।

উইন্ডোজে ল্যাপটপ ব্যাটারি সম্পর্কে আপনার যা জানা দরকার

সম্ভবত আপনি অন্যান্য ডিভাইসে এটি লক্ষ্য করেছেন:ব্যাটারি মিটার খুব কমই সঠিক। এক মিনিটে আপনার ব্যাটারিতে 40 শতাংশ বাকি থাকতে পারে এবং পরের মিনিটে আপনি সেই শতাংশ অর্ধেক কাটা দেখতে পাবেন। এটি সম্পূর্ণরূপে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার নির্মাতাদের দোষ নয়, তবে তারা অন্তত একটি সতর্কতা নিয়ে আসতে পারে। ল্যাপটপে এই সমস্যাটি সবচেয়ে বেশি হয়; যেহেতু তারা দ্রুত ব্যাটারি থেকে রস চুষে নেয়, প্রভাবটি আরও স্পষ্ট। যে হারে একটি ব্যাটারি চার্জে পড়ে তা তার রসায়নের উপর নির্ভর করে। বেশিরভাগ লিথিয়াম-আয়ন (লি-আয়ন) ব্যাটারিতে, ব্যাটারি ভোল্টেজ হারানোর কারণে চার্জ আরও দ্রুত কমে যায়।

সুতরাং, যখন আপনার ব্যাটারি মিটার 50 শতাংশের নিচে পড়ে, তখন সমস্ত বাজি বন্ধ হয়ে যায়৷

2:উইন্ডোজের ব্যাটারি প্রতিস্থাপন বিজ্ঞপ্তিগুলি সর্বদা সঠিক হয় না, হয়

উইন্ডোজে ল্যাপটপ ব্যাটারি সম্পর্কে আপনার যা জানা দরকার

উইন্ডোজের সর্বশেষ পুনরাবৃত্তিতে, আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন যখন উইন্ডোজ সুপারিশ করে যে আপনি বাইরে গিয়ে একটি নতুন ব্যাটারি নিন। সমস্যা হল এই বিজ্ঞপ্তি সবসময় বাস্তবসম্মত হয় না। আপনার ব্যাটারিতে এখনও প্রচুর রস থাকতে পারে এবং উইন্ডোজ পপ আপ করবে এবং আপনাকে বলবে যে আপনার প্রয়োজন নেই এমন একটি নতুন ব্যাটারিতে কিছু নগদ ডাম্প করতে। আবার, এটি সম্পূর্ণরূপে উইন্ডোজ বা আপনার হার্ডওয়্যারের দোষ নয়। এটা ঠিক যে ব্যাটারি কখনও কখনও কিছু খুব ভয়ঙ্কর জিনিস করতে পারে। মনে রাখবেন, এটি কেবলমাত্র রাসায়নিকযুক্ত একটি পাত্র, এমন কিছু নয় যা অতি-সঠিকভাবে পরিমাপ করা যায়।

সুতরাং, এখন আপনি এই দুটি জিনিস সম্পর্কে সচেতন…

ভুল ব্যাটারি প্রতিস্থাপন বিজ্ঞপ্তি সম্পর্কে কি করতে হবে

ব্যাটারি ক্যালিব্রেট করুন। এটি চার্জ করা এবং আপনার ল্যাপটপ ব্যবহার করার সময় এটিকে একটি সুনির্দিষ্ট পদ্ধতিতে ডিসচার্জ করা জড়িত যা উইন্ডোজ সনাক্ত করবে যে ব্যাটারিটি আসলে কতটা চার্জ বাকি আছে (ওয়াট ঘন্টার পরিপ্রেক্ষিতে)। এটি করতে:

  • আপনার ল্যাপটপের ব্যাটারি সম্পূর্ণভাবে চার্জ করুন তারপর কয়েক ঘণ্টার জন্য প্লাগ ইন করে রাখুন। গেমস বা আপনার হার্ডওয়্যারকে অভিভূত করে এমন অন্যান্য অ্যাপ্লিকেশনের মতো জিনিসগুলি এড়িয়ে ল্যাপটপ হালকাভাবে ব্যবহার করুন। এটি ব্যাটারিকে চার্জিং ফেজ থেকে অতিরিক্ত তাপ শেভ করার অনুমতি দেয়৷
  • "স্টার্ট মেনু -> কন্ট্রোল প্যানেল -> হার্ডওয়্যার এবং সাউন্ড -> পাওয়ার বিকল্প -> প্ল্যান সেটিংস সম্পাদনা করুন -> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন" এ যান৷
  • একবার উন্নত সেটিংস ডায়ালগে, "ব্যাটারি" এ স্ক্রোল করুন এবং এটিকে প্রসারিত করুন (এর পাশের প্লাস চিহ্নটিতে ক্লিক করুন)। "ক্রিটিকাল ব্যাটারি অ্যাকশন" প্রসারিত করুন। "ব্যাটারি চালু"
  • -এর অধীনে "হাইবারনেট" নির্বাচন করুন৷
  • "ক্রিটিকাল ব্যাটারি স্তর" প্রসারিত করুন এবং উভয় বিকল্পকে "5%" এ পরিবর্তন করুন।

উইন্ডোজে ল্যাপটপ ব্যাটারি সম্পর্কে আপনার যা জানা দরকার

  • আপনার কম্পিউটার থেকে পাওয়ার কেবলটি সরান এবং এটি বন্ধ না হওয়া পর্যন্ত এটিকে স্বাভাবিকভাবে ব্যাটারি নিষ্কাশন করতে দিন। এটি সম্পন্ন হওয়ার পরে, এটিকে প্রায় ছয় ঘন্টা একা রেখে দিন৷
  • ল্যাপটপ আবার সম্পূর্ণ চার্জ করুন।

আপনার টাস্ক বারে ব্যাটারি আইকনে ক্লিক করার সময় আপনি যদি এখনও একটি ব্যাটারি প্রতিস্থাপনের বার্তা পান তবে এটি একটি নতুন ব্যাটারি পাওয়ার সময়। এই পদ্ধতিটি অন্ততপক্ষে উইন্ডোজকে আপনাকে সঠিক সময়ে প্রতিস্থাপনের সুপারিশ দেবে না, তবে এটি আপনার ল্যাপটপের অবশিষ্ট ব্যাটারি শক্তি আরও সঠিকভাবে প্রদর্শন করতেও পাবে। যদিও উপরে উল্লিখিত কারণে আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে।

এখনও উইন্ডোজ ব্যাটারির সমস্যা আছে?

ব্যাটারির শক্তি কীভাবে পরিমাপ করা হয় এবং আপনি এটি অপ্টিমাইজ করতে কী করতে পারেন সে সম্পর্কে আপনার যদি এখনও প্রশ্ন থাকে তবে নীচে একটি মন্তব্যে আপনার প্রশ্নটি ছেড়ে দিন। সেখানে হাজার হাজার ভিন্ন ভিন্ন ল্যাপটপ মডেল রয়েছে এবং সেখানে তথ্য খুবই সীমিত, তাই আপনার ল্যাপটপ কী করছে তার কোনো ধারণা না থাকলে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে লজ্জা বোধ করবেন না।


  1. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার