কম্পিউটার

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

ডেস্কটপ, স্টার্ট মেনু এবং টাস্কবার হল Windows 10 কাস্টমাইজেশনের গুরুত্বপূর্ণ দিক, বিশেষ করে যখন এটি উত্পাদনশীলতার ক্ষেত্রে আসে। কিভাবে আপনি Windows 10 ডেস্কটপ পটভূমি,  রঙ, লক স্ক্রীন এবং থিমগুলিকে সুন্দরভাবে কাস্টমাইজ করতে পারেন সে সম্পর্কে আমরা কথা বলেছি। এই পোস্টে, আমরা বাকি দুটি বৈশিষ্ট্য, স্টার্ট মেনু এবং টাস্কবার দেখছি।

তাদের সেটিংস পরিবর্তন করতে, আপনাকে উইন্ডোজ 10 সেটিংস> ব্যক্তিগতকরণ খুলতে হবে৷

Windows 10 স্টার্ট মেনু কাস্টমাইজ করুন

স্টার্ট মেনুটি প্রোগ্রামগুলির একটি তালিকা থেকে একটি পূর্ণ-বিকশিত ওভারলেতে পরিণত হয়েছে যা আপনাকে কেবল এটিতে অ্যাপ্লিকেশন এবং ফোল্ডারগুলিকে পিন করতে দেয় না, তবে লাইভ টাইলসের সাহায্যে আপনি আরও তথ্য জানতে পারেন৷ এটি ব্যবহারের ক্ষেত্রে, প্রত্যেকের নিজস্ব উপায় আছে। কেউ কেউ স্টার্ট মেনু পছন্দ করে যে এটি উইন্ডোজ 7 এর সময় কেমন ছিল, আবার কেউ কেউ এটিকে উইন্ডোজ 10-এর মতোই পছন্দ করে। আপনার জানা উচিত যে এটিকে "স্টার্ট বলা হয় " Windows 10 এ.

স্টার্ট মেনু ডিফল্টরূপে কী দেখায়

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

ইমেজ পরিষ্কারভাবে সব অংশ দেখায়. স্টার্ট মেনুর বেশিরভাগ অংশ টাইলস দ্বারা নেওয়া হয়৷ . এছাড়াও আপনার কাছে সম্প্রতি যোগ করা প্রোগ্রামগুলি আছে৷ আবেদন তালিকা দ্বারা অনুসরণ. বাম দিকের বিভাগে, আপনার প্রোফাইল, সেটিংস এবং পাওয়ার অ্যাক্সেস আছে। টাইলগুলিকে গোষ্ঠীবদ্ধ করা যেতে পারে৷ বিভিন্ন শিরোনামের অধীনে।

স্টার্ট মেনুতে কী দেখায় তা নিয়ন্ত্রণ করুন

সেটিংস> ব্যক্তিগতকরণ> শুরুর অধীনে, আপনি নিম্নলিখিত বিকল্পগুলি পাবেন:

শুরুতে আরও টাইলস দেখান:  আপনি যদি ডিফল্ট অফার থেকে আরও বেশি টাইল দেখতে চান তবে এটি ব্যবহার করুন এবং এটি একটি চতুর্থ কলাম যোগ করবে যা 8টি ছোট টাইল পূরণ করতে পারে।

স্টার্ট মেনুতে অ্যাপের তালিকা দেখান: আপনি যদি আরও টাইলস ব্যবহার করা বেছে নেন, তাহলে অ্যাপের তালিকা লুকিয়ে রাখাটা বোঝা যায়। এই বিকল্পটি বন্ধ করুন, এবং আপনার স্টার্ট মেনু আর প্রোগ্রামগুলির একটি তালিকা প্রদর্শন করবে না। এটি বাম অংশে আরও দুটি আইকন যুক্ত করবে। একটি আপনাকে প্রোগ্রামগুলির তালিকায় অ্যাক্সেস দেবে এবং দ্বিতীয়টি আপনাকে স্টার্ট মেনু টাইলস বিভাগে ফিরে যেতে দেবে৷

আপনি সম্প্রতি যোগ করা অ্যাপগুলি দেখাতে বিকল্পগুলি বন্ধ করতে পারেন৷ , সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ দেখান , এবং সম্প্রতি খোলা আইটেম দেখান টাস্কবারের শুরুতে জাম্প লিস্টে।

মাঝে মাঝে, উইন্ডোজ স্টার্ট মেনুতে অ্যাপের পরামর্শ দেয়। এটি একটি নেটিভ বিজ্ঞাপন বিভাগ যা Microsoft ব্যবহারকারীদের নতুন অ্যাপ সম্পর্কে জানাতে ব্যবহার করে। যদিও আমি এটিকে মাঝে মাঝে দরকারী বলে মনে করেছি, যদি আপনি এটি পছন্দ না করেন তবে টগল করে এটি বন্ধ করুন মাঝে মাঝে স্টার্ট-এ পরামর্শগুলি দেখান .

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

স্টার্টে কোন ফোল্ডারগুলি উপস্থিত হবে তা চয়ন করুন

স্টার্ট মেনুতে বাম বারটি আরও ফোল্ডার প্রদর্শন করতে পারে৷ . এটি শেষে উপলব্ধ বিকল্পটি ব্যবহার করে কনফিগার করা যেতে পারে। যদিও আমি টাস্কবারে সব সময় রাখতে পছন্দ করি, আপনি যদি স্টার্ট মেনুতে এটি পছন্দ করেন তবে আপনি সেখানে অতিরিক্ত ফোল্ডারগুলি দেখাতে বেছে নিতে পারেন।

লাইভ টাইলস কাস্টমাইজ করা

আইকনগুলির বিপরীতে, লাইভ টাইলস ভারীভাবে কাস্টমাইজ করা যেতে পারে। আপনি আরও তথ্য প্রদর্শনের জন্য টাইলের মতো একটি ছোট আইকন থেকে বড় বা প্রশস্ত টাইলের আকার পরিবর্তন করতে বেছে নিতে পারেন। আপনি আরো টাইলস দেখতে চান তথ্য ধরনের উপর ভিত্তি করে চয়ন করুন.

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

লাইভ টাইলগুলির যে কোনওটিতে ডান-ক্লিক করুন এবং আপনার আকার পরিবর্তন করার বিকল্প পাওয়া উচিত। আকার পরিবর্তন করা ছাড়াও, আপনি আরও দুটি বিকল্প পাবেন, প্রথমটি হল আরও যা আপনাকে লাইভ টাইল বন্ধ করুন, মত বিকল্পগুলি অফার করে টাস্কবারে পিন করুন, রেট করুন এবং পর্যালোচনা করুন, ভাগ করুন এবং অবশেষে আনইনস্টল করুন। দ্বিতীয়টি আপনাকে স্টার্ট মেনু থেকে আনপিন করতে দেয়।

আপনি যদি ঘনিষ্ঠভাবে দেখেন, এই বিকল্পগুলি সময়-সংরক্ষণের বিকল্পগুলি অফার করে, বিশেষ করে আনইনস্টল বিকল্পের সাথে। আপনি যদি টাস্কবারে যোগ করতে চান, তাহলে আপনাকে আবার প্রোগ্রামটি খুঁজে বের করে এখানে টেনে আনতে হবে না।

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

প্রো টিপ:আপনি যদি টাইলগুলি একেবারেই পছন্দ না করেন এবং সেগুলি চলে যেতে চান তবে স্টার্ট মেনু থেকে সমস্ত টাইলস সরিয়ে দিন এবং আপনি উইন্ডোজ 7-এর মতো স্টার্ট মেনু দেখতে পাবেন৷

Windows 10 টাস্কবার কাস্টমাইজ করুন

টাস্কবার হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনি কোনো ওএস ছাড়া থাকতে পারবেন না। Windows 10-এ এটি আপনার পিসিতে আপনি যা করতে চান তা প্রায় সবকিছুই অফার করে। টাস্ক ম্যানেজারে ফোল্ডার, অ্যাপ যোগ করা থেকে শুরু করে উপরের ডানদিকে বিজ্ঞপ্তি আইকন প্রদর্শন করে এবং আরও অনেক কিছু। টাস্কবার দেখতে এইরকম। আপনার কাছে স্টার্ট বোতাম, সার্চ বক্স এবং কর্টানা, মাল্টি-ডেস্কটপ, এরিয়া আছে যেখানে আপনি আইকন, পিপল অ্যাপ, এবং সবশেষে সিস্টেম ট্রে যোগ করতে পারেন যা গুরুত্বপূর্ণ আইকন এবং নোটিফিকেশন কাউন্ট দেখায়।

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

এখন, উইন্ডোজ 10 সেটিংস> ব্যক্তিগতকরণের টাস্কবার বিভাগে যাওয়া যাক। এখানে আপনি নিম্নলিখিত বিকল্পগুলি পাবেন:

এই পৃষ্ঠায়, অনেক মৌলিক বিকল্প পরিবর্তন করা সম্ভব, যা আমি আপনাকে ব্যবহার করার জন্য সুপারিশ করব:

  • স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ মোডে টাস্কবার লুকান যেটি উপযোগী যদি আপনি যেকোন কিছুতে কাজ করছেন বা পড়া হচ্ছে তার সম্পূর্ণ ভিউ পেতে চান।
  • ছোট টাস্কবার বোতাম ব্যবহার করুন, আপনার কাছে বিশাল মনিটর না থাকলে, ছোট টাস্কবার বোতাম ব্যবহার করুন। আপনার অনেক জায়গা সঞ্চয় করে, এবং আপনি আরও অ্যাপ আইকন এবং ফোল্ডার যোগ করতে পারেন।
  • টাস্কবার বোতামে ব্যাজ দেখান যেটি ইমেলের মতো অ্যাপের জন্য উপযোগী যেখানে আপনার কাছে একটি নতুন ইমেল আছে কিনা তা দেখতে হবে।
  • টাস্কবারটি একাধিক প্রদর্শনে ব্যবহার করা যেতে পারে যেমন. এটি করার জন্য আপনার কোন অতিরিক্ত সফটওয়্যারের প্রয়োজন নেই। দেখুন কিভাবে আপনি একাধিক মনিটর সেট আপ করতে পারেন।
  • একটি পিপল বার আছে টাস্কবারে। এই পোস্টটি পিপলস বার ব্যবহার করার বিষয়ে কথা বলে৷

বিজ্ঞপ্তি এলাকা

ফ্লাই-ইন ছাড়াও আপনি যে কোনও নতুন বিজ্ঞপ্তি পান, টাস্কবারে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কতগুলি অপঠিত বিজ্ঞপ্তি রয়েছে তা দেখানোর জন্য এবং গুরুত্বপূর্ণ অ্যাপগুলির আইকনগুলি প্রদর্শন করার জন্য দায়ী৷ উদাহরণস্বরূপ, আমার সিস্টেম ট্রেতে আমার সর্বদা একটি OneDrive আইকন থাকে যা সিঙ্ক করার মতো স্টাস প্রদর্শন করে, ইত্যাদি। আপনি যদি মনে করেন যে সেগুলি খুব বেশি, আপনি সেগুলিকে কম দেখানোর জন্য নিয়ন্ত্রণ করতে পারেন বা আপনার জন্য গুরুত্বপূর্ণগুলি যোগ করতে পারেন৷

  • টাস্কবারে কোন আইকন প্রদর্শিত হবে তা নির্বাচন করুন।
  • সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন।

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড

আমরা বিজ্ঞপ্তি সম্পর্কে অনেক কথা বলতে পারি, এবং কীভাবে সেগুলি নিয়ন্ত্রণ করতে পারি, তবে আমরা পরবর্তী পোস্টে কভার করব৷

অবশেষে, আপনি ডান-ক্লিক করলে টাস্কবারের জন্য আরও বিকল্প দেখতে পাবেন। আপনি যদি সম্প্রতি উইন্ডোজ 10 ব্যবহার করে থাকেন তবে আপনি এটি জানেন। যাইহোক, কিছু জিনিস রয়েছে যা আপনার নজর দেওয়া উচিত:

  • আপনি Windows Ink Workspace সক্ষম করতে পারেন বোতাম।
  • আপনি Cortana বা Cortana আইকন বা অনুসন্ধান বাক্স লুকাতে বেছে নিতে পারেন।
  • এখান থেকে টাস্ক ম্যানেজার চালু করুন।

আরো কিছু দরকার?

  1. Windows 10 টাস্কবারের জন্য কাস্টম রঙ যোগ করুন
  2. কিভাবে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন
  3. উইন্ডোজ টাস্কবারে আপনার নাম প্রদর্শন করুন
  4. টাস্কবার ঘড়িতে সপ্তাহের একটি দিন যোগ করুন
  5. কর্টানা অনুসন্ধান বাক্স নিষ্ক্রিয় করুন
  6. টাস্ক ভিউ বোতামটি সরান
  7. টাস্কবার বোতামে ব্যাজ দেখান অক্ষম করুন।

এটি উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজেশন সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত তার যোগফল দেয়। আমি আপনাকে Windows 10 ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড,  রঙ, লক স্ক্রিন এবং থিম কাস্টমাইজ করার বিষয়ে আমাদের পোস্ট পড়ার পরামর্শ দেব যদি আপনি সরাসরি এখানে আসেন। তাদের সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জানান।

উইন্ডোজ 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করার জন্য গাইড
  1. Windows 10 স্টার্ট মেনু বৈশিষ্ট্য, টিপস এবং কৌশল

  2. FIX:Windows 11 স্টার্ট মেনু বা টাস্কবার অনুপস্থিত বা প্রতিক্রিয়াশীল নয়৷

  3. Windows 11-এর ফাঁস হওয়া স্ক্রিনশট Windows 10X-অনুপ্রাণিত টাস্কবার এবং স্টার্ট মেনু প্রকাশ করে

  4. কিভাবে উইন্ডোজ 11 এ হারিয়ে যাওয়া টাস্কবার এবং স্টার্ট মেনু ঠিক করবেন