কম্পিউটার

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য কীভাবে অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করবেন

Windows 11 বিভিন্ন আকর্ষণীয় থিম নিয়ে আসে। আপনি সেটিংস অ্যাপের মাধ্যমে আপনার প্রিয় থিম প্রয়োগ করতে পারেন। যখন আপনি একটি থিম প্রয়োগ করেন, Windows স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত থিম অনুযায়ী টাস্কবার এবং স্টার্ট মেনুতে রঙ প্রয়োগ করে। কিন্তু আপনি চাইলে অ্যাকসেন্ট কালার অন করে স্টার্ট মেনু এবং টাস্কবারের রঙ পরিবর্তন করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য অ্যাকসেন্ট কালার চালু বা বন্ধ করা যায়।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য কীভাবে অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করবেন

আপনি যদি একজন Windows 11 ব্যবহারকারী হন, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে লাইট মোড সক্রিয় থাকাকালীন সেটিংসে অ্যাকসেন্ট কালার চালু বা বন্ধ করার বিকল্পটি নিষ্ক্রিয় থাকে। এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনি লাইট মোড সক্রিয় থাকলেও অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করতে পারেন।

Windows 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করুন

নীচের পদ্ধতিগুলি রেজিস্ট্রি কী-তে পরিবর্তন অন্তর্ভুক্ত করে। অতএব, আপনি এগিয়ে যাওয়ার আগে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা ভাল। এছাড়াও আমরা আপনাকে আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই৷

  1. রেজিস্ট্রি এডিটর চালু করুন।
  2. রেজিস্ট্রি এডিটরে একটি নির্দিষ্ট পথে যান।
  3. কাঙ্খিত রেজিস্ট্রি মান নির্বাচন করুন এবং এর মান ডেটা পরিবর্তন করুন।
  4. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন (যদি প্রয়োজন হয়)।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য কীভাবে অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করবেন

নীচে, আমরা এই সমস্ত পদক্ষেপগুলি বিস্তারিতভাবে বর্ণনা করেছি৷

1] Win + R টিপুন চালান চালু করার জন্য কী কমান্ড বক্স। regedit টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। আপনি যদি UAC প্রম্পট পান তাহলে হ্যাঁ ক্লিক করুন৷

2] রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত পাথে যান:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Themes

অসুবিধা এড়াতে, আপনি উপরের পথটি অনুলিপি করতে পারেন এবং এটি রেজিস্ট্রি সম্পাদকের ঠিকানা বারে পেস্ট করতে পারেন। এর পর এন্টার চাপুন।

3] এখন, নিচে স্ক্রোল করুন এবং ব্যক্তিগত করুন নির্বাচন করুন ছোট চাবি. সাব-কি নির্বাচন করার পরে, ডানদিকে দেখুন, রঙের প্রাধান্য নামের একটি মান। সেখানে থাকা উচিত আপনি যদি এই মানটি খুঁজে না পান তবে আপনাকে এটি তৈরি করতে হবে। এর জন্য, ডান পাশের খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং “New> DWORD (32-bit) Value-এ যান। " এর পরে, এই নতুন তৈরি মানটিকে ColorPrevalence হিসাবে নাম দিন। এর নাম পরিবর্তন করতে, এটিতে ডান-ক্লিক করুন এবং নাম পরিবর্তন করুন নির্বাচন করুন৷ .

4] এখন, Colorprevalence Value-এ ডাবল ক্লিক করুন এবং 1 লিখুন এর মান ডেটাতে। এটি অ্যাকসেন্ট কালার চালু করবে। পরিবর্তনগুলি অবিলম্বে আপনার টাস্কবার এবং স্টার্ট মেনুতে প্রয়োগ করা হবে। যদি আপনি মান ডেটা পরিবর্তন করার পরে কোনো পরিবর্তন না দেখেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যাইহোক, আমার ক্ষেত্রে, পুনরায় চালু করার প্রয়োজন ছিল না।

এই বৈশিষ্ট্যটি চালু করার পরে, আপনি সেটিংসের মাধ্যমে স্টার্ট মেনু এবং টাস্কবারে বিভিন্ন রঙ সেট করতে পারেন। এর জন্য “সেটিংস> ব্যক্তিগতকৃত> রঙ-এ যান ” এবং আপনার প্রিয় অ্যাকসেন্ট রঙ নির্বাচন করুন। আপনি যদি চান, আপনি স্বচ্ছতা প্রভাবগুলিও বন্ধ করতে পারেন৷

টাস্কবারের অ্যাকসেন্ট কালার ধূসর হয়ে গেছে কেন?

Windows 11-এ, লাইট মোড সক্রিয় না হওয়া পর্যন্ত আপনি সেটিংসের মাধ্যমে অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করতে পারবেন না কারণ এই মোডটি টগল করার বোতামটি লাইট মোডে ধূসর হয়ে গেছে। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে ডার্ক মোডে স্যুইচ করতে হবে। কিন্তু, আপনি যদি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করেন, তাহলে আপনি ডার্ক মোডে স্যুইচ না করে অ্যাকসেন্ট কালার টগল করতে পারেন। আমরা এই নিবন্ধে উপরে Regedit এর মাধ্যমে অ্যাকসেন্ট কালার বোতাম টগল করার প্রক্রিয়া ব্যাখ্যা করেছি।

আমি কিভাবে Windows 11-এ টাস্কবারের রঙ পরিবর্তন করব?

আপনি Windows 11-এ অ্যাকসেন্ট কালার চালু করে আপনার টাস্কবারের রঙ পরিবর্তন করতে পারেন। নির্বাচন করার জন্য কালার প্যালেটে প্রচুর রং পাওয়া যায়। আপনি যদি প্যালেটে আপনার পছন্দের রঙটি খুঁজে না পান, আপনি টাস্কবারে একটি কাস্টম রঙ প্রয়োগ করতে পারেন৷

আমি কিভাবে আমার টাস্কবার কাস্টমাইজ করব?

আপনার Windows 11 টাস্কবার কাস্টমাইজ করতে, “সেটিংস> ব্যক্তিগতকরণ> টাস্কবার-এ যান " সেখানে, আপনি টাস্কবারের জন্য অনেকগুলি কাস্টমাইজেশন বিকল্প দেখতে পাবেন, যেমন:

  1. টাস্কবার আইকনগুলিকে কেন্দ্রে বা বামে সারিবদ্ধ করুন,
  2. টাস্কবার আইকনগুলি পিন বা আনপিন করুন,
  3. টাস্কবার লুকান বা আনহাইড করুন, ইত্যাদি।

আপডেট :@sheer_john আমাদের বলে যে আপনি Windows 11 সেটআপের সময়ও এই বিকল্পটি পাবেন। এর জন্য ধন্যবাদ।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য কীভাবে অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করবেন

এটাই।

উইন্ডোজ 11-এ স্টার্ট মেনু এবং টাস্কবারের জন্য কীভাবে অ্যাকসেন্ট রঙ চালু বা বন্ধ করবেন
  1. উইন্ডোজ 10 এ স্টার্ট মেনু এবং টাস্কবারে কীভাবে রঙ দেখাবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ কর্টানা চালু এবং বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম আইকন চালু এবং বন্ধ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এ হারিয়ে যাওয়া টাস্কবার এবং স্টার্ট মেনু ঠিক করবেন