কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

সত্যি বলতে, আমরা বলতে পারি যে স্টার্ট মেনু ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করার বা আপনার কম্পিউটারে সংরক্ষিত কিছু ফাইল এবং অন্যান্য জিনিসগুলি খুঁজে পাওয়ার একটি সহজ উপায়৷ তাহলে আপনি বুঝতে পারবেন যে এটি কীভাবে সামঞ্জস্য করা যায় তা শিখতে আমাদের জন্য প্রয়োজনীয়। অবশেষে, আপনি আপনার ডেস্কটপে আরও ভাল কাজ করতে পারেন।

সামগ্রী:

স্টার্ট মেনু কোথায়?

Windows 10 এ স্টার্ট মেনু কিভাবে পরিচালনা করবেন?

স্টার্ট মেনু টাইলস কিভাবে সামঞ্জস্য করবেন?

স্টার্ট মেনু কোথায়?

স্টার্ট বোতামে ক্লিক করার পরে, আপনার কম্পিউটারের বাম দিকে, আপনার অ্যাপ্লিকেশন এবং সেটিংসের শর্টকাট সহ একটি মেনু কলাম প্রদর্শিত হবে। ডানদিকে, উইন্ডোজ অ্যাপ্লিকেশানগুলিতে টাইলস পূর্ণ একটি স্ক্রীন প্রদর্শিত হয় যাতে আপনি মেনু থেকে সরাসরি উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিতে যেতে পারেন৷

Windows 10-এ স্টার্ট মেনু কীভাবে পরিচালনা করবেন?

ধাপ 1:Windows কী টিপুন , এবং সেটিংস-এ ক্লিক করুন .

ধাপ 2:ব্যক্তিগতকরণ নির্বাচন করুন .

ধাপ 3:এই উইন্ডোতে, স্টার্ট ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

ধাপ 4:উল্লম্ব স্ক্রলবার নিচে স্ক্রোল করুন, এবং তারপর আপনি এই বিকল্পগুলি চালু বা বন্ধ করতে বেছে নিতে পারেন।

আরো টাইলস দেখান

আরো টাইলস দেখান দিয়ে বিকল্পে, আপনি দেখতে পাচ্ছেন যে টাইল কলামটি একটি মাঝারি আকারের টাইলের প্রস্থ দ্বারা প্রসারিত হয়েছে। যদি আপনি এটি করেন, হয়তো আপনি শিথিল বোধ করতে পারেন। কিন্তু আপনি যদি না করেন তবে এটি ঠিক হবে। এটা আপনার উপর নির্ভর করে।

মাঝে মাঝে শুরুতে পরামর্শ দেখান

আপনি এটি চালু করলে, আপনি শুরুর বাম দিকে প্রস্তাবিত অ্যাপ্লিকেশনগুলি দেখতে পাবেন। তারপর আপনি আপনার ব্যবহার অনুযায়ী কিছু অ্যাপ্লিকেশন সেট করতে পারেন।

সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ দেখান

আপনি যদি জানতে চান যে আপনি সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ্লিকেশন কোনটি ব্যবহার করেন, আপনি এটি চালু করতে পারেন। তারপরে আপনি সবচেয়ে বেশি ব্যবহৃত এর অধীনে স্টার্ট মেনুর উপরে দেখতে পাবেন তালিকা এবং এটি আপনাকে সফ্টওয়্যারটির শর্টকাট সরবরাহ করতে পারে যা আপনি প্রায়শই খোলেন৷

সম্প্রতি যোগ করা অ্যাপগুলি দেখান

স্টার্ট মেনুতে আপনি সম্প্রতি ইনস্টল করা প্রোগ্রামগুলি খুলতে আপনার পক্ষে সহজ। তাই আপনি এটা দেখাতে পারেন. কিন্তু যদি আপনার প্রয়োজন না হয়, আপনি এটি লুকিয়ে রাখতে পারেন।

স্টার্ট পূর্ণ স্ক্রীন ব্যবহার করুন

Windows 10 আপনাকে একটি পূর্ণ-স্ক্রীন স্টার্ট মেনু থাকতে দেয়। আপনি যদি একটি বড় স্টার্ট মেনু পছন্দ করেন তবে এই বিকল্পটি এটি তৈরি করতে পারে। এটি আপনার সহজে দেখতে বিশেষভাবে সহায়ক হতে পারে৷

শুরুতে বা টাস্কবারে জাম্প তালিকায় সম্প্রতি খোলা আইটেমগুলি দেখান

এবং এখানে আপনি আপনার সম্প্রতি খোলা আইটেম অ্যাক্সেস করতে পারেন. জাম্প লিস্টে আপনি যে আইটেমগুলি দেখছেন তা সম্পূর্ণরূপে আপনার প্রোগ্রামের উপর নির্ভর করে। স্টার্ট মেনু বা টাস্কবারে সর্বাধিক ব্যবহৃত আইটেমের জন্য জাম্প তালিকা দেখা যেতে পারে।

ধাপ 5:স্ক্রোল বারটি নীচে স্ক্রোল করুন, এবং স্টার্টে কোন ফোল্ডারগুলি উপস্থিত হবে তা চয়ন করুন ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

এখানে আপনি স্টার্ট মেনুতে প্রদর্শিত ফোল্ডার নির্বাচন করতে পারেন। আপনি যদি ফাইল এক্সপ্লোরার খুঁজে পেতে চান , সেটিংস, ডকুমেন্ট, ডাউনলোড, মিউজিক, ফটো, ভিডিও এবং অন্যান্য ফোল্ডার স্টার্ট মেনুতে, আপনি কোনটি আপনার প্রয়োজন তা চালু করতে পারেন।

এই উইন্ডোতে, আপনি START এর অধীনে খোলা ফোল্ডারগুলি দেখতে পাবেন৷ .

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

স্টার্ট মেনু টাইলস কিভাবে সামঞ্জস্য করবেন?

সেরা ফলাফলের জন্য, আপনি স্টার্ট মেনু টাইলস কনফিগার করতে পারেন।

আপনি যদি বাম থেকে ডানে টাইলস আইটেম পেতে চান, আপনি চান আইটেম নির্বাচন করুন. তারপরে আপনাকে ডানদিকের বোতামটি ক্লিক করতে হবে। এরপর, শুরু করতে পিন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

আপনি যদি একইভাবে টাইলটি সরাতে চান তবে এখন আপনাকে শুরু করতে আনপিন করতে হবে। এবং এটি দেখানোর আরেকটি উপায় হল পিন করা টাইলগুলির মধ্যে একটি টাইল নির্বাচন করা। এরপর, ডানদিকের বোতামে ক্লিক করুন এবং শুরু থেকে আনপিন করুন চয়ন করুন৷ .

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

একবার একটি প্রোগ্রাম স্টার্ট মেনুতে যোগ করা হলে, আপনি আইকনের আকার কাস্টমাইজ করতে পারেন। ডানদিকের বোতামে ক্লিক করুন, আকার পরিবর্তন করুন নির্বাচন করুন . তারপরে আপনি আপনার পছন্দসই আকারটি সামঞ্জস্য করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

আপনি যদি আইটেমগুলিতে আরও কাস্টমাইজ করতে চান তবে আপনি আরো নির্বাচন করতে পারেন৷ . এখানে আপনি এটিকে টাস্কবারে পিন করতে পারেন বা আপনার সুবিধার জন্য লাইভ টাইল বন্ধ করতে পারেন।

উইন্ডোজ 10 এ কীভাবে স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন

আপনার ডেস্কটপে অপ্টিমাইজ করা অভিজ্ঞতার জন্য আপনার স্টার্ট মেনু সামঞ্জস্য করার প্রয়োজন হলে এই নির্দেশিকা আপনাকে সাহায্য করতে পারে৷


  1. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু কাজ করছে না ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে অনুপস্থিত স্টার্ট মেনু আইকনগুলি কীভাবে ঠিক করবেন