কম্পিউটার

কিভাবে Windows 11/10 এ OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করবেন

আপনি যদি Windows 11/10 ইনস্টল করে থাকেন, আপনি লক্ষ্য করবেন যে আপগ্রেডটি গভীর OneDrive ইন্টিগ্রেশনের সাথে আসে। আপগ্রেডের মধ্যে বিরামহীন ফাইল এক্সপ্লোরার, ডকুমেন্ট সেভ, এবং ক্যামেরা রোল ইন্টিগ্রেশন অন্তর্ভুক্ত রয়েছে, শুধুমাত্র ব্যবহারকারীদেরকে ক্লাউডে ফাইল সংরক্ষণ করার একটি মোটামুটি দ্রুত উপায় দিতে। এটা বলার পর, OneDrive ইন্টিগ্রেশনে কনফিগারেশনের বিকল্প নেই। আপনি যদি তা করতে চান তবে পরিষেবাটি আনইনস্টল করার কোনও বিকল্প নেই বলে মনে হচ্ছে৷

যদিও আপনি সবসময় OneDrive সিঙ্ক ডেটা বন্ধ ও সরাতে পারেন Windows 11/10-এ, আপনি যদি একেবারেই OneDrive ব্যবহার না করেন, তাহলে আপনি এর ইন্টিগ্রেশন অক্ষম করতে পারেন৷

আপনি কীভাবে এটি করতে পারেন তা শিখতে এই টিউটোরিয়ালটি অনুসরণ করুন৷

Windows 11/10-এ OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করুন

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

পরিষেবাটি নিষ্ক্রিয় করার জন্য গ্রুপ নীতি সম্পাদকের অ্যাক্সেস প্রয়োজন৷ আপনার উইন্ডোজের সংস্করণে যদি গ্রুপ পলিসি এডিটর থাকে, তাহলে 'রান' ডায়ালগ বক্সটি আনতে Win+R টিপুন। এটিতে, gpedit.msc টাইপ করুন , এবং এন্টার টিপুন।

কিভাবে Windows 11/10 এ OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করবেন

লোকাল গ্রুপ পলিসি এডিটর থেকে যা দেখা যাচ্ছে, নিচের পথে নেভিগেট করুন:

Local Computer Policy\Computer Configuration\Administrative Templates\Windows Components\OneDrive

কিভাবে Windows 11/10 এ OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করবেন

তারপর ফাইল স্টোরেজের জন্য OneDrive-এর ব্যবহার রোধ করুন-এ ডাবল-ক্লিক করুন নীতি নির্ধারণ সক্ষম নির্বাচন করুন৷ এবং প্রয়োগ করুন/ঠিক আছে ক্লিক করুন।

কিভাবে Windows 11/10 এ OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করবেন

মনে রাখবেন যে আপনি যখন এই নীতি সেটিং সক্ষম করবেন, আপনি OneDrive অ্যাপ থেকে আপনার OneDrive ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন না। স্কাইড্রাইভ নোড এক্সপ্লোরার বাম নেভিগেশন ফলক থেকে দূরে চলে যাবে। ফাইল সিঙ্ক করা বন্ধ হয়ে যাবে!

উপরন্তু, প্রয়োগ করা পরিবর্তনগুলি অ্যাপ এবং বৈশিষ্ট্যগুলিকে Microsoft এর ক্লাউড স্টোরেজ পরিষেবার সাথে ইন্টারঅ্যাক্ট করতে বাধা দেবে যার মধ্যে রয়েছে:

  1. ক্যামেরা রোল ফোল্ডার থেকে ফটো এবং ভিডিও আপলোড করতে অক্ষমতা।
  2. SkyDrive অ্যাপ এবং ফাইল পিকার থেকে SkyDrive অ্যাক্সেস করতে ব্যবহারকারীদের অক্ষমতা।
  3. WinRT API ব্যবহার করে SkyDrive অ্যাক্সেস করতে Windows স্টোর অ্যাপের অক্ষমতা।

আপনি যদি পরিবর্তনগুলিকে বিপরীত করতে চান তবে কেবল কনফিগার করা হয়নি নির্বাচন করুন। এটি সম্পন্ন হওয়ার পরে, আপনার সমস্ত অ্যাপ এবং বৈশিষ্ট্যগুলি আবার কাজ করা শুরু করবে, এবং SkyDrive ফোল্ডারটি আবার ফাইল এক্সপ্লোরারে প্রদর্শিত হবে৷

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

যদি আপনার উইন্ডোজের সংস্করণে গ্রুপ পলিসি এডিটর না থাকে, তাহলে আপনি OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন। স্টার্ট সার্চ-এ regedit টাইপ করুন, ফলাফলে রাইট-ক্লিক করুন এবং Run as Administrator নির্বাচন করুন। এখন নিম্নলিখিত কী তৈরি করুন, যদি এটি ইতিমধ্যে বিদ্যমান না থাকে:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\Skydrive

একটি নতুন DWORD তৈরি করুন এবং এটিকে DisableFileSync নাম দিন . 1 এর মান দিন OneDrive নিষ্ক্রিয় করতে। OneDrive সক্ষম করতে, মুছে দিন বা এটির মান 0 ডেটা দিন।

আশা করি এটি সাহায্য করবে!

আপনি যদি Windows থেকে OneDrive সম্পূর্ণরূপে আনইনস্টল করতে চান তাহলে এই পোস্টটি দেখুন এবং যদি আপনি পান তাহলে এই ডিভাইসটি OneDrive বার্তা থেকে সরানো হয়েছে।

কিভাবে Windows 11/10 এ OneDrive ইন্টিগ্রেশন অক্ষম করবেন
  1. উইন্ডোজ 11/10 এ সিস্টেম বিপ কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচ স্ক্রিন অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  4. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন