কম্পিউটার

উইন্ডোজ 10-এ বুট কনফিগারেশন ডেটা (BCD) ফাইলের ব্যাকআপ এবং পুনরুদ্ধার কীভাবে করবেন

উইন্ডোজ সঠিকভাবে বুট করতে ব্যর্থ হবে যদি বুট কনফিগারেশন ডেটা (BCD) ফাইলটি দূষিত বা মুছে ফেলা হয়েছে, ঘটনাক্রমে। যেমন, বুটলোডার সেটিংসে পরিবর্তন বা পরিবর্তনের সাথে জড়িত যেকোনো কাজ অত্যন্ত সতর্কতার সাথে করা উচিত। নিরাপত্তার পরিমাপ হিসাবে, কিছু ভুল হলে মূল বুট কনফিগারেশন ডেটা (BCD) রেজিস্ট্রি ফাইলটি পুনরুদ্ধার করতে যে কেউ সর্বদা একটি ব্যাকআপ কপি তৈরি করতে পারে। প্রাথমিকভাবে, Windows 10/8/7-এ BCD স্টোর ব্যাক আপ বা পুনরুদ্ধার করার দুটি উপায় রয়েছে৷

  1. কমান্ড-লাইন ইন্টারফেস ব্যবহার করে
  2. একটি তৃতীয় পক্ষের ফ্রিওয়্যার টুল ব্যবহার করা

আসুন এটিকে একটু বিস্তারিতভাবে কভার করি।

BCD স্টোরেজ হল একটি বিশেষ বাইনারি ফাইল যার নাম BCD সক্রিয় পার্টিশনের বুট ডিরেক্টরিতে অবস্থিত। বুট ম্যানেজারটিকে বুট কনফিগারেশন ডেটা বা সংক্ষেপে বিসিডি নামে বিশেষ স্টোরেজে অবস্থিত বিদ্যমান কনফিগারেশন অনুসারে সিস্টেমটি লোড করার জন্য ডিজাইন করা হয়েছে। বুট ম্যানেজার 'bootmgr' কম্পিউটারে ইনস্টল করা Windows OS এর মূল লোড করে, BCD স্টোরেজে লোড করার সাথে সাথে।

Windows 10-এ BCD ফাইলের ব্যাকআপ ও পুনরুদ্ধার করুন

1] কমান্ড প্রম্পট ব্যবহার করে

উইন্ডোজ 10-এ বুট কনফিগারেশন ডেটা (BCD) ফাইলের ব্যাকআপ এবং পুনরুদ্ধার কীভাবে করবেন

প্রথম পদ্ধতিটি এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করে – কমান্ড লাইন ইন্টারফেস খুলুন এবং নিম্নলিখিতটি টাইপ করুন-

bcdedit /export f:\01.bcd

এটি 01.bcd নামে আপনার BCD ফাইলের একটি ব্যাকআপ তৈরি করবে আপনার ডি ড্রাইভে . তাই আপনাকে আপনার BCD ফাইলের জন্য উপযুক্তভাবে ড্রাইভ অক্ষর এবং নাম নির্বাচন করতে হবে।

একবার সম্পূর্ণ হলে, ব্যবহারকারীকে প্রক্রিয়াটির সফল সমাপ্তির বিষয়ে অবহিত করা হবে৷

পুনরুদ্ধারের প্রক্রিয়াটিও বেশ অনুরূপ। আপনাকে যা করতে হবে তা হল /import প্যারামিটার-

সহ কমান্ডটি ব্যবহার করুন
bcdedit /import f:\01.bcd

এটির মধ্যেই রয়েছে।

2] EasyBCD ব্যবহার করা

দ্বিতীয় পদ্ধতিটি EasyBCD টুল ব্যবহার করে। এটি একটি উন্নত GUI যা উইন্ডোজ বুটলোডার এবং এর মধ্যে থাকা এন্ট্রিগুলিকে পরিবর্তন করা সহজ করে তোলে। আপনি যখন প্রথমবার এই টুলটি চালান, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার BCD এর উপলব্ধ ব্যাকআপ নেয়। ব্যাকআপ পুনরুদ্ধার করার আগে, আপনি একটি EasyBCD ব্যাকআপের পূর্বরূপ দেখতে পারেন।

এটি গুরুত্বপূর্ণ যে আরও এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি সঠিক BCD নির্বাচন করেছেন যা আপনি চান, তারপর সিস্টেম BCD আরও একবার লোড করুন এবং পুনরুদ্ধার করুন!

এর পরে, গন্তব্যে যাওয়ার পাথটি টাইপ করুন ফাইলটি সংরক্ষণ করুন (.bcd-এ শেষ হবে), অন্যথায় 'ব্রাউজ' টেক্সট বক্সের ঠিক সংলগ্ন ডানদিকে দৃশ্যমান ব্রাউজ বোতামটি ব্যবহার করুন এবং সংরক্ষণ করার জন্য একটি জায়গা। ফাইল আপনি প্রস্তুত হলে, “ব্যাকআপ সেটিংস এ ক্লিক করুন " এবং শিথিল করুন৷

উইন্ডোজ 10-এ বুট কনফিগারেশন ডেটা (BCD) ফাইলের ব্যাকআপ এবং পুনরুদ্ধার কীভাবে করবেন

BCD ফাইলটি পুনরুদ্ধার করতে, শেষবার তৈরি করা EasyBCD সেভ ফাইলে ব্রাউজ করুন (.bcd তে শেষ) এবং “ব্যাকআপ পুনরুদ্ধার করুন ক্লিক করুন। "বোতাম। পুনরুদ্ধার ফাংশন অবিলম্বে শুরু হবে. যদি প্রয়োজন হয়, EasyBCD "BCD ব্যাকআপ/মেরামত" পৃষ্ঠা থেকে যেকোনো সময় আপনার BCD সেটিংসের একটি ব্যাকআপ তৈরি করতে পারে।

যদি আপনি এখনও আপনার BCD স্টোরের ব্যাক আপ না করে থাকেন, তাহলে এখনই এটি করা একটি ভাল ধারণা হতে পারে, কারণ যদি কখনো BCD ফাইলটি অনুপস্থিত থাকে বা নষ্ট হয়ে যায়, তাহলে Windows আরম্ভ করতে পারবে না।

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে বিসিডি পুনর্নির্মাণ করা যায় প্রয়োজন হলে, এবং এটি কীভাবে উইন্ডোজ বুট লোগো পরিবর্তন করতে হয়।

উইন্ডোজ 10-এ বুট কনফিগারেশন ডেটা (BCD) ফাইলের ব্যাকআপ এবং পুনরুদ্ধার কীভাবে করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 এ স্টিকি নোট ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?

  2. ফাইল ইতিহাস সহ উইন্ডোজ 10-এ ডেটা কীভাবে সংরক্ষণ এবং পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 8-এ অ্যাপ ডেটা ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?