কম্পিউটার

উইন্ডোজে দূষিত ফাইল:ব্যাখ্যা, প্রতিরোধ এবং পুনরুদ্ধার

অনেক সময় যখন আমাদের কম্পিউটারে ফাইল নিয়ে কাজ করি, কিছু ফাইল অ্যাক্সেস করার সময় আমরা একটি ত্রুটির বার্তা পেতে পারি যে, 'আপনি যে ফাইলটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটি নষ্ট হয়ে গেছে শক্তিশালী> ' এটি বিভিন্ন কারণে ঘটতে পারে, উদাহরণস্বরূপ, ফাইলটি সঠিকভাবে অনুলিপি করা নাও হতে পারে বা ফাইলের পরামিতিগুলি যথেষ্ট সঠিক নয়। মিউজিক ফাইল, ডকুমেন্ট, সিস্টেম ফাইল ইত্যাদির মতো যেকোন ধরনের ফাইল নষ্ট হয়ে যেতে পারে।

উইন্ডোজে দূষিত ফাইল:ব্যাখ্যা, প্রতিরোধ এবং পুনরুদ্ধার

Windows 11/10-এ দূষিত ফাইলগুলি

সুতরাং, চলুন আলোচনা করা যাক দূষিত ফাইলগুলি কী, কী সেগুলিকে দূষিত করে এবং আপনার ফাইলগুলিকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচাতে আপনি কী করতে পারেন৷ এখানে এই সমস্ত সমস্যার সমাধান রয়েছে:

Windows-এ দূষিত ফাইলগুলি কী?

দূষিত ফাইলগুলি এমন ফাইল যা আর সঠিকভাবে কাজ করে না৷ এগুলি আপনি নিয়মিত ব্যবহার করেন এমন ফাইল (যেমন ছবি যেগুলি আপনি একটি ডিজিটাল ক্যামেরা থেকে আমদানি করেছেন) থেকে সিস্টেম বা প্রোগ্রাম ফাইল যা পর্দার আড়ালে কাজ করে সেগুলি পরিবর্তিত হতে পারে৷

আপনি যদি একটি দূষিত ফাইলের সম্মুখীন হন তবে আপনার কী করা উচিত?

বেশিরভাগ দূষিত ফাইলগুলি মেরামত করা যায় না এবং আপনার সেগুলি মুছে ফেলা বা প্রতিস্থাপন করা উচিত৷ যাইহোক, আপনি মাঝে মাঝে একটি দূষিত ফাইল মেরামত করার জন্য একটি প্রোগ্রাম ব্যবহার করতে পারেন (অথবা অন্তত ফাইলের মধ্যে কিছু ডেটা সংরক্ষণ করতে পারেন)। এই ধরনের কিছু প্রোগ্রাম ওয়েবে পাওয়া যায়।

ফাইলটি একটি সিস্টেম বা প্রোগ্রাম ফাইল হলে, আপনি ত্রুটির জন্য আপনার হার্ড ডিস্ক পরীক্ষা করতে পারেন৷ যদি কোনো খারাপ ফাইল রিপোর্ট করা হয়, Windows তাদের মেরামত করতে সক্ষম হতে পারে।

Windows 11/10-এ নষ্ট হওয়া ফাইলগুলি কীভাবে ঠিক বা মেরামত করবেন?

Windows 11/10-এ দূষিত ফাইলগুলি মেরামত করতে, আপনি সিস্টেম ফাইল চেকার টুল চালাতে পারেন। আপনি একটি দূষিত সিস্টেম ইমেজ মেরামত করতে DISM টুল চালাতে পারেন। যদি দুর্নীতি একটি বড় পরিমাণে ঘটে থাকে, তাহলে আপনাকে এই পিসি রিসেট, ক্লাউড রিসেট বা এই কম্পিউটার বৈশিষ্ট্যগুলি মেরামত ব্যবহার করতে হতে পারে৷

আপনি যদি একটি দূষিত ফাইল ঠিক করতে না পারেন তবে কী করবেন?

হয় ফাইলটি মুছে ফেলুন বা, আপনি যদি আগে আপনার কম্পিউটারের হার্ডডিস্ক ব্যাক আপ করে থাকেন, তাহলে দূষিত সংস্করণটি প্রতিস্থাপন করতে ফাইলটির একটি পুরানো সংস্করণ পুনরুদ্ধার করার চেষ্টা করুন৷ যদি দূষিত ফাইলটি একটি গুরুত্বপূর্ণ সিস্টেম বা প্রোগ্রাম ফাইল হয়, তাহলে আপনাকে সেই প্রোগ্রামটি পুনরায় ইন্সটল করতে হতে পারে যার সাথে দূষিত ফাইলটি যুক্ত।

আমি কীভাবে ফাইলগুলিকে দূষিত হওয়া থেকে আটকাতে পারি?

কোনও ফাইলের দূষিত হওয়া বিরল। সাধারণত, ফাইলটি সংরক্ষণ করার সময় কিছু ভুল হলে এটি ঘটে। উদাহরণস্বরূপ, ফাইল সংরক্ষণ করা প্রোগ্রামটি কাজ করা বন্ধ করে দিতে পারে, অথবা ফাইলটি সংরক্ষণ করার সময় আপনার কম্পিউটারটি শক্তি হারাতে পারে।

আপনি সার্জ সাপ্রেসর দিয়ে বা নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই (ইউপিএস) দিয়ে আপনার কম্পিউটারের শক্তি রক্ষা করে ফাইলের দূষিত হওয়ার সম্ভাবনা কমাতে পারেন। এছাড়াও, সর্বদা নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটারটি সঠিকভাবে বন্ধ করেছেন। পাওয়ার বোতাম টিপে ও ধরে রাখা এড়িয়ে চলুন কারণ এটি সাধারণত উইন্ডোজকে হঠাৎ বন্ধ করতে বাধ্য করে।

আপনার কম্পিউটারে যথাযথ নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন যেমন অ্যান্টিভাইরাস, অ্যান্টি স্পাইওয়্যার ইত্যাদি ভাইরাস এবং অন্যান্য হুমকি থেকে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে রক্ষা করতে কারণ ভাইরাস এবং ট্রোজানগুলি ফাইল দুর্নীতির অন্যান্য প্রধান উত্স। একটি পিসিতে৷

উইন্ডোজে দূষিত ফাইল:ব্যাখ্যা, প্রতিরোধ এবং পুনরুদ্ধার
  1. Windows 10 এ হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে খুঁজে পাবেন

  2. Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  3. Windows 10 এ কিভাবে নষ্ট হওয়া সিস্টেম ফাইলগুলি ঠিক করবেন

  4. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়