কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে অক্ষম করবেন

যদিও ডিভাইসে প্লাগ ইন করা এবং Windows 10, Windows 8, বা Windows 7 কে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ইন্সটল করার অনুমতি দেওয়া হয়, তখন আপনি হয়তো কোনো কারণে ড্রাইভারটিকে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল না করা পছন্দ করতে পারেন . আপনি চাইলে উইন্ডোজকে ড্রাইভার ইন্সটল করা বন্ধ করতে পারেন। আপনি Windows 10/8/7 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট বন্ধ করতে পারেন। আপনি যদি এই টিউটোরিয়ালটি অনুসরণ করেন, তাহলে আপনি স্বয়ংক্রিয় ড্রাইভার ইনস্টলেশন অক্ষম করতে পারেন কন্ট্রোল প্যানেল, উইন্ডোজ রেজিস্ট্রি বা গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে Windows 10-এ নির্দিষ্ট ডিভাইসের জন্য।

উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে অক্ষম করবেন

স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট নিষ্ক্রিয় করুন

1] কন্ট্রোল প্যানেল ব্যবহার করে

যদিও এটি সুপারিশ করা হয় যে আপনি উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার এবং বাস্তবসম্মত আইকন ডাউনলোড করতে দিন, আপনি চাইলে Windows 10/8 কে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ইনস্টল করা থেকে থামাতে পারেন, কন্ট্রোল প্যানেল> অ্যাডভান্সড সিস্টেম খুলতে পারেন। সেটিংস> হার্ডওয়্যার ট্যাব> ডিভাইস ইনস্টলেশন সেটিংস।

আপনি কন্ট্রোল প্যানেল> ডিভাইস এবং প্রিন্টার> ডিভাইসের অধীনে কম্পিউটারে ডান-ক্লিক করে ডিভাইস ইনস্টলেশন সেটিংস নির্বাচন করে এটি অ্যাক্সেস করতে পারেন। .

আপনাকে জিজ্ঞাসা করা হবে, আপনি কি আপনার ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার এবং বাস্তবসম্মত আইকন ডাউনলোড করতে চান?

এখানে না, আমাকে কি করতে হবে তা বেছে নিতে দিন নির্বাচন করুন . পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷

2] গ্রুপ পলিসি এডিটর
ব্যবহার করা

gpedit.msc টাইপ করুন অনুসন্ধান শুরু করুন এবং গ্রুপ পলিসি এডিটর খুলতে এন্টার টিপুন .

উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে অক্ষম করবেন

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম> ডিভাইস ইনস্টলেশন> ডিভাইস ইনস্টলেশনে নেভিগেট করুন।

এখন RHS প্যানেলে অন্যান্য নীতি সেটিংস দ্বারা বর্ণিত নয় এমন ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন-এ ডাবল ক্লিক করুন .

এই নীতি সেটিং আপনাকে ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করতে দেয় যেগুলি অন্য কোনও নীতি সেটিং দ্বারা নির্দিষ্টভাবে বর্ণিত হয় না৷

আপনি যদি এই নীতি সেটিংটি সক্ষম করেন, তাহলে Windows যেকোন ডিভাইসের জন্য ডিভাইস ড্রাইভার ইনস্টল বা আপডেট করতে বাধা দেয় যা "এই ডিভাইস আইডিগুলির সাথে মেলে এমন ডিভাইসগুলির ইনস্টলেশনের অনুমতি দিন", "এই ডিভাইসগুলির জন্য ডিভাইসগুলির ইনস্টলেশনের অনুমতি দিন" দ্বারা বর্ণনা করা হয়নি ক্লাস", অথবা "এই ডিভাইসের ইন্সট্যান্স আইডিগুলির যেকোন একটির সাথে মেলে এমন ডিভাইস ইনস্টল করার অনুমতি দিন" নীতি সেটিং।

আপনি যদি এই নীতি সেটিংটি অক্ষম বা কনফিগার না করেন, তাহলে উইন্ডোজকে এমন যেকোনো ডিভাইসের জন্য ডিভাইস ড্রাইভার ইনস্টল বা আপডেট করার অনুমতি দেওয়া হয় যা "এই ডিভাইস আইডিগুলির সাথে মেলে এমন ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন", "এর জন্য ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন এই ডিভাইস ক্লাস" নীতি সেটিং, "এই ডিভাইসের ইন্সট্যান্স আইডিগুলির সাথে মেলে এমন ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন", বা "অপসারণযোগ্য ডিভাইসগুলির ইনস্টলেশন প্রতিরোধ করুন" নীতি সেটিং৷

Enabled এ সেট করুন। প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন।

3] উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করা

যদি আপনার Windows-এর গোষ্ঠী নীতি না থাকে, তাহলে আপনি Windows Registry-এ নিম্নলিখিত কীটিতে নেভিগেট করতে পারেন :

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\DriverSearching

SearchOrderConfig এর মান সেট করুন 0 থেকে ড্রাইভার আপডেট ব্লক করতে। 1 এর একটি মান ড্রাইভার আপডেট ডাউনলোড করার অনুমতি দেয়।

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

দ্রষ্টব্য :এই বিকল্পগুলি সেই ড্রাইভারগুলির ইনস্টলেশনকে বাধা দেয় না যাদের ডিভাইস আইডি, ডিভাইস ইনস্ট্যান্স আইডি এবং ডিভাইস ক্লাসগুলি স্বয়ংক্রিয় ইনস্টলেশনের জন্য গ্রুপ নীতিতে যোগ করা হয়েছে। আপনি যদি সমস্ত ড্রাইভারের স্বয়ংক্রিয় আপডেটগুলি প্রতিরোধ করতে চান, তাহলে আপনি উইন্ডোজ কোয়ালিটি আপডেটের মাধ্যমে ড্রাইভার আপডেটগুলি কীভাবে ব্লক করবেন সে সম্পর্কে এই পোস্টটি পরীক্ষা করতে পারেন৷

স্বয়ংক্রিয় ড্রাইভার ইনস্টলেশন বা পুনরায় ইনস্টলেশন বন্ধ করুন

যদি একটি ডিভাইস ড্রাইভার ইতিমধ্যেই ইনস্টল করা হয়ে থাকে এবং আপনি এটিকে সরাতে চান এবং তারপরে সেই নির্দিষ্ট ড্রাইভারটিকে আপডেট হওয়া থেকে থামাতে চান তবে নিম্নলিখিতগুলি করুন:

  1. ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ড্রাইভার আনইনস্টল করুন
  2. নির্দিষ্ট ড্রাইভার আপডেট ব্লক করতে Windows 10-এ শো বা হাইড আপডেট টুল ব্যবহার করুন।

আশা করি এটি সাহায্য করবে।

উইন্ডোজ 10 এ স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি কীভাবে অক্ষম করবেন
  1. Windows 10 (2022)

  2. Windows 10 এ স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে বন্ধ করবেন

  3. Windows 11-এ স্বয়ংক্রিয় ডিভাইস এনক্রিপশন কীভাবে অক্ষম করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 (হোম সংস্করণ) এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করবেন