কম্পিউটার

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করে

এটা আমাদের সকলের সাথে ঘটেছে। আপনি ভুল করে একটি ফাইল বা ফোল্ডার মুছে ফেলেছেন এবং রিসাইকেল বিন খালি করেছেন। অথবা সম্ভবত উইন্ডোজ বুট করতে অস্বীকার করেছে, এবং যখন আপনি আপনার হার্ড ড্রাইভকে অন্য পিসিতে সংযুক্ত করেছেন, আপনি আপনার ডেটা পড়তে অক্ষম ছিলেন। আপনি কি কখনও আপনার ডেটা ফিরে পাবেন? এই নিবন্ধটি একটি পিসিতে ফাইল পুনরুদ্ধারের পিছনের ধারণাগুলি বোঝার উপর ফোকাস করবে৷

হার্ড ড্রাইভ কাঠামো

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করেh

প্রথমত, আসুন একটি হার্ড ড্রাইভের যৌক্তিক কাঠামোর মধ্য দিয়ে যাওয়া যাক। সাধারণত, একটি হার্ড ড্রাইভ একটি বুট সেক্টর, সূচক এবং ডেটা নিয়ে গঠিত। বুট সেক্টরটি ড্রাইভের শুরুতে অবস্থিত এবং এটি সাধারণত অপারেটিং সিস্টেম শুরু করতে ব্যবহৃত হয় এবং ড্রাইভের পার্টিশনের বিবরণ অন্তর্ভুক্ত করে। সূচীতে ড্রাইভে বিদ্যমান ফাইল এবং ফোল্ডারগুলির তথ্য রয়েছে - একটি উইন্ডোজ-ভিত্তিক সিস্টেমের ক্ষেত্রে, এটি হবে MFT বা মাস্টার ফ্যাট টেবিল। ড্রাইভের ডেটা বিভাগে প্রকৃত ফাইল এবং তাদের বিষয়বস্তু থাকে।

মোছা ফাইলগুলি

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করে

আপনি যখন একটি ফাইল মুছে ফেলবেন এবং রিসাইকেল বিন খালি করবেন তখন কী হবে? এটা ভাল জন্য চলে গেছে? বিষয়বস্তু সত্যিই স্থায়ীভাবে নিষ্পত্তি করা হয় না. সূচী এন্ট্রি যা ব্যবহারকারীকে ফাইলের দিকে নির্দেশ করে তা মুছে ফেলা হিসাবে চিহ্নিত করা হয় এবং ফাইলের বিষয়বস্তু এলাকাটিকে ওভাররাইট করা বা ভবিষ্যতে ব্যবহারের জন্য উপলব্ধ হিসাবে চিহ্নিত করা হয়। এর মানে হল যে অন্য ফাইল দ্বারা ওভাররাইট করা না হওয়া পর্যন্ত ফিজিক্যাল ডেটা এখনও রয়েছে। অতএব, আপনি যদি ফাইলগুলি পুনরুদ্ধার করার আশা করেন তবে আপনার কম্পিউটার বন্ধ করে এবং একটি ভিন্ন কম্পিউটারে আপনার হার্ড ড্রাইভ সংযোগ করে পুনরুদ্ধারের চেষ্টা করা উচিত। অন্যথায়, ড্রাইভে আপনি যে কোনো কার্যকলাপ সম্পাদন করেন তা আসলে আপনার মুছে ফেলা ফাইলগুলির ডেটা ওভাররাইট করতে পারে।

ডেটা দুর্নীতি

ডেটা দুর্নীতির ক্ষেত্রে, অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে। একটি অপ্রয়োজনীয় মুহুর্তে শক্তি হারানো বা একটি এলোমেলো কম্পিউটার ক্র্যাশ/রিবুট ফাইলের একটি অংশ, ফাইল সিস্টেমকে আরও বিস্তৃতভাবে বা MFT নিজেই দূষিত করতে পারে। মুছে ফেলা ফাইলের দৃশ্যের অনুরূপ, আপনার সিস্টেমটি বন্ধ করা উচিত এবং দ্বিতীয় কম্পিউটারে পুনরুদ্ধারের চেষ্টা করা উচিত।

ফাইল পুনরুদ্ধারের প্রক্রিয়া

উভয় পরিস্থিতি বিবেচনা করে - মুছে ফেলা ফাইল বা ডেটা দুর্নীতি, ডেটা পুনরুদ্ধার করার একটি উল্লেখযোগ্যভাবে ভাল সুযোগ রয়েছে। এটি করার সাফল্যের হার কিছুটা নির্ভর করে কতদিন আগে ফাইলগুলি মুছে ফেলা হয়েছিল বা যে দুর্নীতি হয়েছিল এবং সেই সময় থেকে কম্পিউটারটি কতটা ব্যবহার করেছে৷

তথ্য পুনরুদ্ধার সহজতর করতে পারে যে উপলব্ধ প্রোগ্রাম একটি বড় সংখ্যা আছে. আমার অভিজ্ঞতায়, টেস্টডিস্ক অত্যন্ত ভাল কাজ করেছে।

মোছা ফাইল পুনরুদ্ধার

বেশিরভাগ ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশনের কিছু ধরণের দ্রুত স্ক্যান বৈশিষ্ট্য রয়েছে। এটি সাধারণত শুধুমাত্র মুছে ফেলা ফাইলগুলির জন্য ব্যবহৃত হয় এবং প্রয়োজন হয় যে লজিক্যাল ড্রাইভটি অপারেটিং সিস্টেম দ্বারা দৃশ্যমান হয় - অর্থাৎ পার্টিশনটি দূষিত নয়, সঠিকভাবে মাউন্ট করা হয়েছে এবং আপনি আসলে এক্সপ্লোরারে ড্রাইভটি ব্রাউজ করতে পারেন। একটি দ্রুত স্ক্যান ফাইল টেবিলটি স্ক্যান করবে (এমএফটি যেমন আগে আলোচনা করা হয়েছে) এবং মুছে ফেলা হিসাবে চিহ্নিত করা ফাইলগুলি সন্ধান করবে।

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করে

ফাইল টেবিলটি ড্রাইভে ফাইলগুলির অবস্থান নির্দেশ করবে এবং এইভাবে তাদের পুনরুদ্ধারের অনুমতি দেবে। যাইহোক, যদি তারা ড্রাইভে থাকা স্থানটি ওভাররাইট করা হয় তবে পুনরুদ্ধারটি আপনার আশা অনুযায়ী কাজ করবে না এবং আপনি একটি জাঙ্কে পূর্ণ ফাইল পাবেন। বেশিরভাগ ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশনগুলিতে একটি অন্তর্নির্মিত ফাইল প্রিভিউয়ার থাকে যা আপনাকে ফাইলের বিষয়বস্তুতে একটি লুকোচুরি নিতে দেয়। যাইহোক, এটি খুব কার্যকর নাও হতে পারে যদি আপনি না জানেন যে আপনি কী খুঁজছেন - প্লেইন-টেক্সট ফাইলগুলি বোঝা সহজ, এবং ওয়ার্ড ডকুমেন্টে সাধারণত তাদের বিষয়বস্তুগুলি হেক্সের অগোছালো জগাখিচুড়ির মধ্যে কোথাও স্পষ্ট পাঠ্য হিসাবে থাকে, তবে অন্যান্য মিডিয়া ফাইল আরো কঠিন হবে. আপনি দেখতে পাচ্ছেন, নীচের ব্যাচ ফাইলটি পরিষ্কারভাবে ভাল অবস্থায় রয়েছে:

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করে

মুছে ফেলা ফাইল পুনরুদ্ধারের আরেকটি জটিলতা হল যে ফাইল(গুলি) এর আসল অবস্থান সবসময় জানা যায় না। আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা খুঁজে পেতে আপনাকে এলোমেলোভাবে নামযুক্ত ডিরেক্টরিগুলির একটি এলোমেলো তালিকার মাধ্যমে ট্রলিং করতে হতে পারে৷ এর কারণ হল ফাইল টেবিলটি আর ফাইলের ডিরেক্টরি অবস্থানের তথ্যের সাথে লিঙ্ক করা যাবে না। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন, বাম দিকের ডিরেক্টরি তালিকাটি এলোমেলো অক্ষর দিয়ে তৈরি। যাইহোক, ফাইলের নামগুলি এখনও অক্ষত থাকা উচিত, এবং আপনার ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশনটিতে একটি অনুসন্ধান বিকল্প থাকা উচিত যাতে ফাইলগুলি সনাক্ত করার কাজটি সহজ হয়৷

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করে

কোন ফাইলগুলি পুনরুদ্ধার করা হবে তা আপনি একবার নিশ্চিত হয়ে গেলে, আপনার ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশনটি শেষ পদক্ষেপ হওয়া উচিত। শুধু একটি গন্তব্য ড্রাইভ বাছাই করতে মনে রাখবেন যেটি আপনি যে ড্রাইভ থেকে পুনরুদ্ধার করছেন তার মতো নয়। অন্যথায় আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করছেন সেগুলির উপর লেখা ডেটা পুনরুদ্ধার প্রক্রিয়ার ঝুঁকি!

দূষিত ডেটা পুনরুদ্ধার

এই দৃশ্যকল্প একটু বেশি জটিল। ফাইল সিস্টেমের বিভিন্ন দিক দূষিত হতে পারে - ফাইল টেবিল, ডেটার একটি সেগমেন্ট বা ফরম্যাট করা ড্রাইভ পুনরুদ্ধারের ক্ষেত্রে সহ অন্যান্য অনেক স্থানান্তর। কিছু পরিস্থিতিতে, ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশন ফাইলগুলির একটি উল্লেখযোগ্য অংশ সনাক্ত করতে আপনার MFT এর অংশগুলি পড়তে সক্ষম। এমএফটি এর একটি আয়নাও থাকতে পারে তাই ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশনটি আপনার সমস্ত ডেটা সনাক্ত করতে আয়না এবং সাধারণ অনুলিপি উভয়ই একত্রিত করতে সক্ষম হতে পারে৷

যদি দুর্নীতিগ্রস্ত ডেটা পুনরুদ্ধারের "দ্রুত" সংস্করণ ব্যর্থ হয়, তাহলে ফলব্যাক পদ্ধতিটি হল নির্দিষ্ট ফাইল-টাইপগুলির স্বাক্ষরের জন্য কাঁচা ড্রাইভ ডেটা স্ক্যান করা যা আপনি পুনরুদ্ধার করতে চান৷ ফাইল যেমন jpegs, MS Word নথি, এবং Excel ফাইলগুলির একটি নির্দিষ্ট "স্বাক্ষর" থাকে - সাধারণত একটি ফাইলের সাথে একই রকম শুরু এবং শেষ হয় যা তাদের ফাইলের প্রকারকে সংজ্ঞায়িত করে। সুতরাং ডেটা পুনরুদ্ধার অ্যাপ্লিকেশন হারিয়ে যাওয়া ফাইলগুলি সনাক্ত করার জন্য এই স্ট্রিংগুলির জন্য ড্রাইভটি স্ক্যান করবে।

যাইহোক, এই প্রক্রিয়াটি কোথাও নিখুঁত নয় - প্রধান সমস্যা হল যে একটি প্রদত্ত ফাইল কোথায় শেষ হতে পারে তা বোঝানো কঠিন হয় যা কিছু ক্ষেত্রে একাধিক ফাইলকে একত্রিত করতে পারে। সফ্টওয়্যারটি উপলব্ধ সীমিত তথ্য দিয়ে এটি বের করতে পারে না এবং তাই একটি গণনামূলক সিদ্ধান্ত নেয়। এই পদ্ধতির আরেকটি সীমাবদ্ধতা হল যে ফাইলগুলি সংলগ্ন স্থানে সংরক্ষণ করা হয় না (খণ্ডিত ফাইলগুলি) সঠিকভাবে পুনরুদ্ধার করা হবে না, কারণ পুনরুদ্ধার সফ্টওয়্যারটির ফাইল টেবিল ছাড়া ফাইলের খণ্ড অবস্থান সম্পর্কে কোন জ্ঞান নেই। এই পদ্ধতির সাথে চূড়ান্ত সমস্যা, নীচের ছবিতে চিত্রিত হিসাবে, এটি একটি ধীর প্রক্রিয়া হতে পারে। (নিচে দেখানো পুনরুদ্ধারটি আসলে একটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত ড্রাইভে, একটি সাধারণ কাঁচা স্ক্যান করতে কয়েক ঘন্টা সময় লাগবে, 3 সপ্তাহ নয়!)

MTE ব্যাখ্যা করে:পিসিতে ফাইল পুনরুদ্ধার কীভাবে কাজ করে

সমাপ্তি মন্তব্য

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ফাইলটি পুনরুদ্ধার করার সম্ভাবনা কতক্ষণ এটি হার্ড ড্রাইভ থেকে সরানো/মুছে ফেলা/ফরম্যাট করা হয়েছে তার উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি মাত্র এক ঘন্টা আগে ফাইলটি মুছে ফেলা হয় তবে এটি এখনও তুলনামূলকভাবে অক্ষত থাকা উচিত এবং সিস্টেম দ্বারা ওভাররাইট করা উচিত নয়। দুর্ভাগ্যবশত, যদি ফাইলটি কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস আগে মুছে ফেলা হয়, তাহলে ফাইলটি পুনরুদ্ধার করার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমে যেতে পারে। পুনরুদ্ধারের সর্বোত্তম সুযোগ পাওয়ার জন্য, আমরা সুপারিশ করি যে ব্যবহারকারী তাদের কম্পিউটারে নতুন ফাইলগুলি সংরক্ষণ করা বন্ধ করে (সেসাথে অন্য যে কোনও ক্রিয়া সম্পাদন করা) এবং অবিলম্বে প্রয়োজনীয় ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা শুরু করুন৷

ইমেজ ক্রেডিট:BigStockPhoto দ্বারা ব্রোকেন এইচডিডি ডেটা লস


  1. Windows 10 এ হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে খুঁজে পাবেন

  2. কীভাবে দূষিত ভিডিও ফাইলগুলি ঠিক করবেন

  3. কিভাবে পুনরুদ্ধার ছাড়াই কম্পিউটার থেকে গোপন ফাইলগুলিকে স্থায়ীভাবে মুছে ফেলা যায়?

  4. HDD, SSD, USB ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন