কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ সিস্টেম এবং ব্যবহারকারীর পরিবেশের ভেরিয়েবল ব্যাখ্যা করা হয়েছে

সিস্টেম এবং ইউজার এনভায়রনমেন্ট ভেরিয়েবল প্রতিদিনের Windows OS-এর জন্য সবসময় আলোচনার একটি জটিল বিষয় ব্যবহারকারীদের তারা কি করে? ইন্টারনেটে একটি টিউটোরিয়াল একটি PATH ভেরিয়েবল যোগ করতে বলেছে, কিন্তু এটা কি? আমি এই ভেরিয়েবলগুলি কোথায় পাব? এই সমস্ত প্রশ্নের শীঘ্রই এই পোস্টে উত্তর দেওয়া হবে. সিস্টেম এবং ইউজার এনভায়রনমেন্ট ভেরিয়েবলগুলি কী এবং আপনি কীভাবে সেগুলি ব্যবহার করতে পারেন সে সম্পর্কে আমরা আপনাকে একটি উচ্চ-স্তরের ওভারভিউ দেওয়ার চেষ্টা করেছি৷

এই পোস্টে, আমরা এনভায়রনমেন্ট ভেরিয়েবল, সিস্টেম এবং ইউজার এনভায়রনমেন্ট ভেরিয়েবল এবং কিভাবে সেগুলি যোগ এবং পরিবর্তন করতে হয় তা নিয়ে আলোচনা করব। তারপরে আমরা ডাইনামিক সিস্টেম ভেরিয়েবলে চলে যাব এবং কমান্ড প্রম্পটে সেগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা দেখব৷

উইন্ডোজ ওএস-এ এনভায়রনমেন্ট ভেরিয়েবল কি

এনভায়রনমেন্ট ভেরিয়েবল দুটি পৃথক শব্দ দ্বারা গঠিত, 'পরিবেশ ' এবং 'ভেরিয়েবল ' প্রথমে ‘ভেরিয়েবল’ নিয়ে আলোচনা করা যাক। এর মানে হল যে সত্তা একটি মান সঞ্চয় করতে পারে এবং কম্পিউটার থেকে কম্পিউটারে পরিবর্তিত হতে পারে। উইন্ডোজ অ্যাপ্লিকেশানগুলির জন্য একটি 'পরিবেশ' প্রদান করে এবং ক্রিয়াকলাপ সম্পাদন করে এবং এটিই প্রথম শব্দটি তৈরি করে। উভয়ের সংমিশ্রণে, এনভায়রনমেন্ট ভেরিয়েবল হল সেই গতিশীল বস্তু যা পরিবেশ দ্বারা প্রদত্ত মান সংরক্ষণ করে। এখন পরিবেশ এমন মান প্রদান করে যা অন্যান্য প্রোগ্রামকে সিস্টেম সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেতে সাহায্য করে। যেমন 'উইন্ডির' নামে একটি পরিবেশগত পরিবর্তনশীল রয়েছে যা উইন্ডোজ ইনস্টল করা ডিরেক্টরির সাথে সম্পর্কিত। এটি কার্যকরভাবে দেখতে, একটি এক্সপ্লোরার উইন্ডো খুলুন এবং টাইপ করুন '%windir% ' ঠিকানা বারে। উইন্ডোজ ইনস্টলেশন ফোল্ডার খুলবে।

একইভাবে, আপনি অন্যান্য প্রোগ্রাম এবং স্ক্রিপ্টগুলিতে 'উইন্ডির' ভেরিয়েবল ব্যবহার করে উইন্ডোজ ডিরেক্টরিতে উল্লেখ করতে পারেন। আরও অনেকগুলি ভেরিয়েবল রয়েছে যা অ্যাক্সেস করা যেতে পারে, 'TEMP' বা 'TMP' হল ভেরিয়েবল যেটি নির্দেশক নির্দেশ করে যেখানে সমস্ত অস্থায়ী ফাইল সংরক্ষণ করা হয়। সবচেয়ে জনপ্রিয়, 'পাথ' ভেরিয়েবল হল এমন একটি যা এক্সিকিউটেবল ফাইল ধারণকারী ডিরেক্টরিগুলির দিকে নির্দেশ করে। যাতে আপনি অন্য যেকোনো ডিরেক্টরিতে কমান্ড প্রম্পট থেকে একটি প্রোগ্রাম চালাতে পারেন। আমরা এই পোস্টে পরে পথ ব্যাখ্যা করেছি। এই সমস্ত ভেরিয়েবলগুলি কাজে আসে যখন আপনি কিছু ডেভেলপ করেন বা প্রচুর পরিমাণে শেল ব্যবহার করেন।

সিস্টেম এবং ইউজার এনভায়রনমেন্ট ভেরিয়েবল কি

উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে কাজ করে তার অনুরূপ, আমাদের সিস্টেম এবং ব্যবহারকারী পরিবেশের ভেরিয়েবল রয়েছে। সিস্টেম ভেরিয়েবলগুলি সিস্টেম-ব্যাপী গৃহীত এবং ব্যবহারকারী থেকে ব্যবহারকারীর মধ্যে তারতম্য হয় না। যেখানে, ব্যবহারকারীর পরিবেশগুলি ব্যবহারকারী থেকে ব্যবহারকারীতে ভিন্নভাবে কনফিগার করা হয়। আপনি ব্যবহারকারীর অধীনে আপনার ভেরিয়েবল যোগ করতে পারেন যাতে অন্য ব্যবহারকারীরা তাদের দ্বারা প্রভাবিত না হয়।

শুধুমাত্র আপনার তথ্যের জন্য যেহেতু আমরা বিষয়টি নিয়ে গভীরভাবে আলোচনা করছি। সিস্টেম ভেরিয়েবল ব্যবহারকারী ভেরিয়েবলের আগে মূল্যায়ন করা হয় . তাই যদি সিস্টেম ভেরিয়েবলের মতো একই নামের কিছু ব্যবহারকারী ভেরিয়েবল থাকে তবে ব্যবহারকারীর ভেরিয়েবল বিবেচনা করা হবে। পথ পরিবর্তনশীল একটি ভিন্ন উপায়ে তৈরি করা হয়। কার্যকরী পাথ হবে সিস্টেম পাথ ভেরিয়েবলের সাথে যুক্ত ইউজার পাথ ভেরিয়েবল। তাই এন্ট্রির ক্রম হবে সিস্টেম এন্ট্রি এবং ব্যবহারকারীর এন্ট্রি।

এনভায়রনমেন্ট ভেরিয়েবল কিভাবে যোগ ও পরিবর্তন করতে হয়

আমরা গভীরে যাওয়ার আগে একটি ছোট সতর্কতা। একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন, এবং আপনার সিস্টেমের জন্য কনফিগার করা বিদ্যমান সেটিংসের সাথে হস্তক্ষেপ না করার চেষ্টা করুন৷ যতক্ষণ না আপনি আপনার কর্ম সম্পর্কে খুব নিশ্চিত না. 'এনভায়রনমেন্ট ভেরিয়েবল' উইন্ডো খুলতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. 'এই পিসি' আইকনে ডান-ক্লিক করুন এবং 'বৈশিষ্ট্য' নির্বাচন করুন।
  2. এখন এই উইন্ডোতে বাম অংশ থেকে 'উন্নত সিস্টেম সেটিংস' নির্বাচন করুন৷
  3. আমাদের নির্ধারিত উইন্ডো খুলতে 'এনভায়রনমেন্ট ভেরিয়েবল' বলে শেষ বোতাম টিপুন।

উইন্ডোজ 11/10-এ সিস্টেম এবং ব্যবহারকারীর পরিবেশের ভেরিয়েবল ব্যাখ্যা করা হয়েছে

একবার আপনি এটি খুললে, আপনি আলাদাভাবে ব্যবহারকারী এবং সিস্টেম ভেরিয়েবল দেখতে সক্ষম হবেন। ভেরিয়েবলের নাম প্রথম কলামে এবং এর মান দ্বিতীয়টিতে। টেবিলের নীচের সংশ্লিষ্ট বোতামগুলি আপনাকে এই ভেরিয়েবলগুলিকে 'যোগ', 'সম্পাদনা' এবং 'মুছুন' করতে দেয়৷

পাথ ভেরিয়েবল ব্যবহার করা

পাথ সবচেয়ে বেশি ব্যবহৃত পরিবেশ পরিবর্তনশীল। আমি যেমন উল্লেখ করেছি, এটি এক্সিকিউটেবল ফাইল ধারণ করে এমন ডিরেক্টরিগুলির দিকে নির্দেশ করে। একবার আপনি সঠিকভাবে আপনার পাথ ভেরিয়েবল সেটআপ করার পরে, আপনি সিস্টেমের যে কোনও জায়গা থেকে এই এক্সিকিউটেবলগুলি ব্যবহার করতে পারেন। একটি উদাহরণ দিয়ে বিষয়টি বোঝার চেষ্টা করা যাক। এনভায়রনমেন্ট ভেরিয়েবল উইন্ডো খুলুন এবং সিস্টেম ভেরিয়েবলে 'পাথ' খুঁজুন।

উইন্ডোজ 11/10-এ সিস্টেম এবং ব্যবহারকারীর পরিবেশের ভেরিয়েবল ব্যাখ্যা করা হয়েছে

'সম্পাদনা'-এ ক্লিক করুন এবং তারপরে এখনই অন্যান্য নিয়ন্ত্রণের সাথে খেলা না করে 'নতুন'-এ ক্লিক করুন। এখন ব্রাউজ ক্লিক করুন এবং আপনার পছন্দসই এক্সিকিউটেবল ফাইল আছে এমন একটি ফোল্ডার নির্বাচন করুন। 'ঠিক আছে' ক্লিক করুন এবং সবকিছু সংরক্ষণ করুন। আমি পাথে এক্সিকিউটেবল ‘ভিজ্যুয়াল স্টুডিও কোড’ যোগ করেছি।

উইন্ডোজ 11/10-এ সিস্টেম এবং ব্যবহারকারীর পরিবেশের ভেরিয়েবল ব্যাখ্যা করা হয়েছে

এখন আপনার অ্যাপ্লিকেশন চালানোর জন্য, কমান্ড প্রম্পট খুলুন এবং ফোল্ডারে থাকা এক্সিকিউটেবল ফাইলটির নাম টাইপ করুন। প্রোগ্রামটি সমর্থন করলে আপনি অতিরিক্ত আর্গুমেন্ট দিতে পারেন। প্রোগ্রামটি কমান্ড প্রম্পট থেকে চালিত হবে প্রকৃতপক্ষে সেই ডিরেক্টরিতে না থেকে যেখানে আপনি কমান্ডটি কার্যকর করেছেন। এটাই পথ পরিবর্তনশীল এর সৌন্দর্য .

সমস্ত এনভায়রনমেন্ট ভেরিয়েবলের তালিকা

কমান্ড প্রম্পট খুলুন এবং 'SET টাইপ করুন ' এবং এন্টার চাপুন। তাদের বর্তমান মান সহ ভেরিয়েবলের সম্পূর্ণ তালিকা প্রদর্শিত হবে এবং আপনি আপনার কম্পিউটারে পরিবর্তন করার জন্য এটি উল্লেখ করতে পারেন৷

ডাইনামিক এনভায়রনমেন্ট ভেরিয়েবল

প্রচলিত ভেরিয়েবলের বিপরীতে, ডাইনামিক এনভায়রনমেন্ট ভেরিয়েবল সিএমডি দ্বারা সরবরাহ করা হয় এবং সিস্টেম দ্বারা নয়। আপনি এই ভেরিয়েবলের মান পরিবর্তন করতে পারবেন না এবং যখনই জিজ্ঞাসা করা হয় তখন তারা বিভিন্ন বিচ্ছিন্ন মানগুলিতে প্রসারিত হয়। আমরা সাধারণত ব্যাচ প্রক্রিয়াকরণের জন্য এই ভেরিয়েবলগুলি ব্যবহার করি এবং এগুলি পরিবেশে সংরক্ষণ করা হয় না। এমনকি 'SET' কমান্ড এই ভেরিয়েবলগুলি প্রকাশ করবে না। কিছু ডাইনামিক এনভায়রনমেন্ট ভেরিয়েবল নিচে তালিকাভুক্ত করা হয়েছে।

পড়ুন :প্রসঙ্গ মেনুতে পরিবেশের ভেরিয়েবল কীভাবে যুক্ত করবেন।

উইন্ডোজ 11/10 এ পরিবেশ ভেরিয়েবলের তালিকা

%APPDATA% – C:\Users\\AppData\Roaming

%ALLUSERSPROFILE% - C:\ProgramData

%CD% – এই কমান্ডে টাইপ করলে আপনি যে বর্তমান ডিরেক্টরিতে কাজ করছেন তা আপনাকে দেবে।

%COMMONPROGRAMFILES% - C:\Program Files\Common Files

%COMMONPROGRAMFILES(x86)% – C:\Program Files (x86)\Common Files

%COMMONPRGRAMW6432% – C:\Program Files\Common Files

%CMDEXTVERSION% – এই পরিবর্তনশীলটি কমান্ড-লাইন এক্সটেনশনের সংস্করণে প্রসারিত হয়।

%COMSPEC% – C:\Windows\System32\cmd.exe

%DATE% :– এই পরিবর্তনশীলটি আপনাকে তারিখ বিন্যাস পছন্দ অনুযায়ী বর্তমান তারিখ দেবে।

%ERRORLEVEL% - শেষ কার্যকরী কমান্ড দ্বারা সেট করা ত্রুটির স্তর নির্ধারণ করে।

%HOMEDRIVE% - সি:\

%HOMEPATH% -C:\Users\

%LOCALAPPDATA% – C:\Users\\AppData\Local

%LOGONSERVER% – \\

%PATH% – C:\Windows\system32;C:\Windows;C:\Windows\System32\Wbem

%PATHEXT% – .com;.exe;.bat;.cmd;.vbs;.vbe;.js;.jse;.wsf;.wsh;.msc

%PROGRAMDATA% - C:\ProgramData

%PROGRAMFILES% – C:\Program Files

%PROGRAMW6432% – C:\Program Files

%PROGRAMFILES(X86)% – C:\Program Files (x86)

%PROMPT% – $P$G

%SYSTEMDRIVE% - সি:

%SYSTEMROOT% - C:\Windows

%TIME% - একইভাবে, এটি আপনাকে সময় বিন্যাস পছন্দ অনুযায়ী বর্তমান সময় দেয়।

%TMP% – C:\Users\\AppData\Local\Temp

%TEMP% – C:\Users\\AppData\Local\Temp

%USERNAME%৷ – <ব্যবহারকারীর নাম>

%USERPROFILE%৷ – C:\Users\

%USERDOMAIN%৷ – বর্তমান ব্যবহারকারীর সাথে যুক্ত ইউজারডোমেন।

%USERDOMAIN_ROAMINGPROFILE%৷ – রোমিং প্রোফাইলের সাথে যুক্ত ইউজারডোমেন।

%WINDIR% - C:\Windows

%PUBLIC% - সি:\ব্যবহারকারী\পাবলিক

%PSMODULEPATH% – %SystemRoot%\system32\WindowsPowerShell\v1.0\Modules\

%ONEDRIVE% – C:\Users\\OneDrive

%DRVERDATA% – C:\Windows\System32\Drivers\DriverData

%CMDCMDLINE% - বর্তমান কমান্ড প্রম্পট সেশন চালু করতে ব্যবহৃত কমান্ড লাইন আউটপুট। (কমান্ড প্রম্পট।)

%COMPUTERNAME% সিস্টেমের নাম আউটপুট করে।

%PROCESSOR_REVISION% – আউটপুট প্রসেসর রিভিশন।

%PROCESSOR_IDENTIFIER% – আউটপুট প্রসেসর শনাক্তকারী।

%PROCESSOR_LEVEL% – আউটপুট প্রসেসর স্তর।

%RANDOM% – এই ভেরিয়েবলটি 0 থেকে 32767

পর্যন্ত একটি এলোমেলো সংখ্যা প্রিন্ট করে

%NUMBER_OF_PROCESSORS% - শারীরিক এবং ভার্চুয়াল কোরের সংখ্যা আউটপুট করে।

%OS% – Windows_NT

এটি উইন্ডোজের সিস্টেম এবং ব্যবহারকারীর পরিবেশ ভেরিয়েবল সম্পর্কে বেশ কিছু ছিল। উইন্ডোজ অনেক বেশি ভেরিয়েবল নিয়ে আসে - 'SET' কমান্ড ব্যবহার করে সেগুলি পরীক্ষা করতে ভুলবেন না।

টিপ :র‍্যাপিড এনভায়রনমেন্ট এডিটর হল উইন্ডোজের জন্য একটি শক্তিশালী এনভায়রনমেন্ট ভেরিয়েবল এডিটর৷

উইন্ডোজ 11/10-এ সিস্টেম এবং ব্যবহারকারীর পরিবেশের ভেরিয়েবল ব্যাখ্যা করা হয়েছে
  1. উইন্ডোজ 11/10 এ স্বয়ংক্রিয়ভাবে পুরানো ব্যবহারকারীর প্রোফাইল এবং ফাইলগুলি মুছুন

  2. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন

  3. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন

  4. উইন্ডোজ 11/10 এ সংরক্ষিত স্টোরেজ ব্যাখ্যা করা হয়েছে