কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটারে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কিভাবে সেটআপ করবেন

আপনি যদি আজকাল সবচেয়ে হটেস্ট টেক টপিক শেখার সিদ্ধান্ত নিয়ে থাকেন ‘Node.js এবং আপনি একজন Windows ব্যবহারকারী, তাহলে আপনি সঠিক জায়গায় অবতরণ করেছেন। আপনি যদি সবে শুরু করেন, আপনি হয়তো দেখতে পাবেন যে অনেক লোক একটি Mac ব্যবহার করছে৷ অথবা লিনাক্স Node.js বিকাশের জন্য . সম্ভবত আপনার কোর্স প্রশিক্ষক এটিও করছেন। কিন্তু হয়তো আপনি নিজেই উইন্ডোজে কাজ করতে চান। ডেভেলপমেন্টের ক্ষেত্রে অনেকেই প্ল্যাটফর্ম পরিবর্তন করে – কিন্তু যখন উইন্ডোজ আপনাকে যেকোন ডেভেলপমেন্ট শুরু করতে সম্পূর্ণরূপে সক্ষম হয় তখন কেন সুইচ করবেন। এই পোস্টটি একটি উইন্ডোজ মেশিনে একটি ভাল Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেট আপ করার বিষয়ে৷

উইন্ডোজে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেটআপ করুন

এই পোস্টে আমাদের লক্ষ্য হল আপনার কম্পিউটারকে উন্নয়নের জন্য সেটআপ করা যাতে আপনি এখনই কোডিং শুরু করতে পারেন। এই কয়েকটি জিনিস আমরা আপনার কম্পিউটারে ইনস্টল করব:

  • Node.js নিজেই
  • গিট
  • একটি আধুনিক কোড সম্পাদক
  • MongoDB (ঐচ্ছিক)

সুতরাং, আসুন সরাসরি ভিতরে ঝাঁপিয়ে পড়ি এবং এটি দিয়ে শুরু করি।

Node.js

Node.js সম্পর্কে কিছুটা, এটি একটি সুন্দর লিখিত ক্রস-প্ল্যাটফর্ম ওপেন সোর্স জাভাস্ক্রিপ্ট রানটাইম পরিবেশ যা Google-এর Chrome-এর V8 JavaScript ইঞ্জিনে তৈরি করা হয়েছে। Node.js মূলত আপনাকে জাভাস্ক্রিপ্টে অ্যাপ্লিকেশন কোড করতে দেয় এবং একটি সার্ভারে ব্যাকএন্ডে চালাতে দেয়। যখন আমি 'ক্রস-প্ল্যাটফর্ম' বলেছিলাম, আমি সত্যিই এটি বোঝাতে চাইছি। আপনি উইন্ডোজে Node.js ইনস্টল করতে পারেন এবং এমনকি অ্যাপ্লিকেশনগুলি স্থাপন করতে পারেন। অফিসিয়াল ওয়েবসাইট থেকে Node.js ডাউনলোড করুন। যেহেতু আপনি সবেমাত্র শিখতে শুরু করেছেন, তাই LTS ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে (দীর্ঘ মেয়াদী সমর্থন) বৈকল্পিক. এই পোস্টটি লেখার সময় উপলব্ধ বর্তমান সর্বশেষ LTS সংস্করণ হল 6.11.0.

একবার আপনি ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলারটি চালান, এবং আপনাকে কোনও পরিবর্তন করতে হবে না এবং সমস্ত ধাপে শুধু 'পরবর্তী' টিপুন। Node.js সেটআপ নোড প্যাকেজ ম্যানেজারের সাথে বিল্ট ইন আসে যা তৃতীয় পক্ষের মডিউলগুলি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য প্রয়োজন। আপনি নিজেকে প্রায়ই NPM ব্যবহার করতে দেখবেন। সুতরাং, আপনার কম্পিউটারে Node.js ইনস্টল করার সময় এই সেটিং পরিবর্তন করবেন না। এছাড়াও, সেটআপ স্বয়ংক্রিয়ভাবে PATH ভেরিয়েবলগুলিকে সংশোধন করে যাতে আপনি CMD থেকে npm কমান্ড চালাতে পারেন। সুতরাং, আপনি যদি এই সেটিংসের যেকোনো একটি পরিবর্তন করতে চান তবে কাস্টম সেটআপের জন্য যান; অন্যথায় আমি এক্সপ্রেস ইনস্টলেশনের সুপারিশ করব।

উইন্ডোজ কম্পিউটারে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কিভাবে সেটআপ করবেন

ইনস্টল হয়ে গেলে, স্টার্ট মেনুতে 'Node.js কমান্ড প্রম্পট' অনুসন্ধান করুন এবং কনসোলটি চালানোর জন্য এন্টার টিপুন। আপনার Node.js ক্যারিয়ারের জন্য এই CMD উইন্ডোটি আপনার জন্য সবকিছু। এই উইন্ডোটি Node.js এবং NPM ব্যবহার করার জন্য শুরু করা হয়েছে যাতে আপনি এই উইন্ডো থেকে আপনার কমান্ড চালাতে পারেন। যাচাই করতে, আপনার কম্পিউটারে ইনস্টল করা NPM-এর সংস্করণ দেখতে শুধু 'npm –v' চালান। আপনি যদি অন্য কোথাও Node.js টিউটোরিয়াল অনুসরণ করেন, আপনি এই উইন্ডো থেকে এই টিউটোরিয়ালটিতে উল্লেখিত সমস্ত কমান্ড চালাতে পারেন।

Git

গিট হল সর্বাধিক ব্যবহৃত এবং শিল্প-নির্দিষ্ট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা। আপনি শীঘ্রই সংস্করণ নিয়ন্ত্রণ সিস্টেম সম্পর্কে শিখবেন যদি আপনি সেগুলি ইতিমধ্যেই না জানেন৷ এখানে উইন্ডোজের জন্য গিট ডাউনলোড করুন। বড় প্রকল্পের জন্য কোড পরিচালনার ক্ষেত্রে গিট আপনাকে অনেক সাহায্য করবে। Git শিখতে এবং শুরু করা খুব সহজ। একটি সংক্ষিপ্ত চ্যালেঞ্জ-ভিত্তিক গাইড অনলাইনে উপলব্ধ যা আপনাকে গিট দিয়ে শুরু করতে পারে।

একবার আপনি ইনস্টলারটি চালানোর পরে, আপনি কয়েকটি পদক্ষেপের মুখোমুখি হতে পারেন যেখানে আপনি আপনার ক্রিয়াকলাপ সম্পর্কে সচেতন হবেন না। আমি আলোচনা করতে চাই এই একটি ধাপ আছে. যে ধাপটি বলে 'আপনার PATH ভেরিয়েবল সামঞ্জস্য করা' একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এখানে আপনাকে নির্বাচন করতে হবে কিভাবে আপনি আপনার কম্পিউটারে গিট ব্যবহার করতে চান।

আমি সর্বদা দ্বিতীয় বিকল্পের জন্য যাই 'কমান্ড প্রম্পট থেকে গিট ব্যবহার করুন ' এই বিকল্পটি নির্বাচন করলে Git কমান্ডগুলি Node.js কমান্ড প্রম্পটের পাশাপাশি Git Bash-এ উপলব্ধ হবে। গিট ব্যাশ Git এর সাথে অন্তর্ভুক্ত আরেকটি কমান্ড লাইন টুল; আপনি এটি বিকাশের উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন বা কমান্ড প্রম্পট ব্যবহার করে চালিয়ে যেতে পারেন। বাকি পদক্ষেপগুলি নিয়ে চিন্তা করবেন না, কেবল ইনস্টলারে 'পরবর্তী' টিপতে থাকুন। এই পদক্ষেপগুলি ব্যাখ্যা করা এই পোস্টের সুযোগের বাইরে, তবে আপনি ইন্টারনেটে গিট ইনস্টলেশনের জন্য অনুসন্ধান করতে পারেন৷

উইন্ডোজ কম্পিউটারে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কিভাবে সেটআপ করবেন

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনি একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে পারেন এবং আপনি গিট ইনস্টল করেছেন কিনা তা যাচাই করতে 'গিট-সংস্করণ' টাইপ করতে পারেন।

কোড এডিটর

যখন আপনার কাছে অনেকগুলি বিকল্প থাকে তখন একটি কোড সম্পাদক নির্বাচন করা একটি চ্যালেঞ্জিং কাজ হতে পারে। আপনি WebStorm এর মত একটি পূর্ণাঙ্গ IDE বা বন্ধনীর মত একটি কোড এডিটরের মধ্যে কিছু বেছে নিতে পারেন। এখানে কয়েকটি সুপারিশ রয়েছে:

  • ওয়েবস্ট্রম:পেশাদারদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী জাভাস্ক্রিপ্ট IDE। এটি একটি অর্থপ্রদানের সরঞ্জাম, এবং আমি আপনাকে একটি বিনামূল্যের সাথে শুরু করার এবং পরে আপনার কর্মজীবনকে এগিয়ে নেওয়ার সাথে সাথে একটি বিনিয়োগ করার পরামর্শ দেব৷
  • ভিজ্যুয়াল স্টুডিও কোড:আপনি যদি ইতিমধ্যেই ভিজ্যুয়াল স্টুডিওর সাথে পরিচিত হন তবে এটির জন্য যান। VS কোড হল একটি বিনামূল্যের ওপেন-সোর্স কোড এডিটর যা আপনাকে Microsoft দ্বারা নিয়ে এসেছে। প্রোগ্রামটি বিভিন্ন ভাষার জন্য একটি বিল্ট-ইন ডিবাগার এবং সিনট্যাক্স হাইলাইটিং সহ আসে। শুধু Node.js নয়, আপনি অন্যান্য অনেক ভাষায় কোড করতে পারেন।
  • বন্ধনী:এটি একটি শক্তিশালী ওপেন সোর্স কোড সম্পাদক যা সমস্ত প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। এটি এক টন ভাষায় সিনট্যাক্স হাইলাইটিং সমর্থন করে। এবং এটি এই দুর্দান্ত এক্সটেনশন ম্যানেজারের সাথে আসে যা আপনাকে টুলটিতে আরও কার্যকারিতা এবং বৈশিষ্ট্য যুক্ত করতে দেয়। আমি ব্যক্তিগতভাবে এই টুলটি ব্যবহার করি, এবং আমি স্বয়ংক্রিয় ওয়েব পৃষ্ঠা রিফ্রেশ, এক্সটেনশন এবং কীবোর্ড শর্টকাটের মতো বৈশিষ্ট্য পছন্দ করি। এছাড়াও, এটি আপনার ডান-ক্লিক মেনুতে একটি বিকল্প যোগ করে যাতে আপনি সরাসরি বন্ধনীতে প্রজেক্ট ফোল্ডার খুলতে পারেন।

উইন্ডোজ কম্পিউটারে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কিভাবে সেটআপ করবেন

এগুলো শুধু আমার সুপারিশ ছিল; আপনি যেকোন IDE বা সম্পাদক নির্বাচন করতে স্বাধীন। আপনি যদি যথেষ্ট সাহসী হন তবে আপনি একটি সাধারণ নোটপ্যাডে কোড লিখতে পারেন।

মঙ্গোডিবি

এটি একটি ঐচ্ছিক পদক্ষেপ। MongoDB একটি ক্রস-প্ল্যাটফর্ম ডকুমেন্ট ভিত্তিক ডাটাবেস প্রোগ্রাম। এটি প্রচলিত Node.js CRUD অ্যাপ্লিকেশনগুলিতে SQL এর জায়গায় ব্যবহৃত হয়। আপনি চাইলে এসকিউএল ব্যবহার করতে পারেন কিন্তু যেহেতু MongoDB Node.js এর সাথে ব্যাপকভাবে গৃহীত হয়েছে, তাই আমরা এটি এখানে কভার করেছি। আপনাকে এখান থেকে MongoDB কমিউনিটি সার্ভার ডাউনলোড করতে হবে। ঐচ্ছিকভাবে আপনি MongoDB কম্পাস ইনস্টল করতে পারেন, আপনার ডাটাবেসের মাধ্যমে ব্রাউজ করার জন্য একটি GUI টুল। একবার ডাউনলোড এবং ইনস্টল হয়ে গেলে, সরাসরি MongoDB ইনস্টলেশনে যান এবং বিন ফোল্ডারে নেভিগেট করুন। ঠিকানাটি এইরকম দেখতে পারে:

C:\Program Files\MongoDB\Server\3.4\bin

এখন আপনার MongoDB সার্ভার শুরু করতে 'mongod.exe' চালান। এবং কমান্ড লাইনের মাধ্যমে সার্ভারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে 'mongo.exe' চালান বা আপনি যদি GUI পছন্দ করেন তবে কম্পাস ব্যবহার করুন। এমনকি কমান্ড লাইন থেকে সরাসরি মঙ্গোড এবং মঙ্গো চালানোর জন্য আপনি এই ডিরেক্টরিটিকে PATH ভেরিয়েবলে যুক্ত করতে পারেন। আপনি আপনার সিস্টেম এনভায়রনমেন্ট ভেরিয়েবল পাথ পরিবর্তন সম্পর্কে এখানে শিখতে পারেন।

এটাই! আপনি আপনার প্রথম Node.js অ্যাপ্লিকেশন কোড করতে প্রস্তুত। বিকাশের জন্য আপনার কাছে সঠিক সরঞ্জাম এবং পরিবেশ সেটআপ রয়েছে৷

উইন্ডোজ কম্পিউটারে Node.js ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কিভাবে সেটআপ করবেন
  1. কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

  2. Windows 10 এ পরিবেশ ভেরিয়েবল কিভাবে সেট করবেন

  3. প্রথম-রান সেটআপের সময় উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  4. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন