কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ WinSxS ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

আপনারা অনেকেই হয়তো WinSxS ফোল্ডার লক্ষ্য করেছেন উইন্ডোজ 11/10/8/7 এবং এর আকারে অবাক হয়েছি। যাদের নেই তাদের জন্য ফোল্ডারটি C:\Windows\Winsxs এ অবস্থিত এবং একটি বিশাল আকার আছে! আমার প্রায় 5 জিবি এবং প্রায় 6000 ফোল্ডার এবং 25000টি ফাইল রয়েছে এবং উইন্ডোজ ফোল্ডারের প্রায় 40% দখল করে আছে! XP-তে এই Winsxs ফোল্ডারের আকার প্রায় 25-50 MB; উইন্ডোজ 11-এ এর বড় সাইজ। উইন্ডোজ 10, উইন্ডোজ 8, উইন্ডোজ 7 এবং উইন্ডোজ ভিস্তা অনেকের কাছেই কৌতূহলী! নিচের ছবিটি দেখুন।

উইন্ডোজ 11/10 এ WinSxS ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

তাহলে Windows 11/10-এ এই Winsxs ফোল্ডারটির রহস্য কী? আসুন আমরা এই পোস্টে তাই খুঁজে পাই।

WinSxS ফোল্ডার কি Windows 11/10

WinSxS ফোল্ডার , dll, exe, এবং অন্যান্য সিস্টেম ফাইলের একাধিক কপি সঞ্চয় করে যাতে একাধিক অ্যাপ্লিকেশানকে কোনো সামঞ্জস্যতা সমস্যা ছাড়াই Windows এ চালানো যায়। আপনি যদি ভিতরে ব্রাউজ করেন, আপনি দেখতে পাবেন অনেকগুলি ডুপ্লিকেট ফাইলের মতো দেখতে, প্রতিটির নাম একই। এগুলো আসলে একই ফাইলের বিভিন্ন সংস্করণ যা সংরক্ষণ করা হচ্ছে; যেহেতু বিভিন্ন প্রোগ্রামের বিভিন্ন সংস্করণের প্রয়োজন হতে পারে।

Winsxs, যার অর্থ হল 'Windows Side By Side' , হল উইন্ডোজ নেটিভ অ্যাসেম্বলি ক্যাশে। লাইব্রেরি যা একাধিক অ্যাপ্লিকেশন দ্বারা করা হচ্ছে সেখানে সংরক্ষণ করা হয়. এই বৈশিষ্ট্যটি প্রথম চালু করা হয়েছিল, Windows ME-তে এবং Windows 9x-এ জর্জরিত তথাকথিত 'dll হেল' সমস্যাগুলির জন্য মাইক্রোসফটের সমাধান হিসাবে বিবেচিত হয়েছিল৷

Winsxs-এ, 'ব্যাকআপ' ফোল্ডারটি সবচেয়ে বড়, যা নীচের ছবিতে লক্ষ্য করা যায়৷

উইন্ডোজ 11/10 এ WinSxS ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

আবার, নীচের ছবিতে দেখা যাবে , Winsxs ফোল্ডারে, 'অন্যান্য' ফাইলের প্রকারগুলি বেশিরভাগ স্থান নেয়। এগুলির মধ্যে প্রাথমিকভাবে .imd, .ngr, .csd, .dll, .dll.mui, .exe এবং এই ধরনের অন্যান্য ফাইল রয়েছে।

উইন্ডোজ 11/10 এ WinSxS ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

Windows 7 এবং পরবর্তীতে, সেখানে নেই একটি 'dllcache' ফোল্ডার এবং বা আপনি 'i386' ফোল্ডারটি খুঁজে পাবেন না, যেখানে সিস্টেম ক্যাশে (যেমন XP-এ) এর সমস্ত উৎস মডিউল। এটি এই WinSxS ফোল্ডার যা পাশের-পাশে অ্যাপ্লিকেশনগুলির ভাগ করা উপাদানগুলি সংরক্ষণ করে৷ এই ফাইলগুলি একই সমাবেশ বা অ্যাপ্লিকেশনের একাধিক সংস্করণ হতে পারে। প্রতিটি পাশের সমাবেশের একটি স্বতন্ত্র পরিচয় রয়েছে। সমাবেশ পরিচয়ের অন্যতম বৈশিষ্ট্য হল এর সংস্করণ।

"পাশে-পাশে অ্যাসেম্বলিগুলি অপারেটিং সিস্টেম দ্বারা নামকরণ, বাঁধাই, সংস্করণ, স্থাপনা এবং কনফিগারেশনের মৌলিক একক হিসাবে ব্যবহৃত হয়৷ Winsxs ফোল্ডারে সমস্ত ম্যানিফেস্ট, ঐচ্ছিক উপাদান, এবং 3য় পক্ষের Win32 ফাইল রয়েছে”, Microsoft বলে।

কিন্তু, কেন এতগুলি সাবফোল্ডার এবং কেন এতগুলি রাখে একই dll, exe বা অন্যান্য ফাইলের ভিন্ন সংস্করণ?

উল্লেখিত হিসাবে, Windows পুরানো dlls এবং লাইব্রেরির উপাদানগুলিকে WinSxS ফোল্ডারে সংরক্ষণ করে৷ এখন যদি এই ফাইলের একটি নতুন সংস্করণ OS এর একটি অংশ হয়, কিন্তু একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন চালানোর জন্য একটি নির্দিষ্ট পুরানো সংস্করণের প্রয়োজন হয়, তাহলে WinSxS ফোল্ডারের পুরানো সংস্করণটি ব্যবহার করা হবে, নতুন সংস্করণটিকে বর্তমান জায়গায় রেখে, অন্যান্য অ্যাপ্লিকেশন যার প্রয়োজন হতে পারে।

WinSxS ফোল্ডার মুছে ফেলা কি নিরাপদ?

অবশ্যই, আপনি এই ডিরেক্টরিটি মুছে ফেলতে বা অন্য কোথাও সরাতে পারবেন না৷ বা এখানে কিছু মুছে ফেলার পরামর্শ দেওয়া হয় না, কারণ এই ধরনের পদক্ষেপ সম্ভবত আপনার অ্যাপ্লিকেশনগুলিকে অকার্যকর করে তুলতে পারে বা এমনকি আপনার সিস্টেমকে ভেঙে দিতে পারে! আপনার যদি অনেকগুলি অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকে তবে আপনি একটি জাম্বো আকারের WinSxS ফোল্ডারের আশা করতে পারেন৷ এই WinSxs ফোল্ডারটি সিস্টেম ভলিউম ছাড়া অন্য কোনো ভলিউমে থাকতে পারে না। এটি NTFS হার্ড লিঙ্কের কারণে। আপনি ফোল্ডার সরানোর চেষ্টা করলে, এর ফলে উইন্ডোজ আপডেট, সার্ভিস প্যাক, ফিচার, ইত্যাদি সঠিকভাবে ইনস্টল না হতে পারে।

আপনি যদি WinSxS ফোল্ডার থেকে ম্যানিফেস্ট বা অ্যাসেম্বলি ইত্যাদি উপাদান মুছে ফেলেন, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন। প্রতিটি সিস্টেম ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখাবে। একজনের জন্য যা কাজ করতে পারে তা অন্যটিকে ভেঙে দিতে পারে! উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি প্রোগ্রাম ইনস্টল করেন যার জন্য সেই নির্দিষ্ট সমাবেশের প্রয়োজন হয়, যা আপনি মুছে ফেলেছেন, তাহলে সেই প্রোগ্রামটি চলবে না! ফোল্ডারটি কম্প্রেস করাও না-না, কারণ এটি WindowsUpdates-এর সময় বা হটফিক্স ইনস্টল করার সময় সমস্যা সৃষ্টি করতে পারে।

এটি পরিষ্কার করার সবচেয়ে নিরাপদ উপায় হল আপনার প্রয়োজন নেই এমন অ্যাপ্লিকেশনগুলিকে আনইনস্টল করা৷ যাইহোক, এটিও বোকা-প্রমাণ নয়, কারণ অনেক অ্যাপ্লিকেশন এখনও তাদের ফাইলগুলি এখানে রেখে যায়, যেহেতু সেগুলি অন্য অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ভাগ করা হতে পারে৷ তাই অব্যবহৃত dll-এর পিছনে ফেলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আমরা WinsxsLite এর মত WinSxS ক্লিনআপ টুল ব্যবহার করার পরামর্শ দেব না যেহেতু আপনি আপনার উইন্ডোজ ভাঙ্গতে পারেন৷

এবং আপনি যদি নতুন সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করছেন বা ঘন ঘন ইনস্টল এবং আনইনস্টল করছেন, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার Winsxs আকার সত্যিই বড়, কারণ Windows এই dll ফাইলগুলির একাধিক কপি সংরক্ষণ করবে, সামঞ্জস্যের সমস্যা ছাড়াই একাধিক অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দেওয়ার জন্য৷

WinSxS ফোল্ডার ক্লিনআপ Windows 11/10

উইন্ডোজ 8.1 DISM.exe, /AnalyzeComponentStore-এর জন্য একটি নতুন কমান্ড-লাইন বিকল্প চালু করেছে। এই কমান্ডটি চালানো, WinSxS ফোল্ডার বিশ্লেষণ করবে এবং আপনাকে বলবে যে একটি কম্পোনেন্ট স্টোর ক্লিনআপ সুপারিশ করা হয়েছে কি না। এটি Windows 11/10-এ উপস্থিত , সেইসাথে।

  • Windows 11/10/8.1/8-এ , ডিস্ক ক্লিনআপ টুল খুলুন এবং WinSxS পরিষ্কার করতে Windows Update Cleanup অপশন ব্যবহার করুন।
  • Windows 7-এর জন্য , মাইক্রোসফ্ট একটি আপডেট প্রকাশ করেছে যা ডিস্ক ক্লিনআপ টুলে উইন্ডোজ আপডেট ক্লিনআপ বিকল্প যুক্ত করেছে৷
  • উইন্ডোজ সার্ভার ব্যবহারকারীরা এখন নতুন নতুন আপডেটের মাধ্যমে Windows সার্ভারে WinSxS ক্লিন আপ করতে পারবেন।

এখানে কিছু অন্যান্য বিকল্প রয়েছে যা আপনি ডিস্কের স্থান খালি করতে বিবেচনা করতে পারেন - কিছু রুটিন এবং কিছু চরম:

  1. ডিস্ক ক্লিনআপ টুল চালান
  2. অব্যবহৃত অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন
  3. পৃষ্ঠা ফাইলটিকে অন্য ড্রাইভে সরান
  4. হাইবারনেশন অক্ষম করুন
  5. সিস্টেমের অন্য ভলিউমে মেমরি ডাম্প ফাইল ক্যাপচার করতে ডেডিকেটেড ডাম্প ফাইল অপশন ব্যবহার করুন।
  6. সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি নিষ্ক্রিয় করুন
  7. ব্যবহারকারীর প্রোফাইল এবং প্রোগ্রাম ফাইল ডিরেক্টরিকে সিস্টেমের অন্য ভলিউমে অফলোড করুন।

TechNet ব্লগ থেকে 1 আপডেট করুন: উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির মধ্যে সবচেয়ে বড় পরিবর্তনগুলির মধ্যে একটি ছিল INF বর্ণিত OS থেকে কম্পোনেন্টাইজেশনে একটি সরানো। অপারেটিং সিস্টেমের সমস্ত উপাদান WinSxS ফোল্ডারে পাওয়া যায় - প্রকৃতপক্ষে, আমরা এই অবস্থানটিকে কম্পোনেন্ট স্টোর বলি। প্রতিটি উপাদানের একটি অনন্য নাম রয়েছে যাতে এটির জন্য নির্মিত সংস্করণ, ভাষা এবং প্রসেসর আর্কিটেকচার অন্তর্ভুক্ত থাকে। WinSxS ফোল্ডারটি হল একমাত্র অবস্থান যেখানে কম্পোনেন্টটি সিস্টেমে পাওয়া যায়, আপনি সিস্টেমে যে ফাইলগুলি দেখতে পান সেগুলির অন্যান্য সমস্ত উদাহরণ কম্পোনেন্ট স্টোর থেকে হার্ড লিঙ্ক করার মাধ্যমে "প্রকল্পিত" হয়৷

এখন যেহেতু আপনি জানেন যে কেন স্টোরটি এত বড় হতে পারে, আপনার পরবর্তী প্রশ্নটি সম্ভবত জিজ্ঞাসা করা যে কেন আমরা উপাদানগুলির পুরানো সংস্করণগুলি সরিয়ে দিই না৷ এর সংক্ষিপ্ত উত্তর হল নির্ভরযোগ্যতা। কম্পোনেন্ট স্টোর, সিস্টেমের অন্যান্য তথ্য সহ, আমাদের যে কোনো সময়ে নির্ধারণ করতে দেয় যে প্রকল্পের একটি উপাদানের সেরা সংস্করণটি কী। এর মানে হল যে আপনি যদি একটি নিরাপত্তা আপডেট আনইনস্টল করেন, আমরা সিস্টেমে পরবর্তী সর্বোচ্চ সংস্করণটি ইনস্টল করতে পারি - আমাদের আর "আউট অফ অর্ডার আনইনস্টল" সমস্যা নেই। এর মানে হল যে আপনি যদি একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য ইনস্টল করার সিদ্ধান্ত নেন, তাহলে আমরা শুধুমাত্র উপাদানটির RTM সংস্করণ বেছে নেব না, আমরা সিস্টেমে উপলব্ধ সর্বোচ্চ সংস্করণটি কী তা দেখব৷

WinSxS ফোল্ডারের আকার নিরাপদে কমানোর একমাত্র উপায় হল সিস্টেমটি যে সম্ভাব্য ক্রিয়াকলাপগুলি গ্রহণ করতে পারে তার সেট কমানো - এটি করার সবচেয়ে সহজ উপায় হল প্যাকেজগুলি সরানো৷ যে প্রথম স্থানে উপাদান ইনস্টল. এটি আপনার সিস্টেমে থাকা প্যাকেজগুলির অতিরিক্ত সংস্করণ আনইনস্টল করে করা যেতে পারে। সার্ভিস প্যাক 1 এ VSP1CLN.EXE নামে একটি বাইনারি রয়েছে , একটি টুল যা আপনার সিস্টেমে সার্ভিস প্যাক প্যাকেজকে স্থায়ী করে দেবে (অপসারণযোগ্য নয়) এবং সমস্ত স্থানান্তরিত উপাদানগুলির RTM সংস্করণগুলিকে সরিয়ে দেবে৷ এটি শুধুমাত্র করা যেতে পারে কারণ সার্ভিস প্যাক স্থায়ী করার মাধ্যমে; আমরা গ্যারান্টি দিতে পারি যে আমাদের আরটিএম সংস্করণের প্রয়োজন হবে না।

E7 ব্লগ থেকে আপডেট 2:উইন্ডোজ ভিস্তাতে অপারেটিং সিস্টেমকে "মডুলারাইজ করা" একটি ইঞ্জিনিয়ারিং লক্ষ্য ছিল৷ এটি ইনস্টলেশন, সার্ভিসিং এবং নির্ভরযোগ্যতার সাথে সম্পর্কিত লিগ্যাসি উইন্ডোজের বেশ কয়েকটি সমস্যা সমাধানের জন্য ছিল। Windows SxS ডিরেক্টরি সমস্ত সিস্টেম কম্পোনেন্টের "ইনস্টলেশন এবং সার্ভিসিং স্টেট" উপস্থাপন করে। কিন্তু বাস্তবে, ব্যবহৃত ডিস্কের স্থান পরিমাপ করার জন্য বিল্ট-ইন টুলস (DIR এবং Explorer) ব্যবহার করার সময় এটি আসলে ততটা ডিস্ক স্পেস খরচ করে না। একটি ডিরেক্টরিতে কতটা স্থান খরচ হয় তা জানার জন্য আমরা এটিকে জটিল করে তুলি! WinSxS ডিরেক্টরিটি অফলাইন সার্ভিসিংও সক্ষম করে এবং Windows Vista এবং পরবর্তীতে “ইমেজিংয়ের জন্য নিরাপদ” করে তোলে।

এখানে বেশ কিছু ব্লগ এবং এমনকি কিছু "আন্ডারগ্রাউন্ড" টুল রয়েছে যা আপনাকে বলে যে WinSxS ডিরেক্টরিটি মুছে ফেলা ঠিক আছে, এবং এটি অবশ্যই সত্য যে ইনস্টলেশনের পরে, আপনি এটি থেকে মুছে ফেলতে পারেন সিস্টেম, এবং এটি প্রদর্শিত হবে যে সিস্টেম বুট এবং সূক্ষ্মভাবে চলে। কিন্তু উপরে বর্ণিত হিসাবে, এটি একটি খুব খারাপ অভ্যাস, কারণ আপনি নির্ভরযোগ্যভাবে পরিষেবা দেওয়ার ক্ষমতা, সমস্ত অপারেটিং সিস্টেম উপাদান এবং আপনার সিস্টেমে ঐচ্ছিক উপাদানগুলি আপডেট বা কনফিগার করার ক্ষমতা সরিয়ে দিচ্ছেন। উইন্ডোজ শুধুমাত্র প্রকৃত ড্রাইভে WinSxS ডিরেক্টরিকে তার আসলভাবে ইনস্টল করা অবস্থানে সমর্থন করে।

উপসংহার

WinSxS ফোল্ডারটিকে যেমন আছে তেমন থাকতে দিন!

এখানে Sysnative ফোল্ডার, প্যান্থার ফোল্ডার এবং Catroot &Catroot2 ফোল্ডার সম্পর্কে জানুন।

অতিরিক্ত পঠন:

  1. উইন্ডোজে উইন্ডোজ কম্পোনেন্ট স্টোর বা WinSxS বিশ্লেষণ করুন
  2. উইন্ডোজে WinSxS ফোল্ডার ক্লিনআপ
  3. উইন্ডোজে ডিস্ক ক্লিনআপ টুলে উইন্ডোজ আপডেট ক্লিনআপ বিকল্প যোগ করুন
  4. উইন্ডোজ সার্ভারে WinSxS ডিরেক্টরি পরিষ্কার করুন।

উইন্ডোজ 11/10 এ WinSxS ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে
  1. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  2. Windows 11/10 এ কুকিজ ফোল্ডারের অবস্থান

  3. উইন্ডোজ 11/10 এ অ্যাক্সেসরিজ ফোল্ডারটি কোথায়

  4. উইন্ডোজ 11/10 এ সংরক্ষিত স্টোরেজ ব্যাখ্যা করা হয়েছে