কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷

আপনি যদি INACCESSIBLE_BOOT_DEVICE পান আপনি Windows 11/10 এ আপগ্রেড করার পরে ত্রুটি৷ , অথবা আপনি Windows 11/10 এ রিসেট ব্যবহার করার পরে, তারপর এই পোস্টটি সমস্যাটি কাটিয়ে উঠতে একটি উপায় প্রস্তাব করে৷

অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস বাগ চেক সাধারণত নির্দেশ করে যে উইন্ডোজ অপারেটিং সিস্টেম স্টার্টআপের সময় সিস্টেম পার্টিশনে অ্যাক্সেস হারিয়েছে। যদি এটি ঘটে থাকে, সম্ভাব্য ডেটা দুর্নীতি বা ক্ষতি থেকে নিজেকে রক্ষা করতে সাধারণত একটি নীল স্ক্রীন বা স্টপ ত্রুটি দেখানোর পরে সিস্টেমটি নিজেই বন্ধ হয়ে যায়৷

INACCESIBLE_BOOT_DEVICE নীল স্ক্রীন ঠিক করুন

উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷

অ্যাক্সেসযোগ্য_বুট_ডিভাইস স্টপ ত্রুটির একাধিক কারণ থাকতে পারে।

  • অনুপস্থিত, দূষিত, বা খারাপ আচরণকারী ফিল্টার ড্রাইভার যা স্টোরেজ স্ট্যাকের সাথে সম্পর্কিত
  • ফাইল সিস্টেম দুর্নীতি
  • BIOS-এ স্টোরেজ কন্ট্রোলার মোড বা সেটিংসে পরিবর্তন
  • Windows থেকে ডিফল্ট ড্রাইভারের উপর একটি ভিন্ন স্টোরেজ কন্ট্রোলার ব্যবহার করা
  • একটি আলাদা কম্পিউটারে হার্ড ডিস্ক সরানো হচ্ছে যার একটি আলাদা কন্ট্রোলার আছে
  • একটি ত্রুটিপূর্ণ মাদারবোর্ড বা স্টোরেজ কন্ট্রোলার, বা ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার
  • কম্পোনেন্ট-ভিত্তিক স্টোর দুর্নীতির কারণে নতুন ইনস্টল করা আপডেটগুলি করতে বিশ্বস্ত ইনস্টলার পরিষেবার ব্যর্থতা
  • বুট পার্টিশনে দূষিত ফাইল

এখানে কয়েকটি পরামর্শ রয়েছে যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন। আপনার ক্ষেত্রে কী প্রযোজ্য তা দেখুন:

  1. আপনি যদি মনে করেন একটি বুট ডিভাইসের ত্রুটি হতে পারে, তাহলে আপনাকে বুট বিকল্পগুলি সম্পাদনা করতে হতে পারে৷
  2. সম্প্রতি যোগ করা যেকোনো হার্ডওয়্যার সরান।
  3. ডিস্ক ফার্মওয়্যার সংস্করণটি Windows 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন৷ যদি না হয়, তাহলে আপনাকে সর্বশেষ ফার্মওয়্যার সংস্করণে আপডেট করতে হতে পারে৷ আপনার BIOS আপডেট করতে হবে কিনা দেখুন৷
  4. যদি আপনি সম্প্রতি একজন ড্রাইভার যোগ করেন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, উন্নত বুট বিকল্প মেনুতে প্রবেশ করুন, শেষ পরিচিত ভাল কনফিগারেশন নির্বাচন করুন বিকল্প আপনি সেফ মোডে Windows 10 বুট করতে পারেন এবং একটি সিস্টেম পুনরুদ্ধার বা একটি রোলব্যাক চেষ্টা করতে পারেন৷
  5. যদি আপনি মনে করেন যে কারণটি হার্ড ডিস্ক দুর্নীতি হতে পারে, চালান Chkdsk /f /r সিস্টেম পার্টিশনে। আপনি যদি উইন্ডোজে বুট করতে না পারেন, তাহলে রিকভারি কনসোল ব্যবহার করুন এবং Chkdsk /r চালান অথবা রিপেয়ার কনসোল থেকে Chkdsk চালান।
  6. যদি আপনি সবেমাত্র Windows 10-এ আপগ্রেড করেন এবং তারপরে আপনি এই ত্রুটিটি দেখতে পাবেন, তারপরে, অন্য কম্পিউটার ব্যবহার করে মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন এবং ব্যবহার করুন এবং এটি একটি USB ডিভাইসে সংরক্ষণ করুন। সেটআপ ফাইলে ক্লিক করে বা USB থেকে বুট করে একটি পরিষ্কার ইনস্টল করতে এটি ব্যবহার করুন। যদি আপনাকে একটি পণ্য কী চাওয়া হয়, তাহলে এই ধাপটি এড়িয়ে যান-এ ক্লিক করুন . আপনি যখন আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করবেন তখন Windows 10 নিজেই সক্রিয় হবে৷

স্টপ ত্রুটি 7B বা অ্যাক্সেসযোগ্য_বুট_ডিভাইসের জন্য উন্নত সমস্যা সমাধান

1] বুট ডিস্ক সংযুক্ত এবং অ্যাক্সেসযোগ্য কিনা যাচাই করুন।

অ্যাডভান্সড রিকভারিতে বুট করুন এবং তারপর কমান্ড প্রম্পট খুলুন। এখানে আমরা বুট ডিস্ক সংযুক্ত এবং উপলব্ধ কিনা তা বের করব।

Microsoft সুপারিশ করে যে আপনি ডিস্কপার্ট চালান , এবং তারপর তালিকা ডিস্ক চালান আদেশ এই কমান্ডটি কম্পিউটারের সাথে সংযুক্ত ফিজিক্যাল ড্রাইভের তালিকা প্রকাশ করবে। যদি সেগুলি সংযুক্ত থাকে, তাহলে আপনি নীচের ছবির মতো বিশদ বিবরণ পাবেন:

উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷

দ্রষ্টব্য: 

  • UEFI ইন্টারফেসে **GPT-এ একটি তারকাচিহ্ন () থাকবে * কলাম।
  • BIOS ইন্টারফেসে Dyn-এ একটি তারকাচিহ্ন থাকবে না কলাম।

যদি তালিকা ডিস্ক কমান্ড OS ডিস্কগুলিকে সঠিকভাবে তালিকাভুক্ত করে, তালিকা ভলিউম চালান ডিস্কপার্টে কমান্ড। এটি পরবর্তী চিত্রের মতো একটি আউটপুট তৈরি করবে৷

উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷

উপরের চিত্রটি বুট ডিস্ক হিসেবে ভলিউম 1 প্রদর্শন করে। যদি কোন অনুরূপ তালিকা না থাকে, তাহলে হয়ত আপনাকে হয় নিজের বুট পার্টিশনটি মেরামত করতে হবে অথবা OEM-এর পরিষেবা কেন্দ্রের সাথে সংযোগ করতে হবে।

2] বুট কনফিগারেশন ডেটাবেসের অখণ্ডতা যাচাই করুন

বুট কনফিগারেশন ডেটাবেস, Boot.ini ফাইলের একটি প্রতিস্থাপন, বুট কনফিগারেশন প্যারামিটার রয়েছে এবং অপারেটিং সিস্টেম কীভাবে বুট করা হয় তা নিয়ন্ত্রণ করে। কোন দুর্নীতি বা ভুল কনফিগারেশন থাকলে, আমাদের তা ঠিক করতে হবে। তার আগে, কোন সমস্যা আছে কিনা তা নির্ণয় করা যাক।

অ্যাডভান্সড রিকভারিতে বুট করুন এবং তারপর কমান্ড প্রম্পট খুলুন। bcdedit টাইপ করুন এবং এন্টার চাপুন। আপনি নীচের ছবির মত ফলাফল করা উচিত. UEFI এবং BIOS-এর মধ্যে তাদের সামান্য পার্থক্য রয়েছে।

উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷

ফলাফলে, শনাক্তকারী ডিফল্ট সেট করা আছে কিনা তা লক্ষ্য করুন , এবং ডিভাইস & পাথ , সঠিক পার্টিশনের দিকে নির্দেশ করুন। এটি শুধুমাত্র নিশ্চিত করতে পারে যে "উইনলোড" ফাইলটি সঠিকভাবে লোড হচ্ছে। আপনি যা দেখেন তা না হলে, আমাদের BCD ঠিক করতে হবে।

BIOS ইন্টারফেসের কোনো পাথ থাকবে না, কিন্তু ড্রাইভ থাকবে। কিন্তু UEFI ইন্টারফেস ডিভাইস পার্টিশন প্যারামিটারে একটি সম্পূর্ণ পথ দেখাবে।

a] ডিফল্ট ডিভাইস পার্টিশন সেট করুন

  • bcdedit /export C:\temp\bcdbackup কমান্ডটি ব্যবহার করে BCD-এর ব্যাকআপ নিন। পরবর্তী পর্যায়ে পুনরুদ্ধার করতে, আপনি /রপ্তানিকে /আমদানি দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।
  • যদি {default} এর অধীনে থাকা ডিভাইসটি ভুল বা অনুপস্থিত থাকে, তাহলে bcedit চালান সেট বিকল্পের সাথে কমান্ড bcdedit /set {default} device partition=C:

b] সম্পূর্ণরূপে BCD পুনরায় তৈরি করুন

আপনি যদি একটি ত্রুটির বার্তা পান যা বলে বুট কনফিগারেশন ডেটা স্টোর খোলা যাবে না, সিস্টেমটি নির্দিষ্ট করা ফাইল খুঁজে পায়নি, তারপর bootrec /rebuildbcd চালান কমান্ড প্রম্পটে।

c] উইনলোড এবং বুটএমজিআরের অবস্থান যাচাই করুন

Bootmgr (উইন্ডোজ বুট ম্যানেজার) এবং উইনলোড (উইন্ডোজ ওএস লোডার) বুট পর্যায়গুলির অংশ। প্রিবুট বুট ম্যানেজার লোড করে, যার ফলে উইনলোড লোড হয়। ফাইলগুলি তাদের সঠিক জায়গায় না থাকলে, বুট প্রক্রিয়া আটকে যাবে। এখানে ফাইলের অবস্থান-

  • bootmgr:%SystemDrive%\bootmgr
  • উইনলোড:%SystemRoot%\system32\winload.exe

এগিয়ে যাওয়ার আগে, সমস্ত বিষয়বস্তুর একটি ব্যাকআপ করা নিশ্চিত করুন৷ সিস্টেম-এর অধীনে অন্য জায়গায় বিভাজন। কিছু ভুল হলে এটি কাজে আসবে। সিস্টেম ড্রাইভে নেভিগেট করতে কমান্ড প্রম্পট ব্যবহার করুন, এবং একটি ফোল্ডার তৈরি করুন যেখানে আপনি সবকিছু ব্যাক আপ করতে পারবেন।

এই ডিরেক্টরিগুলিতে নেভিগেট করুন, এবং Attrib -s -h -r ব্যবহার করে ফাইলগুলি আনহাড করুন আদেশ যদি তারা তাদের জায়গায় না থাকে, আসুন এটি পুনর্নির্মাণ করি।

Bcdboot <**OSDrive* >:\windows /s <**SYSTEMdrive* >: /f ALL

যেখানে "OSDrive" যেখানে Windows পাওয়া যায়, এবং সিস্টেম ড্রাইভ যেখানে bootmgr থাকে।

রিবুট করুন এবং দেখুন এটি সাহায্য করেছে কিনা৷

যদি কিছুই কাজ না করে, তাহলে আপনাকে আপনার আগের OS নতুন করে ইনস্টল করতে হতে পারে, যেমন। Windows 8.1 বা Windows 7 অপারেটিং সিস্টেম, এটি সক্রিয় করুন, Windows 11/10 এ আপগ্রেড করুন, এটি সক্রিয় করুন এবং তারপর ISO ব্যবহার করে Windows ইনস্টল করুন৷

টিপ :যদি আপনি Windows আপডেটের পরে 0x7B INACCESSIBLE_BOOT_DEVICE নীল স্ক্রীন পান তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে৷

উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷
  1. ত্রুটি 0x80070141 ঠিক করুন, ডিভাইসটি উইন্ডোজ 11/10 এ পৌঁছানো যায় না

  2. Windows 11/10-এ কোনো অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা ত্রুটি নেই

  3. উইন্ডোজ 11-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজ 11/10 এ বুট ডিভাইস না পাওয়া ত্রুটিকে কীভাবে ঠিক করবেন