কম্পিউটার

“Bootmgr অনুপস্থিত” Windows 10/11 এ ত্রুটি

Bootmgr মানে Windows Boot Manager। শব্দটি ভলিউম বুট কোড থেকে লোড হওয়া সফ্টওয়্যারের একটি মিনিটের অংশের রেফারেন্সে ব্যবহৃত হয়। Bootmgr ব্যবহার করা হয় winload.exe চালানোর জন্য, যা উইন্ডোজ বুট লোডার। চালু হলে, পার্টিশনের বুট ডিরেক্টরি, যা "সক্রিয়" হিসাবে সেট করা থাকে তা অবস্থিত, যার ফলে গুরুত্বপূর্ণ ড্রাইভার এবং পিসির মূল অংশগুলি লোড হতে শুরু করে৷

সংক্ষেপে, এই শুধুমাত্র পঠনযোগ্য প্রোগ্রাম ফাইলটি আপনার পিসির Windows 10/11, Windows 8, Windows 7, বা Windows Vista OS শুরু করতে সহায়ক। এর মানে হল যে Bootmgr অনুপস্থিত থাকলে, OS লোড হবে না, এবং সেইজন্য, আপনি Windows এ বুট করতে পারবেন না।

Botmgr ত্রুটি

কখনও কখনও, Bootmgr বিদ্যমান নাও থাকতে পারে। সাধারণত, একটি কালো স্ক্রীন পপ আপ হয়, একটি "Botmgr is Missing" প্রদর্শন করে। রিস্টার্ট করতে Ctrl Alt+Del চাপুন” বার্তা। এই ত্রুটি বার্তাটি সাধারণত আপনি আপনার পিসি চালু করার কয়েক মুহূর্ত পরে, পাওয়ার অন সেলফ টেস্ট শেষ হওয়ার ঠিক পরে পপ আপ হয়। একটি "CDBOOT:Bootmgr খুঁজে পাওয়া যায়নি" বার্তাটিও দেখায় যে আপনি একই সমস্যার সম্মুখীন হচ্ছেন। আপনি যদি Windows XP ব্যবহার করেন এবং একটি "NTLDR is missing" মেসেজ পান, তাহলে এর মানে হল আপনার PC একই সমস্যায় আক্রান্ত হতে পারে।

Bootmgr হারিয়ে যাওয়ার প্রধান কারণ হল ফাইলটি হারিয়ে গেছে। ক্ষতির প্রধান কারণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • ক্ষতিগ্রস্ত বা ঢিলেঢালাভাবে লাগানো হার্ডডিস্ক ইন্টারফেস তারগুলি
  • ক্ষতিগ্রস্ত হার্ড ড্রাইভ
  • ভুল বুটযোগ্য ডিভাইস
  • সেকেলে BIOS
  • ক্ষতিগ্রস্ত MBR (মাস্টার বুট রেকর্ড)

ত্রুটি বার্তাগুলির অন্যান্য সম্ভাব্য কারণগুলি হল:

  • দুষ্ট বা ভুল কনফিগার করা Bootmgr ফাইলগুলি
  • অপারেটিং সিস্টেম আপগ্রেড সমস্যা
  • হার্ড ড্রাইভে ত্রুটি, দুর্নীতি বা খারাপ সেক্টর দেখা যাচ্ছে

বোধগম্যভাবে, Windows 10/11 এ "Bootmgr অনুপস্থিত" ত্রুটি পাওয়া হতাশাজনক হতে পারে। তবে চিন্তা করবেন না – এই নিবন্ধের পরবর্তী অংশে, আপনি শিখবেন কিভাবে Windows 10/11-এ "Bootmgr অনুপস্থিত" ত্রুটিটি ঠিক করতে হয়।

Windows 10/11 ত্রুটির জন্য সমাধান "Bootmgr অনুপস্থিত"

আপনি যদি Windows 10/11-এ “Bootmgr is missing” ত্রুটির সমাধান খুঁজছেন, তাহলে আজ আপনার ভাগ্যবান দিন কারণ আমরা 11টি দ্রুত এবং সহজ সমাধানের সারসংক্ষেপ রেখেছি।

সমাধান #1: আপনার পিসি রিস্টার্ট করুন

হয়তো আপনি ভুল করে ত্রুটির বার্তা পেয়েছেন, এবং পিসি পুনরায় চালু করলে সমস্যাটি সমাধান হতে পারে। যাইহোক, এটি সবসময় নিশ্চিত করা হয় না। যদি এই বিকল্পটি কাজ না করে, তাহলে এই তালিকার অন্যান্য বিকল্পগুলি চেষ্টা করুন৷

সমাধান #2: সকল অপসারণযোগ্য মিডিয়া সরান

অ-বুটযোগ্য ডিস্ক, ফ্ল্যাশ ড্রাইভ এবং/অথবা ফ্লপি ডিস্কের মতো ডিভাইসগুলি সরান৷ আপনার BIOS তাদের থেকে লোড করার চেষ্টা করতে পারে, তাই ত্রুটি।

সমাধান #3: BIOS-এ বুট অর্ডার পরিবর্তন করুন

আপনার কম্পিউটারের প্রধান BIOS ইন্টারফেসে পেতে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপরে আপনি যে কম্পিউটারটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে F2, F8, F10, F12, Esc বা Del টিপুন। বুট ট্যাবের অধীনে, হার্ড ড্রাইভটিকে প্রথম বুট ডিভাইস হিসাবে সেট করুন।

সমাধান #4: মাস্টার বুট রেকর্ড মেরামত করুন

পার্টিশন এবং ডিস্ক ম্যানেজমেন্ট সফ্টওয়্যারের সাহায্যে এটি সম্ভব। এই সফ্টওয়্যারটিতে একটি "বুটেবল মিডিয়া" বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটার বুট করতে দেয় যখন কোনও OS নেই বা যখন বিদ্যমানটি বুট করতে ব্যর্থ হয়। একটি ফ্ল্যাশ ড্রাইভ বা ডিভিডিতে সফ্টওয়্যারটি ইনস্টল করুন, তারপর এই ডিভাইস থেকে বুট করুন৷ এটি আপনাকে আপনার MBR পুনর্নির্মাণের অনুমতি দেয়৷

সমাধান #5: পিটিশন সক্রিয় হিসাবে চিহ্নিত করুন

আপনার পিসি এই ত্রুটি বার্তাটি দেখাবে যদি আপনি ভুল পার্টিশনটি চিহ্নিত করেন যাতে কোনও বুট ফাইল সক্রিয় নেই। নিশ্চিত করুন যে শুধুমাত্র একটি পার্টিশন প্রাথমিক এবং সক্রিয়। আপনার সিস্টেম পার্টিশন রিসেট করতে, বুটেবল ডিস্ক থেকে আপনার পিসি রিস্টার্ট করুন, তারপর সব ভুল পার্টিশনকে নিষ্ক্রিয় হিসেবে চিহ্নিত করুন। একই সময়ে, পার্টিশন ম্যানেজমেন্ট মেনুতে টার্গেট পার্টিশনটিকে সক্রিয় হিসাবে সেট করুন।

সমাধান #6: হার্ড ড্রাইভ পরীক্ষা করুন

কোন খারাপ সেক্টর আছে তা নিশ্চিত করতে ডিস্ক পৃষ্ঠ পরীক্ষা করুন। যদি কোনও খারাপ ব্লক পাওয়া যায়, সেগুলিকে লাল হাইলাইট করা হবে, যখন সুস্থ সেক্টরগুলিকে সবুজ চিহ্নিত করা হবে। সমস্ত খারাপ সেক্টরকে রক্ষা করুন, বিশেষ করে যদি সেগুলি গুরুত্বপূর্ণ হয়, এবং আপনার ডেটা হারানো এড়াতে ব্যাক আপ করুন।

সমাধান #7: উইন্ডোজ স্টার্টআপ মেরামত চালান

উইন্ডোজ স্টার্টআপ মেরামত সম্পাদন করা অনুপস্থিত ফাইলগুলি বা বুটএমজিআর সহ যেগুলি দূষিত হয়েছে সেগুলি প্রতিস্থাপন করে৷ এটি করার জন্য, একটি বুটেবল ইউএসবি তৈরি করুন, তারপর এটি থেকে আপনার পিসি বুট করুন।

সমাধান #8: পুরানো ডেটা এবং পাওয়ার তারগুলি প্রতিস্থাপন করুন

আলগা, আনপ্লাগড বা ত্রুটিপূর্ণ ডেটা এবং পাওয়ার তারের কারণে আপনি ত্রুটির বার্তা পাওয়ার সম্ভাবনা বেশি। তারগুলিকে নতুন দিয়ে প্রতিস্থাপন করুন এবং সেগুলি কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান #9: BIOS আপডেট করুন

আপনার পিসির মাদারবোর্ডে BIOS আপডেট না হলে আপনি ত্রুটি বার্তাও পেতে পারেন। নিশ্চিত করুন যে এটি আপ-টু-ডেট।

সমাধান #10: পরিষ্কার ইনস্টল করুন

একটি পরিষ্কার উইন্ডোজ ইনস্টলেশন সম্পাদন করা "Bootmgr অনুপস্থিত" সমস্যা সমাধানের একটি দুর্দান্ত উপায়। আপনি আপনার কম্পিউটার থেকে Windows আনইনস্টল করার চেষ্টা করতে পারেন, তারপর একটি নতুন OS পুনরায় ইনস্টল করতে পারেন৷

নিশ্চিত করুন যে সমস্ত প্রয়োজনীয় তথ্য ব্যাক আপ করা হয়েছে যেহেতু উইন্ডোজ সরানোর ফলে ডেটা নষ্ট হয়ে যায়৷

S ওলিউশন #11: হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করুন

যদি উপরে উল্লিখিত সমস্ত সমাধান কাজ না করে, তাহলে হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করার সময় এসেছে। একটি সম্ভাবনা আছে যে হার্ড ড্রাইভে একটি শারীরিক সমস্যা আছে, এবং এটি সফ্টওয়্যারের সাথে কিছুই করার নেই। হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করার পরে, উইন্ডোজ ইনস্টল করুন।

সতর্কতা :আপনার পিসির ক্ষতি বা ডেটা হারানো এড়াতে, পেশাদার সাহায্য নিন, বিশেষ করে যদি আপনি নিশ্চিত না হন যে কী করা উচিত এবং কী করা উচিত নয়৷


  1. সমাধান করা হয়েছে:Msvcr100.dll উইন্ডোজ 11/10-এ অনুপস্থিত

  2. উইন্ডোজ 11/10 এ অপ্রাপ্য বুট ডিভাইস ত্রুটি৷

  3. “Bootmgr অনুপস্থিত” ত্রুটির সমাধান – Windows 7

  4. “Bootmgr অনুপস্থিত” ত্রুটির সমাধান – Windows 7