কম্পিউটার

Windows 11/10 PC বুট আপ বা শুরু হবে না

যদি আপনার Windows PC চালু না হয় বা বুট না হয় অথবা কম্পিউটারে পাওয়ার আছে কিন্তু চালু হবে না , এখানে কয়েকটি সম্ভাব্য সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করতে চাইতে পারেন। প্রধানত দুটি দৃশ্যকল্প আছে। প্রথমত, আপনার কম্পিউটার মোটেও শক্তি পায় না। বা এটি পাওয়ার পায়, কিন্তু চালু হয় না। আপনার সমস্যা কী তা আপনাকে নিশ্চিত করতে হবে, তারপরে আমাদের পরামর্শের সম্পূর্ণ তালিকাটি দেখুন এবং দেখুন কোনটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে।

উইন্ডোজ পিসি বুট হবে না

যদি আপনার Windows 11/10/8/7 পিসি ডেস্কটপে বুট না হয় বা রিসেট, উইন্ডোজ আপডেট ইত্যাদির পরে শুরু না হয়, তাহলে এখানে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন।

1] SMPS চেক করুন

SMPS বা সুইচড-মোড পাওয়ার সাপ্লাই হল আনুষঙ্গিক, যা প্রধান পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত। আপনি যখন পাওয়ার সাপ্লাই চালু করেন, তখন SMPS প্রথমে এটি পায় এবং তারপরে এটি অন্যান্য উপাদানের মধ্যে পাওয়ার সাপ্লাই বিতরণ করে। আপনার SMPS সুস্থ না হলে, আপনার সিস্টেম বুট আপ হবে না।

2] RAM এবং হার্ড ড্রাইভ চেক করুন

RAM হল আরেকটি গুরুত্বপূর্ণ অংশ যা আপনাকে পরীক্ষা করতে হবে। তাই RAM-এর সংযোগ বিচ্ছিন্ন করুন, খুব আলতো করে পরিষ্কার করুন এবং এটিকে আবার রাখুন। হার্ড ড্রাইভের সাথে একই কাজ করুন। আপনি যদি এই বিষয়গুলি না জানেন তবে একজন অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নেওয়া বাঞ্ছনীয়৷

3] সমস্ত বাহ্যিক ডিভাইস আনপ্লাগ করুন

কখনও কখনও হার্ডওয়্যার যেমন সমস্যা তৈরি করতে পারে। সমস্ত বাহ্যিক ডিভাইস আনপ্লাগ করার চেষ্টা করুন এবং আপনার সিস্টেম বুট হচ্ছে কি না তা পরীক্ষা করুন। আপনাকে প্রিন্টার, বাহ্যিক হার্ড ডিস্ক, কার্ড রিডার, অন্যান্য USB ডিভাইস (কীবোর্ড এবং মাউস ছাড়া) ইত্যাদি সংযোগ বিচ্ছিন্ন করতে হবে৷

4] নিরাপদ মোডে বুট করুন বা উন্নত স্টার্টআপ বিকল্প

আপনি নিরাপদ মোডে বুট করতে পারেন? আপনি যদি পারেন, তাহলে এটা জিনিস সহজ করে তোলে. আপনি যদি সম্প্রতি কোনও ড্রাইভার বা সফ্টওয়্যার ইনস্টল করে থাকেন তবে আপনি সেফ মোডে Windows 10 বুট করতে পারেন এবং সমস্যা সমাধান করতে পারেন। আপনি যদি আগে থেকেই F8 কী চালু করে থাকেন, তাহলে সেফ মোডে প্রবেশ করতে বুট করার সময় F8 চাপলে জিনিসগুলি সহজ হয়৷

আপনি যদি নিরাপদ মোডে প্রবেশ করতে না পারেন, তাহলে আপনাকে আপনার Windows ইনস্টলেশন মিডিয়া দিয়ে Windows 10 বুট করতে হতে পারে। অথবা পুনরুদ্ধার ড্রাইভ এবং আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন ট্রাবলশুট> অ্যাডভান্সড স্টার্টআপ অপশন> কমান্ড প্রম্পট প্রবেশ করতে। আপনি এখন কমান্ড চালানোর জন্য CMD ব্যবহার করতে পারেন। আপনি একটি Windows 10 ডিভিডি বা একটি বুটযোগ্য USB ড্রাইভ ব্যবহার করতে পারেন, অথবা আপনি অন্য কম্পিউটার ব্যবহার করে একটি USB ড্রাইভে Windows ISO বার্ন করতে পারেন এবং তারপর এটি ব্যবহার করতে পারেন৷

আপনাকে উন্নত স্টার্টআপ বিকল্প-এ বুট করতে স্ক্রীন, Shift টিপুন এবং পুনঃসূচনা ক্লিক করুন। এখানে আপনি সমস্যা সমাধানের জন্য বেশ কয়েকটি বিকল্প দেখতে পাচ্ছেন।

ভাল, উভয় ক্ষেত্রেই, একবার আপনি নিরাপদ মোডে প্রবেশ করেছেন৷ অথবা উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করেছেন , আপনি আরও সমস্যা সমাধানের জন্য প্রস্তাবিত বিভিন্ন বিকল্প ব্যবহার করতে পারেন।

পিসি বুট না হলে এই পোস্টটি আপনাকে অ্যাডভান্সড স্টার্টআপ অপশন ব্যবহার করে Windows 11 রিসেট করতে দেখাবে।

আপনার কম্পিউটার বুট না হলে যে পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে:

  • উইন্ডোজ কম্পিউটার BIOS এ বুট করতে অক্ষম
  • সিস্টেম ড্রাইভ কম্প্রেস করার পরে উইন্ডোজ বুট হয় না
  • কম্পিউটার বুট করে কালো বা ফাঁকা স্ক্রীনে ব্লিঙ্কিং কার্সার দিয়ে
  • দ্বিতীয় হার্ড ড্রাইভ প্লাগ ইন করলে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না
  • সিস্টেম পুনরুদ্ধারের পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না।

5] সিস্টেম পুনরুদ্ধার

আপনি যদি নিরাপদ মোড বা উন্নত স্টার্টআপ বিকল্পগুলি প্রবেশ করেন তবে আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করতে পারেন। উন্নত বিকল্পগুলিতে, আপনি সমস্যা সমাধান> উন্নত বিকল্পগুলিতে সেই বিকল্পটি পাবেন মেনু।

সম্পর্কিত :ল্যাপটপ বলছে লক হচ্ছে তারপর বন্ধ হয়ে যাবে এবং চালু হবে না।

6] উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

তৃতীয় পক্ষের ড্রাইভার ছাড়াও, একটি অফিসিয়াল উইন্ডোজ আপডেট আপনার সিস্টেমকেও ভেঙে দিতে পারে। আপনি যদি সম্প্রতি কোনো উইন্ডোজ আপডেট ইন্সটল করে থাকেন এবং সেটি অনুসরণ করে আপনার Windows 10 পিসি বুট হচ্ছে না, আপনি সেফ মোডে পিসি চালু করতে পারেন এবং সেই আপডেট আনইনস্টল করতে পারেন।

7] স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত

Windows 11/10 PC বুট আপ বা শুরু হবে না

স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত হল Windows 10 ব্যবহারকারীদের জন্য একটি দরকারী ফাংশন যা আপনাকে বিভিন্ন সমস্যার সমাধান করতে দেয় যা আপনার সিস্টেমকে বুট করা থেকে ব্লক করছে। এটি পার্টিশন-সম্পর্কিত সমস্যা, সিস্টেম ফাইল সমস্যা, ড্রাইভার সমস্যা এবং আরও অনেক কিছুর জন্য স্ক্যান করতে পারে। আপনি এটি এখানে দেখতে পাবেন – উন্নত স্টার্টআপ বিকল্পগুলি৷> সমস্যা সমাধান করুন> উন্নত বিকল্পগুলি > স্টার্টআপ মেরামত .

8] আগের সংস্করণে ফিরে যান

Windows 11/10 PC বুট আপ বা শুরু হবে না

উইন্ডোজ 10 রোলব্যাক এবং আনইনস্টল করা বা উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণে রোলব্যাক করা বা উইন্ডোজের আগের বিল্ডে ফিরে যাওয়া খুব সহজ যেখানে আপনি নিয়মিত উইন্ডোজ 11/10 ডেস্কটপ ইন্টারফেস অ্যাক্সেস করতে পারবেন। যদি আপনি এটি করতে সক্ষম না হন, তাহলে আপনি অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প পৃষ্ঠা খুলতে পারেন> সমস্যা সমাধান> উন্নত বিকল্পগুলি এবং পূর্ববর্তী সংস্করণে ফিরে যান-এ ক্লিক করুন। বিকল্প এটি কোনো ব্যক্তিগত ফাইল মুছে ফেলবে না, তবে আপনি একই অ্যাপ সেটিংস এবং সবগুলি খুঁজে নাও পেতে পারেন৷

পড়ুন : উইন্ডোজ স্টার্টআপ এবং বুট সমস্যা – অ্যাডভান্সড ট্রাবলস্যুটিং।

9] ডিফল্টে BIOS রিসেট করুন

আপনি যদি সম্প্রতি BIOS-এ কোনো পরিবর্তন করে থাকেন এবং তারপরে এই সমস্যার সম্মুখীন হতে থাকেন, তাহলে হয়ত এই সময়ে আপনি পরিবর্তনটি প্রত্যাবর্তন করবেন বা BIOS সেটিংস ডিফল্ট মানগুলিতে রিসেট করবেন। BIOS সেটিংস খুলতে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে এবং F2 টিপতে হবে অথবা F9 (মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর ভিত্তি করে)। একবার সেখানে গেলে, সংশ্লিষ্ট বিকল্পটি খুঁজে বের করুন এবং BIOS ডিফল্ট সেটিংসে রিসেট করুন।

10] মেরামত মাস্টার বুট রেকর্ড (MBR)

এমবিআর নষ্ট হওয়ার অনেক কারণ রয়েছে এবং ম্যালওয়্যার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। নিরাপদ মোড বা উন্নত স্টার্টআপ বিকল্পগুলি প্রবেশ করুন এবং MBR মেরামত করতে কমান্ড প্রম্পট চালান৷

টিপ :এই পোস্টটি আইটি প্রশাসকদের আগ্রহী হতে পারে - উইন্ডোজ স্টার্টআপ এবং বুট সমস্যা - অ্যাডভান্সড ট্রাবলশুটিং৷

আরো পরামর্শ যা আপনাকে আপনার সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে:

  • উইন্ডোজ বুট করতে ব্যর্থ হয়; স্বয়ংক্রিয় মেরামত, রিফ্রেশ, রিসেট পিসিও ব্যর্থ হয়
  • অন্তহীন রিবুট লুপে উইন্ডোজ আটকে আছে।

Windows 11/10 PC বুট আপ বা শুরু হবে না
  1. Windows 11/10-এর বুট মেনুতে হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না

  2. Windows 11/10 এ কন্ট্রোল প্যানেল খুলবে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. উইন্ডোজ 11/10 এ বুট ডিভাইস না পাওয়া ত্রুটিকে কীভাবে ঠিক করবেন