কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন

কমান্ড প্রম্পট হল একটি ইউটিলিটি যা অনেক পাওয়ার ব্যবহারকারী ব্যবহার করতে পছন্দ করে এবং এটির সাথে বেড়েছে। না জানলে কিন্তু কমান্ড লাইন থেকে উইন্ডোজ আপডেট চালানো সম্ভব। একইভাবে, কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভার আপডেট করাও সম্ভব .

Microsoft একটি বিল্ট-ইন ইউটিলিটি অফার করে PnPUtil.exe যা একজন অ্যাডমিনিস্ট্রেটরকে ড্রাইভার প্যাকেজ যোগ করতে, ইনস্টল করতে বা আপডেট করতে এবং ড্রাইভার স্টোর থেকে ড্রাইভার প্যাকেজ মুছতে দেয়। আপনি ড্রাইভার স্টোরে বর্তমানে ইনস্টল করা ড্রাইভার প্যাকেজগুলির তালিকাও খুঁজে পেতে পারেন। এই পোস্টে, আমরা দেখাব কিভাবে আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভার আপলোড করতে পারেন।

আপনি যদি চেক করতে চান আপনার কাছে আছে, তাহলে আপনাকে যা করতে হবে তা হল কমান্ড প্রম্পট খুলুন এবং PNPUtil.exe টাইপ করুন এবং এন্টার কী টিপুন। যদি কোন ত্রুটি না থাকে, তাহলে আপনি যেতে পারেন।

কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন

এই পদ্ধতিটি ইন্টারনেট থেকে ড্রাইভার প্যাকেজ ডাউনলোড করবে না। আপনাকে OEM ওয়েবসাইট থেকে প্যাকেজটি ডাউনলোড করতে হবে অথবা USB বা স্টোরেজ মিডিয়া থেকে অনুলিপি করতে হবে এবং কম্পিউটারে অনুলিপি করতে হবে৷

একবার হয়ে গেলে, আপনি ড্রাইভারটি ইনস্টল বা আপডেট করতে ইউটিলিটি সহ ড্রাইভার ব্যবহার করতে পারেন। আপনাকে INF ফাইলের পাথ প্রদান করতে হবে যেখানে ড্রাইভার ইনস্টল করার তথ্য রয়েছে।

PnPUtil সিনট্যাক্স

pnputil  [/add-driver <...> | /delete-driver <...> | /export-driver <...> | /enum-drivers | /disable-device <...> | /enable-device <...> | /restart-device <...> | /remove-device <...> | /scan-devices <...> | /enum-devices <...> | /enum-interfaces <...> | /?]

এখানে সিনট্যাক্স আছে, যেমন microsoft.com এ বলা হয়েছে:

pnputil /add-driver * <filename.inf | .inf> [/subdirs] [/install] [/reboot]

/subdirs - traverse sub directories for driver packages.

/install - install/update drivers on any matching devices.

/reboot - reboot system if needed to complete the operation.

PnPUtil কমান্ড ব্যবহারের উদাহরণ

আপনি একটি নতুন ড্রাইভার ইনস্টল করতে বা বিদ্যমান একটি আপডেট করতে /install বিকল্পটি ব্যবহার করতে পারেন৷

ড্রাইভার প্যাকেজ যোগ করুন 

pnputil /install x:\driver.inf

একাধিক ড্রাইভার প্যাকেজ যোগ করুন

pnputil  /install c:\oem\*.inf

ড্রাইভার প্যাকেজ যোগ করুন এবং ইনস্টল করুন

pnputil  /install device.inf /install

এটি বলেছে, ইউটিলিটি তথ্য ফেরত দিতে পারে, যা রিবুটের প্রয়োজন হলে পরামর্শ দিতে পারে। যদি আপনি কিছু বা একটি শূন্য না পান, সব ঠিক আছে. যাইহোক, যদি আপনি ERROR SUCCESS REBOOT REQUIRED পান (3010) তারপর একটি সিস্টেম রিবুট প্রয়োজন। এটি ঘটে যখন ইনস্টলেশন বা আপডেটের সময় রিবুট ব্যবহার করা হয় না। যদি পুনরায় চালু করার প্রয়োজন হয়, তাহলে আপনি ERROR SUCCESS REBOOT INITIATED পাবেন (1641) যার মানে আপডেট সফল হয়েছে, এবং সিস্টেম রিবুট চলছে।

ইউটিলিটি বর্তমানে ড্রাইভার স্টোরে থাকা ড্রাইভার প্যাকেজগুলি খুঁজে পেতে বা গণনা করতে পারে। যাইহোক, এটি শুধুমাত্র ড্রাইভার প্যাকেজের তালিকা করবে যেগুলি ইন-বক্স প্যাকেজগুলি তালিকাভুক্ত নয়। একটি ইন-বক্স ড্রাইভার প্যাকেজ হল এমন একটি যা উইন্ডোজ বা এর সার্ভিস প্যাকগুলির ডিফল্ট ইনস্টলেশনের অন্তর্ভুক্ত৷

Drvload নামে আরেকটি কমান্ড আছে , কিন্তু এটি শুধুমাত্র Windows PE পরিবেশে কাজ করে, তাই ভোক্তা বা প্রশাসকের দৃষ্টিকোণ থেকে, আপনাকে Windows 11/10-এ একটি নতুন ড্রাইভার আপডেট বা ইনস্টল করতে PnPUtil ব্যবহার করতে হবে।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  3. Windows 11/10 এ কাজ করছে না কমান্ড প্রম্পট কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ T300 ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন