কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করবেন

এই ধাপে ধাপে নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে Windows 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে হয়। Windows 11-এ ড্রাইভার আপডেট করার প্রধানত চারটি উপায় আছে, এবং সেগুলি এখানে উল্লেখ করা হয়েছে যাতে আপনি পরিস্থিতি অনুযায়ী তাদের অনুসরণ করতে পারেন৷

Windows 11/10 এ কিভাবে নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করবেন

Windows 11/10-এ নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে, আপনার নিম্নলিখিত পদ্ধতিগুলি রয়েছে:

  1. উইন্ডোজ ঐচ্ছিক আপডেট ব্যবহার করে
  2. অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন
  3. ড্রাইভার আপডেট সফ্টওয়্যার ব্যবহার করুন
  4. ডিভাইস ম্যানেজার ব্যবহার করে

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] উইন্ডোজ ঐচ্ছিক আপডেট ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এ কীভাবে নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করবেন

এটি সম্ভবত Windows 11-এ নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার সবচেয়ে কার্যকরী উপায়৷ এটি একটি Wi-Fi ড্রাইভার বা ইথারনেট ড্রাইভার হোক না কেন, আপনি মুলতুবি আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে Windows আপডেট ব্যবহার করতে পারেন৷ সবচেয়ে ভালো ব্যাপার হল আপনি এই ধরনের আপডেট ম্যানুয়ালি ডাউনলোড করতে পারবেন। Windows আপডেট ব্যবহার করে Windows 11-এ নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • Windows Update -এ যান বাম দিকে ট্যাব।
  • উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন .
  • বিকল্প আপডেটগুলি-এ ক্লিক করুন অতিরিক্ত বিকল্পের অধীনে মেনু।
  • ড্রাইভার আপডেটগুলি প্রসারিত করুন বিভাগ।
  • চেকবক্সে টিক দিন এবং ডাউনলোড এবং ইনস্টল করুন ক্লিক করুন বোতাম।

এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেটটি ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করবে৷

2] অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন

যদি উপরে উল্লিখিত গাইড আপনার জন্য কাজ না করে, তবে একটি বিকল্প বাকি আছে। আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করতে হবে, কোন আপডেট উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করুন এবং এটি ডাউনলোড করুন। এটি অনুসরণ করে, আপনি অন্য যেকোন সফ্টওয়্যারের মতো এক্সিকিউটেবল ফাইলটি ইনস্টল করতে পারেন।

আপনার তথ্যের জন্য, কিছু নির্মাতারা প্রায়ই আপডেট চেক করার জন্য কিছু সরঞ্জাম সরবরাহ করে। উদাহরণস্বরূপ, NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করে উপলব্ধ আপডেটগুলি অনুসন্ধান করা সম্ভব৷

3] ড্রাইভার আপডেট সফ্টওয়্যার ব্যবহার করুন

আপনার যদি একাধিক মুলতুবি আপডেট থাকে এবং সেগুলি একবারে ইনস্টল করতে চান, তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি একটি ভাল পছন্দ বলে মনে হয়। একবারে একটি ড্রাইভার বেছে নেওয়ার পরিবর্তে, আপনি সমস্ত মুলতুবি আপডেটগুলি চয়ন করতে পারেন এবং সেগুলি একই সাথে ইনস্টল করতে পারেন। কিছু সেরা বিনামূল্যের ড্রাইভার আপডেট সফ্টওয়্যার হল ডাবল ড্রাইভার, স্ন্যাপি ড্রাইভার ইন্সটলার ইত্যাদি।

4] ডিভাইস ম্যানেজার ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এ কীভাবে নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করবেন

আগে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য অনুসন্ধান করত। যাইহোক, বিষয়গুলি এখন এক নয়। এখন, ডিভাইস ম্যানেজার মুলতুবি ড্রাইভার আপডেটের জন্য অনুসন্ধান করে না। যাইহোক, আপনি যদি নির্মাতার ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করে থাকেন তবেই আপনি ড্রাইভার ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন। তাতে বলা হয়েছে, আপনি ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন ব্যবহার করতে পারেন উইন্ডোজ 11-এ নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল করা শুরু করার জন্য ডিভাইস ম্যানেজারে বিকল্প।

টিপ :এই পোস্টগুলি আপনাকে দেখাবে কিভাবে ব্লুটুথ ড্রাইভার আপডেট করতে হয় | গ্রাফিক্স ড্রাইভার।

আমি কিভাবে আমার কম্পিউটারের নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করব?

আপনার কম্পিউটারের নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে, আপনার কাছে চারটি বিকল্প রয়েছে - উইন্ডোজ আপডেটগুলি ব্যবহার করুন, প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন, একটি তৃতীয় পক্ষের ড্রাইভার ডাউনলোড সফ্টওয়্যার ব্যবহার করুন এবং ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন৷ পরিস্থিতির উপর নির্ভর করে, আপনি উপরে উল্লিখিত যে কোনও পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আমি কিভাবে Windows 11 এর জন্য ড্রাইভার ডাউনলোড করব?

Windows 11 এর জন্য ড্রাইভার ডাউনলোড করতে, আপনাকে হার্ডওয়্যার প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এটি একটি নেটওয়ার্ক ড্রাইভার, গ্রাফিক্স ড্রাইভার, বা অন্য কিছু হোক না কেন, সমস্ত নির্মাতারা তাদের তৈরি করা সমস্ত হার্ডওয়্যারের জন্য প্রয়োজনীয় ড্রাইভার সরবরাহ করে৷

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করবেন
  1. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  2. উইন্ডোজ 10 এ কীভাবে নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করবেন

  3. Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ T300 ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন