কম্পিউটার

Windows 11/10 ইংলিশ বনাম ইংলিশ ইন্টারন্যাশনাল – কখন কোনটি বেছে নেবেন?

Microsoft আপনাকে Windows 11 বা Windows 10 ইনস্টল করতে বা ISO ফাইল ব্যবহার করে OS পুনরায় ইনস্টল করতে দেয়। আপনি যখনই Microsoft ISO ডাউনলোড ওয়েব পৃষ্ঠা থেকে ISO ফাইল ডাউনলোড করছেন, বা একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করছেন, আপনি ভাষা নির্বাচন করার বিকল্পগুলি দেখতে পাবেন। মাইক্রোসফ্ট 100 টিরও বেশি ভাষা অফার করে যেগুলি থেকে আপনি বেছে নিতে পারেন যদি আপনার একটি বৈধ লাইসেন্স থাকে৷ কিছু ব্যবহারকারীদের জন্য, একটি ভাষা নির্বাচন করা একটি বুদ্ধিমত্তাহীন পদক্ষেপ, যেখানে ইংরেজিভাষী দেশগুলিতে বসবাসকারী ব্যবহারকারীদের জন্য এই পদক্ষেপটি বেশ বিভ্রান্তিকর হতে পারে। কারণ হল ISO ডাউনলোড পৃষ্ঠা আপনাকে দুটি বিকল্প  ইংরেজি প্রদান করবে এবং ইংরেজি আন্তর্জাতিক দুটি বিকল্পের মধ্যে সঠিক ভাষা নির্বাচন করা অনেকের জন্য বিভ্রান্তিকর হতে পারে।

Windows 11/10 ইংলিশ বনাম ইংলিশ ইন্টারন্যাশনাল – কখন কোনটি বেছে নেবেন?

সাধারণভাবে বলতে গেলে, পার্থক্যের চেয়ে দুটি সংস্করণের মধ্যে অনেক বেশি মিল রয়েছে। আপনি যদি বিকল্পগুলির মধ্যে সিদ্ধান্ত নিতে অক্ষম হন তবে আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধে, আমরা Windows OS-এ ইংরেজি এবং ইংরেজি ইন্টারন্যাশনালের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করি এবং আপনাকে বুঝতে সাহায্য করি যে কোনটি আপনার অঞ্চলে সবচেয়ে উপযুক্ত।

Windows 11/10-এ ইংরেজি বনাম ইংরেজি আন্তর্জাতিক

উইন্ডোজ ইংলিশ এবং ইংলিশ ইন্টারন্যাশনালের একই বৈশিষ্ট্য এবং কার্যকারিতা রয়েছে। যাইহোক, ডিফল্ট সেটিংস এবং বানানের ক্ষেত্রে কিছু ছোটখাটো পার্থক্য রয়েছে। আপনি যদি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র বা অন্য কোনো ইংরেজি-ভাষী দেশে বাস করেন এবং ইংরেজি এবং ইংরেজি আন্তর্জাতিক ভাষার মধ্যে নির্বাচন করা বিভ্রান্তিকর মনে করেন, তাহলে উভয়ের মধ্যে স্পষ্ট পার্থক্য পেতে আরও পড়ুন।

বানান

আপনি যে ভাষা সংস্করণ ব্যবহার করছেন তা নির্বিশেষে Windows একই বৈশিষ্ট্যগুলির সাথে আসে। Windows 11/10 ইংরেজি এবং ইংরেজি ইন্টারন্যাশনালের মধ্যে প্রধান পার্থক্য হল বানান। উভয় সংস্করণে কয়েকটি ছোট বানানের পার্থক্য রয়েছে যেমন ইংরেজি সংস্করণ উচ্চারণের সাথে বানানের সাথে মিল রাখার জন্য কিছু শব্দে u অক্ষরের ব্যবহার কমিয়ে দেয়।

উদাহরণস্বরূপ, ইংরেজি ইন্টারন্যাশনাল শব্দটিকে ‘coloU বলে বানান করে r’ যখন ইংরেজি সংস্করণ শব্দটিকে বানান করে ‘colO r’. একইভাবে, ‘ব্যক্তিগতZ শব্দটি ইংরেজি সংস্করণে ation'-এর বানান 'personaliS Windows 11/10 ইংলিশ ইন্টারন্যাশনাল-এ ation'। সাধারণভাবে, Windows ইন্টারন্যাশনাল এমন লোকদের লক্ষ্য করে যারা ব্রিটিশ ইংরেজি জানেন, এবং ইংরেজি সংস্করণটি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী Windows ব্যবহারকারীদের জন্য।

ডিফল্ট সেটিংস

বানানের পার্থক্য ছাড়াও, দুটি সংস্করণের ডিফল্ট সেটিংসে কিছু ভিন্নতা রয়েছে। দুটি ভেরিয়েন্ট বিভিন্ন অঞ্চল জুড়ে ব্যবহারকারীদের লক্ষ্য করে, এবং তাই, তারা বিভিন্ন ডিফল্ট সময় অঞ্চল, মুদ্রা এবং মেট্রিক্স প্রদর্শন করে।

  • উইন্ডোজ ইংরেজি সংস্করণে ইউএস প্যাসিফিক টাইম(PST) আছে এটির ডিফল্ট সময় অঞ্চল হিসাবে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের লক্ষ্য করে এবং ঘড়িটি 12 ঘন্টা বিন্যাসে সময় প্রদর্শন করে .
  • এদিকে, Windows ইংরেজি আন্তর্জাতিক সংস্করণে একটি ডিফল্ট সময় অঞ্চল তার দেশ সেট করা আছে , এবং ঘড়ি 24 ঘন্টা বিন্যাসে সময় প্রদর্শন করে .

উপরন্তু, দুটি সংস্করণ ইউকে, ইউএস এবং অন্যান্য আন্তর্জাতিক ইংরেজি-ভাষী দেশে বসবাসকারী ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট মুদ্রা এবং মেট্রিক্স প্রদর্শন করে।

র্যাপিং আপ

Windows 11/10 ইংলিশ এবং ইংলিশ ইন্টারন্যাশনাল উভয়ই একই বৈশিষ্ট্য এবং কার্যকারিতা এম্বেড করে। যাইহোক, ডিফল্ট সেটিংস এবং বানানের ক্ষেত্রে এটির কিছু ছোটখাটো পার্থক্য রয়েছে।

সহজ কথায়, Microsoft ব্রিটিশ ইংরেজি লেবেল বেছে নিয়েছে আন্তর্জাতিক ইংরেজি হিসাবে , এবং আমেরিকান ইংরেজি যেমন ইংরেজি . আপনি যে দেশে বাস করেন তার উপর নির্ভর করে, আপনি সহজেই ভাষাগুলিতে স্যুইচ করতে পারেন এবং প্রাথমিক সেটআপের সময় আপনার কম্পিউটারে থাকা উপযুক্ত বিকল্পটি বেছে নিতে পারেন৷

আশা করি এটি বিষয়টিকে স্পষ্ট করবে।

Windows 11/10 ইংলিশ বনাম ইংলিশ ইন্টারন্যাশনাল – কখন কোনটি বেছে নেবেন?
  1. উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন

  2. আপনি যখন উইন্ডোজ 11/10 রিসেট করবেন তখন কি হবে

  3. Windows 11/10-এ কোনো পাঠ্য ছাড়াই খালি বা ফাঁকা ডায়ালগ বক্স

  4. VMware বনাম ভার্চুয়ালবক্স বনাম সমান্তরাল:ম্যাকে কোনটি বেছে নেবেন?