কম্পিউটার

Windows 11/10 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান

যখন আপনি আপনার Windows 11/10 এর ব্যবহারের মোড পরিবর্তন করেন ডেস্কটপ মোড থেকে ট্যাবলেট মোডে, আপনি টাচ কীবোর্ড তৈরি করতে পারেন আপনার স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। উইন্ডোজ, ডিফল্টরূপে, আপনি অ্যাড্রেস বার বা পাঠ্য ক্ষেত্রগুলিতে আলতো চাপলে টাচ কীবোর্ড প্রদর্শিত হবে না। তবে আপনি চাইলে এই আচরণ পরিবর্তন করতে পারেন।

টাচ কীবোর্ড আপনাকে যেকোনো প্রোগ্রামে টাইপ করতে সাহায্য করে এবং আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী এটি খুলতে পারেন। যাইহোক, আপনার কম্পিউটারে কোন ফিজিক্যাল কীবোর্ড সংযুক্ত না থাকা অবস্থায় আপনি টাচ কীবোর্ড দেখাতে চাইলে আপনাকে এই সেটিংটি চালু করতে হবে। উইন্ডোজ সেটিংস এবং রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে এই বৈশিষ্ট্যটি সক্ষম করা সম্ভব৷

আপনি ইতিমধ্যেই জানেন, টাচ কীবোর্ড আপনাকে WordPad, Notepad, ব্রাউজার, ইত্যাদি সহ যেকোনো প্রোগ্রামে টাইপ করতে দেয়। আপনি যদি একটি ট্যাবলেট ব্যবহার করেন, আপনার ডিভাইসে কোনো ফিজিক্যাল কীবোর্ড সংযুক্ত না থাকলে এটি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়। যাইহোক, যদি আপনি একটি ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করেন তবে এটি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয় না এবং শারীরিক কীবোর্ড সংযুক্ত না থাকলেও আপনাকে ম্যানুয়ালি এটি খুলতে হবে।

ধরুন আপনার ফিজিক্যাল কীবোর্ডে কিছু সমস্যা আছে এবং এটি প্রায়শই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। আপনি যদি টাইপ করা চালিয়ে যেতে চান, আপনি এমন মুহূর্তে টাচ কীবোর্ড খুলতে পারেন। তবে ম্যানুয়ালি খুলতে কিছুটা সময় লাগতে পারে। এই কারণেই আপনি এই সেটিংটি চালু করতে পারেন যাতে কোনো কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখা যায়।

Windows 11 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড প্রদর্শন করুন

Windows 11 সেটিংস এর মাধ্যমে কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখানোর জন্য , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  2. সময় ও ভাষা-এ ক্লিক করুন ট্যাব।
  3. টাইপিং -এ ক্লিক করুন ডান পাশে মেনু।
  4. টাচ কীবোর্ড  প্রসারিত করুন৷ বিভাগ।
  5. কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখান-এ টিক দিন চেকবক্স।

এই উল্লিখিত পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান।

প্রথমে, আপনাকে উইন্ডোজ সেটিংস প্যানেল খুলতে হবে। যদিও বেশ কয়েকটি পদ্ধতি আছে, আপনি Win+I টিপুন দ্রুত খুলতে। এর পরে, সময় এবং ভাষা-এ স্যুইচ করুন বাম দিকের ট্যাব।

এখানে, টাইপিং  খুঁজুন মেনু এবং এটিতে ক্লিক করুন। এর পরে, টাচ কীবোর্ড  প্রসারিত করুন৷ অধ্যায়. এখানে আপনি কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখান নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন .

Windows 11/10 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান

আপনার কম্পিউটারে কোনো ফিজিক্যাল কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখানোর জন্য আপনাকে সংশ্লিষ্ট চেকবক্সে টিক দিতে হবে।

পড়ুন :Windows 11-এ ট্যাবলেট মোড কোথায়?

Windows 10 কে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান

Windows 11/10 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান
টাচ কীবোর্ড স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত করতে, সেটিংস অ্যাপ খুলতে Win+I টিপুন, ক্লিক করুন ডিভাইসে।

এখন বাম দিকে, আপনি টাইপিং দেখতে পাবেন . এটিতে ক্লিক করুন৷

নিচে এবং টাচ কীবোর্ডের অধীনে স্ক্রোল করুন সেটিংস, আপনি দেখতে পাবেন ট্যাবলেট মোডে না থাকলে এবং আপনার ডিভাইসে কোনো কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান .

আপনি দেখতে পাবেন যে ডিফল্ট 'অফ'। বোতামটিকে 'চালু' অবস্থানে টগল করুন।

আপনি এখন দেখতে পাবেন যে Windows 10 আরও স্পর্শ-বান্ধব কারণ আপনি যখন আপনার ডিভাইসের ব্যবহারের মোড পরিবর্তন করেন তখন টাচ কীবোর্ড স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়৷

ঘটনাক্রমে, এখানে, আপনি একটি সেটিংসও দেখতে পাবেন যা আপনাকে একটি টাচ কীবোর্ড বিকল্প হিসাবে স্ট্যান্ডার্ড কীবোর্ড লেআউট যোগ করতে দেয়। আপনি যদি এই সেটিংটিও সক্ষম করতে চান তবে এটিকে চালু করুন।

কোনও শারীরিক কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড চালু করুন

এছাড়াও আপনি Windows রেজিস্ট্রি ব্যবহার করতে পারেন Windows 11-এ এবং Windows 10 . রেজিস্ট্রি ব্যবহার করে কোনো ফিজিক্যাল কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড চালু করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Win+R  টিপুন রান ডায়ালগ খুলতে।
  2. টাইপ করুন regedit > Enter  টিপুন বোতাম।
  3. হ্যাঁ-এ ক্লিক করুন বিকল্প।
  4. ট্যাবলেটটিপ\1.7-এ যান HKCU-এ .
  5. 1.7> নতুন> DWORD (32-বিট) মান-এ ডান-ক্লিক করুন .
  6. এটির নাম দিন EnableDesktopModeAutoInvoke .
  7. মান ডেটাকে 1 হিসাবে সেট করতে এটিতে ডাবল-ক্লিক করুন .
  8. ঠিক আছে ক্লিক করুন বোতাম।
  9. Windows Explorer প্রসেস রিস্টার্ট করুন।

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

শুরু করতে, Win+R  টিপুন রান প্রম্পট খুলতে। তারপর, regedit টাইপ করুন এবং Enter  টিপুন বোতাম আপনার স্ক্রিনে UAC প্রম্পট দেখা গেলে, হ্যাঁ-এ ক্লিক করুন আপনার কম্পিউটারে রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম।

এটি অনুসরণ করে, এই পথে যান:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\TabletTip\1.7

এখানে আপনি EnableDesktopModeAutoInvoke নামে একটি DWORD মান খুঁজে পেতে পারেন . যাইহোক, যদি আপনি এটি খুঁজে না পান, তাহলে 1.7-এ ডান-ক্লিক করুন , নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন , এবং এটির নাম দিন EnableDesktopModeAutoInvoke .

Windows 11/10 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান

তারপর, এই REG_DWORD মানের উপর ডাবল ক্লিক করে মান ডেটা 1 হিসেবে সেট করুন কোন ফিজিক্যাল কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখাতে।

Windows 11/10 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান

ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম। এর পরে, উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করতে আপনাকে টাস্ক ম্যানেজার খুলতে হবে।

আমি কীভাবে টাচ কীবোর্ডটিকে উইন্ডোজে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত করব?

Windows 10-এ টাচ কীবোর্ড স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত করতে, আপনাকে Windows সেটিংস খুলতে হবে এবং ডিভাইস> টাইপিং-এ যেতে হবে। . তারপর, আপনার ডিভাইসে কোনো কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোযুক্ত অ্যাপে টাচ কীবোর্ড দেখান টগল করুন এটি চালু করার জন্য বোতাম। তারপর, আপনি যখনই শারীরিক কীবোর্ড সংযোগ বিচ্ছিন্ন করবেন তখনই আপনি টাচ কীবোর্ডটি খুঁজে পেতে পারেন৷

আমার কীবোর্ড কাজ না করলে আমি কীভাবে অন-স্ক্রিন কীবোর্ড খুলব?

আপনার কীবোর্ড কাজ না করলে অন-স্ক্রিন কীবোর্ড খুলতে, আপনাকে Windows সেটিংসে একটি সেটিং সক্ষম করতে হবে। Windows সেটিংস প্যানেল খুলুন, সময় এবং ভাষা-এ যান ট্যাবে, টাইপিং -এ ক্লিক করুন মেনু, এবং টাচ কীবোর্ড  প্রসারিত করুন অধ্যায়. তারপরে, কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখান-এ টিক দিন চেকবক্স।

আমি কীভাবে আমার টাচ কীবোর্ড স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হতে পারি?

আপনার টাচ কীবোর্ড স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হওয়ার জন্য, আপনাকে TabletTip\1.7-এ একটি DWORD মান তৈরি করতে হবে   HKCU-এ . আপনাকে এটির নাম দিতে হবে EnableDesktopModeAutoInvoke . তারপর, মান ডেটাকে 1 হিসাবে সেট করতে এটিতে ডাবল-ক্লিক করুন . অবশেষে, ঠিক আছে ক্লিক করুন   বোতাম এবং উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়া পুনরায় চালু করুন।

আপনার টাচ কীবোর্ড Windows-এ কাজ না করলে এই পোস্টটি দেখুন – এবং আপনি যদি টাচ ব্যবহার না করেন, আপনি সবসময় Windows এ টাচ স্ক্রিন কার্যকারিতা অক্ষম করতে পারেন।

Windows 11/10 এ কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে টাচ কীবোর্ড দেখান
  1. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাচ কীবোর্ড কাজ করছে না

  3. উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

  4. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না