কম্পিউটার

উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন

আগের দিনে, নথি, সঙ্গীত, ভিডিও ইত্যাদি সঞ্চয় করার জন্য 512GB অভ্যন্তরীণ স্টোরেজ যথেষ্ট ছিল উৎস ফাইল।

এছাড়াও অনেক সিনেমা প্রেমী আছেন, যারা প্রায়ই তাদের দেখা সমস্ত সিনেমা সংগ্রহ করেন। তাদের জন্য, 2TB ফাইল সংরক্ষণ করার জন্য একটি বিশাল স্থান নয়। আপনি যদি তাদের মধ্যে একজন হন এবং একাধিক হার্ড ড্রাইভ ইনস্টল করে থাকেন, তাহলে এখানে একটি সহজ কৌশল যা আপনাকে দুই বা ততোধিক হার্ড ড্রাইভকে একটিতে একত্রিত করতে দেয় আপনার Windows PC-এ

একটিতে দুটি হার্ড ড্রাইভ একত্রিত করুন

এই কাজের জন্য কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করার দরকার নেই কারণ এই উদ্দেশ্যে বিল্ট-ইন ডিস্ক ম্যানেজমেন্ট ভালভাবে কাজ করে৷

শুরু করতে, নিশ্চিত করুন যে আপনার কমপক্ষে তিনটি হার্ড ড্রাইভ ইনস্টল করা আছে। এই কৌশলটির সমস্যা হল আপনি হার্ড ড্রাইভ থেকে ইনস্টল করা অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন না। এছাড়াও আপনি সেই সম্মিলিত হার্ড ড্রাইভে কোনো অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারবেন না।

শুরু করতে, আপনার কম্পিউটারে ডিস্ক ব্যবস্থাপনা খুলুন। এটি করতে, এই পিসিতে ডান-ক্লিক করুন> পরিচালনা করুন নির্বাচন করুন . অতএব, ডিস্ক ব্যবস্থাপনা -এ ক্লিক করুন বাম পাশের তালিকা থেকে। বিকল্পভাবে, আপনি Win +X টিপুন এবং তালিকা থেকে ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করতে পারেন।

এখানে আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত হার্ড ড্রাইভ পাবেন। আপনি যখন এই পদক্ষেপটি করছেন তখন খুব সতর্ক থাকুন, যেহেতু আপনাকে সম্পূর্ণ ভলিউম (যদি থাকে) মুছে ফেলতে হবে এবং অনির্বাণ স্থান তৈরি করতে হবে। এটি করতে, উভয় হার্ড ড্রাইভে ডান-ক্লিক করুন এবং ভলিউম মুছুন নির্বাচন করুন . যদি আপনার হার্ড-ড্রাইভ নতুন হয় এবং কোনো পার্টিশন না থাকে, তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

বরাদ্দ না করা স্থান তৈরি করার পরে, যে কোনও পরিষ্কার হার্ড ড্রাইভে ডান ক্লিক করুন এবং নতুন স্প্যানড ভলিউম নির্বাচন করুন .

উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন

পরবর্তী ক্লিক করার পর বোতাম, আপনি এই মত একটি উইন্ডো খুঁজে পাওয়া উচিত-

উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন

এখানে আপনাকে উভয় হার্ড ড্রাইভ নির্বাচন করতে হবে যা আপনি একত্রিত করতে চান। ডানদিকের বাক্সটি ইতিমধ্যে নির্বাচিত হার্ড ড্রাইভ দেখায়। তাই বাম দিকের বাক্সে হার্ড ড্রাইভটি নির্বাচন করুন এবং যোগ করুন ক্লিক করুন৷ বোতাম।

আপনার স্ক্রীন বিকল্পগুলি অনুসরণ করে, আপনি এটি দেখতে পাবেন:

উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন

এখানে আপনাকে ফাইল সিস্টেম, বরাদ্দ ইউনিটের আকার, ভলিউম লেবেল বা পার্টিশনের নাম ইত্যাদি নির্বাচন করতে হবে। নিশ্চিত করুন যে আপনি একটি দ্রুত বিন্যাস সম্পাদন করুন চেক করেছেন। বাক্স অন্যথায়, আপনার সম্মিলিত হার্ড ড্রাইভ ফরম্যাট করতে অনেক সময় লাগবে।

পরবর্তী টিপুন, এবং আপনি এইরকম একটি সতর্কতা উইন্ডো পাবেন:

উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন

এটি একটি বার্তা দেখায়-

আপনার নির্বাচিত অপারেশনটি নির্বাচিত মৌলিক ডিস্ক(গুলি)কে গতিশীল ডিস্ক(গুলি) তে রূপান্তর করবে৷ আপনি যদি ডিস্ক(গুলি)কে ডাইনামিক তে রূপান্তর করেন, তাহলে আপনি ডিস্ক(গুলি) তে (বর্তমান বুট ভলিউম ব্যতীত) কোনো ভলিউম থেকে ইনস্টল করা অপারেটিং সিস্টেম চালু করতে পারবেন না৷

আপনাকে হ্যাঁ টিপতে হবে এগিয়ে যাওয়ার জন্য বোতাম এবং অপারেশনটিকে তার উপসংহারে নিয়ে যান৷

এই কৌশলটির অসুবিধা হল আপনি সম্মিলিত হার্ড ড্রাইভটি পার্টিশন করতে পারবেন না। একবার আপনি পদ্ধতিটি ব্যবহার করলে, দুটি হার্ড ড্রাইভের একটি সম্মিলিত পার্টিশন থাকবে।

উইন্ডোজ 11/10 পিসিতে দুটি হার্ড ড্রাইভকে কীভাবে একত্রিত করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এর এই পিসি ফোল্ডারে সমস্ত ড্রাইভ কীভাবে দেখাবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করবেন