কম্পিউটার

উইন্ডোজ 8 লাইসেন্সিং বিকল্পগুলি বোঝা:কোনটি বেছে নিতে হবে

এমনকি মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 এর জন্য লাইসেন্সিং সিস্টেমকে সরলীকরণ করার পরেও, লোকেরা এখনও নিজেদেরকে জিজ্ঞাসা করছে তাদের জন্য কী সঠিক। পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে লাইসেন্সিং কনভেনশনে অভ্যস্ত লোকেরা নিজেদের জিজ্ঞাসা করতে পারে, "খুচরা/OEM দ্বিধাবিভক্তি কোথায় যাবে?" যারা সবেমাত্র Windows 8 কিনতে শুরু করে তারা ভাবতে পারে কেন কিছু লাইসেন্স অন্যদের তুলনায় সস্তা। বিশেষত সমস্যাযুক্ত যেটি সাধারণ মানুষ বুঝতে পারে এমন সহজ উপায়ে মাইক্রোসফ্ট আপনাকে কী কিনতে হবে তা সত্যিই বলতে চায় না। সুতরাং, আসুন এটিতে যাই!

লাইসেন্সিং কেন গুরুত্বপূর্ণ?

উইন্ডোজ 8 এর একটি অনুলিপির দাম সবসময় অপারেটিং সিস্টেমের মানের উপর নির্ভর করে না। মূল্য নির্ধারণ লাইসেন্সের উপরও নির্ভর করে। শুধুমাত্র একটি লাইসেন্স আপনার সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করবে, তাই আপনাকে অবশ্যই মনোযোগ দিতে হবে যে আপনি কোন লাইসেন্সে অংশ নিতে চান৷

উইন্ডোজ 8 আপগ্রেড (পিইউপি/"সিস্টেম বিল্ডার") লাইসেন্স

এটি নামে রয়েছে:আপনি যদি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ থেকে আপগ্রেড করতে চান তবে এটি পাওয়ার লাইসেন্স। আপগ্রেড করার জন্য আপনার কমপক্ষে Windows XP থাকতে হবে। এই সংস্করণটি তাদের নিজস্ব কম্পিউটার তৈরি করা লোকেদের কাছেও বিপণন করা হয় এবং এটি হস্তান্তরযোগ্য, যার অর্থ আপনি একটি কম্পিউটার (বা মাদারবোর্ড) থেকে অন্য কম্পিউটারে OS ইনস্টলেশন সরাতে পারেন৷ আপনি যদি একটি পরিষ্কার ইনস্টল করতে চান তবে আপনি এই লাইসেন্সটি ব্যবহার করতে পারবেন না। আপনাকে অবশ্যই এই লাইসেন্সটি ব্যবহার করে আপনার কম্পিউটারকে Windows 8-এ আপগ্রেড করতে পূর্বে ইনস্টল করা Windows-এর অন্য সংস্করণ আছে। আপনি যদি একটি Windows ইনস্টলেশন থেকে আপগ্রেড করছেন যা প্রকৃত নয়, তাহলে এটি পাবেন না৷

এই OS ইন্সটল করা এক ধরনের ঝামেলার, যেহেতু আপনি যখনই ক্লিন স্লেট শুরু করতে চান তখন আপনাকে প্রথমে Windows এর অন্য একটি ভার্সন ইন্সটল করতে হবে।

Windows 8 “Get Genuine Kit” (GGK) লাইসেন্স

যারা নন-জেনুইন অপারেটিং সিস্টেম থেকে আপগ্রেড করছেন তাদের জন্য এটি একটি দামী লাইসেন্স। একটি নন-জেনুইন অপারেটিং সিস্টেম হল Windows এর একটি সংস্করণ যা ক্রেতার অজান্তেই বা বেআইনিভাবে কেনা হয়েছে। আপনি যদি একটি টরেন্ট ওয়েবসাইট থেকে আপনার উইন্ডোজ পেয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত একটি অ-প্রকৃত সংস্করণ ব্যবহার করছেন এবং এই লাইসেন্সটি পেতে হবে। নিশ্চিত করুন যে আপনি একটি GGK লাইসেন্স পেয়েছেন এবং অন্য কিছু নয়৷ এটি কিছুটা বেশি ব্যয়বহুল, তবে এটির সাথে, আপনি আপনার ডেটা রাখতে সক্ষম হবেন। এটি হস্তান্তরযোগ্য।

খুচরা/OEM-এ কি ঘটেছে?

পুরানো খুচরা/OEM বিভাগে আসলে কিছুই ঘটেনি। মাইক্রোসফ্ট কেবল OEMগুলির অ-হস্তান্তরযোগ্যতা দূর করেছে এবং সমস্ত OEMগুলিকে স্থানান্তরযোগ্য করেছে৷ আপনার আর একটি অতিরিক্ত "খুচরা" সংস্করণের প্রয়োজন নেই৷ এটি মাইক্রোসফ্ট তৈরি করেছে এমন সরলীকরণ। আপনি হয় একটি আপগ্রেড, একটি GGK লাইসেন্স, বা একটি OEM লাইসেন্স পান৷ এটি উইন্ডোজের বিভিন্ন সংস্করণের (যেমন এন্টারপ্রাইজ, আলটিমেট, হোম, হোম বেসিক, মিডিয়া সেন্টার সংস্করণ ইত্যাদি) থেকে অনেক ভালো। আসলে, আসুন ভার্সন সম্পর্কে একটু কথা বলি।

উইন্ডোজ 8 বনাম একটি শব্দ। উইন্ডোজ 8 প্রো

উইন্ডোজ 8 লাইসেন্সিং বিকল্পগুলি বোঝা:কোনটি বেছে নিতে হবে

আপনি উপরের ছবিতে দেখতে পাচ্ছেন, Microsoft Windows 8 এর দুটি ভিন্ন সংস্করণ বিতরণ করে:Windows 8 Pro এবং, Windows 8।

এই দুটি অপারেটিং সিস্টেম খুব একটা আলাদাভাবে কাজ করে না, কিছু ভিন্নতা ব্যতীত:Windows 8 Pro-তে দূরবর্তী ডেস্কটপ অ্যাপ্লিকেশন, নেটওয়ার্ক ডোমেন সংযোগ এবং কয়েকটি ছোট ব্যবসার বৈশিষ্ট্য রয়েছে, যার সবই Windows 8-এ নেই। এটা সম্বন্ধে. আপনি যদি কিছু অতিরিক্ত অর্থ ব্যয় করতে চান তবে সম্পূর্ণ অভিজ্ঞতা নিশ্চিত করতে নিজেকে "প্রো" সংস্করণটি পান। আপনি যদি Windows 8 RT সম্পর্কে ভাবছেন, তবে তা শুধুমাত্র ট্যাবলেটের জন্য, পিসির জন্য নয়। আপনি এখানে যে সম্পর্কে সব পড়তে পারেন.

একটি চূড়ান্ত শব্দ

আপনি কি ধরনের পরিস্থিতির সাথে মোকাবিলা করছেন এবং আপনি কি ধরনের অভিজ্ঞতা চান তার উপর আপনার পছন্দ নির্ভর করবে। এতগুলি বিকল্প দেখে কাঁপতে কাঁপানোর পরিবর্তে আপনার কাছে এখন শিক্ষিত কেনাকাটা করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য রয়েছে৷ আপনার এখনও কোন প্রশ্ন থাকলে অনুগ্রহ করে নীচে মন্তব্য করুন!


  1. ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড:কোনটি বেছে নেবেন

  2. VMware বনাম ভার্চুয়ালবক্স বনাম সমান্তরাল:ম্যাকে কোনটি বেছে নেবেন?

  3. Android, iOS, Windows Phone - কোনটি সেরা?

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?