কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ বিভিন্ন সিস্টেম স্লিপ স্টেট

যখন একটি কম্পিউটার ঘুমন্ত অবস্থায় থাকে, তখন এটি কোনো কাজ সম্পাদন করে না এবং এটি বন্ধ বলে মনে হতে পারে। কিন্তু এটি বন্ধ করা হয় না কিন্তু মেমরি অবস্থা ধরে রাখে। S0,  S1, S2, S3, এবং S4 হল চারটি শক্তির অবস্থা, যার মধ্যে S1, S2, S3 এবং S4 হল তিনটি ঘুমন্ত অবস্থা। S1 থেকে S4 পর্যন্ত প্রতিটি ক্রমাগত ঘুমের অবস্থার সাথে, কম্পিউটারের বেশির ভাগই বন্ধ হয়ে যায়। S5 হল ক্লাসিক সম্পূর্ণ শাটডাউন পাওয়ার স্টেট।

Windows 11/10-এ ঘুমের অবস্থা

এই পোস্টে, আমরা উইন্ডোজের বিভিন্ন সিস্টেম স্লিপ স্টেট দেখতে পাব:

  1. সিস্টেম পাওয়ার স্টেট S0 - এটি হল ওয়ার্কিং স্টেট, যেখানে আপনার উইন্ডোজ পিসি জেগে আছে। এটি একটি ঘুমের অবস্থা নয়৷
  2. সিস্টেম পাওয়ার স্টেট S1 – এই ঘুমের অবস্থায়, CPU বন্ধ হয়ে যায় এবং আপনার কম্পিউটার স্ট্যান্ডবাই মোডে থাকে। যদি পরবর্তী S3 অবস্থা নোট সমর্থিত হয়, তাহলে এই S2 হল বেশিরভাগ হার্ডওয়্যারের ডিফল্ট অবস্থা। প্রসেসর ঘড়ি বন্ধ এবং বাস ঘড়ি বন্ধ আছে. এই অবস্থায়, পাওয়ার খরচ 5 - 30 ওয়াটের মধ্যে হতে পারে।
  3. সিস্টেম পাওয়ার স্টেট S2 – এই অবস্থাটি S1-এর মতোই কিন্তু প্রসেসরের শক্তি হারানোর কারণে CPU প্রসঙ্গ এবং সিস্টেম ক্যাশের বিষয়বস্তু হারিয়ে গেছে।
  4. সিস্টেম পাওয়ার স্টেট S3 – এই অবস্থায়, ডেটা বা প্রসঙ্গ RAM-এ সংরক্ষণ করা হয় এবং হার্ড ড্রাইভ, ফ্যান ইত্যাদি বন্ধ হয়ে যায়। পাওয়ার খরচ সাধারণত 5 ওয়াটের কম হয়। ওয়েক-অন-ল্যান উইন্ডোজ 11/10/8 এ S3 (স্লিপ) বা S4 (হাইবারনেট) অবস্থায় সমর্থিত।
  5. সিস্টেম পাওয়ার স্টেট S4 - এই অবস্থায়, ডেটা বা প্রসঙ্গ ডিস্কে সংরক্ষণ করা হয়। এটি হাইবারনেট নামেও পরিচিত রাষ্ট্র এবং ল্যাপটপের জন্য দরকারী। আপনার পিসি RAM এর বিষয়বস্তু হার্ড ডিস্কে সংরক্ষণ করে। হার্ডওয়্যারটি সমস্ত ডিভাইস বন্ধ করে দেয়। অপারেটিং সিস্টেমের প্রসঙ্গ, তবে, একটি হাইবারনেট ফাইলে রক্ষণাবেক্ষণ করা হয় যা সিস্টেমটি S4 অবস্থায় প্রবেশ করার আগে ডিস্কে লেখে। পুনরায় চালু করার পরে, লোডার এই ফাইলটি পড়ে এবং সিস্টেমের পূর্ববর্তী, প্রাক-হাইবারনেশন অবস্থানে চলে যায়। পাওয়ার খরচ আবার 5 ওয়াটের কম।

MSDN এটি আরও ভালভাবে ব্যাখ্যা করে।

পড়ুন :ঘুম, হাইব্রিড স্লিপ এবং হাইবারনেশনের মধ্যে পার্থক্য।

সংযুক্ত স্ট্যান্ডবাই স্টেট

Windows 10/8-এ , সংযুক্ত স্ট্যান্ডবাই স্টেট নামে একটি নতুন রাজ্য রয়েছে৷ .

কানেক্টেড স্ট্যান্ডবাই পিসিতে স্মার্টফোন পাওয়ার মডেল নিয়ে আসে। এটি একটি তাত্ক্ষণিক অন, তাত্ক্ষণিক বন্ধ ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে যা ব্যবহারকারীরা তাদের ফোনে আশা করতে পারে। এবং ফোনের মতই, কানেক্টেড স্ট্যান্ডবাই সিস্টেমটিকে সতেজ, আপ-টু-ডেট এবং পৌঁছাতে সক্ষম করে যখনই একটি উপযুক্ত নেটওয়ার্ক পাওয়া যায়। Windows 8 কম-পাওয়ার পিসি প্ল্যাটফর্মগুলিতে সংযুক্ত স্ট্যান্ডবাই সমর্থন করে যা নির্দিষ্ট Windows সার্টিফিকেশন প্রয়োজনীয়তা পূরণ করে। কানেক্টেড স্ট্যান্ডবাই-এ S3 স্টেট অক্ষম করা হয়েছে এবং S0 Low Power Idle নামে পরিচিত একটি অতিরিক্ত পাওয়ার স্টেট সক্রিয় করা হয়েছে। সংযুক্ত স্ট্যান্ডবাই সিস্টেমের মধ্যে Windows RT সিস্টেমের পাশাপাশি কিছু অন্যান্য Windows 8 সিস্টেম অন্তর্ভুক্ত।

Windows 11/10/8.1-এ স্লাইড টু শাট ডাউন বৈশিষ্ট্যটি তখনই কাজ করবে যখন হার্ডওয়্যারটি সংযুক্ত স্ট্যান্ডবাই স্টেট সমর্থন করে৷

উইন্ডোজ 11/10-এ বিভিন্ন সিস্টেম স্লিপ স্টেট

কানেক্টেড স্ট্যান্ডবাই কীভাবে স্লিপ এবং হাইবারনেট থেকে আলাদা হয়

ঘুম এবং হাইবারনেট সিস্টেম-ব্যাপী সমন্বিত ঘুমের অবস্থা। যখন অপারেটিং সিস্টেম এই অবস্থাগুলির মধ্যে একটিতে প্রবেশ করে বা প্রস্থান করে, তখন এটিকে অবশ্যই অ্যাপ্লিকেশন, পরিষেবা, ড্রাইভার, ডিভাইস এবং ফার্মওয়্যার জুড়ে একটি সমন্বিত পদ্ধতিতে সিস্টেমটি স্থানান্তর করতে হবে। এই ট্রানজিশনগুলির জন্য সিস্টেমের অনেকগুলি স্তর জুড়ে সমন্বয় এবং প্রক্রিয়াকরণের প্রয়োজন, যার মধ্যে অনেকগুলি তৃতীয় পক্ষ দ্বারা সরবরাহ করা হয়। অতএব, এই রূপান্তরগুলি তুলনামূলকভাবে সময়সাপেক্ষ হতে পারে এবং রূপান্তরগুলি ব্যবহারকারীর কাছে তাত্ক্ষণিক হতে বাধা দেয়৷

সংযুক্ত স্ট্যান্ডবাই এটি একটি ঘুমের অবস্থাও নয় বা সম্পূর্ণ সমন্বিত, সিস্টেম-ওয়াইড পাওয়ার স্টেট ট্রানজিশন নয়। কানেক্টেড স্ট্যান্ডবাই-এ, সিস্টেমটি এখনও চালু আছে কিন্তু ডিসপ্লে বন্ধ রয়েছে এবং সিস্টেমটিকে যতটা সম্ভব নিষ্ক্রিয় করার জন্য চালিত করা হয়েছে। লক্ষ্য হল একটি নিরবচ্ছিন্ন অন/অফ অভিজ্ঞতা এবং অবিচ্ছিন্ন সংযোগ প্রদান করা এবং ধারাবাহিকভাবে দীর্ঘ ব্যাটারি লাইফ প্রদান করা। কানেক্টেড স্ট্যান্ডবাই সমর্থন করে এমন সিস্টেমগুলি স্লিপ (বা ACPI S3) সমর্থন করে না কারণ কানেক্টেড স্ট্যান্ডবাই কার্যকরভাবে ঘুমের অভিজ্ঞতাকে প্রতিস্থাপন করে। x86 প্ল্যাটফর্মে চলমান সংযুক্ত স্ট্যান্ডবাই-সক্ষম সিস্টেমগুলি হাইবারনেট সমর্থন করে। ARM-ভিত্তিক প্ল্যাটফর্মগুলিতে হাইবারনেট সমর্থিত নয়৷

Microsoft-এর এই নথিটি আপনাকে কানেক্টেড স্ট্যান্ডবাই স্টেট সম্পর্কে আরও বলবে।

আপনার Windows কম্পিউটার সংযুক্ত স্ট্যান্ডবাই স্টেট সমর্থন করে কিনা তা খুঁজে বের করুন৷

উইন্ডোজ 11/10-এ বিভিন্ন সিস্টেম স্লিপ স্টেট
  1. উইন্ডোজ 11/10 এ সিস্টেম বিপ কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?

  3. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন

  4. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন