কম্পিউটার

উইন্ডোজ সার্ভারে রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট কীভাবে কনফিগার করবেন

কম্পিউটার এবং অন্যান্য নীতিগুলি পরিচালনা করতে উইন্ডোজ সার্ভার স্থাপনকারী ব্যবসাগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সার্ভার পরিচালনার বিষয়ে চমৎকার অংশ হল যে আপনাকে শারীরিকভাবে এটির আশেপাশে থাকতে হবে না। আপনি যে কোন জায়গা থেকে সার্ভারে সর্বদা দূরবর্তীভাবে লগ ইন করতে পারেন। তার মানে অন্য কেউ লগইন করার চেষ্টাও করতে পারে। এই পোস্টে, আমরা শেয়ার করব কিভাবে আপনি রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট কনফিগার করতে পারেন উইন্ডোজ সার্ভারে রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করে।

উইন্ডোজ সার্ভারে রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট কীভাবে কনফিগার করবেন

রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট কনফিগার করুন

আপনি যদি ভাবছেন কেন সেখানে একটি লকআউট সেটআপ আছে, তাহলে আক্রমণকারীদের উপড়ে রাখা নিশ্চিত করতে হবে। একবার আপনি ডিজাইন করলে, এটি শুধুমাত্র আক্রমণকারীদের রাখা নিশ্চিত করবে না যারা অনুমান করে কিন্তু যারা অভিধান আক্রমণ করে তাদেরও। এটি একটি বৈধ ব্যবহারকারীর সাথে ঘটতে পারে যিনি সঠিক পাসওয়ার্ডটি মনে রাখেন না। লকআউট নিশ্চিত করে যে ব্যবহারকারী কিছু সময়ের জন্য আক্রমণ করার চেষ্টা করতে সক্ষম হবে না, সামগ্রিক নিরাপত্তা আরও ভাল করে তোলে৷

যাইহোক, এর মানে হল যে এটি বৈধ ব্যবহারকারীদের লক আউট করতে পারে, যা বিরক্ত করতে পারে। এই পোস্টে, আমরা এটিও দেখাব কিভাবে আপনি ম্যানুয়ালি রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট আনলক করতে পারেন।

আপনি প্রমাণীকরণের জন্য কী ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, সেই অনুযায়ী রেজিস্ট্রি সেটিংস কনফিগার করুন। আপনি যদি মাইক্রোসফ্ট উইন্ডোজ প্রমাণীকরণ ব্যবহার করেন, তাহলে রিমোট অ্যাক্সেস সার্ভারে রেজিস্ট্রি কনফিগার করুন। কিন্তু আপনি যদি RAS-এর জন্য RADIUS ব্যবহার করেন, তাহলে এটি ইন্টারনেট প্রমাণীকরণ সার্ভার বা IAS-এ কনফিগার করুন।

এখানে আমরা কনফিগার করব এমন জিনিসগুলির তালিকা:

  • লকআউটের আগে ব্যর্থ প্রচেষ্টার সংখ্যা
  • যে সময় পরে লকআউট কাউন্টার রিসেট করা হয়

কোনো পরিবর্তন করার আগে রেজিস্ট্রির ব্যাকআপ নেওয়া নিশ্চিত করুন।

রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট সক্ষম করুন

উইন্ডোজ সার্ভারে রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট কীভাবে কনফিগার করবেন

Run প্রম্পটে Regedit টাইপ করে রেজিস্ট্রি এডিটর খুলুন এবং এন্টার কী টিপুন। সনাক্ত করুন এবং তারপরে নিম্নলিখিত রেজিস্ট্রি কীটিতে ক্লিক করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\RemoteAccess\Parameters\AccountLockout

সনাক্ত করুন এবং তারপরে MaxDenials-এ ডাবল-ক্লিক করুন মান মানটিকে শূন্যের উপরে যেকোনো কিছুতে সেট করুন, যার অর্থ এটি ব্যর্থ প্রচেষ্টার সংখ্যাও হবে। সুতরাং আপনি যদি দুটিতে সেট করেন, তৃতীয় প্রচেষ্টার ফলে একটি লকআউট হবে৷ নিশ্চিত করতে ওকে ক্লিক করুন

এরপর, রিসেটটাইম (মিনিট)-এ ডাবল-ক্লিক করুন মান, যা হেক্সাডেসিমেলে। ডিফল্ট মান দুই দিনের জন্য সেট করা আছে, তাই আপনার কোম্পানি যে নীতি অনুসরণ করে সেই অনুযায়ী এটি রাখা নিশ্চিত করুন।

ওকে ক্লিক করুন এবং তারপর রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন।

রিমোট অ্যাক্সেস ক্লায়েন্টকে ম্যানুয়ালি আনলক করতে রেজিস্ট্রি সম্পাদনা

ধরে নিচ্ছি আপনার একটি লক করা অ্যাকাউন্ট আছে এবং আপনাকে আনলক করতে হবে কারণ লকআউটের সময়সীমা বেশ দীর্ঘ। প্রতিবার একজন ব্যবহারকারী লক আউট হলে, DomainName:UserName ফর্ম্যাটে একটি এন্ট্রি করা হয় . লকটি অপসারণ করতে, আপনাকে এটি মুছতে হবে।

  • রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিচের পথে নেভিগেট করুন।
HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\RemoteAccess\Parameters\AccountLockout
  • ডোমেন নাম:ব্যবহারকারীর নাম খুঁজুন মান, এবং তারপর এন্ট্রি মুছে দিন।
  • রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টটি সঠিক শংসাপত্রের সাথে লগইন করতে সক্ষম কিনা তা পরীক্ষা করুন৷

এটা সম্বন্ধে. আপনি কোনো পরিবর্তন করার আগে সর্বদা রেজিস্ট্রি সেটিংস ব্যাকআপ নিশ্চিত করুন।

আমি আশা করি পোস্টটি আপনাকে কীভাবে লকআউট কনফিগার করতে এবং একটি দূরবর্তী ক্লায়েন্টকে আনব্লক করতে পারে সে সম্পর্কে স্পষ্ট অন্তর্দৃষ্টি দিয়েছে৷

উইন্ডোজ সার্ভারে রিমোট অ্যাক্সেস ক্লায়েন্ট অ্যাকাউন্ট লকআউট কীভাবে কনফিগার করবেন
  1. একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ পিসি অ্যাক্সেস করতে একটি SSH সার্ভার কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে যেকোনো দূরবর্তী অবস্থান থেকে একটি পিসি অ্যাক্সেস করবেন?

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট কনফিগার করবেন