কম্পিউটার

Windows 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে পারে না

যদি আপনার Windows 10 PC আপনার Android মোবাইল ফোনটিকে USB কেবল দিয়ে সংযুক্ত করার পরেও চিনতে না পারে, তাহলে এখানে কিছু সমস্যা সমাধানের টিপস রয়েছে যা আপনাকে সাহায্য করবে৷ একটি Android ব্যবহারকারী একটি Windows 10 কম্পিউটারে ফোন ডেটা অ্যাক্সেস করতে সক্ষম নাও হতে পারে তার বিভিন্ন কারণ থাকতে পারে। আসুন কিছু কারণ এবং সমাধান অন্বেষণ করি যাতে আপনি সমস্যাটি দ্রুত সমাধান করতে পারেন।

অ্যান্ড্রয়েড থেকে উইন্ডোজ এবং তদ্বিপরীত ফাইল স্থানান্তর করার বিভিন্ন উপায় আছে। যাইহোক, ইউএসবি তারের পদ্ধতি সম্ভবত যে কোনো ব্যবহারকারীর জন্য দ্রুততম এবং সবচেয়ে কার্যকর উপায়। সমস্যা শুরু হয় যখন লোকেরা তাদের মোবাইল এই পিসিতে দেখতে পায় না ফাইল এক্সপ্লোরার।

মূল কারণ কেন আপনার Windows 10 Android মোবাইল-

চিনতে পারে না
  • আপনি শুধু চার্জ করা থেকে সংযোগের ধরন পরিবর্তন করেননি ফাইল স্থানান্তর বা অন্য কিছু।
  • ইউএসবি তারের ক্ষতি হয়েছে৷
  • আপনার কম্পিউটারের USB পোর্ট কাজ করছে না।
  • আপনার পিসিতে ড্রাইভার সংক্রান্ত কিছু সমস্যা আছে।

Windows 10 Android ফোন চিনতে পারে না

যদি Windows 10 আপনার অ্যান্ড্রয়েড ফোন চিনতে না পারে, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. সংযোগের ধরন পরীক্ষা করুন
  2. USB কেবল এবং পোর্ট পরিবর্তন করুন
  3. ডিভাইস ম্যানেজার থেকে ডিভাইস আনইনস্টল করুন
  4. এমটিপি ইউএসবি ডিভাইস ড্রাইভার ইনস্টল করুন।

1] সংযোগের ধরন পরীক্ষা করুন

আপনি যখন আপনার ফোনটিকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করেন, তখন এটি আপনাকে ডিফল্টরূপে সমস্ত ফাইল অ্যাক্সেস করার অনুমতি দেয় না। এটি ঘটে কারণ একটি পরিবর্তন আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের কারণে। ডিফল্ট সেটিং শুধু চার্জ করা হিসেবে সেট করা আছে , যা এটি সংজ্ঞায়িত করে তা করে। অন্য কথায়, আপনি যদি একটি USB কেবল দিয়ে আপনার ফোনটিকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করেন, তাহলে এটি ফাইলগুলি দেখানোর পরিবর্তে আপনার ডিভাইসটিকে চার্জ করে৷

অতএব, আপনাকে আপনার ফোন আনলক করতে হবে, স্ট্যাটাস বারে সংশ্লিষ্ট আইকনটি খুঁজে বের করতে হবে এবং ফাইল স্থানান্তর নির্বাচন করতে হবে। বিকল্প আপনার তথ্যের জন্য, এই নির্দিষ্ট সেটিং নামটি আপনার মোবাইলে ভিন্ন হতে পারে।

2] USB কেবল এবং পোর্ট চেক করুন

যেহেতু আপনি একটি ইউএসবি কেবল এবং দুটি ইউএসবি পোর্ট ব্যবহার করছেন, সেগুলি কোনও ত্রুটি ছাড়াই কাজ করছে কিনা তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ যদি তাদের কারো কোন সমস্যা থাকে, তাহলে এই ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি। আপনি এগুলো করবেন-

  • এটি কাজ করছে কি না তা পরীক্ষা করতে অন্য মোবাইলের সাথে USB কেবল ব্যবহার করুন৷
  • আপনার কম্পিউটারের USB পোর্ট পরিবর্তন করুন যাতে USB পোর্টে কোনো সমস্যা না হয়।
  • একই USB কেবল দিয়ে আপনার মোবাইল রিচার্জ করার চেষ্টা করুন যাতে আপনি জানতে পারেন যে MicroUSB বা Type-C পোর্ট ঠিকঠাক কাজ করছে।

3] ডিভাইস ম্যানেজার থেকে ডিভাইস আনইনস্টল করুন

ফাইল ট্রান্সফার বেছে নেওয়ার পরেও যদি আপনার পিসি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল দেখায় না বিকল্প, এটি আপনার কম্পিউটার থেকে ডিভাইস আনইনস্টল করার সময়. অন্য পদে, এটি ডিভাইসের সাথে সম্পর্কিত সবকিছু রিসেট করে যাতে আপনার কম্পিউটার বিদ্যমান সমস্ত ক্যাশে মুছে ফেলে এবং ডিভাইসটিকে আবার শনাক্ত করে।

শুরু করতে, আপনাকে ডিভাইস ম্যানেজার খুলতে হবে। টাস্কবার অনুসন্ধান বাক্স ব্যবহার করে এটি করা সম্ভব, অথবা আপনি Win+X টিপতে পারেন ডিভাইস ম্যানেজার খুঁজতে বিকল্প ডিভাইস ম্যানেজার খোলার পরে, আপনার ফোনটিকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করুন এবং ফাইল স্থানান্তর নির্বাচন করুন বিকল্প, যেমন প্রথম সমাধানে উল্লেখ করা হয়েছে।

এখন, পোর্টেবল ডিভাইস প্রসারিত করুন বিকল্প, আপনার ডিভাইসের নামের উপর ডান-ক্লিক করুন, এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন বিকল্প।

Windows 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে পারে না

এটি অনুসরণ করে, এটি আপনাকে পরিবর্তনটি নিশ্চিত করতে বলে। আপনি আনইনস্টল এ ক্লিক করে এটি করতে পারেন৷ বোতাম।

এখন, USB কেবল দিয়ে আপনার ডিভাইসটি পুনরায় সংযোগ করুন এবং এটি ফাইল এক্সপ্লোরারে দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

4] MTP USB ডিভাইস ড্রাইভার ইনস্টল করুন

Windows 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে পারে না

এটি করতে, প্রথমে ডিভাইস ম্যানেজার খুলুন। এর জন্য, Win+X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন তালিকা থেকে এখন, আপনার ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন বিকল্প।

তারপর, ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন-এ ক্লিক করুন এবং আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন বিকল্প সেগুলি বেছে নেওয়ার পরে, নিশ্চিত করুন যে MTP USB ডিভাইস ৷ বিকল্প নির্বাচন করা হয়। যদি তাই হয়, পরবর্তী ক্লিক করুন৷ ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম।

একবার এটি হয়ে গেলে, আপনার ডিভাইসটি খুঁজে পেতে ফাইল এক্সপ্লোরার খুলুন৷

এটি সাহায্য করে কিনা আমাদের জানান৷

Windows 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে পারে না
  1. Windows 10 এ স্বীকৃত Android ফোন ঠিক করুন

  2. Windows 10/11 অ্যান্ড্রয়েড ডিভাইস চিনতে পারে না (সমাধান)

  3. কিভাবে উইন্ডোজ 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে পারে না ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে পারে না ঠিক করবেন? 2022