কম্পিউটার

Windows 10 পিসি অ্যান্ড্রয়েড ফোনকে চিনতে বা সংযোগ করছে না

কখনও কখনও আপনি যখন আপনার অ্যান্ড্রয়েড ফোনটি আপনার Windows 10 পিসিতে সংযুক্ত করেন, তখন সংযোগটি নির্বিঘ্ন হয় এবং ফাইল স্থানান্তর মাত্র একটি ক্লিক দূরে৷ এটি আপনার পিসি থেকে স্মার্টফোনে স্থানান্তর করার সময় ডিভাইসটিকে চার্জ করার অনুমতি দেয় বা এর বিপরীতে। অন্য সময় একটি সমস্যা হতে পারে, Windows 10 অ্যান্ড্রয়েড ফোন চিনতে বা সংযোগ করবে না। তৃতীয় পক্ষের সফ্টওয়্যার রয়েছে যা কারণের উপর নির্ভর করে এই সমস্যার সমাধান করতে পারে। কিন্তু আপনি যদি আমার মত হন, আপনি অগত্যা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করতে পছন্দ করেন না, সংযোগ স্থাপন করার আরেকটি উপায় আছে।

উইন্ডোজ পিসি অ্যান্ড্রয়েড ফোন চিনছে না বা সংযোগ করছে না

যদি আপনার Windows 10 পিসি আপনার অ্যান্ড্রয়েড ফোন সনাক্ত না করে, চিনতে বা সংযোগ না করে, তাহলে এখানে কিছু পরামর্শ রয়েছে যা আপনার জন্য সমস্যার সমাধান করবে। ধাপ 1-3টি নিশ্চিত করার জন্য যে কেবলটি কাজ করছে এবং ফোন এবং পিসিতে তারের নিরাপদে প্লাগ ইন করা হয়েছে তা নীচে উল্লিখিত ধাপ 4-এ পুনঃসংযোগ প্রক্রিয়া করার চেষ্টা করার আগে করা হয়েছে:

  1. তারের ক্ষতি হয়নি তা নিশ্চিত করতে পরীক্ষা করুন
  2. ফোনটি কানেক্ট হচ্ছে না এবং আবার কানেক্ট হচ্ছে তা নিশ্চিত করতে শুনুন
  3. নিশ্চিত করুন যে তারটি নিরাপদে ফোন এবং পিসি উভয়ের সাথে সংযুক্ত আছে
  4. উইন্ডোজ তৈরি করতে এই সহজ ধাপগুলি অনুসরণ করুন
  5. একটু অতিরিক্ত

আসুন নীচে আরও বিস্তারিত জানা যাক৷

একটি USB তারের মাধ্যমে PC এবং Android ফোনের মধ্যে সংযোগটি বেশ গুরুত্বপূর্ণ। আমরা চার্জ এবং ফাইল স্থানান্তর উভয় ক্ষেত্রেই এই সংযোগের উপর নির্ভর করি। এই সংযোগের সাথে কোন সমস্যা থাকলে, এটি খুব সমস্যাযুক্ত হতে পারে, এর অর্থ হতে পারে যে গুরুত্বপূর্ণ ফাইলগুলি পিসি থেকে অ্যান্ড্রয়েড ফোনে পাঠানো যাবে না বা এর বিপরীতে। আপনার যদি এই সমস্যা হয়, তাহলে এখানে কয়েকটি জিনিস করতে হবে, সমাধানের জন্য কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজন হবে না।

1] তারের ক্ষতি হয় না তা নিশ্চিত করতে পরীক্ষা করুন

একটি USB/ডেটা ক্যাবলের দুটি সবচেয়ে সাধারণ পয়েন্ট যা ক্ষতিকারক হতে পারে তা হল সেই অংশগুলিকে আমরা নেক বলি। এগুলি পিসি বা ফোনের সাথে সংযোগকারী পয়েন্টগুলির সবচেয়ে কাছাকাছি। কোন ফোলা বা বাধা বা উন্মুক্ত তারের আছে তা নিশ্চিত করতে পরীক্ষা করুন; যদি এগুলোর কোনোটি পাওয়া যায়, তাহলে তারটি ফেলে দিন কারণ এটি ফোন এবং পিসি উভয়ের জন্যই বিপজ্জনক হতে পারে। যদি তারের কোনো ক্ষতি না হয়, তাহলে নিচের ধাপটি চেষ্টা করুন

2] ফোনটি স্বয়ংক্রিয়ভাবে সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযোগ হচ্ছে না তা নিশ্চিত করতে দেখুন/শুনুন।

ফোনে সর্বদা চার্জ কানেক্ট সাউন্ড চালু করা বেছে নিন যাতে কোনো LED ইন্ডিকেটর লাইট না থাকলে চার্জারের সাথে কানেক্ট করার সময় এটি শব্দ করে। যদি চার্জ সাউন্ড/এলইডি দ্রুত চলতে থাকে এবং বন্ধ থাকে তাহলে তারের বা ফোনে কিছু ভুল হতে পারে। একটি চার্জিং শব্দ বা LED থাকা উচিত, তারপর একটি স্থিতিশীল সংযোগ আছে. যাইহোক, যদি সেগুলি সব চালু থাকে কিন্তু ফাইল স্থানান্তর ক্ষমতা বন্ধ থাকে, তাহলে এর মানে হল আপনাকে পদক্ষেপ 4-এ সমাধান অনুসরণ করতে হবে।

3] নিশ্চিত করুন যে তারটি নিরাপদে ফোন এবং পিসি উভয়ের সাথে সংযুক্ত আছে

একটি সহজ কিন্তু উপেক্ষিত সমস্যা হতে পারে যে তারের শেষটি পিসি বা ফোনে সঠিকভাবে প্লাগ করা হয়নি, তাই নিরাপদে টিপুন এবং আবার চেষ্টা করুন৷ যদি এটি কাজ না করে, তাহলে এর অর্থ হতে পারে যে তারটি খারাপ হয়ে যাচ্ছে বা ডগায় সংযোগকারী সংযোগ করছে না। যদি ফোনটি চার্জ হচ্ছে কিন্তু পিসি ফাইল ট্রান্সফার করার জন্য এটিকে পিক আপ না করে, তাহলে নিচের সংযোগের ধাপগুলি করুন৷

 4] সংযোগ করতে এই সহজ ধাপগুলি অনুসরণ করুন

সুতরাং, আপনি সব চেষ্টা করেছেন এবং এটি ব্যর্থ হয়েছে এখানে একটি জিনিস চেষ্টা করার জন্য এটি সাহায্য করা উচিত।

Windows 10 পিসি অ্যান্ড্রয়েড ফোনকে চিনতে বা সংযোগ করছে না

সেটিংস-এ যান৷ , তারপর নিচে স্ক্রোল করুন ডেভেলপার বিকল্প, t USB-এ স্ক্রোল করুন কনফিগারেশন,  তারপরে আপনি যেটি চান তা বেছে নিন:

Windows 10 পিসি অ্যান্ড্রয়েড ফোনকে চিনতে বা সংযোগ করছে না

  • MPT (মিডিয়া ট্রান্সফার প্রোটোকল) বা
  • পিটিপি (পিকচার ট্রান্সফার প্রোটোকল) বা
  • RNDIS (USB ইথারনেট) বা
  • অডিও উৎস বা
  • MIDI।

 5] একটু অতিরিক্ত

আপনি যদি সেটিংসে যান এবং আপনি বিকাশকারী বিকল্পগুলি খুঁজে না পান তবে হতাশ হবেন না, কিছু নির্মাতারা ডিফল্টরূপে এটি চালু করে না। আপনি কেবল আপনার ফোন সেটিংসে যেতে পারেন এবং আপনার বিল্ড নম্বরটি খুঁজে পেতে পারেন এবং এটিকে সাত (7) বার ট্যাপ করতে পারেন এবং এটি বিকাশকারী বিকল্পগুলি চালু করবে৷ আপনি যদি এটি চালু রাখতে না চান তাহলে আপনি কাজ শেষ করার পরে এটি বন্ধ করতে পারেন, শুধুমাত্র ডেভেলপার বিকল্পগুলির উপরের বিকল্প/বোতামটি চেক করে বা সুইচ করে। পর্দা

যখন আপনার ফোন Windows 10 PC এর সাথে সংযোগ করতে ব্যর্থ হয় তখন এটি সাধারণত শুধুমাত্র  ডেভেলপার বিকল্পগুলিতে চার্জের বিকল্পে থাকে . এই বিকল্পে এটি কোনও তথ্য পাঠায় বা গ্রহণ করে না, এটি কেবল চার্জ করবে। এই অগত্যা একটি খারাপ জিনিস নয়; এটি আপনার তথ্য সুরক্ষিত করতে পারে যদি আপনি অন্য পিসি বা ডিভাইসে চার্জ করার জন্য আপনার ফোন প্লাগ করেন যা আপনার নিজস্ব নয়। এটি আপনার ফোনকে অন্যরা আপনার ডেটা চুরি বা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করবে।

উইন্ডোজ 10 পিসি পাওয়ার জন্য যে পদ্ধতিটি অ্যান্ড্রয়েড ফোনগুলিকে চিনতে এবং সংযোগ করতে ব্যবহার করা হয় তা সেই সমস্ত ব্যক্তিদের জন্য সেরা যারা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করতে চান না৷ Windows 10 PC, USB কেবল বা Android ফোনে কোনো শারীরিক সমস্যা না থাকলে এই পদ্ধতিটি কাজ করবে।

Windows 10 পিসি অ্যান্ড্রয়েড ফোনকে চিনতে বা সংযোগ করছে না
  1. Windows 10 এ স্বীকৃত Android ফোন ঠিক করুন

  2. Android-এ VPN কানেক্ট হচ্ছে না তা ঠিক করুন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

  4. আইফোন উইন্ডোজ 11/10 পিসিতে সংযুক্ত হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন