কম্পিউটার

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

টাস্কবারের প্রাথমিক কাজ হল আপনাকে সাধারণভাবে ব্যবহৃত আইকনগুলিকে দ্রুত অ্যাক্সেস করার অনুমতি দেওয়া। সর্বাধিক ক্লিক করা আইকনগুলির মধ্যে একটি হল নেটওয়ার্ক আইকন৷ এই আইকনটি আপনার টাস্কবারে না থাকলে, আপনাকে তারযুক্ত বা বেতার সংযোগগুলি অনুসন্ধান করতে এবং সংযোগ করতে কন্ট্রোল প্যানেলের নেটওয়ার্ক সেটিংসে যেতে হবে৷

অতএব, যদি টাস্কবার থেকে টাস্কবার আইকনটি অনুপস্থিত থাকে, তাহলে আপনাকে এটি ভালভাবে ফিরে পেতে হবে। ভাগ্যক্রমে, এটি একটি ছোটখাট সেটিং বা ব্যবস্থা সমস্যা হতে পারে। যাইহোক, টাস্কবার অনুপস্থিত গভীর নেটওয়ার্ক এবং ড্রাইভার সমস্যা থেকেও উদ্ভূত হতে পারে। আমরা আপনার ওয়াই-ফাই বা নেটওয়ার্ক আইকন টাস্কবারে ফিরিয়ে আনার উপায়গুলি অন্বেষণ করার সময় অনুগ্রহ করে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন৷

টাস্কবার থেকে ওয়াই-ফাই বা নেটওয়ার্ক আইকন অনুপস্থিত

আপনি যদি আপনার টাস্কবারে নেটওয়ার্ক আইকনটি খুঁজে না পান তবে বিরক্ত করবেন না কারণ এটি সাধারণত একটি সহজবোধ্য সমাধান। এখানে কি করতে হবে:

  1. আইকনটি লুকানো আছে কিনা তা পরীক্ষা করুন।
  2. টাস্কবারে ওয়াই-ফাই আইকন সক্রিয় করুন।
  3. গ্রুপ পলিসি এডিটরে Wi-Fi আইকন সক্রিয় করুন।
  4. ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার পুনরায় ইনস্টল করুন।
  5. Windows Explorer রিস্টার্ট করুন।
  6. নেটওয়ার্ক পরিষেবাগুলি পুনরায় চালু করুন৷

উপরের সংশোধনগুলির একটি ভাঙ্গনের জন্য, পড়ুন৷

1] আইকনটি লুকানো আছে কিনা তা পরীক্ষা করুন

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

টাস্কবার একটি সময়ে একটি নির্দিষ্ট সংখ্যক আইকন দেখায় এবং জিনিসগুলি ঝরঝরে রাখতে বাকিগুলি লুকিয়ে রাখে। এটা হতে পারে যে আপনার সিস্টেমের সাথে কোন সমস্যা নেই, কিন্তু Wi-Fi আইকনটি শুধুমাত্র লুকানো আছে। কোন জটিল সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অন্বেষণ করার আগে, নিশ্চিত করুন যে Wi-Fi আইকনটি লুকানো নেই৷

লুকানো টাস্কবার আইকনগুলি প্রকাশ করতে টাস্কবারের উপরের দিকে-মুখী তীরটিতে ক্লিক করুন। আপনি এখানে Wi-Fi আইকনটি খুঁজে পেতে পারেন। আপনি যদি তা করেন তবে আপনি এই লুকানো বিভাগ থেকে এটি অ্যাক্সেস করতে পারেন। বিকল্পভাবে, আইকনটি দেখানোর জন্য ওয়াই-ফাই আইকনটিকে টাস্কবারে টেনে আনুন এবং ড্রপ করুন৷

পড়ুন :Windows এ Wi-Fi আইকন ধূসর হয়ে গেছে

2] টাস্কবারে Wi-Fi আইকন সক্রিয় করুন

উইন্ডোজ আপনাকে টাস্কবারে প্রদর্শিত আইকনগুলিকে হ্যান্ডপিক করতে দেয়। আপনি যদি লুকানো টাস্কবার আইকনগুলির সাথে Wi-Fi আইকনটি খুঁজে না পান, তাহলে আইকনটি বন্ধ হয়ে যেতে পারে বা আপনার কম্পিউটারটি টাস্কবারে এটি প্রদর্শন না করার জন্য সেট করা থাকতে পারে৷

Windows 10-এ , Windows কী + I টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে। ব্যক্তিগতকরণ-এ ক্লিক করুন এবং টাস্কবার নির্বাচন করুন বাম হাতের ফলক থেকে।

প্রথমে, নিশ্চিত করুন যে Wi-Fi আইকনটি চালু আছে। সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন বিজ্ঞপ্তি এলাকায় লিঙ্ক .

নেটওয়ার্কের পাশের সুইচটি নিশ্চিত করুন চালু করা হয়। এটি বন্ধ থাকলে, এটি চালু করতে এটিতে ক্লিক করুন৷

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

নেটওয়ার্ক  এ টগল করার পরে৷ আইকন, এটি এখন টাস্কবারে দেখায় কিনা তা পরীক্ষা করুন। এটি এখনও অনুপস্থিত থাকলে, পূর্ববর্তী স্ক্রিনে ফিরে যান এবং টাস্কবারে কোন আইকন প্রদর্শিত হবে তা দেখান-এ ক্লিক করুন বিজ্ঞপ্তি এলাকার অধীনে লিঙ্ক .

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

এখানে, নেটওয়ার্ক-এর পাশের সুইচটিতে টগল করুন টাস্কবারে সর্বদা নেটওয়ার্ক বা Wi-Fi আইকন দেখাতে।

Windows 11-এ , কোণার ওভারফ্লো এলাকায় নেটওয়ার্ক এবং স্পিকার আইকনগুলি লুকানো সম্ভব নয়৷

3] গ্রুপ পলিসি এডিটরে Wi-Fi আইকন সক্রিয় করুন

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

নেটওয়ার্ক আইকনটি গ্রুপ পলিসি এডিটর থেকেও অক্ষম করা যেতে পারে। এটি কীভাবে পুনরায় সক্ষম করবেন তা এখানে। Windows কী + R দিয়ে রান ডায়ালগ বক্সটি খোলার মাধ্যমে শুরু করুন . ইনপুট gpedit.msc Run-এ এবং ENTER চাপুন।

গ্রুপ পলিসি এডিটরে, ব্যবহারকারী কনফিগারেশন-এ যান বাম হাতের প্যানেলে। প্রশাসনিক টেমপ্লেট> স্টার্ট মেনু এবং টাস্কবার-এ নেভিগেট করুন .

ডানদিকের এলাকায়, নেটওয়ার্কিং আইকনটি সরান সনাক্ত করুন৷ বিকল্প এবং এই আইটেমটিতে ডাবল ক্লিক করুন৷

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

অক্ষম নির্বাচন করুন নতুন উইন্ডোতে বিকল্পটি ক্লিক করুন এবং ঠিক আছে টিপুন উইন্ডো সংরক্ষণ এবং বন্ধ করার জন্য বোতাম।

4] ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করুন

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত

ড্রাইভারগুলি আপনার Windows কম্পিউটারে সংযুক্ত ডিভাইসগুলিকে কাজ করা সম্ভব করে তোলে৷ এটি ওয়্যারলেস অ্যাডাপ্টারের জন্যও যায়। যখন ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভারগুলি বগি, পুরানো বা অনুপস্থিত থাকে, তখন এটি আপনার ওয়াই-ফাই আইকনকে AWOL যেতে পারে৷

Windows কী + I টিপে রান ডায়ালগ বক্স খুলুন . Run এ, devmgmt.msc টাইপ করুন এবং ENTER চাপুন।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এর অধীনে ওয়্যারলেস অ্যাডাপ্টার খুঁজুন বিভাগ এবং এটিতে ডান ক্লিক করুন। ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন বিকল্প।

আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এটি সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনার মেশিনটি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভারটিকে পুনরায় ইনস্টল করবে যা প্রক্রিয়ার প্রতিটি বাগ সংশোধন করে।

যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজারে ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার খুঁজে নাও পেতে পারেন। এর মানে হল যে ড্রাইভারটি আপনার সিস্টেম থেকে অনুপস্থিত। অতএব, আপনি প্রথমে এটি আনইনস্টল করতে পারবেন না।

এই ক্ষেত্রে, আপনাকে প্রথমে Wi-Fi ড্রাইভার ইনস্টল করতে হবে। নিচের সংক্ষিপ্ত ভিডিওটি আপনাকে দেখায় কিভাবে Windows 10 এর জন্য Wi-Fi ড্রাইভার ইনস্টল করতে হয়।

5] উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

এক্সপ্লোরার পুনরায় চালু করতে, CTRL + SHIFT + ESC টিপুন টাস্ক ম্যানেজার খুলতে কী সমন্বয়। প্রক্রিয়া-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং Windows Explorer খুঁজুন .

Windows Explorer-এ রাইট-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। যদি উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়ার একাধিক দৃষ্টান্ত থাকে তবে সেগুলি শেষ করুন৷

এরপর, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং নতুন টাস্ক চালান এ যান বিকল্প explorer.exe লিখুন প্রদত্ত বাক্সে, প্রশাসনিক বিশেষাধিকার সহ এই কাজটি তৈরি করুন চিহ্নিত করুন চেকবক্স, এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।

6] নেটওয়ার্ক পরিষেবাগুলি পুনরায় চালু করুন

Windows কী + R দিয়ে রান ডায়ালগ বক্সটি চালু করুন . services.msc-এ টাইপ করুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম পরিষেবা উইন্ডোতে, নিম্নলিখিত পরিষেবাগুলি সনাক্ত করুন:

  • টেলিফোনি।
  • রিমোট প্রসিডিউর কল।
  • রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার।
  • প্লাগ অ্যান্ড প্লে৷
  • নেটওয়ার্ক সংযোগ।

এই পরিষেবাগুলির প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং স্টপ/স্টার্ট  টিপুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

এখানে যদি কিছু আপনাকে সাহায্য করে তাহলে আমাদের জানান৷

Windows 11/10-এ টাস্কবার থেকে Wi-Fi আইকন দেখাচ্ছে না বা অনুপস্থিত
  1. টাস্কবার এক্সপ্লোরার আইকন জাম্প লিস্ট উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  2. ঠিক করুন:Windows 10-এ টাস্কবার থেকে OneDrive আইকন নেই

  3. Windows 10-এ টাস্কবার থেকে অনুপস্থিত ভলিউম আইকন ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ টাস্কবার থেকে হারিয়ে যাওয়া ওয়াইফাই আইকনটি ঠিক করুন