কম্পিউটার

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

ব্যাটারি আইকন অনুপস্থিত টাস্কবার অনুপস্থিত আইকনগুলির মধ্যে একটি৷ সমস্যা আপনারা অনেকেই প্রশ্ন করছেন:আমি কিভাবে আমার টাস্কবারে ব্যাটারি আইকনগুলি ফিরিয়ে আনব?

নিম্নলিখিত উপায়গুলি আপনার কলের উত্তর দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে এবং টাস্কবার আইকন সেটিংস, ব্যাটারি ড্রাইভার, সম্পর্কিত ফাইল ত্রুটি এবং BIOS এর দৃষ্টিকোণ থেকে টাস্কবার থেকে অদৃশ্য হয়ে যাওয়া ব্যাটারি আইকন ঠিক করতে সাহায্য করে৷ উপরন্তু, এমনকি যদি আপনি Windows 10 ব্যাটারি আইকন ধূসর দেখতে পান, আপনি এটিকে Windows 10-এ ফিরিয়ে আনতে পারেন।

সমাধান:

1:পাওয়ার আইকন চালু করুন

2:ব্যাটারি ড্রাইভার নিষ্ক্রিয় করুন এবং পুনরায় সক্রিয় করুন

3:Microsoft ব্যাটারি ড্রাইভার আপডেট করুন

4:পাওয়ার ট্রাবলশুটার চালান

5:সিস্টেম ফাইল চেকার চালান

6:BIOS আপডেট করুন

সমাধান 1:পাওয়ার আইকন চালু করুন

যখন উইন্ডোজ 10-এ পাওয়ার আইকন অনুপস্থিত থাকে, তখন সাধারণত দুটি পরিস্থিতি থাকে, একটি হল লোকেরা এখনও টাস্কবারে ব্যাটারি আইকনটি একেবারেই খোলেনি, এই ব্যক্তিদের জন্য, আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হতে পারে আমি কীভাবে ব্যাটারি শতাংশ দেখানোর জন্য পেতে পারি উইন্ডোজ 10-এ। অন্যটি হল ব্যবহারকারীরা অসতর্কতার সাথে পাওয়ার আইকনটি বন্ধ করে দিয়েছেন।

সুতরাং আপনি Windows 10 এ ব্যাটারি আইকন যোগ করেছেন তা নিশ্চিত করার জন্য আপনার অনেক প্রয়োজন যাতে সমস্যা না হয় “আমার ব্যাটারি আইকন চলে গেছে " ঘটবে৷

1. ডেস্কটপ-এ ডান ক্লিক করুন এবং ব্যক্তিগতকরণ নির্বাচন করুন তালিকা থেকে।

2. ব্যক্তিগতকরণ-এ৷ সেটিংস, টাস্কবার-এর অধীনে , বিজ্ঞপ্তি এলাকায় , সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

3. পাওয়ার সনাক্ত করুন৷ আইকন এবং তারপর এটিকে চালু করতে বেছে নিন .

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

এখন আপনি উইন্ডোজ 10-এ অনুপস্থিত ল্যাপটপের ব্যাটারি আইকনটি ঠিক করতে পারবেন কারণ আপনি উইন্ডোজ 10-এ টাস্কবারে কীভাবে ব্যাটারি আইকন যুক্ত করবেন সে সম্পর্কে ধারণা পেয়েছেন৷

কিন্তু আপনার জানা উচিত যে শক্তি ব্যাটারি ছাড়া সিস্টেমে একটি বিকল্প নয়। তাই আপনার ডেস্কটপে ব্যাটারি না থাকলে অবশ্যই ব্যাটারি আইকনটি ধূসর হয়ে যাবে। কিন্তু যদি আপনি একটি ল্যাপটপ ব্যবহার করেন তবে ব্যাটারি আইকনটি যাইহোক অদৃশ্য হয়ে যায়? এই অর্থে, লোকেরা সাধারণত ব্যাটারি পাওয়ার আইকন বিকল্পটি ধূসর এবং অনুপলব্ধ হয় যাতে টাস্কবারে দেখা না যায়।

সমাধান 2:ব্যাটারি ড্রাইভার নিষ্ক্রিয় এবং পুনরায় সক্ষম করুন

আপনি যদি খুঁজে পান যে Windows 10 থেকে ব্যাটারি আইকনটি অনুপস্থিত ধূসর হয়ে গেছে, আপনি শুধু টাস্কবারে পাওয়ার আইকনটি দেখাতে পারবেন না, একটি বড় অর্থে, এটি ব্যাটারি ড্রাইভারের ত্রুটির কারণে। সুতরাং অনুপস্থিত ব্যাটারি চিহ্নটিকে উইন্ডোজ 10 টাস্কবারে ফিরিয়ে আনতে মাইক্রোসফ্ট ব্যাটারি ড্রাইভার পুনরায় সক্ষম করতে পরিচালনা করুন৷

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ব্যাটারিগুলি প্রসারিত করুন৷ এবং তারপর Microsoft AC Adapter উভয়টিতেই ডান ক্লিক করুন এবং Microsoft ACPI-সঙ্গতিপূর্ণ নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যাটারি অক্ষম করতে তাদের।

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

3. তারপর সক্ষম করতে এই দুটি ব্যাটারি ডিভাইসে ডান ক্লিক করুন৷

4. কার্যকর করতে Windows 10 রিবুট করুন৷

আবার লগ ইন করার পরে, আপনার টাস্কবার চেক করুন যদি ব্যাটারি পাওয়ার আইকনটি উইন্ডোজ 10-এ দেখা যাচ্ছে না।

সমাধান 3:Microsoft ব্যাটারি ড্রাইভার আপডেট করুন

আপনি যদি Windows 10 টাস্কবারে পাওয়ার আইকন যোগ করার চেষ্টা করে থাকেন তবে Windows 10-এ ব্যাটারি অনুপস্থিত খুঁজে পেতে আপনার কম্পিউটারে থেকে যায়। এই পরিস্থিতিতে, অস্বাভাবিকভাবে, উইন্ডোজ 10-এ পাওয়ার আইকন বিকল্পটি ধূসর আউট হয়ে আসবে, আপনি যদি লক্ষ্য করেন যে এমনকি ব্যাটারি ড্রাইভারকে পুনরায় সক্ষম করেও কোন লাভ নেই, অজানা কারণে Windows 10 ব্যাটারি আইকনটি চলে গেছে। এখানে পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি ব্যাটারি ড্রাইভার আপডেট করতে পরিচালনা করুন, যেমন Microsoft ACPI-compliant কন্ট্রোল মেথড ব্যাটারি৷

1. ডিভাইস ম্যানেজার-এ যান .

2. ডিভাইস ম্যানেজারে , ব্যাটারি খুঁজুন এবং প্রসারিত করুন .

3. ডান ক্লিক করুন Microsoft ACPI-সঙ্গতিপূর্ণ নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যাটারি ড্রাইভার আপডেট করতে .

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

4. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

Windows 10 ডিভাইস ম্যানেজার আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি ড্রাইভার ইনস্টল করবে, যা আপনাকে অনুপস্থিত ব্যাটারি চিহ্নটি Windows 10 এ ফিরে পেতে সাহায্য করতে পারে।

কিন্তু যদি ডিভাইস ম্যানেজার শুধুমাত্র মৌলিক ড্রাইভার ইনস্টল করতে পারে এবং ব্যাটারি আইকনটি সমাধান করতে ব্যর্থ হয় তবে ত্রুটি দেখায় না, তাহলে আপনাকে ড্রাইভার বুস্টার ব্যবহার করতে হবে। Windows 10 এর জন্য সর্বশেষ ব্যাটারি ড্রাইভার ডাউনলোড করতে। ড্রাইভার বুস্টার স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোসফ্ট ড্রাইভার স্ক্যান, ডাউনলোড এবং ইনস্টল করবে।

1. ডাউনলোড করুন৷ এবং উইন্ডোজ 10 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন।

2. পিসিতে ড্রাইভার বুস্টার চালানোর পরে, আপনাকে স্ক্যান ক্লিক করতে অনুরোধ করা হবে ড্রাইভার বুস্টারকে ব্যাটারি ড্রাইভারের অবস্থার জন্য স্ক্যান করতে দিতে।

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

3. তারপর ব্যাটারি খুঁজুন Microsoft ACPI-compliant কন্ট্রোল মেথড ব্যাটারি আপডেট করতে .

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

টিপ্স: এখানে যেহেতু ল্যাপটপের ব্যাটারি পিসি মাদারবোর্ডের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত তাই আপনি মাদারবোর্ড ড্রাইভার আপডেট করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন। মাদারবোর্ড থেকে উইন্ডোজ 10 থেকে ব্যাটারি অদৃশ্য হয়ে গেছে কিনা তা স্বয়ংক্রিয়ভাবে দেখতে।

ড্রাইভার বুস্টার ব্যাটারি ড্রাইভার আপডেট করার মুহুর্তে, Windows 10-এ অনুপস্থিত ল্যাপটপের ব্যাটারি আইকনটিও অদৃশ্য হয়ে যাবে।

সমাধান 4:পাওয়ার ট্রাবলশুটার চালান

আপনার পিসি থেকে Windows 10 ব্যাটারি চলে গেলে, Microsoft বিল্ট-ইন পাওয়ার ট্রাবলশুটার ব্যবহার করে পাওয়ার সেটিংস এবং পাওয়ার আইকন সেটিংসের সমস্যা সমাধান করা সম্ভব৷

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধান এর অধীনে , পাওয়ার সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন এবং তারপরে ট্রাবলশুটার চালান টিপুন .

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

তারপরে আপনি দেখতে পাবেন পাওয়ার ট্রাবলশুটার সমস্যা সমাধান করছে পাওয়ার আইকন উইন্ডোজ 10 এ ত্রুটি দেখাচ্ছে না।

সমাধান 5:সিস্টেম ফাইল চেকার চালান

আপনার ব্যাটারি আইকন অনুপস্থিত বা পাওয়ার আইকন ধূসর হয়ে যাওয়া সিস্টেম ফাইলগুলির কারণে, আপনাকে এখন Windows 10-এ সমস্যাযুক্ত ফাইলগুলি সনাক্ত করতে এবং তারপরে সংশোধন করতে SFC চালাতে হবে৷

1. কমান্ড প্রম্পট টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে ডান ক্লিক করুন৷ .

2. তারপর sfc/scannow ইনপুট করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন এটি চালানোর জন্য।

উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে ব্যাটারি আইকন অনুপস্থিত ঠিক করুন

সিস্টেম ফাইল চেকার দূষিত বা ত্রুটিপূর্ণ ফাইলের জন্য আপনার পিসি স্ক্যান করা শুরু করবে। এটি তার কাজ শেষ করার পরে, টাস্কবারে ব্যাটারি আইকন অনুপস্থিত দেখায় কিনা বা Windows 10 পাওয়ার আইকন সেটিংসে এখনও ধূসর হয়ে আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 6:BIOS আপডেট করুন

সবশেষে, মাদারবোর্ডের ব্যাটারি যেমন BIOS-এর সাথে সম্পর্কিত, তেমনি Windows 10-এও BIOS আপডেট করার অনেক প্রয়োজন। আপনার পিসিতে আপ-টু-ডেট BIOS অনুসন্ধান এবং তারপর ডাউনলোড, ইনস্টল করতে শুধু BIOS প্রস্তুতকারকের অফিসিয়াল সাইটে নেভিগেট করুন।

সব হয়ে গেছে, আপনি স্পষ্টতই দেখতে পাচ্ছেন যে অনুপস্থিত পাওয়ার আইকনটি Windows 10 এ ফিরে এসেছে এবং টাস্কবারে দেখা যাচ্ছে।

এই নিবন্ধটির ভিত্তিতে, উইন্ডোজ 10 অদৃশ্য হয়ে যাওয়া ব্যাটারি আইকনটি ঠিক করতে, আপনি পাওয়ার আইকনটি চালু করার চেষ্টা করতে পারেন, ব্যাটারি ড্রাইভার আপডেট করতে পারেন বা অন্য কিছু প্রাসঙ্গিক সেটিংস পরিবর্তন করতে পারেন


  1. Windows 10 সেটিংস থেকে ব্লুটুথ অনুপস্থিত ঠিক করুন

  2. Windows 10 এ অনুপস্থিত ডেস্কটপ আইকন ঠিক করুন

  3. উইন্ডোজ 10 টাস্কবার আইকন অনুপস্থিত ঠিক করুন

  4. Windows 10-এ অনুপস্থিত Wifi আইকন কীভাবে ঠিক করবেন?