কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ নেস্টেড ভার্চুয়ালাইজেশন কি?

নেস্টেড ভার্চুয়ালাইজেশন আপনাকে একটি ভার্চুয়াল মেশিনের ভিতরে একটি হাইপারভাইজার চালাতে দেয়। উইন্ডোজ 10 নেস্টেড ভার্চুয়ালাইজেশন চালু করেছে। আপনার প্রয়োজন হোক বা না হোক, এখানে কিছু তথ্য রয়েছে যা আপনার আগ্রহের হতে পারে।

কন্টেইনারের ভিতরে ধারক:উইন্ডোজে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সম্পর্কে

আগে আপনি সমান্তরাল কন্টেইনার তৈরি করতে পারতেন - যতগুলি আপনার প্রধান মেমরি অনুমতি দেবে এবং বিভিন্ন উদ্দেশ্যে সেগুলি ব্যবহার করবে। মাইক্রোসফ্ট এখন নেস্টেড ভার্চুয়ালাইজেশনের বৈশিষ্ট্যটি প্রকাশ করেছে তার সর্বশেষ ইনসাইডার বিল্ড নম্বরযুক্ত 10565। উইন্ডোজে নেস্টেড ভার্চুয়ালাইজেশনের বৈশিষ্ট্য আপনাকে কন্টেইনারগুলির ভিতরে কন্টেইনার তৈরি করতে দেয়। যদিও বৈশিষ্ট্যটি এখনও নিখুঁত নয়, এখানে আপনার যা জানা দরকার তা হল৷

হাইপার V ব্যবহার করে ভার্চুয়ালাইজেশন

উইন্ডোজ ড্রোকাকে সমর্থন করে - এটি আপনাকে সাধারণ পাত্র তৈরি করতে দেয় যা আপনি সমান্তরালভাবে ব্যবহার করতে পারেন বা হাইবার ভি কন্টেইনার তৈরি করতে পারেন যা সাধারণ পাত্রের চেয়ে ভাল বলে মনে করা হয়। যদিও আপনি সমান্তরালভাবে উইন্ডোজ কন্টেইনার তৈরি করতে পারেন, প্রায়শই তারা একই লাইব্রেরি এবং সংস্থানগুলি ব্যবহার করে শেষ করে। এই ক্ষেত্রে, এক বা একাধিক "খারাপ" কন্টেইনার সম্পদ ধরে রেখে এবং অন্য কন্টেইনার ব্যবহারের জন্য ছেড়ে না দিয়ে জ্যাম তৈরি করতে পারে। এটিই একমাত্র ত্রুটি যা হাইপার ভি কনটেইনারগুলির প্রবর্তনের দিকে পরিচালিত করেছিল৷

হাইপার ভি কনটেইনার প্রতিটি ভার্চুয়াল বায়ুমণ্ডলের জন্য আলাদাভাবে সবকিছু তৈরি করে। অর্থাৎ, এমনকি OS পুনরায় তৈরি করা হয় এবং সেই ভার্চুয়াল বগিতে চলমান অ্যাপ্লিকেশনগুলিতে সরবরাহ করা হয়। এর মানে হল সাধারণ ভার্চুয়াল রিসোর্স নেই এবং তাই কোন দ্বন্দ্ব নেই।

উইন্ডোজ 11/10 এ নেস্টেড ভার্চুয়ালাইজেশন কি?

উইন্ডোজে নেস্টেড ভার্চুয়ালাইজেশনগুলি হাইপার ভি ব্যবহার করে সম্ভব হয়েছে৷ আপনি অন্যান্য জিনিস চেষ্টা করতে পারেন তবে মাইক্রোসফ্ট বলছে যে বর্তমানে, নেস্টেড ভার্চুয়ালাইজেশন শুধুমাত্র হাইপার ভি কন্টেইনারগুলির সাথে কাজ করবে৷ তাই আপনাকে একটি পাত্র তৈরি করতে এবং তারপর প্রথম পাত্রের ভিতরে আরেকটি তৈরি করতে সতর্কতা অবলম্বন করতে হবে। আপনি যদি অন্য কোনো হাইপারভাইজার ব্যবহার করার চেষ্টা করেন বা আপনি ইতিমধ্যে যা তৈরি করেছেন তার সমান্তরালে অন্য হাইপার V কন্টেইনার তৈরি করার চেষ্টা করেন, এটি কাজ নাও করতে পারে। যদিও এটি আমার মনে একটি প্রশ্ন উত্থাপন করে - তাহলে কি উইন্ডোজে সমান্তরাল পাত্রগুলি সম্ভব নয়? আমি পরবর্তী বিভাগে এটি সম্পর্কে কথা বলব।

নেস্টেড ভার্চুয়ালাইজেশন - এটি কী এবং কীভাবে এটি বাস্তবায়ন করা যায়?

আগেই বলা হয়েছে, আপনি একটি হাইপার ভি কন্টেইনার তৈরি করতে পারেন। এই ধারকটি নিশ্চিত করবে যে অন্য হাইপারভাইজাররা এটি দেখতে পাবে না। অর্থাৎ, শুধুমাত্র ধারকটি সিপিইউ হিসাবে উপস্থিত হবে এবং প্রকৃত সিপিইউ অন্যান্য হাইপারভাইজারদের কাছে দৃশ্যমান নাও হতে পারে যাতে আপনি সমান্তরালভাবে অন্য একটি ধারক তৈরি করতেও পারবেন না। এই ক্ষেত্রে সন্দেহ হল, আপনি সমান্তরালভাবে দুই বা ততোধিক হাইপার V কন্টেইনার তৈরি করতে পারবেন নাকি আপনি যে প্রথম কন্টেইনারটি তৈরি করেছেন তার মধ্যেই কন্টেইনার তৈরি করতে পারবেন।

মাইক্রোসফ্টের ব্লগ বলে যে আপনি একবার হাইপার ভি কন্টেইনার তৈরি করলে, এটি অন্য হাইপারভাইজারদের আর হাইপার ভি কন্টেইনার ইনস্টল করার অনুমতি দেবে না কারণ তারা আসল সিপিইউ দেখতে পারবে না। আপনি ইতিমধ্যে তৈরি কন্টেইনার বাইরে আরো কন্টেইনার তৈরি করতে পারবেন না? তারপর, আপনি যখন অন্যান্য ভার্চুয়ালাইজার চালাবেন, তখন তারা মনে করবে যে কন্টেইনারটি আসল CPU এবং সেই কন্টেইনারের ভিতরে একটি ভার্চুয়াল কন্টেইনার তৈরি করবে।

এটি হল নেস্টেড ভার্চুয়ালাইজেশন - যেখানে আপনার পাত্রে কন্টেইনার রয়েছে - সেটিও, প্রতিটি অন্যটির থেকে সম্পূর্ণ স্বাধীন:কোনও ভাগ করা লাইব্রেরি বা ড্রাইভার নেই। সমান্তরাল পাত্রে যে একটি সন্দেহ ছাড়া ভাল শোনাচ্ছে. নেস্টেড ভার্চুয়ালাইজেশনের কাজটি প্রদর্শন করার জন্য আমি মাইক্রোসফ্ট থেকে ধার নিয়েছি এই ছবিটি

উইন্ডোজ 11/10 এ নেস্টেড ভার্চুয়ালাইজেশন কি?

নেস্টেড ভার্চুয়ালাইজেশন বাস্তবায়নে আসছে, বিভিন্ন কারণগুলি পরীক্ষা করা দরকার। কিছু উদাহরণ হল:

  1. র্যামের পরিমাণ (মনে রাখবেন যে RAM একটি সীমাবদ্ধ ফ্যাক্টর; আপনি আপনার RAM ধারণ করতে পারে এমন কন্টেইনার তৈরি করতে পারেন)
  2. আপনার প্রসেসর কি সমর্থিত? (MS বলছে এই মুহূর্তে শুধুমাত্র Intel VT-X সমর্থিত)
  3. ডাইনামিক মেমরি বন্ধ থাকতে হবে
  4. রানটাইম মেমরির উপর ট্যাব রাখা এবং আরও অনেক কিছু

এই মুহুর্তে অনেকগুলি সমস্যা রয়েছে যা মাইক্রোসফ্ট পরবর্তী পর্যায়ে যত্ন নিতে পারে। কিন্তু নেস্টেড ভার্চুয়ালাইজেশন চেষ্টা করার জন্য, এটি একটি PowerShell স্ক্রিপ্ট তৈরি করেছে যা আপনি GitHub থেকে শুরু করতে পারেন।

Windows 11/10 কি নেস্টেড ভার্চুয়ালাইজেশন সমর্থন করে?

হ্যাঁ, Windows 11 এবং Windows 10 নেস্টেড ভার্চুয়ালাইজেশন সমর্থন করে। আপনার তথ্যের জন্য, এটি একটি সফ্টওয়্যার-ভিত্তিক কার্যকারিতা নয় এবং বরং এটি একটি হার্ডওয়্যার বৈশিষ্ট্য। যে বলে, আপনার কম্পিউটার হার্ডওয়্যার অবশ্যই SLAT বা দ্বিতীয় স্তরের ঠিকানা অনুবাদ সমর্থন করবে৷ অন্যথায়, আপনি আপনার কম্পিউটারে নেস্টেড ভার্চুয়ালাইজেশন ব্যবহার করতে পারবেন না।

আমি কিভাবে Windows 11/10 এ নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করব?

আপনি যদি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে হাইপার-ভি ব্যবহার করেন, তাহলে আপনাকে কোনো অতিরিক্ত সেটিং সক্ষম বা চালু করতে হবে না। অন্যদিকে, আপনি যদি ভার্চুয়াল মেশিন তৈরি করতে ভার্চুয়াল বক্স বা ভিএমওয়্যার ব্যবহার করেন তবে আপনি সংশ্লিষ্ট সেটিংস খুঁজে পেতে পারেন। ভার্চুয়াল মেশিন চালানোর আগে আপনাকে সেগুলি চালু করতে হবে যাতে আপনি ভার্চুয়াল OS-এর ভিতরে অন্য একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে এবং ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ 10 এবং আরও অনেক কিছুতে কীভাবে নেস্টেড ভার্চুয়ালাইজেশন কন্টেনার তৈরি করবেন তা জানতে, এই MSDN ব্লগ পোস্টটি পড়ুন।

উইন্ডোজ 11/10 এ নেস্টেড ভার্চুয়ালাইজেশন কি?
  1. উইন্ডোজ 11/10 এ mscorsvw.exe কি?

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ শর্টকাট তৈরি করবেন

  3. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  4. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?