কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করবেন

মাঝে মাঝে, আপনাকে উইন্ডোজ 11/10 পিসিতে একটি ফাইল বা ফোল্ডারের একটি লিঙ্ক তৈরি করতে হতে পারে। যদি তাই হয়, তাহলে আপনি Windows 11 বা Windows 10 PC-এ একটি নির্দিষ্ট ফোল্ডার বা ফাইলের হাইপারলিঙ্ক বা পথ কীভাবে পেতে পারেন তা জানতে এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন। ধরা যাক যে আপনি নোটপ্যাডে তৈরি একটি পাঠ্য নথিতে কিছু ফাইল উল্লেখ করতে চান। এটি করার দুটি উপায় রয়েছে৷

  • প্রথমে, আপনি এইভাবে ফাইল নেভিগেশন পাথ লিখতে পারেন:ডি ড্রাইভ> ফোল্ডার-নাম> ফাইল-নাম৷
  • দ্বিতীয়, মুহূর্তের মধ্যে লিঙ্ক পেতে আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন। এখানে আমরা তিনটি ভিন্ন পদ্ধতি ব্যাখ্যা করেছি, এবং আপনি এটি সম্পন্ন করার জন্য তাদের যেকোনো একটি অনুসরণ করতে পারেন।

Windows 11/10-এ ফাইল বা ফোল্ডারের লিঙ্ক কীভাবে তৈরি করবেন

Windows 11/10 এ একটি ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করতে, আপনার কাছে নিম্নলিখিত উপায় রয়েছে:

  1. প্রসঙ্গ মেনু থেকে
  2. প্রপার্টি ব্যবহার করা
  3. নেটওয়ার্ক অ্যাক্সেস ব্যবহার করে

1] প্রসঙ্গ মেনু থেকে

এটি সম্ভবত একটি ফাইল বা ফোল্ডারের লিঙ্ক প্রাপ্ত করার সবচেয়ে সহজ উপায়। যাইহোক, এই বিকল্পটি শুধুমাত্র Windows 11 এ উপলব্ধ। অতএব, আপনি যদি Windows 11 ব্যবহার করেন এবং ফাইল পাথ বা লিঙ্কটি অনুলিপি করতে চান তবে আপনি প্রসঙ্গ মেনুতে একটি বিকল্প খুঁজে পেতে পারেন। আরও ব্যাখ্যা করতে, ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং পাথ হিসাবে অনুলিপি করুন বেছে নিন বিকল্প।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করবেন

এরপরে, আপনি ফাইল পাথ পেস্ট করতে পারেন বা আপনি যেখানে চান লিঙ্ক করতে পারেন৷

2] বৈশিষ্ট্য ব্যবহার করা

আপনি যদি Windows 10 বা অন্য কোনো পুরানো সংস্করণ ব্যবহার করেন, যেটিতে পথ হিসাবে অনুলিপি নেই ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে বিকল্প, আপনি এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। এটি সবচেয়ে সাধারণগুলির মধ্যে একটি, এবং এটি দীর্ঘকাল ধরে রয়েছে৷

আপনাকে ফাইলটিতে ডান-ক্লিক করতে হবে এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করতে হবে৷ বিকল্প এরপরে, অবস্থান  অনুলিপি করুন ক্লিপবোর্ডে এবং কোথাও পেস্ট করুন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করবেন

তারপর, ফাইল এক্সটেনশনের সাথে সম্পূর্ণ ফাইলটি অনুলিপি করুন এবং ফাইল অবস্থানের শেষে পেস্ট করুন। উদাহরণস্বরূপ, যদি পাথটি হয় C:\Users\username\Desktop এবং ফাইলের নামটি হয় my-file.docx, তাহলে পুরো পথটি এরকম দেখাবে:

C:\Users\<username>\Desktop\my-file.docx

এর পরে, আপনি পুরো পথটি অনুলিপি করতে পারেন এবং আপনার পছন্দ মতো যে কোনও জায়গায় পেস্ট করতে পারেন৷

3] নেটওয়ার্ক অ্যাক্সেস ব্যবহার করে

এটি একটি ভিন্ন ধরনের পদ্ধতি, তবে এটি উইন্ডোজের যেকোনো সংস্করণে মসৃণভাবে কাজ করে। আপনি Windows 11, Windows 10, বা অন্য কোনো ব্যবহার করুন না কেন, আপনি ফাইল বা ফোল্ডার পাথ কপি করতে এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

শুরু করতে, আপনাকে ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করতে হবে এবং এক্সেস দিন> নির্দিষ্ট লোকেদের নির্বাচন করতে হবে। .

উইন্ডোজ 11/10 এ কীভাবে ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করবেন

যাইহোক, আপনি যদি Windows 11 ব্যবহার করেন, তাহলে আপনাকে আরো বিকল্প দেখান-এ ক্লিক করতে হবে এ অ্যাক্সেস দিন খুঁজে পেতে মেনু।

একবার নেটওয়ার্ক অ্যাক্সেস  উইন্ডো খোলা হয়েছে, শেয়ার  ক্লিক করুন৷ বোতাম যদি এটি আপনাকে নেটওয়ার্ক আবিষ্কার চালু করতে বলে, তাহলে আপনাকে তা করতে হবে না। পরিবর্তে, বাতিল করুন-এ ক্লিক করুন বোতাম।

তারপর, আপনি এই মত একটি উইন্ডো খুঁজে পেতে পারেন:

উইন্ডোজ 11/10 এ কীভাবে ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করবেন

আপনি অনুলিপি ক্লিক করতে পারেন আপনার ক্লিপবোর্ডে ফাইল লিঙ্ক কপি করতে বোতাম।

আমি কিভাবে Windows এ একটি ফোল্ডারে একটি লিঙ্ক তৈরি করব?

Windows 11 বা Windows 10-এ একটি ফোল্ডারে একটি লিঙ্ক তৈরি করতে, আপনি পূর্বোক্ত নির্দেশিকা অনুসরণ করতে পারেন। একটি ফোল্ডার বা ফাইলের সাথে পাথ বা লিঙ্ক তৈরি বা পেতে আপনি তিনটি ভিন্ন পদ্ধতি অনুসরণ করতে পারেন। সবচেয়ে সহজ উপায় হল পাথ হিসেবে কপি ব্যবহার করা ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে বিকল্প।

আমি কিভাবে Windows এ একটি ফাইলের লিঙ্ক তৈরি করব?

Windows-এ একটি ফাইলের লিঙ্ক তৈরি করতে, আপনি Properties -এ যেতে পারেন মেনু এবং অবস্থান  কপি করুন প্রথম তারপরে, অবস্থানের শেষে ফাইল এক্সটেনশনের সাথে পুরো ফাইলের নাম পেস্ট করুন। একবার হয়ে গেলে, আপনি সম্পূর্ণ পথটি অনুলিপি করতে পারেন, যা আপনার নির্বাচিত ফাইল বা ফোল্ডারটিকে প্রতিনিধিত্ব করবে।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ফাইল বা ফোল্ডারের লিঙ্ক তৈরি করবেন
  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারের অনুমতিগুলি কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ফাঁকা ফোল্ডারের নাম কীভাবে তৈরি করবেন

  3. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়

  4. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়