কম্পিউটার

ইন্টারনেট ওয়াইফাই রাউটারের মাধ্যমে কাজ করে কিন্তু ইথারনেট মডেম নয় বা এর বিপরীতে

যদি আপনার ইন্টারনেট একটি ওয়াইফাই রাউটারের মাধ্যমে কাজ করে কিন্তু একটি ইথারনেট মডেম নয় অথবা যদি আপনার ইন্টারনেট ইথারনেটের সাথে কাজ করে তবে ওয়্যারলেস নয়, তাহলে এই সমাধানটি আপনাকে উভয় ক্ষেত্রেই আপনার Windows 11/10/8/7 পিসিতে ইন্টারনেট কাজ করতে সাহায্য করবে৷

যখন আপনি একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টরের মাধ্যমে একটি ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত হন, তখন এটি একটি MAC ঠিকানা বা শারীরিক ঠিকানার সাথে সিঙ্ক্রোনাইজ হয়৷ আপনি সরাসরি ইথারনেট সংযোগ বা Wi-Fi রাউটার ব্যবহার করুন না কেন, আপনার সিস্টেমে একটি MAC ঠিকানা সর্বদা উপস্থিত এবং উপলব্ধ থাকে৷ যখন আপনি Wi-Fi রাউটার থেকে ইথারনেট বা ইথারনেটকে Wi-Fi রাউটারে সরাসরি পরিবর্তন করেন, তখন MAC ঠিকানা পরিবর্তন করা উচিত। যদি কোনো কারণে, তা স্বয়ংক্রিয়ভাবে না ঘটে, তাহলে আপনি এই ইন্টারনেট সংযোগ সমস্যার সম্মুখীন হবেন৷

আপনি যদি একটি Ping পরিষেবা ব্যবহার করেন, তাহলে এই দুটি বার্তার যে কোনো একটি দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে – অনুরোধের সময় শেষ হয়েছে অথবা গন্তব্য হোস্ট পৌঁছানো যাচ্ছে না .

ইন্টারনেট ওয়াইফাই রাউটারের মাধ্যমে কাজ করে কিন্তু ইথারনেট মডেম নয়

আপনি শুধুমাত্র সরাসরি ইথারনেট সংযোগ বা Wi-Fi রাউটার ব্যবহার করতে পারেন। যাইহোক, কখনও কখনও আপনাকে সংযোগের ধরন পরিবর্তন করতে হবে। এই ধরনের ক্ষেত্রে, সমস্যা সমাধানের জন্য আপনাকে যা করতে হবে তা এখানে।

  1. প্রথমে, আপনাকে MAC ঠিকানাটি খুঁজে বের করতে হবে যা বর্তমানে আপনার IP ঠিকানার সাথে সিঙ্ক্রোনাইজ করা হয়েছে।
  2. দ্বিতীয়, আপনাকে আপনার পিসির বর্তমান MAC ঠিকানাটিকে সেই MAC ঠিকানা দিয়ে প্রতিস্থাপন করতে হবে যা আপনি প্রথম ধাপে পেয়েছেন।

বর্তমানে সিঙ্ক্রোনাইজড MAC ঠিকানা খুঁজে বের করতে, আপনি Advanced IP Scanner নামে একটি টুল ব্যবহার করতে পারেন। এই আইপি স্ক্যানারটি পুরো সিস্টেম স্ক্যান করে এবং আপনাকে প্রায় সঙ্গে সঙ্গে MAC ঠিকানা জানতে দেয়। এই টুলটি ব্যবহার করার সময় নিশ্চিত করুন যে আপনি একই ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত আছেন (বৈধ সংযোগের প্রয়োজন নেই)৷

এখন আপনার আইএসপি যে আইপি ঠিকানাটি আপনার কাছে নিবন্ধিত হয়েছে সেটি লিখুন এবং এন্টার বোতাম টিপুন।

আপনি যদি আপনার আইপি ঠিকানা মনে না রাখেন তবে এটি খুঁজে বের করার দুটি উপায় রয়েছে।

প্রথমে Win + R> টাইপ করুন ncpa.cpl টিপুন> এন্টার বোতাম টিপুন> ইথারনেট-এ ডান-ক্লিক করুন> বৈশিষ্ট্য নির্বাচন করুন> ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4-এ ডাবল-ক্লিক করুন . আপনার স্ক্রিনে, আপনার আইপি ঠিকানাটি খুঁজে পাওয়া উচিত।

দ্বিতীয়, Win + R টিপুন> cmd লিখুন এবং এন্টার টিপুন> টাইপ করুন ipconfig আদেশ আপনি IPটিকে IPv4 হিসাবে দেখতে পাবেন .

ইন্টারনেট ওয়াইফাই রাউটারের মাধ্যমে কাজ করে কিন্তু ইথারনেট মডেম নয় বা এর বিপরীতে

অ্যাডভান্সড আইপি স্ক্যানার টুলে আইপি অ্যাড্রেস দেওয়ার পর, আপনাকে কম্পিউটারের নাম, প্রস্তুতকারকের পাশাপাশি ম্যাক অ্যাড্রেস পেতে হবে।

ইন্টারনেট ওয়াইফাই রাউটারের মাধ্যমে কাজ করে কিন্তু ইথারনেট মডেম নয় বা এর বিপরীতে

এখন এই ঠিকানাটি অনুলিপি করুন এবং আপনার MAC ঠিকানা পরিবর্তন করতে এটি ব্যবহার করুন। বিকল্পভাবে, আপনি কিছু বিনামূল্যের MAC ঠিকানা পরিবর্তনকারী টুলও ব্যবহার করতে পারেন।

একবার আপনি এটি করলে, আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম হবেন৷

দয়া করে মনে রাখবেন যে এটি একটি অস্থায়ী সমাধান এবং আপনি, একজন গ্রাহক হিসাবে, এটি স্থায়ীভাবে ঠিক করতে পারবেন না৷ এই ল্যান স্যুইচিং সমস্যাটি স্থায়ীভাবে সমাধান করা যেতে পারে শুধুমাত্র আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর দ্বারা।

পরবর্তী পড়ুন : Windows একটি IP ঠিকানা বিরোধ সনাক্ত করেছে।

ইন্টারনেট ওয়াইফাই রাউটারের মাধ্যমে কাজ করে কিন্তু ইথারনেট মডেম নয় বা এর বিপরীতে
  1. এন্ড্রয়েড ঠিক করার ১০টি উপায় ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত কিন্তু ইন্টারনেট নেই

  2. আমার রাউটারের জন্য আমার আইপি ঠিকানা কি? কিভাবে আপনার Wifi ঠিকানা খুঁজে বের করবেন

  3. সমাধান - ইন্টারনেট পুনরুদ্ধার মোড Mac এ কাজ করছে না

  4. ওয়াইফাই সংযুক্ত কিন্তু ইন্টারনেট অ্যাক্সেস নেই? এই হল সমাধান!