কম্পিউটার

কীভাবে একটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে একটি অতিরিক্ত রাউটার ব্যবহার করবেন

এমনকি সবচেয়ে শক্তিশালী ওয়াইফাই রাউটারগুলিতে বড় আবাসগুলি পরিবেশন করার জন্য ট্রান্সমিশন পাওয়ার নেই। দেয়াল, ধাতব বস্তু এবং সাধারণ দূরত্বের সাথে সংকেত দুর্বল হয়ে যায় যতক্ষণ না এটি গতি এবং কর্মক্ষমতা প্রভাবিত করতে শুরু করে। আপনার ওয়াইফাই কভারেজের নাগাল বাড়ানোর একটি উপায় হল একটি দ্বিতীয় রাউটার নেওয়া, সাধারণত একটি পুরানো, এবং এটিকে এক্সটেন্ডার বা রিপিটার হিসাবে ব্যবহার করা।

দুর্ভাগ্যবশত, প্রতিটি রাউটার ব্র্যান্ড এবং কখনও কখনও এমনকি পৃথক মডেল ভিন্ন। যা প্রতিটি রাউটারের সাথে কাজ করবে এমন সর্বজনীন ধাপে ধাপে নির্দেশনা দেওয়া অসম্ভব করে তোলে।

    কীভাবে একটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে একটি অতিরিক্ত রাউটার ব্যবহার করবেন

    এছাড়াও, আপনার পুরানো রাউটারের সঠিক ক্ষমতা নাও থাকতে পারে বা খরচ সাশ্রয়ের ন্যায্যতা দেওয়ার জন্য এখানে যথেষ্ট কর্মক্ষমতা অফার করবে না এমন একটি ন্যায্য সুযোগ রয়েছে। যদি দেখা যায় যে আপনার পুরানো রাউটারটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে কাজ করার জন্য কাজ করছে না, আপনি এই নিবন্ধের শেষে কিছু বিকল্প সমাধান পাবেন৷

    ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে রাউটার ব্যবহার করতে আপনার যা দরকার

    আপনি একটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে একটি দ্বিতীয় রাউটার ব্যবহার করার বিভিন্ন উপায়গুলি দেখার আগে, এটি কাজ করার জন্য আপনার প্রয়োজনীয় আইটেমগুলি আমাদের দেখতে হবে৷

    স্পষ্টতই আপনার প্রাথমিক রাউটার প্রয়োজন হবে। আমরা ধরে নেব যে এটি আপনার কাছে ইতিমধ্যেই আছে এবং এটিই রাউটার যা সরাসরি ইন্টারনেটের সাথে সংযোগ করে।

    পরবর্তী, আপনার একটি দ্বিতীয় রাউটার প্রয়োজন হবে। আপনি যেটি প্রসারিত করার চেষ্টা করছেন এই রাউটারটি পছন্দ করে একই ওয়াইফাই স্ট্যান্ডার্ড ব্যবহার করা উচিত। যাইহোক, 802.11N পর্যন্ত ফিরে যাওয়া রাউটারগুলি যথেষ্ট ভাল কাজ করবে। এর চেয়ে পুরানো মানগুলি আজকাল কার্যকর হওয়ার পক্ষে খুব ধীর।

    যদি সম্ভব হয়, আপনার উভয় রাউটারের ফার্মওয়্যার সর্বশেষ সংস্করণে আপডেট করা উচিত এবং সেকেন্ডারি রাউটারটিকে ফ্যাক্টরি ডিফল্ট সেটিংসে পুনরায় সেট করা উচিত।

    ইথারনেট ব্যবহার করে উভয় রাউটার সংযোগ করুন

    একটি দ্বিতীয় রাউটার দিয়ে আপনার ওয়াইফাই নেটওয়ার্ক প্রসারিত করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর উপায় হল দুটি ডিভাইসের মধ্যে একটি ইথারনেট কেবল ব্যবহার করা। এটি সম্ভাব্য সর্বোত্তম কর্মক্ষমতা প্রদান করবে এবং কনফিগার করা সবচেয়ে সহজ। এখানে একমাত্র আসল সমস্যা হল যে আপনাকে দুটি পয়েন্টের মধ্যে একটি দৈর্ঘ্য ইথারনেট কেবল চালাতে হবে।

    সৌভাগ্যবশত ইথারনেট কেবলটি সস্তা এবং কয়েকটি মৌলিক সরঞ্জামের সাহায্যে আপনি দুটি পয়েন্টকে সুন্দরভাবে তারের করতে পারেন। একবার এটি হয়ে গেলে, আপনি দীর্ঘ সময়ের জন্য ভাল এবং এটি সত্যিই সামান্য পরিশ্রমের মূল্য। আপনি স্থায়ীভাবে কেবল ইনস্টল করার আগে, সংযোগটি কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

    ইথারনেট ক্যাবলের এক প্রান্ত প্রধান রাউটারের যেকোনো নিয়মিত ইথারনেট পোর্টের সাথে সংযুক্ত করুন। তারপরে, পুরানো রাউটারের WAN পোর্টের সাথে ইথারনেট তারের অন্য প্রান্তটি সংযুক্ত করুন। এখানেই আপনি সাধারণত আপনার ইন্টারনেট কেবল সংযুক্ত করতেন।

    কীভাবে একটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে একটি অতিরিক্ত রাউটার ব্যবহার করবেন

    সংযোগের ভৌত অংশ সম্পন্ন হয়. পুরানো রাউটারটিকে এখন অ্যাক্সেস পয়েন্ট হিসাবে কনফিগার করতে হবে। ঠিক কীভাবে এটি করতে হয় তা দেখতে সেই রাউটারের ম্যানুয়ালটি পড়ুন। এটাকে সাধারণত “AP মোড বলা হয় ” বা অনুরূপ কিছু।

    যখন আপনার পুরানো রাউটার AP মোডে যায়, তখন এটি রাউটারের মতো কাজ করা বন্ধ করে দেয়। পরিবর্তে, এটি একটি নেটওয়ার্ক ক্লায়েন্ট ডিভাইস হিসাবে কাজ করে। পুরানো রাউটারের সাথে সংযোগকারী যেকোন ডিভাইসের ডেটা উচ্চ গতিতে প্রাথমিক রাউটারে প্রেরণ করা হবে।

    শুধু মনে রাখবেন যে পুরানো রাউটারের আইপি ঠিকানা এখন প্রাথমিক রাউটার দ্বারা বরাদ্দ করা হয়েছে। সুতরাং আপনি যদি পুরানো রাউটারের ওয়েব ইন্টারফেসে লগ ইন করতে চান তবে আপনাকে প্রথমে প্রাথমিক রাউটারের ওয়েব ইন্টারফেসে সংযুক্ত ডিভাইসের তালিকাটি পরীক্ষা করতে হবে এবং তারপরে আপনার ব্রাউজারে সেই ঠিকানাটি টাইপ করতে হবে।

    ওয়্যারলেস ব্রিজ মোডে আপনার রাউটার সংযুক্ত করুন

    যদি দুটি রাউটারের মধ্যে একটি ইথারনেট কেবল ব্যবহার করা সম্ভব না হয় তবে আপনি দুটি রাউটারের মধ্যে একটি বেতার সেতু সংযোগও ব্যবহার করতে পারেন।

    যাইহোক, প্রথমে একটি পাওয়ারলাইন ইথারনেট অ্যাডাপ্টার কিট কেনার বিকল্পটি বিবেচনা করুন৷ এটি আপনার বাড়ির তামার পাওয়ার ওয়্যারিংকে ইথারনেট ট্রান্সমিশন কেবলে পরিণত করে এবং আপনি এটি ব্যবহার করতে পারেন পুরানো রাউটারটিকে অ্যাক্সেস পয়েন্ট হিসাবে সংযুক্ত করতে। অবশ্যই, পাওয়ারলাইন অ্যাডাপ্টারগুলি ইথারনেটের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল, তবে একটি সম্পূর্ণ রাউটার বা একটি ওয়াইফাই এক্সটেন্ডার কেনার চেয়ে সস্তা হতে পারে৷

    কীভাবে একটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে একটি অতিরিক্ত রাউটার ব্যবহার করবেন

    যদি একটি ওয়্যারলেস সংযোগই একমাত্র পথ হয়ে থাকে, তাহলে আপনার পুরানো রাউটারের জন্য ডকুমেন্টেশন পরীক্ষা করুন (বা মেনুগুলির চারপাশে গজগজ করুন) এবং একটি ওয়্যারলেস ব্রিজ, এক্সটেন্ডার বা রিপিটার মোড সন্ধান করুন৷ আবার, রাউটার নির্মাতারা এই বৈশিষ্ট্যটির নাম দিয়ে দ্রুত এবং শিথিল করে।

    দুটি রাউটার একটি বৈশিষ্ট্যের জন্য একই নাম থাকতে পারে, কিন্তু শুধুমাত্র একটি অন্য রাউটার প্রসারিত করার উপায় হিসাবে কাজ করে। বিকল্পভাবে, একই ফাংশনের জন্য তাদের দুটি ভিন্ন নাম থাকতে পারে। নিশ্চিত হওয়ার একমাত্র উপায় হল প্রতিটি বিকল্প চেষ্টা করা বা প্রশ্নে থাকা বৈশিষ্ট্যের বিবরণের জন্য ম্যানুয়ালটি দেখুন৷

    সঠিক বিকল্পটিতে একটি বিভাগ থাকবে যেখানে আপনি প্রাথমিক রাউটারের SSID চয়ন করতে পারেন এবং এর পাসওয়ার্ড লিখতে পারেন। কিছু রাউটার প্রাথমিক রাউটারের MAC ঠিকানা বা অন্যান্য আরও প্রযুক্তিগত তথ্য চাইতে পারে। এটি পরিবর্তিত হয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, এই ধরনের ওয়্যারলেস এক্সটেনশন কার্যকারিতা সাধারণ নয়। যদি পুরানো রাউটারটি একটি বাজেট মডেল হয়, তবে এটির ক্ষমতা আদৌ নাও থাকতে পারে৷

    কাস্টম ফার্মওয়্যার দিয়ে পুরানো রাউটার পরিবর্তন করুন

    যদি আপনার পুরানো রাউটারে ওয়াইফাই রিপিটার বা এক্সটেন্ডার হিসাবে কাজ করার ক্ষমতা না থাকে তবে আপনি সম্পূর্ণরূপে বিকল্পের বাইরে নন। কাস্টম তৃতীয় পক্ষের রাউটার ফার্মওয়্যারের বেশ কয়েকটি ব্র্যান্ড রয়েছে যা প্রস্তুতকারকের দ্বারা অন্তর্ভুক্ত নয় এমন রাউটারগুলিতে নতুন ফাংশন যোগ করে। প্রায়শই রাউটারের বিভিন্ন মডেলের একই হার্ডওয়্যার ক্ষমতা থাকবে, তবে নির্মাতার দ্বারা কৃত্রিমভাবে সীমাবদ্ধ। কাস্টম ফার্মওয়্যার আপনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেবে।

    কীভাবে একটি ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে একটি অতিরিক্ত রাউটার ব্যবহার করবেন

    দুটি প্রধান উদাহরণ হল DD-WRT এবং টমেটো। আপনি তাদের সাইটগুলি দেখতে পারেন এবং আপনার পুরানো রাউটারের মডেল নম্বর অনুসন্ধান করতে পারেন। যদি এটি তালিকাভুক্ত করা হয়, তাহলে ব্রিজ বা রিপিটার ফাংশন অন্তর্ভুক্ত ফাংশনগুলির মধ্যে একটি হতে পারে।

    আপনার Wi-Fi পরিসর বাড়ানোর জন্য আরও ভাল সমাধান

    ওয়াইফাই এক্সটেন্ডার হিসাবে আপনি একটি পুরানো রাউটার ব্যবহার করার মূল কারণ হ'ল অর্থ সাশ্রয় করা এবং অপচয় হওয়া এড়ানো। যাইহোক, যদি অর্থ সমস্যা না হয় তবে একটি ওয়্যারলেস প্রসারক হিসাবে একটি পুরানো রাউটার ব্যবহার করা অগত্যা সর্বোত্তম সমাধান নয়।

    এই পদ্ধতি ব্যবহার করে সংযোগের কার্যকারিতা সাধারণত দুর্দান্ত হয় না। এটি কম ব্যান্ডউইথ অ্যাপ্লিকেশনের জন্য গ্রহণযোগ্য হতে পারে যেমন ওয়েব ব্রাউজ করা বা ইমেল চেক করা, কিন্তু HD ভিডিও স্ট্রিমিং বা ফাইল স্থানান্তরের জন্য নয়। আপনি যদি সর্বোত্তম অভিজ্ঞতা চান তবে একটি বিশেষ ওয়্যারলেস রিপিটার ডিভাইস কেনাই উত্তম।

    আপনি যদি সত্যিই একটি কাটিয়া প্রান্ত সমাধান চান, সেরা পছন্দ একটি বেতার জাল সিস্টেম. এটি এমন একটি কিট যা বেশ কয়েকটি ছোট রাউটার ডিভাইস নিয়ে গঠিত যা নিজেদের একসাথে নেটওয়ার্ক করে এবং একটি বড় রাউটার হিসাবে কাজ করে। আপনি অতিরিক্ত মডিউল কিনে সহজেই একটি জাল প্রসারিত করতে পারেন।

    আপনার ওয়াইফাই সিগন্যালকে আরও এগিয়ে নিন

    আপনি অতিরিক্ত হার্ডওয়্যার না কিনে আপনার ওয়াইফাই নেটওয়ার্কের নাগাল প্রসারিত করতে সক্ষম হতে পারেন। ওয়াইফাই সিগন্যাল বুস্ট করার সেরা উপায়গুলি দেখুন এবং আপনার ওয়াইফাই সিগন্যাল আরও কিছুটা এগিয়ে যাওয়ার জন্য কিছু দুর্দান্ত টিপসের জন্য পারফরম্যান্স উন্নত করুন৷ এটি আপনার প্রাথমিক রাউটারকে স্থানান্তরিত করা বা অ্যান্টেনাটিকে কিছুটা ঘুরিয়ে দেওয়ার মতো সহজ হতে পারে। চেষ্টা করার জন্য কিছু খরচ হয় না, তাহলে কেন নয়?


    1. Wi-Fi এর সাথে সংযোগ না করে কীভাবে Chromecast ব্যবহার করবেন

    2. আপনার ওয়াইফাই কভারেজ কিভাবে প্রসারিত করবেন

    3. আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

    4. আপনার ওয়াইফাই নেটওয়ার্কে কে কানেক্টেড তা কিভাবে চেক করবেন?