কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য স্থানীয় গ্রুপ নীতি কীভাবে প্রয়োগ করবেন

সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেল হল উইন্ডোজ কাস্টমাইজেশন এবং সেটিংসের জন্য দুটি গন্তব্যস্থল। যাইহোক, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক সম্ভবত আপনার মেশিনে সবচেয়ে উন্নত ব্যবহারকারী সেটিংসের বাড়ি।

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যেখান থেকে সিস্টেম এবং নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা সক্রিয় ডিরেক্টরিতে কম্পিউটার ব্যবহারকারীদের কাজের পরিবেশের নিরাপত্তা নিয়ন্ত্রণ করতে পারে। যদিও গোষ্ঠী নীতি পরিবর্তনগুলি বেশিরভাগ ব্যবহারকারী গোষ্ঠীগুলির জন্য ব্যবহৃত হয়, Windows 11/10 আপনাকে শেয়ার্ড সিস্টেমে পৃথক ব্যবহারকারীদের জন্য গ্রুপ নীতি সেটিংস প্রয়োগ করার জন্য একটি ব্যবহারকারী-নির্দিষ্ট স্থানীয় গ্রুপ নীতি (LGPO) স্ন্যাপ-ইন তৈরি করতে দেয়৷

নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য স্থানীয় গ্রুপ নীতি সেটিংস প্রয়োগ করুন

একটি নির্দিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে সিস্টেমে লগ ইন করা ব্যবহারকারীদের স্থানীয় গ্রুপ নীতি সেটিংস প্রয়োগ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Management Console চালু করুন।
  2. গ্রুপ পলিসি অবজেক্ট এডিটর স্ন্যাপ-ইন যোগ করুন।
  3. যে ব্যবহারকারীর জন্য আপনি স্থানীয় গ্রুপ নীতি প্রয়োগ করতে চান তাকে বেছে নিন।
  4. নতুন স্ন্যাপ-ইন সংরক্ষণ করুন।
  5. নতুন কনসোলে নীতিগুলি কনফিগার করুন৷

উপরে বর্ণিত ধাপগুলির ব্যাখ্যার জন্য এই নির্দেশিকাটি শেষ পর্যন্ত পড়ুন।

প্রথমে আপনাকে Microsoft Management Console (MMC) খুলতে হবে। আপনি কেবল MMC অনুসন্ধান করে এটি করতে পারেন স্টার্ট মেনুতে এবং অনুসন্ধান ফলাফল থেকে এটি নির্বাচন করুন। যদি MMC লোড করতে ব্যর্থ হয়, তাহলে এই সমাধানগুলি দিয়ে এটি ঠিক করুন৷

Microsoft ম্যানেজমেন্ট কনসোল উইন্ডোতে, ফাইল -এ ক্লিক করুন মেনু এবং স্ন্যাপ-ইন যোগ/সরান বেছে নিন বিকল্প।

উইন্ডোজ 11/10-এ নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য স্থানীয় গ্রুপ নীতি কীভাবে প্রয়োগ করবেন

গ্রুপ পলিসি অবজেক্ট এডিটর খুঁজুন উপলব্ধ স্ন্যাপ-ইন থেকে নতুন উইন্ডোর বিভাগ যা খোলে এবং যোগ করুন টিপুন স্ন্যাপ-ইন নির্বাচন করতে বোতাম।

ব্রাউজ করুন-এ ক্লিক করুন গোষ্ঠী নীতি অবজেক্ট নির্বাচন করুন-এ বোতাম উইন্ডো এবং ব্যবহারকারীদের -এ স্যুইচ করুন নতুন উইন্ডোতে ট্যাব। এখানে, আপনি যে ব্যবহারকারীর জন্য গ্রুপ নীতি সেটিংস প্রয়োগ করতে চান তাকে নির্বাচন করুন এবং ঠিক আছে টিপুন বোতাম।

উইন্ডোজ 11/10-এ নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য স্থানীয় গ্রুপ নীতি কীভাবে প্রয়োগ করবেন

সমাপ্ত-এ ক্লিক করুন পূর্ববর্তী উইন্ডোতে, এবং ব্যবহারকারী নির্বাচন করা হবে।

অবশেষে, ফাইল-এ যান MMC উইন্ডোতে মেনুতে ক্লিক করুন এবং এভাবে সংরক্ষণ করুন ক্লিক করুন . স্ন্যাপ-ইনটির নাম দিন, আপনি যে কনসোলটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

এই মুহুর্তে, আপনি এখন নতুন কনসোলকে গোষ্ঠী নীতিগুলির সাথে কনফিগার করতে পারেন যা শুধুমাত্র তখনই প্রযোজ্য হয় যখন আপনি কম্পিউটারে নির্দিষ্ট ব্যবহারকারী অ্যাকাউন্টে লগ ইন করেন৷

একইভাবে, আপনি শুধুমাত্র নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য আবেদন করার জন্য স্থানীয় গ্রুপ নীতি সেটিংস সেট করেছেন, আপনি এটি ব্যবহারকারীদের সাধারণ গোষ্ঠীতেও প্রয়োগ করতে পারেন।

আমরা অন্য একটি বিস্তারিত নির্দেশিকাও প্রকাশ করেছি যা আপনাকে দেখায় কিভাবে স্থানীয় গোষ্ঠী নীতি সেটিংস সমস্ত অ-প্রশাসকদের জন্য প্রয়োগ করতে হয়৷

উইন্ডোজ 11/10-এ নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য স্থানীয় গ্রুপ নীতি কীভাবে প্রয়োগ করবেন
  1. স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে উইন্ডোজ 11/10 টুইক করুন

  2. কিভাবে শুধুমাত্র Windows 10-এ অ-প্রশাসকদের জন্য গ্রুপ নীতি প্রয়োগ করবেন

  3. উইন্ডোজ 11/10-এ পিন জটিলতা গোষ্ঠী নীতি কীভাবে সক্ষম ও কনফিগার করবেন

  4. উইন্ডোজ 10/11 এ গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল কীভাবে ইনস্টল করবেন।