কম্পিউটার

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

এই পোস্টে, আমরা LRC ফাইল কি তা নিয়ে কথা বলতে যাচ্ছি এবং কিভাবে আপনি Windows 11/10 এ LRC ফাইল তৈরি করতে পারেন। LRC হল LyRiCs-এর একটি সংক্ষিপ্ত রূপ; এটি একটি স্ট্যান্ডার্ড ফাইল ফরম্যাট যা লিরিক্স সঞ্চয় করে এবং আপনাকে অডিওর সাথে লিরিক্স সিঙ্ক্রোনাইজ করতে দেয়। যখন একটি অডিও গান বাজানো হয়, আধুনিক মিডিয়া প্লেয়াররা LRC ফাইল ব্যবহার করে গান প্রদর্শন করে। এই ফাইলগুলি শুধুমাত্র সাবটাইটেল ফাইলের মত কিন্তু বিশেষভাবে গানের কথার জন্য ব্যবহৃত হয়৷

একটি LRC ফাইল পাঠ্য-ভিত্তিক, তাই আপনি এটি Windows 11/10-এর নোটপ্যাডে দেখতে পারেন। এখন, কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন? এখানে, আমি আপনার Windows 11/10 পিসিতে একটি LRC ফাইল তৈরি করার কিছু পদ্ধতি উল্লেখ করতে যাচ্ছি। আসুন এখন পদ্ধতিগুলো পরীক্ষা করে দেখি!

Windows 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

এখানে Windows 11/10 এ একটি LRC ফাইল তৈরি করার পদ্ধতি রয়েছে:

  1. LRC ফাইল তৈরি করতে নোটপ্যাড ব্যবহার করুন।
  2. একটি বিনামূল্যের সফ্টওয়্যার ব্যবহার করে একটি LRC ফাইল তৈরি করুন৷
  3. একটি LRC ফাইল তৈরি করতে একটি অনলাইন পরিষেবা ব্যবহার করুন৷

আসুন আমরা এই পদ্ধতিগুলি এবং ধাপে ধাপে পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখি!

1] একটি LRC ফাইল তৈরি করতে নোটপ্যাড ব্যবহার করুন

নোটপ্যাড ব্যবহার করে, আপনি উইন্ডোজ 11/10 পিসিতে একটি LRC ফাইল দেখতে এবং তৈরি করতে পারেন। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নোটপ্যাড খুলুন।
  2. গানের তথ্য লিখুন।
  3. গীতি যোগ করুন।
  4. প্রতিটি লিরিক লাইনের জন্য টাইমস্ট্যাম্প লিখুন।
  5. .lrc ফাইল এক্সটেনশন দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন।

আসুন এই পদক্ষেপগুলি বিস্তারিতভাবে আলোচনা করি!

প্রথমত, আপনার Windows 11/10 পিসিতে নোটপ্যাড অ্যাপ্লিকেশনটি খুলুন।

গানের কথার শীর্ষে গানের তথ্য প্রবেশ করানো দিয়ে শুরু করুন। আপনি গানের নাম, শিল্পীর নাম এবং অ্যালবামের নাম অন্তর্ভুক্ত করতে পারেন। আপনাকে এই তথ্যগুলিকে নীচে উল্লিখিত বিশেষ কোডে সংযুক্ত করতে হবে:

  • গানের শিরোনামের জন্য, [ti:Song Name] যোগ করুন . যেমন, [ti:Shape of You] .
  • শিল্পীর নাম যোগ করতে, [ar:Artist Name] লিখুন . যেমন, [ar:Selena Gomez] .
  • অ্যালবামের নাম [al:Album] হিসেবে যোগ করা যেতে পারে , যেমন, [al:Promises] .
  • একইভাবে, আপনি আরও তথ্য যোগ করতে পারেন যেমন [by:Your Name] , [au:Author] , ইত্যাদি।

গানের তথ্য যোগ করার পর, আপনাকে গানের কথা লিখতে হবে। গানের কথা ম্যানুয়ালি টাইপ করুন অথবা অন্য কোনো উৎস থেকে কপি করে পেস্ট করুন।

এর পরে, আপনাকে প্রকৃত গানের সঠিক সময়ের সাথে লিরিক্স সিঙ্ক্রোনাইজ করতে হবে। আপনাকে শুধু গানের কথার আগে শুরুর সময় লিখতে হবে। উদাহরণস্বরূপ, যদি গানের কথা 04 সেকেন্ডে উপস্থিত হয়, তাহলে [00:04:00] টাইপ করুন গানের কথার পাশাপাশি। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য গান প্রদর্শন করতে চান, আপনি একাধিক টাইম ফ্রেম যুক্ত করতে পারেন যেমন [00:04:00][00:25:00] .

লিরিক্স টাইমিং সঠিকভাবে সিঙ্ক্রোনাইজ করতে আমি আপনাকে একটি অডিও প্লেয়ারে গানটি খুলতে এবং শোনার জন্য সুপারিশ করব৷

উদাহরণস্বরূপ নীচের স্ক্রিনশটটি দেখুন:

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

যখন আপনি টাইমস্ট্যাম্প সহ গানের কথা লেখা শেষ করেন, তখন আপনাকে .lrc ফাইল এক্সটেনশনের সাথে ফাইলটি সংরক্ষণ করতে হবে। File> Save As অপশনে ক্লিক করুন এবং তারপর Save as type as All Types নির্বাচন করুন। এখন, .lrc এক্সটেনশন দিয়ে ফাইলের নাম টাইপ করুন এবং সেভ অপশনে ক্লিক করুন। এটি LRC ফাইল সংরক্ষণ করবে।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

আপনি এখন মিডিয়া প্লেয়ার এবং কারাওকে প্রোগ্রামগুলির সাথে LRC ব্যবহার করতে পারেন যা আপনাকে গান আমদানি করতে দেয়৷

2] একটি বিনামূল্যের সফ্টওয়্যার ব্যবহার করে একটি LRC ফাইল তৈরি করুন

আপনি Windows 11/10-এ LRC ফাইল তৈরি করতে ডেডিকেটেড ফ্রি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। এখানে, আমি দুটি বিনামূল্যের সফ্টওয়্যার উল্লেখ করতে যাচ্ছি যা আপনাকে LRC ফাইল তৈরি করতে দেয় যার মধ্যে রয়েছে:

  1. সাবটাইটেল সম্পাদনা করুন
  2. গাওপোল

আসুন আমরা এই সফ্টওয়্যারগুলি বিস্তারিতভাবে আলোচনা করি!

1] সাবটাইটেল সম্পাদনা

সাবটাইটেল সম্পাদনা, এটির নাম অনুসারে, প্রাথমিকভাবে SRT, SUB, TXT, XML, ASS, STP, ZEG, AQT, ইত্যাদি সাবটাইটেল ফাইল তৈরির জন্য ব্যবহৃত হয়। এতে, আপনি একটি LRC ফাইলও তৈরি করতে পারেন। এমনকি এটি আপনাকে অডিওর সাথে লিরিকগুলিকে সঠিকভাবে সিঙ্ক্রোনাইজ করার জন্য সফ্টওয়্যারে সরাসরি মিডিয়া ফাইল খুলতে দেয়। এই ফ্রিওয়্যারে কিছু সুবিধাজনক বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে যার মধ্যে রয়েছে অটো ট্রান্সলেট, এনকোডিং টাইপ, বানান চেক, ফাইন্ড ডাবল ওয়ার্ডস, ফাইন্ড ডাবল লাইন ইত্যাদি। এই টুলগুলি আপনাকে একটি LRC বা সাবটাইটেল ফাইল তৈরি করতে সাহায্য করে। LRC মেকার সফটওয়্যার ব্যবহার করা খুবই সহজ।

আসুন সাবটাইটেল এডিট:

-এ একটি LRC ফাইল তৈরি করার ধাপগুলি দেখুন
  1. সাবটাইটেল সম্পাদনা ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. সাবটাইটেল সম্পাদনা চালু করুন।
  3. লিরিক টেক্সট যোগ করুন।
  4. শুরু করার সময়, শেষের সময় এবং সময়কাল উল্লেখ করুন।
  5. LRC ফাইল সংরক্ষণ করুন।

প্রথমে এখান থেকে সাবটাইটেল এডিট ডাউনলোড করে ইন্সটল করুন। এমনকি আপনি একটি পোর্টেবল প্যাকেজ ডাউনলোড করতে পারেন এবং যখনই প্রয়োজন হয় সফ্টওয়্যারটি চালাতে পারেন৷

ইনস্টলেশনের পরে, প্রোগ্রামটি চালু করুন এবং আপনি লিরিক্স সন্নিবেশ করার জন্য একটি ডেডিকেটেড প্যানেল দেখতে পাবেন। পাঠ্য ক্ষেত্রে, আপনার গান লিখুন। এবং, সংশ্লিষ্ট শুরুর সময়, শেষের সময় এবং সময়কালের মধ্যে, আপনার যোগ করা গানের সময় লিখুন। পৃথক লাইনে সমস্ত গানের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

আপনি গান লেখার সময় একটি অডিও বা ভিডিও ফাইল আমদানি করতে পারেন৷

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

টেক্সটে ডান-ক্লিক করে, আপনি ফন্টের নাম, বোল্ড, ইটালিক, কারাওকে ইফেক্ট, টাইপরাইটার ইফেক্ট ইত্যাদি বিকল্প ব্যবহার করে গানের উপস্থিতি ফর্ম্যাট করতে পারেন।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

বানান চেক মেনু থেকে, আপনি সঠিক গান টাইপ করেছেন তা নিশ্চিত করতে আপনি গানের বানান ত্রুটিগুলি পরীক্ষা করেন৷

অবশেষে, LRC ফাইলটি সংরক্ষণ করতে, ফাইল মেনুতে যান এবং Save as অপশনে ক্লিক করুন। তারপর, LRC হিসাবে আউটপুট ফাইল বিন্যাস নির্বাচন করুন এবং সংরক্ষণ বোতাম টিপুন।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

এটি Windows 11/10 এর জন্য একটি চমৎকার সাবটাইটেল এবং LRC ফাইল জেনারেটর।

2] গাউপোল

Gaupol আরেকটি সহজ সফ্টওয়্যার যা আপনাকে Windows 11/10 এ LRC ফাইল তৈরি করতে দেয়। LRC ফাইলগুলি ছাড়াও, এটি SRT, SUB, ASS, XML, TXT, ইত্যাদি সহ স্ট্যান্ডার্ড ভিডিও সাবটাইটেল ফাইলগুলির জন্য ব্যবহার করা যেতে পারে৷ Gaupol ব্যবহার করে LRC ফাইলগুলি তৈরি করতে এখানে অনুসরণ করতে হবে:

Gaupol ডাউনলোড এবং ইনস্টল করুন এবং তারপর এটি আপনার পিসিতে চালু করুন। এখন, ফাইল-এ যান মেনু এবং নতুন-এ ক্লিক করুন বিকল্প।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

আপনি এখন লাইন নম্বর, শুরু, শেষ, সময়কাল এবং পাঠ্য সহ বিভিন্ন কলাম দেখতে পাবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রগুলিতে ডেটা প্রবেশ করা শুরু করুন। পাঠ্য কলামে গানের কথা লিখুন এবং সংশ্লিষ্ট কলামে গানের শুরুর সময়, শেষের সময় এবং সময়কাল যোগ করুন।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

পাঠ্য মেনু থেকে, আপনি একটি লিরিক লাইনকে সংলাপ হিসাবে ফর্ম্যাট করতে পারেন। এছাড়াও, আপনি এখানে আরও পাঠ্য সম্পাদনা বিকল্পগুলি খুঁজে পেতে পারেন যেমনইটালিক, খুঁজুন এবং প্রতিস্থাপন, কেস, ইত্যাদি।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

কিছু অতিরিক্ত সুবিধাজনক টুল যা আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারেন তা হল সাবটাইটেল বিভক্ত করা, সাবটাইটেল মার্জ করা, বানান চেক করা, সঠিক পাঠ্য, অবস্থান পরিবর্তন করা, অবস্থান পরিবর্তন করা, সময়কাল সামঞ্জস্য করা , এবং আরো।

অবশেষে, লিরিক্স ফাইলটি সংরক্ষণ করতে, ফাইল মেনুতে যান এবং সেভ এজ টিপুন বিকল্প আউটপুট বিন্যাসটিকে LRC-তে সেট করুন, এনকোডিং এবং নতুন লাইন বিন্যাস নির্বাচন করুন, একটি ফাইলের নাম দিন এবং সংরক্ষণ বোতাম টিপুন।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

আপনি এখান থেকে এই সহজ LRC ফাইল জেনারেটর ফ্রিওয়্যার ডাউনলোড করতে পারেন।

এছাড়াও পড়ুন: কিভাবে VLC এ একসাথে দুটি সাবটাইটেল প্রদর্শন করা যায়।

3] একটি LRC ফাইল তৈরি করতে একটি অনলাইন পরিষেবা ব্যবহার করুন

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?

একটি বিনামূল্যে অনলাইন পরিষেবা ব্যবহার করে একটি LRC ফাইল তৈরি করার আরেকটি পদ্ধতি। এখানে, আমি lrcgenerator.com নামে এই বিনামূল্যের ওয়েব পরিষেবাটি ব্যবহার করতে যাচ্ছি . এটি দ্রুত এবং সহজে এলআরসি ফাইল তৈরি করার জন্য একটি নিবেদিত পরিষেবা। আসুন দেখুন কিভাবে।

আপনার ওয়েব ব্রাউজার চালু করুন এবং lrcgenerator.com ওয়েবসাইট খুলুন। এর ওয়েবসাইটে, আপনি মেটাডেটা এবং গানের বিভাগগুলি দেখতে পাবেন৷

উপরের বিভাগে, আপনি শিরোনাম, লেখক, অ্যালবাম, নিবন্ধ, নাম এবং ভাষা সহ গানের তথ্য লিখতে পারেন। তারপর, সংশ্লিষ্ট টাইমস্ট্যাম্প সহ আপনার গান টাইপ করুন। এটি আপনাকে স্থানীয়ভাবে সংরক্ষিত টেক্সট ফাইল থেকে গান লোড করতে দেয়।

গানের কথা লেখার পর, আপনি এক্সপোর্ট-এ ক্লিক করতে পারেন একটি LRC ফাইল হিসাবে সংরক্ষণ করার জন্য বোতাম। আপনি একটি পিডিএফ ডকুমেন্ট ফাইলে গান সংরক্ষণ করতে পারেন।

এই অনলাইন LRC জেনারেটর একটি সহজ সঙ্গীতের সাথে সিঙ্ক্রোনাইজ প্রদান করে বৈশিষ্ট্য এটিতে ক্লিক করুন, একটি অডিও ফাইল খুলুন এবং তারপর গানের সাথে লিরিকগুলি সিঙ্ক্রোনাইজ করুন৷

এটাই! আশা করি এই নির্দেশিকা আপনাকে Windows 11/10-এ একটি LRC ফাইল তৈরি করতে সাহায্য করবে।

এখন পড়ুন: ভিডিওর জন্য লিরিক্স, ক্যাপশন এবং সাবটাইটেল দেখান বা লুকান।

LRC ফাইল কি? উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি LRC ফাইল তৈরি করবেন?
  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এক্সটেনশনগুলি কীভাবে দেখাবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ শর্টকাট তৈরি করবেন

  3. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়

  4. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়