কম্পিউটার

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?

প্রতিটি মেশিনে সিস্টেম ফাইল আছে। এই সিস্টেম ফাইলগুলি বিভিন্ন প্রক্রিয়ার যত্ন নেয়। আপনি যখন একটি মেশিন চালু করেন, মেশিনটি সঠিকভাবে কাজ করবে তা নিশ্চিত করে পটভূমিতে একাধিক প্রক্রিয়া চলতে শুরু করে। তাদের মধ্যে একটি হল lsass.exe . কিন্তু আপনি কি জানেন যে কিছু ম্যালওয়্যার এবং ভাইরাস সিস্টেম ফাইল হিসাবে ছদ্মবেশ করতে পারে? অনেক ব্যবহারকারী এই ধরনের ভাইরাস এবং ম্যালওয়্যার সনাক্ত করতে জানেন না। এই কারণে, হুমকিগুলি তাদের সিস্টেমে দীর্ঘ সময়ের জন্য সক্রিয় থাকে কারণ তারা হুমকিগুলিকে সিস্টেম ফাইল হিসাবে বিবেচনা করে।

Windows 10-এ lsass.exe প্রক্রিয়া কি

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?

Lsass.exe একটি এক্সিকিউটেবল উইন্ডোজ ফাইল এবং এর মানে হল স্থানীয় নিরাপত্তা অথরিটি সাবসিস্টেম সার্ভিস . আপনি দেখতে পাচ্ছেন এই প্রক্রিয়াটির নামটিতে দুটি শব্দ রয়েছে, “নিরাপত্তা কর্তৃপক্ষ "এই প্রক্রিয়াটি নিরাপত্তা নীতির সাথে সম্পর্কিত Windows 10 এর কাজগুলিকে নিয়ন্ত্রণ করে৷ উদাহরণস্বরূপ, সার্ভারে ব্যবহারকারীর যাচাইকরণ, লগইন করার সময় ব্যবহারকারীর প্রমাণীকরণ, পাসওয়ার্ড পরিবর্তন ইত্যাদি।

উইন্ডোজ পিসিতে আপনার অ্যাকাউন্টে লগইন করার সময় আপনি যখন ভুল পাসওয়ার্ড দেন, তখন এটি Lsass.exe প্রক্রিয়া যা "পাসওয়ার্ড মেলে না বার্তাটি প্রদর্শন করে " lsass.exe প্রক্রিয়া ব্যর্থ হলে, ব্যবহারকারী অবিলম্বে উইন্ডোজ মেশিনে তার সমস্ত অ্যাকাউন্টের অ্যাক্সেস হারাবেন।

আপনি টাস্ক ম্যানেজারে lsass.exe প্রক্রিয়া দেখতে পারেন। এর জন্য, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং “টাস্ক ম্যানেজার নির্বাচন করুন " এখন “বিশদ বিবরণ-এ যান৷ ” ট্যাব করুন এবং Lsass.exe প্রক্রিয়া দেখতে নিচে স্ক্রোল করুন।

Lsass.exe কি উচ্চ CPU এবং মেমরি ব্যবহার দেখাচ্ছে?

কখনও কখনও, Lsass.exe উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহারের সমস্যা দেখায়। কিছু উইন্ডোজ ফাইল এবং প্রক্রিয়া কখনই উচ্চ মেমরি খরচ এবং CPU লোড দেখাবে না। যদি তারা তা করে তবে এটি কিছু ভুলের একটি সূচক, সম্ভবত একটি ভাইরাস বা ম্যালওয়্যার সিস্টেমে প্রবেশ করেছে৷

আপনি কি lsass.exe প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন?

কারণ এটি সিস্টেম ফাইল, এটি বন্ধ করার অর্থ হয় না। যাইহোক, যদি আপনি এটি করার চেষ্টা করেন, আপনি একটি গুরুত্বপূর্ণ সিস্টেম ত্রুটির সম্মুখীন হবেন কারণ এটি একটি নিরাপত্তা সাবসিস্টেম পরিষেবা। আপনার কম্পিউটার সিস্টেম থেকে ফাইলটি মুছে ফেলা থেকেও বিরত থাকা উচিত।

lsass.exe কি একটি ভাইরাস?

আমরা এই নিবন্ধে আগে ব্যাখ্যা করেছি যে Lsass.exe একটি সিস্টেম ফাইল। অতএব, এই ফাইলের কারণে আপনার কম্পিউটার সিস্টেমের জন্য কোন হুমকির বিষয়ে আপনার চিন্তা করার দরকার নেই। তাই, এটি কোনো ভাইরাস বা ম্যালওয়্যার নয়।

বৈধ lsass.exe ফাইলটি C:\WINDOWS\system32\ ফোল্ডারে অবস্থিত। এটি অন্য কোথাও পাওয়া গেলে, এটি ম্যালওয়্যার হতে পারে৷

তাছাড়া, এই বৈধ ফাইলের কপিরাইট মাইক্রোসফট কর্পোরেশনের কাছে যায়।

এটি অন্য কোথাও পাওয়া গেলে, আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে বুট-টাইমে একটি সম্পূর্ণ পিসি স্ক্যান চালানো উচিত।

আমরা এখানে দুটি পদ্ধতির তালিকা করছি যার মাধ্যমে আপনি আসল Lsass.exe ফাইলটিকে নকল থেকে আলাদা করতে পারবেন৷

পদ্ধতি 1:

আপনি Lsass.exe ফাইলের অনুমোদিত স্বাক্ষর পরীক্ষা করতে পারেন। নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1] টাস্ক ম্যানেজার খুলুন এবং "বিশদ বিবরণ এ যান৷ "ট্যাব। Lsass.exe প্রক্রিয়া খুঁজতে নিচে স্ক্রোল করুন। এখন, এটিতে ডান-ক্লিক করুন এবং "প্রপার্টি নির্বাচন করুন৷ .”

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?

2] আপনার সিস্টেমে একটি নতুন উইন্ডো খুলবে। "ডিজিটাল স্বাক্ষর এর অধীনে৷ ” ট্যাব, আপনি স্বাক্ষরকারীর নাম দেখতে পারেন। ফাইলটি বাস্তব হলে, স্বাক্ষরকারী হবেন Microsoft Windows Publisher৷ . স্বাক্ষরকারী নির্বাচন করুন এবং “বিশদ বিবরণ-এ ক্লিক করুন "বোতাম। এটি প্রকাশকের সমস্ত বিবরণ সহ আরও একটি উইন্ডো খুলবে৷ এছাড়াও আপনি “দেখুন শংসাপত্র-এ ক্লিক করে শংসাপত্রের বিশদ বিবরণ দেখতে পারেন " বোতাম৷

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?

ডিজিটাল স্বাক্ষর Microsoft কর্পোরেশনের না হলে, ফাইলটি ভাইরাস বা ম্যালওয়্যার হতে পারে।

সম্পর্কিত :lsass.exe বন্ধ এবং উচ্চ CPU বা ডিস্ক ব্যবহারের সমস্যা।

পদ্ধতি 2

Lsass.exe ম্যালওয়্যার কিনা তা পরীক্ষা করার আরেকটি পদ্ধতি হল এটি কোথায় অবস্থিত তা পরীক্ষা করে। এইবার, আপনাকে “ফাইল লোকেশন খুলুন নির্বাচন করতে হবে৷ টাস্ক ম্যানেজারে Lsass.exe ফাইলে ডান-ক্লিক করার পর ” বিকল্প।

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?

এটি ফাইলটি যেখানে অবস্থিত সেই পথটি খুলবে। যদি ফাইলের পথ C:\Windows\System32 ছাড়া অন্য হয় , এটা ভাইরাস বা ম্যালওয়্যার হতে পারে।

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?

কিভাবে Lsass.exe ভাইরাস বা ম্যালওয়্যার অপসারণ করবেন?

আমরা এখানে নকল Lsass.exe ফাইল মুছে ফেলার পদক্ষেপগুলি তালিকাভুক্ত করছি৷

  1. প্রথমত, আপনাকে “এন্ড টাস্ক ব্যবহার করে জাল Lsass.exe প্রক্রিয়াটি বন্ধ করতে হবে " টাস্ক ম্যানেজারে বিকল্প। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র জাল Lsass.exe প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করেছেন এবং আসলটি নয়, কারণ এটি ত্রুটির কারণ হতে পারে৷
  2. এর পর, “Open File Location ব্যবহার করে যে ফোল্ডারে এটি অবস্থিত সেখানে যান " বিকল্প এবং এটি মুছে দিন। এটি মুছে ফেলার আগে, পথ চেক করুন. জাল ফাইলটি C:\Windows\System32-এ থাকা উচিত নয় ফোল্ডার।
  3. একটি বিশ্বস্ত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দিয়ে আপনার পুরো সিস্টেম স্ক্যান করুন।

বৈধ lsass.exe উইন্ডোজ সিস্টেমের জন্য একটি গুরুত্বপূর্ণ ফাইল। এটিকে হত্যা করলে পিসি রিবুট হতে পারে। এটি মুছে ফেলার ফলে গুরুতর ত্রুটি হতে পারে এবং আপনাকে OS পুনরায় ইনস্টল করতে হতে পারে। আপনার ডিভাইসকে Lsass.exe ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করতে এই নিবন্ধে আলোচনা করা নিরাপত্তা পদক্ষেপগুলি সর্বদা অনুসরণ করুন৷

আপনিও পছন্দ করতে পারেন৷ :উইন্ডোজে svchost.exe কি?

Windows 10-এ lsass.exe কী এবং এটি ভাইরাস কিনা তা কীভাবে জানবেন?
  1. ApplicationFrameHost.exe কী এবং কীভাবে এটি মেরামত করবেন?

  2. Backgroundtaskhost.Exe কি এবং Windows 10 এ কিভাবে এটি ঠিক করা যায়

  3. Apoint.Exe কি এবং কিভাবে Apoint.Exe ত্রুটি ঠিক করবেন?

  4. Windows 10-এ StartMenuExperienceHost.exe কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?