কম্পিউটার

Windows 11/10 PC শাটডাউন বা রিস্টার্ট হবে না

আপনি যখন উইন্ডোজ শাটডাউন বা রিস্টার্ট বোতামে ক্লিক করেন, এবং আপনি দেখতে পান যে আপনার উইন্ডোজ 11/10 বন্ধ বা পুনরায় চালু হবে না, তখন এই পোস্টটি আপনাকে সমস্যা সমাধান এবং সমস্যার সমাধান করতে সহায়তা করবে। এটি টিল-রঙের পর্দা পর্যন্ত যেতে পারে, যেখানে এটি প্রদর্শিত হয়শাট ডাউন … অথবা পুনরায় শুরু হচ্ছে... এবং তারপর সেখানে থেকে যান। অন্য কথায়, আপনার Windows 11/10/8/7 শাট ডাউন হতে পারে, ফ্রিজ হতে পারে বা স্ক্রীনের কার্যকলাপের বৃত্তটি চলতে চলতে পারে – এবং এটিকে বন্ধ করার একমাত্র উপায় হল পাওয়ার বোতাম টিপুন> সিস্টেম পাওয়ার ডাউন করতে।

Windows 11/10 PC শাটডাউন বা রিস্টার্ট হবে না

উইন্ডোজ পিসি বন্ধ বা পুনরায় চালু হয় না

এখানে কয়েকটি বৈধ কারণ রয়েছে যা Windows শাটডাউন বা রিস্টার্টকে দীর্ঘায়িত বা প্রতিরোধ করতে পারে৷

1] মুলতুবি থাকা OOBE প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করার জন্য Windows পর্যন্ত অপেক্ষা করুন

আপনার যদি একটি নতুন Windows ইনস্টল হয়, তাহলে হয়তো “OOBE৷ "তার সময় নিচ্ছে। এটি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে বিশেষভাবে সত্য। প্রাথমিক দিনগুলিতে, আপনি যখন উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটার পুনরায় চালু বা বন্ধ করার চেষ্টা করেন, তখন সিস্টেমটি পুনরায় চালু হতে বা বন্ধ হতে অনেক সময় লাগতে পারে।

2] Windows কনফিগারিং আপডেট সম্পূর্ণ করার জন্য অপেক্ষা করুন

বিকল্পভাবে বা অতিরিক্তভাবে, আপনি একটি বার্তা পেতে পারেন যা নিম্নলিখিতগুলির অনুরূপ:উইন্ডোজ আপডেটগুলি কনফিগার করছে . এটি সাধারণত আপনি প্রথম Windows শুরু করার 1-2 দিন পরে ঘটে – বা কখনও কখনও একটি Windows আপডেটের পরে। সমস্যাটি ঘটে কারণ অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলার জন্য সিস্টেমটিকে রক্ষণাবেক্ষণের কাজ করতে হয়। সাধারণত, আউট অফ বক্স এক্সপেরিয়েন্স (OOBE) উইজার্ড চলার এক বা দুই দিন পরে এই প্রক্রিয়াটি ঘটবে৷ যখন এই সমস্যাটি দেখা দেয়, তখন সিস্টেমটি বন্ধ করতে 10-20 মিনিট সময় লাগতে পারে। প্রক্রিয়াটি শুধুমাত্র একবার ঘটে। সুতরাং প্রক্রিয়াটি একবার শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আপনি যদি আপনার উইন্ডোজ আপডেট করে থাকেন তবে আপডেটগুলি কনফিগার বা ইনস্টল করতে প্রত্যাশিত সময়ের চেয়ে একটু বেশি সময় নিচ্ছে। সিস্টেমটিকে তার নিজের মিষ্টি সময় নিতে দেওয়া ভাল, কারণ এটি শুধুমাত্র একটি অস্থায়ী পরিস্থিতি।

3] সোয়াপ ফাইল মুছে ফেলা অক্ষম করুন

আপনি কি প্রতিটি শাটডাউনে পৃষ্ঠা (অদলবদল) ফাইল মুছে ফেলার জন্য Windows সেট করেছেন? যদি তাই হয় তবে এই প্রক্রিয়াটিতে কিছুটা সময় লাগবে। আপনি এই মাইক্রোসফ্ট ফিক্স ইটটি ব্যবহার করতে পারেন পৃষ্ঠা ফাইল মুছে ফেলা সক্ষম বা অক্ষম করতে। এই ক্ষেত্রে, আপনাকে প্রতিটি শাটডাউনে উইন্ডোজকে পৃষ্ঠা ফাইল মুছে ফেলা বন্ধ করতে হবে। বিষয়ের উপর থাকাকালীন, Windows-এ পেজিং ফাইল কীভাবে নিষ্ক্রিয়, মুছতে, পুনরায় তৈরি করতে হয় সেই বিষয়ে এই পোস্টটিও আপনার আগ্রহ হতে পারে।

উইন্ডোজ 11/10 বন্ধ হবে না

কিন্তু আপনি যদি মনে করেন যে সমস্যাটি অন্য কিছু এবং এটি একটি পুনরাবৃত্ত, তাহলে সম্ভাব্য কারণগুলি এখানে দেওয়া হল:

  • আপনার প্রসেস বা পরিষেবাগুলির মধ্যে একটি বন্ধ হচ্ছে না৷
  • আপনার একটি ত্রুটিপূর্ণ বা বেমানান ডিভাইস ড্রাইভার ইনস্টল করা আছে।
  • আপনার একটি ত্রুটিপূর্ণ বা বেমানান প্রোগ্রাম চলছে।

এখানে কয়েকটি পরামর্শ রয়েছে যা আপনি বিবেচনা করতে পারেন, উল্লিখিত ক্রমে অগত্যা নয়, যা আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা করবে। অনুগ্রহ করে প্রথমে পুরো তালিকার মধ্য দিয়ে যান এবং তারপরে দেখুন আপনার জন্য কী প্রযোজ্য হতে পারে।

1] সিস্টেম পরিবর্তন পূর্বাবস্থায় ফেরান

আপনার সিস্টেমে করা সাম্প্রতিক পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফেরান৷ আপনাকে সম্প্রতি ইনস্টল করা একটি প্রোগ্রাম আনইনস্টল করতে হতে পারে বা একটি ডিভাইস ড্রাইভার রোলব্যাক করতে হতে পারে৷

2] সিস্টেম পুনরুদ্ধার

একটি সিস্টেম পুনরুদ্ধার চেষ্টা করুন এবং দেখুন এটি সমস্যাটি দূর করে কিনা৷

3] টাস্ক ম্যানেজারের মাধ্যমে প্রক্রিয়াগুলি পরীক্ষা করুন

ম্যানুয়ালি চেষ্টা করার জন্য টাস্ক ম্যানেজার ব্যবহার করুন এবং এর সম্ভাব্য কারণ বা কারণগুলি সনাক্ত করুন৷ ম্যানুয়ালি থামুন এবং সন্দেহভাজন প্রোগ্রামটি প্রস্থান করুন, এবং তারপর সমস্যাটি সমাধান করা হচ্ছে কিনা তা দেখতে বন্ধ করুন। আপনাকে বেশ কয়েকটি চলমান প্রক্রিয়ার সাথে পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে হতে পারে।

4] বুট লগ চেক করুন

নিরাপদ মোড লিখুন . মেনু থেকে, কার্সারটিকে বুট লগিং সক্ষম করুন এ নিয়ে যান এবং এন্টার টিপুন।

Windows 11/10 PC শাটডাউন বা রিস্টার্ট হবে না

রিবুট করার সময়, ntbtlog.txt অনুসন্ধান করুন C:\Windows ফোল্ডারে ফাইল। ডিভাইস ড্রাইভার লোড করতে সমস্যার কোনো লক্ষণ দেখুন। আপনি যদি সমস্যা খুঁজে পান তবে ডিভাইস ম্যানেজারে যান এবং ডিভাইসটি অক্ষম করুন বা প্রোগ্রামটি আনইনস্টল করুন। রিবুট করুন। যদি সমস্যাটি না ঘটে তবে আপনি জানেন, এটি সেই ডিভাইস বা প্রোগ্রামটি সমস্যা সৃষ্টি করেছিল।

6] ক্লিন বুটে সমস্যা সমাধান করুন

সমস্যাটি সমাধান করতে একটি ক্লিন বুট করুন। এটি আপনাকে আপত্তিকর তৃতীয়-পক্ষের প্রক্রিয়াগুলি সনাক্ত করতে সাহায্য করতে পারে যা আপনার উইন্ডোজকে বন্ধ করা বা স্বাভাবিকভাবে পুনরায় চালু করা বন্ধ করছে৷

5] BIOS আপডেট করুন

কম্পিউটারের BIOS আপগ্রেড করুন। ত্রুটিপূর্ণ CMOS এবং BIOS সেটিংস স্টার্টআপ এবং শাটডাউন সমস্যার কারণ হতে পারে।

6] সমস্যা তৈরি করছে এমন পরিষেবাগুলি সনাক্ত করার চেষ্টা করুন

এই পোস্টটি আপনাকে দেখাবে কীভাবে উইন্ডোজ পরিষেবাগুলিকে শাটডাউন বা স্টার্টআপে বিলম্বিত করে সনাক্ত করতে হয়৷

7] ভার্বোস স্ট্যাটাস বার্তা সক্ষম করুন

ভার্বোস স্থিতি বার্তা সক্ষম করুন। এটি আপনাকে সনাক্ত করতে সাহায্য করবে, কোন সময়ে Windows শাট ডাউন প্রক্রিয়া বন্ধ করে দেয়।

8] শাটডাউন ইভেন্ট ট্র্যাকার সক্রিয় করুন

Windows 11/10/8/7 এ শাটডাউন ইভেন্ট ট্র্যাকার সক্ষম করুন যাতে আপনার সিস্টেম শাটডাউন প্রক্রিয়া বিশ্লেষণ করতে সক্ষম হয়৷

9] পারফরম্যান্স ট্রাবলশুটার চালান

পারফরমেন্স ট্রাবলশুটার চালান এবং এটি আপনাকে সাহায্য করে কিনা তা দেখুন। রান বক্সে নিম্নলিখিতটি টাইপ করুন এবং এটি খুলতে এন্টার টিপুন।

%systemroot%\system32\msdt.exe -id PerformanceDiagnostic

10] ইভেন্ট লগ চেক করুন

বিল্ট-ইন ইভেন্ট ভিউয়ার বা আমাদের ফ্রিওয়্যার উইন্ডোজ ইভেন্ট ভিউয়ার প্লাস ব্যবহার করে ইভেন্ট লগগুলি দেখুন সহজে করতে। হয়তো আপনি ইভেন্ট লগে কিছু খুঁজে পাবেন।

11] হাইব্রিড শাটডাউন অক্ষম করুন

আপনি যদি Windows 11/10/8 চালান, তাহলে হাইব্রিড শাটডাউন অক্ষম করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

12] জরুরী শাটডাউন বা রিস্টার্ট ব্যবহার করুন

উইন্ডোজে ইমার্জেন্সি শাটডাউন বা রিস্টার্ট অপশন ব্যবহার করুন।

13] BootExecute রেজিস্ট্রি মান পুনরায় সেট করুন

BootExecute রেজিস্ট্রি মান পুনরায় সেট করুন এবং এটি আপনার শাটডাউন সমস্যার সমাধান করবে কিনা তা দেখুন৷

14] ড্রাইভার আপডেট করুন

Windows 11/10 ব্যবহারকারীরা তাদের ইন্টেলের জন্য ম্যানেজমেন্ট ইঞ্জিন ড্রাইভার সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন৷

15] Windows 7 এর জন্য এই KB প্রয়োগ করুন

আপনার যদি এমন একটি কম্পিউটার থাকে যা Windows 7 চালাচ্ছে। যখন সিস্টেমটি ভারী লোডের মধ্যে থাকে, তখন আপনি একটি সমস্যার সম্মুখীন হতে পারেন যেখানে Windows 7 থেমে যায় বা আপনি যখন কম্পিউটার বন্ধ করেন বা কম্পিউটারটিকে স্লিপ করেন তখন কীবোর্ড প্রতিক্রিয়া জানায়। এই সমস্যাটি প্রায়শই এমন কম্পিউটারগুলিতে ঘটে যেগুলির একাধিক প্রসেসর রয়েছে বা একাধিক কোর সহ একটি প্রসেসর রয়েছে৷ এই ক্ষেত্রে, KB977307 থেকে হটফিক্স প্রয়োগ করুন।

আপডেট: অনুগ্রহ করে gogopogo-এর মন্তব্য পড়ুন নীচে৷

আশা করি কিছু সাহায্য করবে!

পরবর্তী পড়ুন :

  • উইন্ডোজ পিসি বুট আপ বা শুরু হবে না
  • উইন্ডোজ কম্পিউটার চিরতরে পুনরায় চালু হতে নিচ্ছে।

Windows 11/10 PC শাটডাউন বা রিস্টার্ট হবে না
  1. ডিস্ক ডিফ্রাগমেন্টার উইন্ডোজ 11/10 এ চলবে না বা শুরু হবে না

  2. কিভাবে ইমার্জেন্সি রিস্টার্ট বা শাটডাউন উইন্ডোজ 11/10

  3. Windows 11/10 এ কন্ট্রোল প্যানেল খুলবে না

  4. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না