কম্পিউটার

Windows 11/10 এ কন্ট্রোল প্যানেল খুলবে না

যদি আপনার কন্ট্রোল প্যানেল Windows 11/10/8/7-এ খোলা না হয়, তাহলে এই পোস্টটি আপনাকে সমস্যার সমাধান করতে এবং সমস্যার সমাধান করতে সাহায্য করবে। এটা খুবই সম্ভব যে আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে, .cpl ফাইলটি দূষিত বা ক্ষতিগ্রস্ত হতে পারে বা .cpl ফাইল অ্যাসোসিয়েশন ভেঙ্গে যেতে পারে। আপনি সমস্যাটি সমাধান করা শুরু করার আগে, প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে ভুলবেন না।

কন্ট্রোল প্যানেল খুলবে না

যদি আপনার Windows 11/10 পিসিতে কন্ট্রোল প্যানেল না খোলে, তাহলে এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

  1. একটি ম্যালওয়্যার স্ক্যান চালান
  2. নিরাপদ মোডে কন্ট্রোল প্যানেল খোলার চেষ্টা করুন
  3. এটি এক্সপ্লোরার ব্যবহার করে খোলার চেষ্টা করুন
  4. sfc /scannow চালান
  5. কন্ট্রোল প্যানেল ফাইলগুলির জন্য ফাইল অ্যাসোসিয়েশন পরীক্ষা করুন এবং সেট করুন
  6. একটি সিস্টেম রিস্টোর অপারেশন বিবেচনা করুন বা রিফ্রেশ পিসি বা রিসেট পিসি ব্যবহার করুন৷

আসুন এগুলি বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক৷

1] আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে একটি সম্পূর্ণ স্ক্যান চালান৷

2] দেখুন আপনি সেফ মোডে কন্ট্রোল প্যানেল খুলতে পারেন নাকি ক্লিন বুট স্টেটে। আপনি যদি পারেন, তাহলে কিছু স্টার্ট-আপ তার অপারেশনে হস্তক্ষেপ করছে। ক্লিন বুট স্টেটে আপনাকে প্রতিটি স্টার্ট-আপ নিষ্ক্রিয়/সক্ষম করে আপত্তিকর প্রোগ্রাম সনাক্ত করতে হবে।

3] ফাইল এক্সপ্লোরার খুলুন, ঠিকানা বারে নিম্নলিখিতটি টাইপ করুন এবং আপনার System32 ফোল্ডার খুলতে এন্টার টিপুন:

%SystemRoot%\System32

*.cpl অনুসন্ধান করুন এই ফোল্ডারে। ফলাফল সমস্ত কন্ট্রোল প্যানেল অ্যাপলেট ফাইল প্রদর্শন করবে।

Windows 11/10 এ কন্ট্রোল প্যানেল খুলবে না

appwiz.cpl-এ ক্লিক করুন এবং দেখুন প্রধান কন্ট্রোল প্যানেল উইন্ডো খোলে কিনা। যদি তা না হয়, তাহলে WinX মেনু থেকে, Run খুলুন , appwiz.cpl টাইপ করুন এবং এন্টার চাপুন। প্রধান কন্ট্রোল প্যানেল উইন্ডো খোলা হয়? যদি না হয়, তাহলে এটা খুবই সম্ভব যে কিছু .cpl ফাইল নষ্ট হয়ে যেতে পারে বা নষ্ট হয়ে গেছে।

প্রতিটিতে ক্লিক করুন এবং দেখুন সম্পর্কিত কন্ট্রোল প্যানেল টুলটি খোলে কিনা। যদি কিছু না হয়, তাহলে এর মানে হল সেই নির্দিষ্ট .cpl ফাইলটি দূষিত বা ক্ষতিগ্রস্ত হয়েছে।

তৃতীয় পক্ষের সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার নির্মাতারা প্রায়ই তাদের পণ্যগুলির জন্য কনফিগারেশন বিকল্পগুলি সেট করার জন্য একটি ইন্টারফেস প্রদান করতে কন্ট্রোল প্যানেল আইকন যুক্ত করে। যদি এই তৃতীয় পক্ষের কন্ট্রোল প্যানেল আইকনগুলির মধ্যে কোনটি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তবে এটি মুছে ফেলাই ভাল। কিন্তু যদি এটি কিছু সিস্টেম .cpl ফাইল হয়, তাহলে পড়ুন।

4] sfc /scannow চালান সিস্টেম ফাইল চেকার শুরু করতে। রান সম্পূর্ণ হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি দূষিত সিস্টেম ফাইল প্রতিস্থাপন করবে যদি থাকে। এখন দেখুন আপনি এখন কন্ট্রোল প্যানেল খুলতে পারবেন কিনা।

5] কন্ট্রোল প্যানেল ফাইলগুলির জন্য ফাইল অ্যাসোসিয়েশন পরীক্ষা করুন এবং সেট করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা। এখন আমি সচেতন যে আপনি কন্ট্রোল প্যানেল খুলতে অক্ষম, কিন্তু উপরে বর্ণিত System32 ফোল্ডারের মাধ্যমে, আপনি inetcpl.cpl খুলতে ক্লিক করতে পারবেন , তাহলে দয়া করে তাই করুন। তারপরে এর প্রোগ্রাম ট্যাবের অধীনে, নিম্নলিখিত উইন্ডোটি খুলতে ফাইল অ্যাসোসিয়েশন বিভাগের অধীনে সেট অ্যাসোসিয়েশন বোতামে ক্লিক করুন৷

Windows 11/10 এ কন্ট্রোল প্যানেল খুলবে না

এখানে চেক করুন .cpl ফাইলগুলি ডিফল্ট উইন্ডোজ কন্ট্রোল প্যানেল দিয়ে খোলার জন্য সেট করা আছে কিনা। যদি এটি সেট না করে থাকে।

6] যদি কিছুই সাহায্য না করে, তাহলে আপনাকে সিস্টেম রিস্টোর অপারেশন বিবেচনা করতে হতে পারে বা পিসি রিফ্রেশ বা রিসেট পিসি বৈশিষ্ট্য ব্যবহার করতে হতে পারে।

আপনার জন্য কিছু কাজ করলে আমাদের জানান।

Windows 8.1-এ পিসি সেটিংস পরিবর্তন না হলে এই পোস্টটি দেখুন এবং কন্ট্রোল প্যানেল উইন্ডো ফাঁকা থাকলে এটি দেখুন৷

Windows 11/10 এ কন্ট্রোল প্যানেল খুলবে না
  1. উইন্ডোজ 11/10 এ ফিক্স উইন্ডোজ সার্ভিস শুরু হবে না

  2. উইন্ডোজ 11/10 এ কন্ট্রোল প্যানেলে কীভাবে রেজিস্ট্রি এডিটর যুক্ত করবেন

  3. Apache উইন্ডোজ 11/10 এ XAMPP কন্ট্রোল প্যানেল থেকে শুরু হচ্ছে না

  4. উইন্ডোজ 11/10 এ খোলার জন্য কাজ করছে না বা ধীরগতিতে ডান-ক্লিক করুন