কম্পিউটার

Elara অ্যাপ উইন্ডোজ 11/10 এ শাটডাউন প্রতিরোধ করছে

Elara অ্যাপটি আপনার Windows 11/10 এ শাটডাউন প্রতিরোধ করছে ল্যাপটপ? যদি হ্যাঁ, এই পোস্টটি আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে। অনেক Windows 11/10 ব্যবহারকারী ইলারা অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলছে, যার ফলে ল্যাপটপ বন্ধ করার চেষ্টা ব্যর্থ হয়েছে। তাদের মতে, নিম্নলিখিত বার্তাটি স্ক্রিনে উপস্থিত হয়:

ইলারা অ্যাপ বন্ধ করে দিচ্ছে

Elara অ্যাপ উইন্ডোজ 11/10 এ শাটডাউন প্রতিরোধ করছে

ব্যবহারকারীরা আরও জানিয়েছেন যে ইলারা অ্যাপটি ইনস্টল না করা সত্ত্বেও তারা এই বার্তাটি পাচ্ছেন। এই কারণে, তারা সন্দেহ করছে যে অ্যাপটি আসল নাকি তাদের ল্যাপটপের জন্য নিরাপত্তা হুমকি। এই নিবন্ধে, আমরা ইলারা অ্যাপ সম্পর্কিত কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব, ইলারা অ্যাপ কী, এটি কি ভাইরাস? যদি তা না হয়, তাহলে কেন এটি উইন্ডোজ বন্ধ হতে বাধা দিচ্ছে?

এলারা অ্যাপ কি?

ইলারা একটি ল্যাপটপের টাচপ্যাডের সাথে যুক্ত একটি সফ্টওয়্যার। কিছু ব্র্যান্ডের ল্যাপটপ, যেমন ডেল, আগে থেকে ইনস্টল করা ইলারা সফ্টওয়্যার দিয়ে আসে। আপনি যদি আপনার ল্যাপটপে ইলারা অ্যাপটি খুঁজে পান তবে এর অর্থ হল এটির টাচপ্যাডের উপর নিয়ন্ত্রণ থাকতে পারে। কিছু ডেল ল্যাপটপ ব্যবহারকারীদের মতে, Windows-এর জন্য Alps Pointing-device Driver নামে একটি প্রক্রিয়া ব্যাকগ্রাউন্ডে চলছে ইলারা অ্যাপের একটি আইকন। আপনি যদি টাস্ক ম্যানেজারে এই প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করেন এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করেন বিকল্পে, নিম্নলিখিত পথটি খুলবে, যেখানে আপনি ApntEx.exe অ্যাপ্লিকেশনটি পাবেন।

C:\Program Files\DellTPad

অন্যদিকে, HP ল্যাপটপ ব্যবহারকারীদের মতে, ApntEx.exe অ্যাপ্লিকেশনটি নিম্নলিখিত পথে অবস্থিত:

C:\Program Files\Alps\GlidePoint

সুতরাং, ব্যবহারকারীদের প্রতিক্রিয়া থেকে, এই সিদ্ধান্তে আসা যেতে পারে যে Windows এর জন্য Alps Pointing-device Driver প্রক্রিয়াটি Elara প্রোগ্রামের একটি অংশ এবং আপনার ল্যাপটপের টাচপ্যাডের কিছু কার্যকারিতা নিয়ন্ত্রণ করতে পারে৷

Elara অ্যাপ উইন্ডোজ 11/10-এ শাটডাউন প্রতিরোধ করছে

এই নিবন্ধের উপরে, আমরা দেখেছি যে Elara অ্যাপটি কিছু ল্যাপটপ নির্মাতারা আগে থেকে ইনস্টল করা আছে। অতএব, এটি একটি ভাইরাস বা ম্যালওয়্যার নয়. আপনি অ্যাপ্লিকেশনের ডিজিটাল স্বাক্ষর চেক করে এটি নিশ্চিত করতে পারেন। এর জন্য, টাস্ক ম্যানেজার চালু করুন এবং Windows বা ApntEx.exe প্রক্রিয়ার জন্য Alps Pointing-device Driver-এ ডান-ক্লিক করুন এবং Properties নির্বাচন করুন। বৈশিষ্ট্য উইন্ডোতে, আপনি একটি ডিজিটাল স্বাক্ষর পাবেন ট্যাব সেই ট্যাবটি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য স্বাক্ষরকারীর নাম দেখায়। আপনি ডিজিটাল স্বাক্ষর ট্যাবে কোনো তথ্য না পেলে, আপনি আপনার সিস্টেমে অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার স্ক্যান চালাতে পারেন৷

যদি Elara অ্যাপ আপনার সিস্টেমকে বন্ধ হতে বাধা দেয়, আপনি নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন:

  1. ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার আপডেট করুন।
  2. আপনার ল্যাপটপ বন্ধ করার আগে ব্যাকগ্রাউন্ড প্রসেস মেরে ফেলুন।
  3. ইলারা অ্যাপ আনইনস্টল করুন।

আসুন এই সমাধানগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করি।

1] ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার আপডেট করুন

পুরানো ডিভাইস ড্রাইভারের কারণে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। অতএব, আমরা আপনাকে ডিভাইস ম্যানেজার থেকে আপনার টাচপ্যাড ড্রাইভার আপডেট করার পরামর্শ দিই এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন৷

আমরা নীচে আপনার টাচপ্যাড ড্রাইভার আপডেট করার পদক্ষেপগুলি তালিকাভুক্ত করেছি:

  1. Win + R টিপুন চালান চালু করার জন্য কী কমান্ড বক্স।
  2. devmgmt.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এটি ডিভাইস ম্যানেজার চালু করবে৷
  3. ডিভাইস ম্যানেজারে, মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন নোড।
  4. আপনার টাচপ্যাড ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .
  5. ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন বিকল্প।

এর পরে, উইন্ডোজ ড্রাইভারের সর্বশেষ সংস্করণ অনুসন্ধান করবে এবং এটি আপনার সিস্টেমে ইনস্টল করবে। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

2] আপনার ল্যাপটপ বন্ধ করার আগে ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াটি মেরে ফেলুন

কারণ Elara অ্যাপটি আপনার ল্যাপটপকে বন্ধ হতে বাধা দিচ্ছে, আপনি আপনার ল্যাপটপ বন্ধ করার আগে প্রক্রিয়াটিকে মেরে ফেলতে পারেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Win + R টিপুন চালান চালু করার জন্য কী কমান্ড বক্স।
  2. taskmgr টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  3. টাস্ক ম্যানেজারে, ApntEx.exe প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন নির্বাচন করুন .

এটি ইলারা অ্যাপটিকে সাময়িকভাবে ব্যাকগ্রাউন্ডে চলা থেকে বন্ধ করে দেবে। প্রক্রিয়াটি শেষ করার পরে, আপনি আপনার ল্যাপটপটি বন্ধ করতে সক্ষম হবেন৷

3] Elara অ্যাপ আনইনস্টল করুন

স্থায়ীভাবে সমস্যা থেকে মুক্তি পেতে, আপনি আপনার ল্যাপটপ থেকে ইলারা অ্যাপটি আনইনস্টল করতে পারেন। যেহেতু অ্যাপটি আপনার ল্যাপটপের টাচপ্যাডের কিছু কার্যকারিতা নিয়ন্ত্রণ করছে, এটি আনইনস্টল করলে আপনার টাচপ্যাডের সাথে কিছু সমস্যা হতে পারে। যাইহোক, অনেক ব্যবহারকারী বলেছেন যে Elara অ্যাপ আনইনস্টল করা তাদের ল্যাপটপের টাচপ্যাডের কার্যকারিতাকে প্রভাবিত করেনি। কিছু ব্যবহারকারীর জন্য, Elara অ্যাপ আনইনস্টল করার ফলে কিছু ছোটখাট পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে, যেমন টাচপ্যাড চালু বা বন্ধ করার জন্য ব্যবহৃত ফাংশন কীগুলি কাজ করা বন্ধ করে দেয়। তা ছাড়া, ইলারা অ্যাপটি আনইনস্টল করার পরে ব্যবহারকারীরা এখনও পর্যন্ত কোনও বড় সমস্যা রিপোর্ট করেননি৷

অ্যাপটি সরানোর আগে আমরা আপনাকে পরামর্শ দিই, টাস্ক ম্যানেজার থেকে প্রক্রিয়াটি বন্ধ করুন এবং এটি আপনার ল্যাপটপের টাচপ্যাডের সাথে কোনও সমস্যা সৃষ্টি করে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি কিছু না হয়, আপনি এটি আনইনস্টল করতে পারেন।

উইন্ডোজ পিসি থেকে ইলারা অ্যাপটি কীভাবে সরিয়ে ফেলবেন?

আপনার ল্যাপটপ থেকে Elara অ্যাপটি সরাতে, আপনাকে কন্ট্রোল প্যানেল থেকে এটি আনইনস্টল করতে হবে। আমরা নীচে এর জন্য পদক্ষেপগুলি তালিকাভুক্ত করেছি:

  1. চালান চালু করুন Win + R টিপে কমান্ড বক্স কী।
  2. কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  3. কন্ট্রোল প্যানেলে, নিশ্চিত করুন যে আপনি বিভাগ নির্বাচন করেছেন৷ দেখুন-এ মোড।
  4. ক্লিক করুন একটি প্রোগ্রাম আনইনস্টল করুন প্রোগ্রামের অধীনে লিঙ্ক বিভাগ।
  5. ইনস্টল করা প্রোগ্রামের তালিকা থেকে Elara অ্যাপটি খুঁজুন। একবার আপনি এটি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ . অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

এলারা ভাইরাস থেকে আমি কিভাবে পরিত্রাণ পেতে পারি?

ইলারা একটি অ্যাপ যা কিছু ব্র্যান্ডের কিছু ল্যাপটপে আসে। এর কাজ হল ল্যাপটপের টাচপ্যাডের কিছু ফাংশন নিয়ন্ত্রণ করা। তাই এটি সবসময় ব্যাকগ্রাউন্ডে চলে। কারণ অ্যাপটি ইন্সটল না করা সত্ত্বেও, কিছু ব্যবহারকারী ইলারা অ্যাপের সাথে সম্পর্কিত প্রক্রিয়াটি ব্যাকগ্রাউন্ডে চলমান দেখেছেন, তারা এটিকে ভাইরাস বলে মনে করেছেন। ইলারা ভাইরাস নয়। এটি একটি কম্পিউটার প্রোগ্রাম যা নিয়ন্ত্রণ প্যানেল থেকে সরানো যেতে পারে।

আপনি যদি মনে করেন যে Elara অ্যাপ আপনার সিস্টেমে কিছু সমস্যা সৃষ্টি করছে, আপনি একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালাতে পারেন। যদি এটি আপনার সিস্টেমকে বন্ধ হতে বাধা দেয় তবে আপনি এই নিবন্ধে উপরে দেওয়া সমাধানগুলি চেষ্টা করতে পারেন৷

উইন্ডোজ বন্ধ হতে কি বাধা দেয়?

যখন উইন্ডোজ কোনো ব্যবহারকারীর কাছ থেকে একটি শাটডাউন কমান্ড পায়, প্রথমে, এটি সমস্ত চলমান প্রোগ্রাম এবং প্রক্রিয়াগুলি বন্ধ করে দেয় এবং তারপরে কম্পিউটারটি বন্ধ করে দেয়। অ্যাপ(গুলি) বা প্রোগ্রাম(গুলি) বন্ধ করার আগে, উইন্ডোজ স্ক্রিনে নিম্নলিখিত বার্তাটি প্রদর্শন করে:

#টি অ্যাপ বন্ধ করে বন্ধ করা হচ্ছে

ফিরে যেতে এবং আপনার কাজ দেখতে, বাতিল ক্লিক করুন এবং আপনার যা প্রয়োজন তা শেষ করুন৷

এখানে, # খোলা অ্যাপ বা প্রোগ্রামের সংখ্যা নির্দেশ করে।

আপনি যখন এই বার্তাটি পাবেন, আপনি বাতিল ক্লিক করতে পারেন, আপনার অসংরক্ষিত কাজ সংরক্ষণ করতে পারেন এবং সমস্ত খোলা প্রোগ্রাম বন্ধ করতে পারেন বা সমস্ত অ্যাপ বন্ধ করতে এবং উইন্ডোজ বন্ধ করতে বাধ্য করতে শাট ডাউন ক্লিক করতে পারেন৷ আপনি যদি পরবর্তী বিকল্পটি নির্বাচন করেন, আপনি আপনার অসংরক্ষিত কাজ হারাবেন৷

এটাই।

পরবর্তী পড়ুন :শাটডাউন বা রিস্টার্ট করার সময় অ্যাপগুলি বন্ধ করার আগে উইন্ডোজ কতক্ষণ অপেক্ষা করে তা কীভাবে পরিবর্তন করবেন।

Elara অ্যাপ উইন্ডোজ 11/10 এ শাটডাউন প্রতিরোধ করছে
  1. Windows 11/10-এ OneNote অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  2. ওয়েদার অ্যাপ উইন্ডোজ 11/10 এ কাজ করছে না বা খুলছে না

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে মেল অ্যাপ ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 11/10 এ গ্রুভ মিউজিক অ্যাপ