কম্পিউটার

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না

স্ক্রিনসেভারগুলি হল চলন্ত ভিজ্যুয়াল যা আপনার সিস্টেমের স্ক্রিনে কিছুক্ষণ নিষ্ক্রিয় থাকার পরে প্রদর্শিত হয়। যাইহোক, অনেক সময় স্ক্রিনসেভার শুরু নাও হতে পারে বা বিভিন্ন কারণে কাজ করা বন্ধ করে দিতে পারে। যদি স্ক্রিনসেভার কাজ না করে আপনার উইন্ডোজ সিস্টেমে, তাহলে এই নিবন্ধটি আপনাকে সাহায্য করতে পারে।

Windows 11/10 এ স্ক্রিনসেভার কাজ করছে না

আগে, সিআরটি মনিটরের জন্য স্ক্রিনসেভারগুলি প্রয়োজনীয় ছিল কারণ মনিটরের ব্যাকগ্রাউন্ডটি বর্ণহীন হয়ে যেতে পারে যদি স্ক্রিনটি দীর্ঘ সময়ের জন্য পরিবর্তন না করা হয়। এটি আধুনিক মনিটরের ক্ষেত্রে নয় তবে তথ্য লুকানোর জন্য স্ক্রিনসেভারগুলি প্রয়োজনীয়। অনেক কম্পিউটারে, স্ক্রিনসেভার ডিফল্টরূপে সক্রিয় হয় না। অন্যান্য ক্ষেত্রে, উইন্ডোজ আপডেট স্ক্রিনসেভার বন্ধ করতে পারে এবং আপনাকে সেটিংস পরিবর্তন করতে হবে।

আপনি যদি Windows 11/10-এ স্ক্রিনসেভার কাজ না করার সমস্যার সম্মুখীন হন, তাহলে Windows আপডেট করার চেষ্টা করুন। যদি এটি সাহায্য না করে, তাহলে পর্যায়ক্রমে নিম্নলিখিত সমাধানগুলি নিয়ে এগিয়ে যান:

  1. স্ক্রিনসেভার সেটিংস চেক করুন
  2. স্লিপ সেটিংস চেক করুন
  3. আপনার মাউসকে পরিষ্কার রাখুন এবং পালিশ করা পৃষ্ঠ থেকে দূরে রাখুন
  4. পেরিফেরালগুলি আনপ্লাগ করুন
  5. ডিফল্ট পাওয়ার সেটিংস পুনরুদ্ধার করুন
  6. পাওয়ার ট্রাবলশুটার ব্যবহার করুন
  7. ডিসপ্লে বা গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন
  8. একটি SFC স্ক্যান চালান৷

আসুন তাদের বিস্তারিতভাবে দেখি।

1] স্ক্রিনসেভার সেটিংস চেক করুন

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না

এটা খুবই সম্ভব যে স্ক্রিনসেভারটি বন্ধ করা হয়েছে। এটি একটি ডিফল্ট সেটিং হতে পারে বা উইন্ডোজ আপডেটের পরে পরিবর্তিত হতে পারে। কিছু তৃতীয় পক্ষের প্রোগ্রাম এই সেটিংস পরিবর্তন করতেও পরিচিত। স্ক্রিনসেভার সেটিংস নিম্নরূপ চেক করা যেতে পারে:

Windows সার্চ বারে 'স্ক্রিন সেভার' অনুসন্ধান করুন এবং স্ক্রিন সেভার পরিবর্তন করুন বিকল্পটি নির্বাচন করুন . এটি স্ক্রিন সেভার সেটিংস খুলবে৷ পৃষ্ঠা।

যদি স্ক্রীন সেভার এ সেট করা থাকে , স্ক্রিন সেভার নিষ্ক্রিয় করা হয়েছে। এই ক্ষেত্রে, আপনি ড্রপ-ডাউন মেনুতে আপনার পছন্দের অন্য বিকল্পে এটি পরিবর্তন করতে পারেন।

অপেক্ষা করুন নির্বাচন করুন৷ আপনার পছন্দের সময়।

প্রয়োগ করুন টিপুন এবং তারপর ঠিক আছে সেটিংস সংরক্ষণ করতে।

2] ঘুমের সেটিংস চেক করুন

যদি আপনার স্লিপ সেটিংস স্ক্রিন বন্ধ করার জন্য সেট করা থাকে বা স্ক্রিনসেভার সক্রিয় করার আগে স্লিপ করা হয়, তাহলে আপনি এটি কখনই দেখতে পাবেন না। তাই আপনার স্ক্রিনসেভারকে সক্রিয় করতে সেট করুন, বলুন 5 মিনিট পরে, এবং পিসিকে ঘুমাতে দিন (ডিসপ্লে টাইম বন্ধ করুন সেটিং) পরে, 10 মিনিট বলুন।

পড়ুন :স্ক্রিনসেভারে উইন্ডোজ কম্পিউটার আটকে বা হিমায়িত।

3] আপনার মাউস পরিষ্কার রাখুন এবং পালিশ করা পৃষ্ঠ থেকে দূরে রাখুন

একটি মাউসের সামান্যতম নড়াচড়াকে সিস্টেমের জন্য একটি আন্দোলন হিসাবে গণ্য করা হয়। যদি একটি অপটিক্যাল মাউস অপরিষ্কার হয় বা একটি পালিশ পৃষ্ঠে রাখা হয়, তাহলে এটি নড়াচড়া রেকর্ড করতে থাকবে এবং এইভাবে স্ক্রিনসেভারটি প্রদর্শিত নাও হতে পারে। এই সম্ভাবনাকে বিচ্ছিন্ন করতে, মাউসের নীচের অংশটি পরিষ্কার করুন এবং কিছুক্ষণের জন্য এটি সাদা কাগজে রাখুন। যদি স্ক্রিনসেভারটি এখনও উপস্থিত না হয় তবে পরবর্তী সমাধানে যান৷

4] পেরিফেরালগুলি আনপ্লাগ করুন

সিস্টেমের সাথে সংযুক্ত থাকাকালীন, কিছু পেরিফেরাল একটি বার্তা পাঠায় যে পেরিফেরাল ডিভাইসটি কাজ করার কারণে কম্পিউটারের বিশ্রামের প্রয়োজন নেই। অনেক ক্ষেত্রে, এই নির্দেশটি ড্রাইভারগুলিতে এনকোড করা হয়৷

এই পরিস্থিতিতে, আপনি সমস্ত পেরিফেরালগুলি আনপ্লাগ করার চেষ্টা করতে পারেন এবং স্ক্রিনসেভারটি উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি হ্যাঁ, তাহলে কোনটি বাগ সৃষ্টি করেছে তা নির্ণয় করতে ডিভাইসগুলিকে একের পর এক প্লাগ করুন৷ এখন পেরিফেরাল রাখতে হবে কি না তা আপনার সিদ্ধান্ত।

5] ডিফল্ট পাওয়ার সেটিংস পুনরুদ্ধার করুন

স্ক্রিনসেভার সিস্টেমের পাওয়ার সেটিংস দ্বারা নিয়ন্ত্রিত হয়। যদি একটি উইন্ডোজ আপডেট বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার পাওয়ার সেটিংসের সাথে বিশৃঙ্খলা করে, তাহলে স্ক্রিনসেভারটি সঠিকভাবে কাজ নাও করতে পারে। এই ক্ষেত্রে, আপনি নিম্নোক্তভাবে পাওয়ার সেটিংস ডিফল্টে পুনরায় সেট করতে পারেন:

রান উইন্ডো খুলতে Win+R টিপুন এবং powercfg.cpl কমান্ড টাইপ করুন . পাওয়ার অপশন খুলতে এন্টার টিপুন উইন্ডো।

প্ল্যান সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন আপনার বর্তমান পাওয়ার প্ল্যানের সাথে সঙ্গতিপূর্ণ।

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না

এই পরিকল্পনার জন্য ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ এবং হ্যাঁ চাপুন .

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না

এটি পাওয়ার সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার করবে। এটি স্ক্রিনসেভারের সাথে সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

6] পাওয়ার ট্রাবলশুটার ব্যবহার করুন

পাওয়ার ট্রাবলশুটার পাওয়ার সেটিংস সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে পারে৷ পাওয়ার ট্রাবলশুটার চালানোর পদ্ধতিটি নিম্নরূপ:

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না

Windows 11-এ :সেটিংস> সিস্টেম> সমস্যা সমাধান খুলুন।

Windows 10-এ :সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধানে যান।

পাওয়ার সমস্যা সমাধানকারী নির্বাচন করুন তালিকা থেকে এবং এটি চালান।

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না

সিস্টেমটি পুনরায় চালু করুন এবং এটি স্ক্রিনসেভারের সাথে আপনার সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

7] ডিসপ্লে বা গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা। আপনি যদি সম্প্রতি তাদের আপডেট করেন, তাহলে রোলব্যাক করুন এবং দেখুন। অন্যথায় আপনি ড্রাইভার ডাউনলোড করতে পারেন এবং নতুন করে ইনস্টল করতে পারেন।

8] একটি SFC স্ক্যান চালান

অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইল আলোচনায় সমস্যা সৃষ্টি করতে পারে। SFC  স্ক্যান সিস্টেমে অনুপস্থিত ফাইলগুলি পরীক্ষা করতে এবং প্রয়োজনে সেগুলি প্রতিস্থাপন করতে সহায়তা করে৷

আপনার স্ক্রীন সেভার সেটিংস ধূসর হয়ে গেলে এই পোস্টটি দেখুন৷

স্ক্রিনসেভার Windows 11/10 এ কাজ করছে না
  1. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  2. Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং কাজ করছে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. আইটিউনস উইন্ডোজ 11/10 এ কাজ করছে না