কম্পিউটার

taskhostw.exe কি? এটা কি ভাইরাস?

Taskhostw.exe একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ফাইল। taskhostw.exe-এর প্রধান কাজ হল যখনই কম্পিউটার বুট হয় তখন DLL-এর উপর ভিত্তি করে Windows পরিষেবা চালু করা। এটি প্রসেসগুলির জন্য একটি হোস্ট যা একটি Exe বা এক্সিকিউটেবল ফাইলের পরিবর্তে একটি DLL চালানোর জন্য দায়ী। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কিছু সংস্করণে এটি প্রায়শই taskhost.exe বা taskhostex.exe হিসাবে অনুকরণ করা হয়।

taskhostw.exe কি? এটা কি ভাইরাস?

বৈধ taskhostw.exe ফাইলটি-

-এ অবস্থিত
C:\Windows\System32\taskhostw.exe

taskhostw.exe কি? এটা কি ভাইরাস?

আপনি যদি এটি অন্য কোন পথে অবস্থিত দেখতে পান তবে এটি ম্যালওয়্যার হতে পারে। আপনি তখন একটি অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যান চালাতে চাইতে পারেন।

Windows 11/10 এ taskhostw.exe কি?

Taskhostw.exe হল একটি সিস্টেম ফাইল, যা DLL চালানোর জন্য দায়ী। এটি কখনও কখনও Windows 11/10-এর টাস্ক ম্যানেজারে উপস্থিত হতে পারে৷

Taskhostw.exe উচ্চ CPU ব্যবহার

যদি ত্রুটিপূর্ণ DLLগুলি taskhost.exe দ্বারা লোড করা হয়, তাহলে এর ফলে উচ্চ মেমরি এবং CPU ব্যবহার হতে পারে। আপনি যদি taskhostw.exe ফাইলটি সন্দেহজনকভাবে কাজ করে বা উচ্চ পরিমাণে RAM বা CPU ব্যবহার করতে দেখেন, আপনি এই পরামর্শগুলি চেষ্টা করতে পারেন:

  1. সিস্টেম ফাইল চেকার চালান।
  2. DISM ব্যবহার করুন।
  3. যেকোনো সম্প্রতি ইনস্টল করা প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন
  4. ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন।

1] সিস্টেম ফাইল চেকার চালান

প্রশাসক হিসাবে CMD চালান এবং তারপর সিস্টেম ফাইল চেকার চালানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি চালান:

sfc /scannow

স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

এছাড়াও আপনি একটি ক্লিকের মাধ্যমে সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালানোর জন্য আমাদের বিনামূল্যের ফিক্সউইন ব্যবহার করতে পারেন।

2] সিস্টেম ইমেজ মেরামত করতে DISM ব্যবহার করুন

এখন, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) খুলুন এবং নিম্নলিখিত তিনটি কমান্ড ক্রমানুসারে এবং একটি একটি করে লিখুন এবং এন্টার টিপুন:

Dism /Online /Cleanup-Image /CheckHealth
Dism /Online /Cleanup-Image /ScanHealth
Dism /Online /Cleanup-Image /RestoreHealth

এই DISM কমান্ডগুলি চলতে দিন এবং একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার চেষ্টা করুন৷

3] সম্প্রতি ইনস্টল করা কোনো প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন

কন্ট্রোল প্যানেল খুলুন এবং আপনার ইনস্টল করা সাম্প্রতিক প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল বা মেরামত করুন। যদি সফ্টওয়্যারটির জন্য কোন আপডেট পাওয়া যায় তবে সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

4] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

কোন তৃতীয় পক্ষের পরিষেবা সমস্যা সৃষ্টি করতে পারে তা দেখতে আপনি ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করতে পারেন। একটি ক্লিন বুট ন্যূনতম ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রাম সহ একটি সিস্টেম শুরু করে। আপনি যখন ক্লিন বুটে কম্পিউটার চালু করেন, তখন কম্পিউটারটি প্রাক-নির্বাচিত ন্যূনতম সেট ড্রাইভার এবং স্টার্টআপ প্রোগ্রাম ব্যবহার করে শুরু হয় এবং যেহেতু কম্পিউটারটি ন্যূনতম ড্রাইভারের সেট দিয়ে শুরু হয়, তাই কিছু প্রোগ্রাম আপনার প্রত্যাশা অনুযায়ী কাজ নাও করতে পারে।

Taskhostw.exe কি একটি ভাইরাস?

না, Taskhostw.exe (System32 ফোল্ডারে অবস্থিত) কোনো ভাইরাস নয়, এবং এটি আপনার কম্পিউটারকে মসৃণ করার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। আগেই বলা হয়েছে, এটি প্রয়োজনীয় হোস্ট, যা আপনার সিস্টেমে DLL ফাইলগুলি চালানোর জন্য দায়ী। আপনি Windows 11 বা 10 বা অন্য কোনও পুরানো সংস্করণ ব্যবহার করুন না কেন, এই প্রক্রিয়াটি একই থাকে৷

আমি কি Taskhostw.exe মুছে দিতে পারি?

Taskhostw.exe হল একটি উইন্ডোজ ওএস প্রক্রিয়া এবং এটি মসৃণভাবে চালানোর জন্য প্রয়োজন। বিভিন্ন PC নিরাপত্তা সফ্টওয়্যার কখনও কখনও বিভিন্ন কারণে এটিকে ম্যালওয়্যার বা ভাইরাস হিসাবে ট্যাগ করতে পারে। যদি আপনার নিরাপত্তা সফ্টওয়্যার একই কাজ করে, আপনি এটি ব্যতিক্রমগুলিতে যোগ করতে চাইতে পারেন৷

আমার কি Taskhostw.exe ব্লক করা উচিত?

ম্যালওয়্যারটি আপনার Windows 11/10 কম্পিউটারে Taskhostw.exe ফাইল হিসাবে মাস্ক না করা পর্যন্ত, এই বৈধ পরিষেবাটিকে চলা থেকে ব্লক করার সুপারিশ করা হয় না। এটি DLL ফাইলগুলি চালানোর জন্য দায়ী, এটি আপনার কম্পিউটারে কোনও ল্যাগ বা ত্রুটি ছাড়াই একটি ড্রাইভার বা সফ্টওয়্যার চালানোর জন্য প্রয়োজনীয়৷ যাইহোক, যদি Taskhostw.exe স্বাভাবিক সম্পদের চেয়ে বেশি ব্যবহার করে, তাহলে আপনি এটি বন্ধ করতে পারেন বা সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে পারেন।

আশা করি এটি বাতাস পরিষ্কার করবে৷

এই প্রক্রিয়া, ফাইল বা ফাইলের ধরন সম্পর্কে জানতে চান?

Windows.edb ফাইল | StorDiag.exe | MOM.exe | ApplicationFrameHost.exe | ShellExperienceHost.exe | winlogon.exe | atieclxx.exe | Conhost.exe.

taskhostw.exe কি? এটা কি ভাইরাস?
  1. cimmanifest.exe কি

  2. SkypeNames2.exe কি একটি ভাইরাস? যদি না হয়, এটা কি?

  3. CefSharp.BrowserSubprocess.exe কি? এটা কি ভাইরাস নাকি ম্যালওয়্যার

  4. AggregatorHost.exe কি? এটি কি নিরাপদ নাকি এটি একটি ভাইরাস?