কম্পিউটার

উইন্ডোজ 10 এ আনইনস্টল বিকল্প ছাড়াই স্থায়ী হিসাবে চিহ্নিত উইন্ডোজ আপডেটগুলি কীভাবে আনইনস্টল করবেন

কিছু উইন্ডোজ আপডেট আপনার Windows কম্পিউটারে সফলভাবে ইনস্টল করা হলে স্থায়ী হিসেবে চিহ্নিত করা হয় এবং একটি আনইনস্টল বিকল্প অফার করবেন না. এই পোস্টে, আমরা এই আচরণটি ব্যাখ্যা করি এবং কীভাবে এই ধরনের আপডেটগুলি আনইনস্টল করতে হয় সে সম্পর্কে একটি ওয়াকথ্রু প্রদান করি৷

উইন্ডোজ 10 এ আনইনস্টল বিকল্প ছাড়াই স্থায়ী হিসাবে চিহ্নিত উইন্ডোজ আপডেটগুলি কীভাবে আনইনস্টল করবেন

আমরা সরাসরি এটিতে ঝাঁপ দেওয়ার আগে, কিছুটা পটভূমি।

যদি একটি ইনস্টল করা আপডেট সমস্যা সৃষ্টি করে, PC ব্যবহারকারীরা কন্ট্রোল প্যানেল খুলতে পারেন, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি-এ নেভিগেট করতে পারেন। এবং ইনস্টল করা আপডেট – A নির্বাচন করুন ll ইনস্টল করা আপডেট তালিকাভুক্ত করা হয়েছে।

সাধারণত, একটি আপডেট নির্বাচন করা একটি আনইনস্টল দেখায় বোতাম - কিন্তু কিছু আপডেট প্যাকেজের জন্য, আনইনস্টল করুন বোতামটি ধূসর বা উপলব্ধ নয়, আপনি উপরের লিড-ইন চিত্র থেকে দেখতে পাচ্ছেন৷

উপরন্তু, অ্যাডভান্সড অপশন বা কমান্ড প্রম্পটের মাধ্যমে আপডেট আনইনস্টল করার চেষ্টা করা বৃথা।

মাইক্রোসফ্ট একটি নথি প্রকাশ করেছে যা ব্যাখ্যা করে যে কোন ক্ষেত্রে একটি প্যাচ আনইনস্টলযোগ্য নয়। উপলব্ধ বিকল্পগুলি হল আপডেট ইনস্টল করার আগে সিস্টেমটিকে আগের বিল্ডে রোল ব্যাক করা, একটি সিস্টেম পুনরুদ্ধার করা বা সিস্টেম ইমেজ ব্যাকআপ পুনরুদ্ধার করা (যদি আপনি আপডেটের আগে একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করে থাকেন)। তবে কি করবেন, যদি এই বিকল্পগুলি উপলব্ধ না হয় বা আপনার জন্য কাজ না করে?

আনইনস্টল বিকল্প ছাড়াই স্থায়ী হিসাবে চিহ্নিত উইন্ডোজ আপডেটগুলি আনইনস্টল করুন

কিছু আপডেট উইন্ডোজের জন্য অপরিহার্য এবং সিস্টেমে গভীরভাবে একত্রিত করা হয়। সার্ভিসিং স্ট্যাক আপডেটগুলি (যা এখন একটি সম্মিলিত প্যাকেজ হিসাবে প্রয়োগ করা হয়েছে) আরও আপডেটগুলি ইনস্টল করার জন্য বাধ্যতামূলক – এছাড়াও ইনস্টলার আপডেটগুলি আনইনস্টলযোগ্য। Microsoft এই ধরনের আপডেটগুলিকে .msu -এর মধ্যে "স্থায়ী" হিসাবে ঘোষণা করে৷ ফাইল, যখন সাধারণ আপডেট প্যাকেজগুলিকে "অপসারণযোগ্য" হিসাবে উদ্ধৃত করা হয়। কখনও কখনও একটি KB নিবন্ধ বা আপডেট রিলিজ নোট, অপসারণ তথ্যের অধীনে বিভাগ, ইঙ্গিত করবে যে আপডেটটি আনইনস্টলযোগ্য নয়।

একটি আপডেট স্থায়ী বা অপসারণযোগ্য হিসাবে সেট করা হয় .মম এর মধ্যে (Microsoft Update Manifest) একটি .msu এর মধ্যে ফাইলগুলি প্যাকেজ এই .mum ফাইলগুলি নীচের ছবিতে দেখানো হিসাবে নিম্নলিখিত অবস্থানে একটি আপডেট ইনস্টল করার পরে পাওয়া যেতে পারে:

C:\Windows\servicing\Packages\

উইন্ডোজ 10 এ আনইনস্টল বিকল্প ছাড়াই স্থায়ী হিসাবে চিহ্নিত উইন্ডোজ আপডেটগুলি কীভাবে আনইনস্টল করবেন

.mum ফাইলগুলি হল শুধুমাত্র XML ফাইল যাতে আপডেট সম্পর্কে তথ্য থাকে (KB নম্বর, ভাষার প্রয়োজনীয়তা, ইনস্টলেশনের পরে পুনরায় চালু করা প্রয়োজন ইত্যাদি)।

নীচের ছবিতে দেখানো হয়েছে, XML অ্যাট্রিবিউট permanence="permanent" একটি অনুপস্থিত বৈশিষ্ট্য বা একটি XML অ্যাট্রিবিউট মান permanence="removable" থাকার সময় একটি আপডেট আনইনস্টলযোগ্য নয় বলে উদ্ধৃত করে একটি আপডেট আনইনস্টলযোগ্য হিসাবে উদ্ধৃত করে৷

উইন্ডোজ 10 এ আনইনস্টল বিকল্প ছাড়াই স্থায়ী হিসাবে চিহ্নিত উইন্ডোজ আপডেটগুলি কীভাবে আনইনস্টল করবেন

শুধুমাত্র অনুপস্থিত বা স্থায়ীতা="অপসারণযোগ্য" সহ আপডেট বৈশিষ্ট্য স্বাভাবিক পদ্ধতির মাধ্যমে আনইনস্টলযোগ্য।

আপনার Windows 10 ডিভাইস থেকে "স্থায়ী" হিসাবে চিহ্নিত এই আপডেটগুলি আনইনস্টল করতে, নিম্নলিখিতগুলি করুন:

প্রথমে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন বা একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করুন এবং তারপরে নিম্নরূপ এগিয়ে যান৷

  • Windows কী + E টিপুন ফাইল এক্সপ্লোরার খুলতে।
  • নীচের ডিরেক্টরি পাথে নেভিগেট করুন:
C:\Windows\servicing\Packages\
  • অবস্থানে, সার্চ বক্সে সার্চ এক্সপ্রেশন লিখুন (উদাহরণস্বরূপ KB4577266*.mum ), আনইনস্টলযোগ্য আপডেট প্যাকেজের জন্য প্রাসঙ্গিক ফাইল ফিল্টার করতে।
  • MUM ফাইলের মালিকানা নিন।
  • আপনি MUM ফাইলের মালিকানা নেওয়ার পরে, যে কোনো টেক্সট এডিটর দিয়ে .mum ফাইলটি খুলুন।
  • টেক্সট এডিটরে, এন্ট্রি চিহ্নিত করুন permanence="permanent" a এবং এটিকে permanence="removable”-এ পরিবর্তন করুন .
  • পরিবর্তিত .mum ফাইলটি সংরক্ষণ করুন।
  • আপডেট প্যাকেজের সাথে যুক্ত সমস্ত .mum ফাইলের জন্য উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করুন৷

একবার আপনার সমস্ত প্রয়োজনীয় .mum ফাইলগুলি পরিবর্তন করা হয়ে গেলে, আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে প্যাকেজটি আনইনস্টল করার চেষ্টা করতে পারেন – আনইনস্টল করুন বোতাম এখন উপলব্ধ হওয়া উচিত।

এটাই!

উইন্ডোজ 10 এ আনইনস্টল বিকল্প ছাড়াই স্থায়ী হিসাবে চিহ্নিত উইন্ডোজ আপডেটগুলি কীভাবে আনইনস্টল করবেন
  1. কিভাবে উইন্ডোজ 11 (4 উপায়) এ আপডেট আনইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  3. Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  4. কিভাবে উইন্ডোজ 11 আপডেটগুলি পুনরায় ইনস্টল করবেন