কম্পিউটার

msvc.exe কি?

ক্রিপ্টোমাইনিং ফ্যাডের সাম্প্রতিক বৃদ্ধির সাথে, হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সি মাইন করার জন্য সন্দেহাতীত শিকারদের কম্পিউটারে ক্রিপ্টোমিনিং ম্যালওয়্যার সত্তা স্থাপনের সৃজনশীল উপায় খুঁজে পেয়েছে। যদিও তাদের জন্য একটি অভিনব ধারণা, এটি অনেক ভুক্তভোগীর জন্য উত্তেজনাপূর্ণ নয় কারণ তাদের কম্পিউটার প্রক্রিয়ার মধ্যে পারফরম্যান্সের সমস্যাগুলি অনুভব করে।

বেশিরভাগ ক্ষেত্রে, msvc.exe হল একটি নিরীহ উইন্ডোজ ফাইল, কিন্তু সাইবার অপরাধীরা এই ম্যালওয়্যারটির নামকরণের সৃজনশীল উপায় খুঁজে পেয়েছে যাতে এটি একটি আসল উইন্ডোজ ফাইল বলে মনে হয়৷

এই ধরনের প্রতারণার একটি উদাহরণ হল একটি কুখ্যাত ক্রিপ্টোমাইনারকে msvc.exe হিসাবে নামকরণ করা। যখন একজন ব্যবহারকারী তার পিসিতে লগ ইন করেন, তখন ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে লোড হবে এবং উপলব্ধ বেশিরভাগ কম্পিউটিং সংস্থান গ্রহণ করবে। msvc.exe সংক্রমণ ফাইলের কিছু উপসর্গের মধ্যে রয়েছে প্রতিক্রিয়াহীনতা, ক্রাশ, কর্মক্ষমতা কমে যাওয়া, অতিরিক্ত গরম হওয়া এবং দ্রুত চালু না হওয়া প্রোগ্রামগুলির সাধারণ ব্যর্থতা।

msvc.exe কি ম্যালওয়্যার নাকি ভাইরাস?

ম্যালওয়্যার শব্দটি "দূষিত সফ্টওয়্যার" এর একটি সংক্ষিপ্ত সংস্করণ যা কম্পিউটারকে নেতিবাচকভাবে প্রভাবিত করে এমন সমস্ত সফ্টওয়্যার এবং প্রোগ্রামকে বোঝায়৷ এই সংজ্ঞাটি মাথায় রেখে, কেউ সঠিকভাবে msvc.exe ফাইলটিকে ম্যালওয়্যার হিসাবে উল্লেখ করতে পারে। আরও নির্দিষ্টভাবে, msvc.exe হল একটি কম্পিউটার ভাইরাস যা নিজেকে প্রতিলিপি করতে এবং অন্যান্য প্রোগ্রামগুলিকে সংশোধন করতে সক্ষম যাতে তারা তার লক্ষ্যগুলি সম্পাদন করে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনার কম্পিউটার থেকে msvc.exe কিভাবে সরাতে হয়

আপনি যদি সত্যিই আপনার কম্পিউটার থেকে msvc.exe ফাইল থেকে মুক্তি পেতে চান, তাহলে আপনাকে একটি প্রিমিয়াম অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান ব্যবহার করতে হবে যেমন আউটবাইট অ্যান্টিভাইরাস . mscve.exe আসল কি না তা বলার একমাত্র উপায় এটি।

একটি অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান আপনার কম্পিউটারকে বেশিরভাগ ভাইরাস, ট্রোজান হর্স, বট, ওয়ার্ম এবং অন্যান্য সমস্ত অবাঞ্ছিত প্রোগ্রাম থেকে রক্ষা করতে সাহায্য করবে। msvc.exe ফাইলের ক্ষেত্রে, অ্যান্টি-ম্যালওয়্যার টুলটি আপনার কম্পিউটার স্ক্যান করবে, msvc.exe ফাইলের সাথে সম্পর্কিত সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলিকে ট্রেস করে সরিয়ে ফেলবে। এটি অবশ্যই ম্যানুয়ালি করা যেতে পারে, তবে ম্যালওয়্যারের সাথে যুক্ত সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলিকে ট্রেস করা একটি কঠিন কাজ কারণ সেগুলি বেশিরভাগই পিসির ভিতরে গভীরভাবে এম্বেড করা থাকে৷

এই ধরনের পরিস্থিতির জন্য অ্যান্টিভাইরাস ব্যবহার করা গুরুত্বপূর্ণ কেন আরেকটি কারণ হল অ্যান্টিভাইরাস রক্ষা করবে এবং ভবিষ্যতে সংক্রমণ প্রতিরোধ করবে।

যখন msvc.exe প্রক্রিয়ার মতো ক্রিপ্টোমাইনারদের কথা আসে, তখন আপনি একটি PC মেরামতের সরঞ্জামও ব্যবহার করতে চাইতে পারেন কারণ এটি সমস্ত জাঙ্ক ফাইল সাফ করবে, বিশেষ করে %Temp% ফোল্ডারে। এই ফোল্ডারটি বেশিরভাগ ক্রিপ্টোমাইনারদের অপারেশনের ভিত্তি হিসাবে কাজ করে। একটি পিসি মেরামতের সরঞ্জাম আপনার জন্য সমস্যাযুক্ত অ্যাপগুলি সরানো সহজ করার সাথে সাথে যে কোনও দূষিত বা ভাঙা রেজিস্ট্রি এন্ট্রিগুলিও মেরামত করে৷

msvc.exe ভাইরাস অপসারণের ক্ষেত্রে আপনার কাছে অন্য কোন বিকল্প আছে? শব্দটি প্রচুর; উইন্ডোজ ওএস-এ অনেকগুলি পুনরুদ্ধারের বিকল্প রয়েছে যা আপনি সহজেই আপনার ফাইল এবং ফোল্ডারগুলিকে প্রভাবিত না করে আপনার পিসিতে কোনও পরিবর্তন অপসারণ বা পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন। এখানে এর মধ্যে কয়েকটি রয়েছে:

টাস্ক ম্যানেজার

টাস্ক ম্যানেজার হল একটি সিস্টেম মনিটর এবং স্টার্ট-আপ ম্যানেজার যা Windows OS এর অংশ। এটি ব্যবহারকারীদের তাদের কম্পিউটারে কোন এক সময়ে কোন প্রক্রিয়া, অ্যাপ এবং পরিষেবা চলছে তা দেখতে দেয়। অ্যাপটি এমন কাজগুলি শেষ করতেও ব্যবহার করা যেতে পারে যা খুব বেশি কম্পিউটিং সংস্থান নেয়৷

আপনার কম্পিউটার থেকে একটি ফাইল সনাক্ত করতে এবং সরাতে উইন্ডোজ টাস্ক ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

  1. সার্চ বারে 'টাস্ক ম্যানেজার' টাইপ করুন। বিকল্পভাবে, Ctrl, Alt টিপুন এবং মুছুন কী।
  2. Windows টাস্ক ম্যানেজারে , প্রক্রিয়া-এ যান ট্যাব এবং msvc.exe প্রক্রিয়াটি সন্ধান করুন। আপনি যদি নিশ্চিত না হন যে কোন প্রক্রিয়াটি msvc.exe, তাহলে এমন একটি সন্ধান করুন যা সর্বাধিক কম্পিউটিং সংস্থানগুলি ব্যবহার করছে৷
  3. ফাইলের অবস্থান খুলতে ডান-ক্লিক করুন .
  4. কাজ শেষ করতে আবার ডান-ক্লিক করুন
  5. এখন, ফাইলের অবস্থানে যান এবং এর সমস্ত বিষয়বস্তু খালি করুন।

আপনি যদি একটি Mac ব্যবহার করেন, তাহলে আপনাকে অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করতে হবে৷ যা উইন্ডোজ টাস্ক ম্যানেজার হিসাবে একই ভাবে কাজ করে। অ্যাক্টিভিটি মনিটরে যেতে, স্পটলাইট সার্চ ফিল্ডে শুধু 'অ্যাক্টিভিটি মনিটর' টাইপ করুন।

সিস্টেম পুনরুদ্ধার

সিস্টেম পুনরুদ্ধার হল একটি উইন্ডোজ প্রক্রিয়া যা আপনাকে একটি নির্দিষ্ট পুনরুদ্ধার পয়েন্টের পরে আপনার উইন্ডোজ কম্পিউটার এবং সিস্টেম ফাইলগুলিতে যে কোনও পরিবর্তন ফিরিয়ে আনতে দেয়। বলুন আপনার পিসি একটি নির্দিষ্ট প্রোগ্রাম ইনস্টল করার পরে কাজ শুরু করেছে, তারপরে আপনি অ্যাপটি সরাতে সিস্টেম পুনরুদ্ধার বিকল্পটি ব্যবহার করতে পারেন। একটি পুনরুদ্ধার পয়েন্ট সক্রিয় করুন যা অ্যাপটি ইনস্টল হওয়ার আগে তৈরি করা হয়েছিল। ধরে নিচ্ছি যে আপনার কম্পিউটারে আপনার পুনরুদ্ধার পয়েন্ট রয়েছে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, টাইপ করুন 'একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন'।
  2. সিস্টেম বৈশিষ্ট্যে অ্যাপ, সিস্টেম সুরক্ষা -এ যান৷ ট্যাব এবং সিস্টেম পুনরুদ্ধার ক্লিক করুন .
  3. একটি পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন৷
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়ার কিছু সময়ে, আপনাকে সেটিংস, অ্যাপস এবং কনফিগারেশনের একটি তালিকা দেখানো হবে যা সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ হলে আর উপলব্ধ হবে না। শুধু নিশ্চিত করুন যে আপনি যে অ্যাপটি সরাতে চান সেটি সেই তালিকায় রয়েছে।

macOS এর সিস্টেম পুনরুদ্ধারের বিকল্প নেই তবে টাইম মেশিন নামে একটি কার্যকারিতা রয়েছে। আপনার কম্পিউটারকে সুস্বাস্থ্যের দিকে ফিরিয়ে আনার একই উদ্দেশ্য অর্জন করতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

আপনি কি অন্য অপশন আছে? ঠিক আছে, আপনি সর্বদা পারমাণবিক বিকল্প ব্যবহার করতে পারেন, যা আপনার কম্পিউটারকে তার ডিফল্ট অ্যাপ এবং সেটিংসে রিসেট করতে হয়।

mMy cComputer এ msvc.exe কিভাবে ইনস্টল করা হয়েছে?

এটা ভাল যে আপনি এই প্রশ্নটি করেছেন কারণ অনেক সম্ভাব্য উপায় রয়েছে যা ম্যালওয়্যার কম্পিউটারকে সংক্রমিত করতে ব্যবহার করে। এখানে তাদের কয়েকটি দেওয়া হল:

সংক্রমিত ইমেল

ম্যালওয়্যার বেশিরভাগই ফিশিং প্রচারাভিযানের মাধ্যমে ছড়িয়ে পড়ে যা খারাপ ইমেল অভ্যাসকে লক্ষ্য করে যেমন তাদের উত্স বা সত্যতা যাচাই না করে লিঙ্ক এবং সংযুক্তিতে ক্লিক করা। আপনার পথে আসা যেকোনো ইমেলে ক্লিক করা থেকে বিরত থাকুন।

অনিরাপদ সাইট

আপনি কি সম্প্রতি এমন একটি সাইট পরিদর্শন করেছেন যা নিরাপদ নয়? যদি তাই হয়, তাহলে এটি ব্যাখ্যা করতে পারে কেন আপনার কম্পিউটার প্রথম স্থানে সংক্রমিত হয়েছে। অনিরাপদ সাইটগুলি সাইবার অপরাধীদের দ্বারা ম্যালওয়্যার ছড়ানোর জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি৷

পাইরেটেড সফটওয়্যার

পাইরেটেড সফটওয়্যার ম্যালওয়্যার সংক্রমণের একটি সুপরিচিত উৎস। যদি পারেন, তবে জলদস্যু না হয়ে কিনুন।

এটি msvc.exe প্রক্রিয়া সম্পর্কে হবে। শুধু আবার স্পষ্ট করার জন্য, mscv.exe প্রক্রিয়াটি সাধারণত একটি নিরীহ উইন্ডোজ প্রক্রিয়া, তাই যতক্ষণ না আপনার অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান নিশ্চিত করে যে এটি একটি ভাইরাস, এটি অপসারণ করবেন না।


  1. wermgr.exe কি

  2. cimmanifest.exe কি

  3. Cli.exe – এটা কি?

  4. hkcmd কি?