কম্পিউটার

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

USB অথবা ফ্ল্যাশ ড্রাইভ অনেক ব্যবহারকারীর পছন্দ, যতদূর বিভিন্ন কম্পিউটারের মধ্যে ডেটা স্থানান্তর উদ্বিগ্ন। যাইহোক, অনেক সময় এমন হতে পারে যে আপনার USB ডিভাইসগুলি সঠিকভাবে কাজ করছে না৷ এবং তারা একটি দুর্বল ব্যবহারকারীর অভিজ্ঞতার দিকে পরিচালিত করে। উদাহরণস্বরূপ, আপনি যখন ইস্যু করা USB প্লাগ ইন করেন ডিভাইসগুলি, হয় সেগুলি দেখায় না বা যদি সেগুলি দেখা যায়, কয়েক সেকেন্ড নিষ্ক্রিয়তার পরে নিষ্ক্রিয় হয়ে যায়৷ অন্যান্য ক্ষেত্রে, আমরা যখন এই USB ফাইলগুলি অ্যাক্সেস করার চেষ্টা করি তখন আমরা দেখতে পাই ডিভাইস, উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার প্রায় 1 বা 2 মিনিটের জন্য হ্যাং হয়।

বেশিরভাগ সময়, আমরা আমাদের USB এ গুরুত্বপূর্ণ ডেটা বহন করি ডিভাইস, এবং যদি চার্জ না হওয়ার সমস্যা দেখা দেয়, তাহলে আমরা আমাদের গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে পারব না যা USB এর মাধ্যমে পথ অনুসরণ করে ড্রাইভ অতএব, এই এলোমেলো সমস্যাগুলি সমাধান করা প্রয়োজন, যাতে আমরা USB ব্যবহার করতে পারি৷ কোনো বাধা ছাড়াই ডিভাইস। উল্লেখিত সমাধান চেষ্টা করার আগে, আমরা আপনাকে আপনার USB চেক করার পরামর্শ দিই৷ বিভিন্ন কম্পিউটারে প্লাগ করার জন্য ডিভাইস। এটি পরিষ্কার হবে যদি USB ডিভাইসটি ত্রুটিপূর্ণ নয় এবং যদি এটি অন্য সিস্টেমে ভাল কাজ করে এবং আপনার Windows 10/8/7 এ না হয়, তাহলে এই পদ্ধতিটি অনুসরণ করুন:

ইউএসবি ডিভাইসগুলি সঠিকভাবে কাজ করছে না

1। Windows Key + R টিপুন এবং devmgmt.msc টাইপ করুন চালাতে ডিভাইস ম্যানেজার খুলতে ডায়ালগ বক্স .

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

2। যখন ডিভাইস ম্যানেজার উইন্ডো খোলে, আপনাকে USB খুঁজতে হবে ডিভাইস যার সাথে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন। এটি Human Interface Devices-এর অধীনে তালিকাভুক্ত হতে পারে USB ইনপুট ডিভাইস হিসেবে .

যদি আপনি এটি সেখানে না পান, আপনি ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার প্রসারিত করতে পারেন . এখানে, আপনি USB-এর একটি তালিকা পাবেন আপনি এখন পর্যন্ত আপনার সিস্টেমের সাথে সংযুক্ত ডিভাইসগুলি৷

যে তালিকার জন্য আপনার সমস্যা আছে সেই তালিকা থেকে একটি খুঁজে পেতে, আপনাকে ট্রায়াল এবং ত্রুটি পদ্ধতি অনুসরণ করতে হবে। অর্থাৎ, ডিভাইসটিকে প্লাগ করুন এবং সরান এবং ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলারের জন্য ডিভাইসের তালিকার মধ্যে পরিবর্তনগুলি নোট করুন . যে এন্ট্রিটি প্রদর্শিত হয় এবং তারপরে সরানো হয় তা হল জারি করা ডিভাইসের এন্ট্রি। ডিভাইসটিকে প্লাগ ইন রাখুন এবং এই এন্ট্রিতে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি বেছে নিন .

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

3. নীচে দেখানো ডিভাইস বৈশিষ্ট্য উইন্ডোতে, বিশদ বিবরণ এ স্যুইচ করুন ট্যাব।

এখন সম্পত্তি-এর জন্য ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং ডিভাইস ইনস্ট্যান্স পাথ নির্বাচন করুন . সংশ্লিষ্ট মান নোট করুন কারণ পরবর্তী ধাপে আমাদের এই মানটির প্রয়োজন হবে। যাইহোক, এই মানটি তিনটি আইডির সংমিশ্রণ; যথা বিক্রেতা আইডি (ভিআইডি), পণ্য আইডি (PID), ইনস্ট্যান্স আইডি .

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

4. Windows Key + R টিপুন সংমিশ্রণ, টাইপ করুন put regedit চালাতে ডায়ালগ বক্স, এবং এন্টার চাপুন রেজিস্ট্রি এডিটর খুলতে।

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

5। এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Enum\USB\<Device Instance Path>\Device Parameters

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

ধাপ 3 থেকে প্রাপ্ত ডিভাইস ইনস্ট্যান্স পাথ অংশ (USB এর পরে) প্রতিস্থাপন করুন।

6. ডিভাইস প্যারামিটারের ডান ফলকে DWORD-এর জন্য কী দেখুন EnhancedPowerManagementEnabled নামে যা অবশ্যই তার মান ডেটা দেখাচ্ছে 1 হিসাবে . এটি পেতে একইটিতে ডাবল ক্লিক করুন:

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

7। উপরে দেখানো বাক্সে, মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে . ঠিক আছে ক্লিক করুন . আপনি এখন রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে পারেন সেইসাথে ডিভাইস ম্যানেজার .

এটি ঠিক করতে মেশিনটি রিবুট করুন৷

যদি এটি সাহায্য না করে, তাহলে হয়ত আপনি Windows USB ট্রাবলশুটার ব্যবহার করে দেখতে চান৷

এছাড়াও দেখুন:

  1. ইউএসবি ডিভাইস স্বীকৃত নয়
  2. বাহ্যিক হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না
  3. USB 3.0 বাহ্যিক হার্ড ড্রাইভ স্বীকৃত নয়
  4. ইউএসবি প্লাগ ইন করা হলে উইন্ডোজ পিসি বন্ধ হয়ে যায়।

ইউএসবি ডিভাইসগুলি উইন্ডোজ 11/10 এ কাজ করছে না
  1. মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ করছে না

  2. Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

  3. Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

  4. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না